জমজম কূপের ইতিহাস - জমজম কূপের পানি খাওয়ার নিয়ম

জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম - প্রিয় পাঠক বন্ধুরা, অলাইকুম আসসালাম। আশা করছি আপনারা সকলেই ভালো আছেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব। জমজম কূপের ইতিহাস দেখে জমজম কূপের পানি খাওয়ার নিয়ম জানতে পারবেন। আমরা অনেকেই জমজম কূপের ইতিহাস জানিনা। ইসলামিক উপায়ে জমজম কূপের পানি খাওয়ার নিয়ম জেনে পানি পান করা উত্তম।

জমজম কূপের ইতিহাস

আপনি যদি জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম মেনে পানি পান করতে চান। এছাড়া আপনি যদি গুগলে সার্চ করে জমজম কূপের ইতিহাস খুজে থাকেন। তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনযোগ সহকারে পড়ে ফেলুন। আজকের আর্টিকেলে জানাবো জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম সম্পর্কে।

জমজম কি এর উৎপত্তি কখন থেকে?

উৎস ইসলামের ইতিহাস জমজম কুপের উৎপত্তি বর্ণনা করে। হযরত ইব্রাহিম তাঁর দ্বিতীয় স্ত্রী হাজর ও শিশুপুত্র ইসমাঈলকে আল্লাহর নির্দেশে মক্কার অনুর্বর মরুভূমিতে রেখে যান। যখন তার খাবার ও পানীয় শেষ হয়ে গেল, তখন হাজর পানির সন্ধানে সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে সাতবার দৌড়েছিলেন।

জমজম কূপের পানির উৎস

বাদশাহ আব্দুল আজিজ ইবনে সৌদ জমজমের পূর্ব ও দক্ষিণে পানীয় জলের জন্য দুটি স্থান নির্মাণ করেন। দক্ষিণ দিকে ৬টি ট্যাপ এবং পূর্ব দিকে ৩টি ট্যাপ ইনস্টল করা আছে। বর্তমানে কাবা ঘর থেকে ২০ মিটার দূরে অবস্থিত এই কূপ থেকে পাম্পের সাহায্যে ২০ লাখ ব্যারেলের বেশি পানি পাম্প করা হয়।

জমজমের পানির বৈশিষ্ট্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, স্বাভাবিক পানিতে আর্সেনিকের গ্রহণযোগ্য মাত্রা প্রতি লিটারে ১০ মাইক্রোগ্রাম। পানিতে এসব মাত্রা বেড়ে গেলে পানি কিডনি ও লিভারের জন্য ক্ষতিকর এবং ক্যান্সার হতে পারে। জমজমের পানিতে আর্সেনিকের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত মাত্রার চেয়ে অনেক কম।

জমজম কূপ কিভাবে তৈরী হলো

হজরত ইব্রাহিম (আ.) আল্লাহর নির্দেশে শিশু ইসমাইলকে নিয়ে বিবি হাজেরাকে মক্কায় ত্যাগ করলে কিছুক্ষণ পর জমজম কূপ দেখা দেয়। হজরত ইব্রাহিম (আ.) শিশু ইসমাইল ও বিবি হাজেরাকে একটি ব্যাগে শুধু একটি পানির বোতল এবং কয়েকটি খেজুর দিয়েছিলেন।

জমজম কূপের গভীরতা

জমজম কূপ অঞ্চল প্রায় ৩০ মি (৯৮ ফু) গভীর ও ১.০৮ থেকে ২.৬৬ মি (৩ ফু ৭ ইঞ্চি থেকে ৮ ফু ৯ ইঞ্চি) ব্যাস প্রতিষ্ঠাকাল ২০০০ খ্রিষ্টপূর্বাব্দের কাছাকাছি সময় পরিচালকবর্গ সৌদি আরব সরকার।

জমজম কূপ কোথায় অবস্থিত

জমজম কূপ অবস্থান মসজিদুল হারাম, মক্কা স্থানাঙ্ক ২১°২৫′১৯.২″ উত্তর ৩৯°৪৯′৩৩.৬″ পূর্ব অঞ্চল প্রায় ৩০ মি (৯৮ ফু) গভীর ও ১.০৮ থেকে ২.৬৬ মি (৩ ফু ৭ ইঞ্চি থেকে ৮ ফু ৯ ইঞ্চি) ব্যাস প্রতিষ্ঠাকাল ২০০০ খ্রিষ্টপূর্বাব্দের কাছাকাছি সময়।

জমজমের পানির সাথে পানি মিশিয়ে

জমজমের পানি অবিমিশ্রিতভাবে পান করা উত্তম।

জমজম কূপের পানির উপকারিতা

গবেষণায় বিভিন্ন দিক দেখানো হয়েছে। রাসুলুল্লাহ (সাঃ) জমজম কূপের পানির উপকারিতা বলেছেন "জমজমের পানি পানের উদ্দেশ্য পূরণ হবে।" (সুনানে ইবনে মাজাহ, হাদিস 3062)। জমজম কূপের পানির বিশুদ্ধতা ও গুণাগুণ পৃথিবীর যেকোনো পানির চেয়ে উত্তম। জমজম কূপের পানির উপকারিতার সাথে কাবার ফজিলত রয়েছে।

বিখ্যাত জাপানি গবেষক মাসরু ইমোতো জমজমের পানি নিয়ে গবেষণা করেন। তার মতে, এক ফোঁটা জমজম পানির নিজস্ব খনিজ গুণ রয়েছে, যা পৃথিবীর অন্য কোনো পানিতে পাওয়া যায় না। তিনি আরো বলেন, জমজমের পানির এক ফোঁটা যদি সাধারণ পানির সাথে ১০০০ ফোঁটা মেশানো হয়, তাহলে সেই মিশ্রণটিও জমজমের পানির মতোই বিশুদ্ধ। কারণ জমজমের পানির মতো বিশুদ্ধ পানি পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে না।

জমজমের পানিতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের পরিমাণ স্বাভাবিক পানির চেয়ে কিছুটা বেশি। পানি বিশেষজ্ঞ ডঃ ইয়াহিয়া খোশগে জমজম কূপের পানির বিশুদ্ধতা নির্ণয়ের জন্য অতিবেগুনি রশ্মি ব্যবহার করেন। এই পরীক্ষার পর তিনি বলেন, জমজমের পানিতে কোনো দূষণকারী পদার্থ পাওয়া যায়নি।

শুধু জাপানেই নয়, জার্মানিতেও অনেকে জমজম কূপের পানি নিয়ে অনেক গবেষণা করেছেন। তাদের একজন জার্মান বিজ্ঞানী ন্যাট ফিফার। তার গবেষণা অনুসারে, জমজমের পানি আশ্চর্যজনকভাবে শরীরের কোষের শক্তির মাত্রা বাড়ায়।

জমজমের পানি ফরাসী আল্পসের পানির চেয়েও বিশুদ্ধ। ফ্রেঞ্চ আল্পস জলে প্রতি লিটার বাইকার্বোনেটের পরিমাণ ৩৫৭ মিলিগ্রাম, জমজমের জলে প্রতি লিটার বাইকার্বোনেটের পরিমাণ ৩৬৬ মিলিগ্রাম।

জমজমের পানিতে ফ্লোরাইড থাকার কারণে এর অ্যান্টিসেপটিক গুণও রয়েছে। জমজম কূপের পানির রাসায়নিক গঠন ক্ষারীয় প্রকৃতির, যা শরীরে অতিরিক্ত অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। গ্যাস্ট্রিক, আলসার ও হার্টের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণ করে।

হজরত মুহাম্মদ বিন আবদুর রহমান বিন আবু বকর (মকবুল) বর্ণনা করেন, আমি হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুর কাছে বসা ছিলাম। (এমন সময়) এক ব্যক্তি তাঁর কাছে আসলে তিনি জিজ্ঞেস করলেন, আপনি কোথা থেকে এসেছেন?

তিনি বললেন- যমযম থেকে।
তিনি জিজ্ঞেস করলেন- 'তুমি কি এর থেকে পর্যাপ্ত পানি পান করেছ?
তিনি বললেন- এটা কেমন কথা?
তিনি বললেন, যখন তুমি তা থেকে (জমজম) পান কর।
1. কেবলার দিকে হবে।
2. আল্লাহর নাম স্মরণ করবে।
3. তিনবার শ্বাস নিন ।
4. তৃপ্তি সঙ্গে পান করা হবে ।
5. পানি পান করার পর আল্লাহর প্রশংসা করুন।

কারণ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'আমাদের ও মুনাফিকদের মধ্যে নিদর্শন হল তারা তৃপ্তির সাথে জমজমের পানি পান করে না।' (ইবনে মাজাহ)

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, 'যমযমের পানি তিন নিঃশ্বাসে কেবলার দিকে মুখ করে দাঁড়িয়ে পান করা সুন্নত। বরকত ও উপকার লাভের আশায় জমজমের পানি পান করার সময় এই দুআটি বলাও উত্তম-
আল্লাহ
উচ্চারণ: 'আল্লাহুম্মা ইন্নি আস'আলুকা ইলমান নাফিয়া, ওয়ারিজকান ওয়াসিয়া, ওয়াশিফাআন মিন কুল্লি দাইন।
অর্থ: 'হে আল্লাহ! আমি আপনার কাছে জ্ঞান, রিযিক এবং সকল রোগ থেকে আরোগ্য কামনা করছি।' (দারা কুতানি, আবদুর রাজ্জাক ও হাকেম
একজন মুমিন মুসলমানের উচিত জমজমের কূপের পানি যথাযথ সম্মান ও দোয়ার সাথে পান করা। মনের আন্তরিক নিয়ত পূরণের জন্য আল্লাহর সাহায্য প্রার্থনায় এই পানি পান করুন।

যুগে যুগে আল্লাহর অগণিত মানুষ শুধু জমজমের পানি পান করেই দিন কাটিয়েছেন। কারণ এতে রয়েছে পুষ্টিগুণ। ইমাম ইবনুল কাইয়্যিম (রহঃ) জমজম কূপের পানির উপকারিতা সম্পর্কে বলেন, আমি এমন লোকদের দেখেছি যারা অর্ধ মাস বা তার বেশি সময় শুধু জমজমের পানি পান করতেন।

কখনো ক্ষুধা লাগেনি। তিনি অন্যদের সাথে খুব স্বাভাবিকভাবে তাওয়াফ করেছেন। তিনি আমাকে বলেছিলেন যে একবার তিনি চল্লিশ দিন শুধু জমজমের পানি পান করেছিলেন।
হজরত আবু যর গিফারী (রা.) ইসলাম গ্রহণ করে মক্কায় এসে মাত্র ৩০ দিন জমজমের পানি পান করেন। (ইয়াদুল মায়াদ : ৪/৩৯৩)।

রাসুল (সাঃ) রোগীদের উপর জমজমের পানি ছিটিয়ে তাদের পান করতেন। রোগ নিরাময়ের জন্য জমজম পান করার অসংখ্য ঘটনা রয়েছে। ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.) এর পুত্র তার পিতা সম্পর্কে বলেন, আমি আমার পিতাকে রোগমুক্তির জন্য জমজমের পানি পান করতে দেখেছি।

পানি দিয়ে হাত-মুখ ধুতেন। (সিয়ারু আলামিন নুবালা: 11/212)। ইবনুল কাইয়্যিম (রহঃ) বলেন, জমজমের পানি ব্যবহার করে অনেক রোগ থেকে মুক্তি পেয়েছি। (যাদুল মায়াদ : ৪/৩৯৩)।

জমজম কূপের ইতিহাস

জমজম কূপটি মক্কার মসজিদ আল-হারামের ভিতরে অবস্থিত। এটি কাবা থেকে ২০ মিটার (৬৬ ফুট) পূর্বে অবস্থিত। ইসলামী বর্ণনা অনুসারে, হযরত ইব্রাহিম তার স্ত্রী হাজেরা এবং শিশু পুত্র ইসমাঈলকে মরুভূমিতে রেখে যাওয়ার পর ইসমাইলের পা দ্বারা এটি তৈরি হয়েছিল। মসজিদুল হারামে যারা আসে তারা এখান থেকে পানি পান করে। জমজম কূপটি বিশ্বের প্রাচীনতম সক্রিয় কূপ বলে মনে করা হয়, এটি থেকে ৫,০০০ বছরেরও বেশি সময় ধরে অবিরত পানি প্রবাহিত হয়।

জমজম কূপ মক্কার মসজিদ আল-হারামের ভিতরে অবস্থিত। এটি কাবা থেকে ২০ মিটার (৬৬ ফুট) পূর্বে অবস্থিত। ইসলামী বর্ণনা অনুসারে, হযরত ইব্রাহিম তার স্ত্রী হাজেরা এবং শিশু পুত্র ইসমাঈলকে মরুভূমিতে রেখে যাওয়ার পর ইসমাইলের পা দ্বারা এটি তৈরি হয়েছিল। মসজিদুল হারামে যারা আসে তারা এখান থেকে পানি পান করে। জমজমকে বিশ্বের প্রাচীনতম সক্রিয় কূপ বলে মনে করা হয়, যেখানে ৫,০০০ বছরেরও বেশি সময় ধরে অবিরাম পানি প্রবাহিত হয়।
 
জমজম কূপের উৎপত্তি ইসলামের ইতিহাসে বর্ণিত আছে। হযরত ইব্রাহিম তাঁর দ্বিতীয় স্ত্রী হাজর ও শিশুপুত্র ইসমাঈলকে আল্লাহর নির্দেশে মক্কার অনুর্বর মরুভূমিতে রেখে যান। যখন তার খাবার ও পানীয় শেষ হয়ে গেল, তখন হাজর পানির সন্ধানে সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে সাতবার দৌড়েছিলেন। এ সময় ইসমাঈল (আ.)-এর পা তাতে আঘাত করলে মাটি থেকে পানি বের হয়ে আসে, অন্য বর্ণনায় আছে, আল্লাহ জিবরাঈল (আ.)-কে সেখানে পাঠান, জিবরাঈলের পা মাটিতে ফাটল ধরে এবং পানির স্রোত বের হয়। এ দৃশ্য দেখে হাজর (রা.) পাথর দিয়ে পানির প্রবাহ বন্ধ করে দেন এবং তা একটি কূপে পরিণত হয়। 

তখন হাজরারা পানির স্রোতকে জমজম বলতেন, যার অর্থ থামানো, তাই এর নাম হয়েছে জমজম। পরবর্তীতে হযরত ইব্রাহিম (আঃ) জমজমের পাশে কাবা পুনর্নির্মাণ করেন। এটি মূলত আদমের সময়ে নির্মিত হলেও পরে ধ্বংস হয়ে যায়। নামাজ পড়ার সময় কাবার দিকে মুখ করে দাঁড়িয়ে মুসলমানরা। জমজম কূপ কাবা থেকে প্রায় ২০ মিটার (৬৬ ফুট) দূরে। ইসলামের ইতিহাসের একটি অলৌকিক ঘটনার বর্ণনা অনুসারে, গ্যাব্রিয়েল এবং দেবদূত মাইকেল তার শৈশবে মুহাম্মদের বক্ষটি কেটে দিয়েছিলেন, যকৃতের একটি অংশ বের করেছিলেন, জমজমের কূপের পানিতে ধুয়েছিলেন এবং এটিকে আবার তার মধ্যে রেখেছিলেন। সঠিক জায়গা.
 
মরুভূমিতে স্ত্রী ও শিশুঃ আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন যে মহিলারা প্রথমে ইসমাইল (আ.)-এর মায়ের কাছ থেকে কোমরবন্ধ তৈরি করতে শিখেছিল। হাজর (আ.) সারাহ (আ.) থেকে তার মর্যাদা লুকানোর জন্য এটি পরিধান করতেন। অতঃপর ইব্রাহিম (আঃ) হাজেরা ও তার শিশুপুত্র ইসমাঈল (আঃ)-কে নিয়ে বের হলেন। তখন হাজর (আ.) শিশুকে দুধ পান করাতেন।
 
ইব্রাহিম (আঃ) তাদের উভয়কে নিয়ে পবিত্র কাবার পাশে মসজিদের উপরের অংশে জমজমের কূপের উপর একটি বড় গাছের নিচে রাখলেন। তখন মক্কায় কোনো লোক ছিল না। পানি সরবরাহ ছিল না। তিনি একটি থলেতে কিছু খেজুর এবং একটি পাত্রে কিছু পানি রাখলেন।
 
আল্লাহর উপর স্ত্রীর ভরসাঃ তারপর ইব্রাহিম (আঃ) ফিরে গেলেন। তখন ইসমাঈল (আঃ) এর মা ফিরে এসে বললেন, হে ইব্রাহিম, তুমি কোথায় যাচ্ছ? আমাদের এই প্রান্তরে রেখে যাচ্ছেন, যেখানে মানুষ নেই এবং কিছুই নেই। ইব্রাহিম (আঃ) বারবার বলা সত্ত্বেও তার দিকে ফিরেও তাকাননি। তখন হাজর (আঃ) বললেন, আল্লাহ কি তোমাকে এ ব্যাপারে নির্দেশ দিয়েছেন? ইব্রাহিম (আঃ) বললেন, হ্যাঁ।
 
একথা শুনে হাজর (আঃ) বললেন, তাহলে আল্লাহ আমাদের ধ্বংস করবেন না। তারপর তিনি ফিরে গেলেন এবং ইব্রাহিম (আঃ) চলে গেলেন।
 
পরিবারের জন্য স্বামীর দোয়াঃ ইব্রাহিম (আ.) রাস্তার মোড়ে পৌঁছলে পরিবারকে আর দেখতে পাননি। অতঃপর তিনি কাবার দিকে ফিরে দুহাত তুলে দোয়া করলেন (কোরআনে বর্ণিত)। সে বলল, হে আমার রব, আমি আমার পরিবারবর্গকে আপনার সম্মানিত গৃহের কাছে একটি অনুর্বর উপত্যকায় বসতি স্থাপন করি, হে আমাদের পালনকর্তা, যাতে তারা সালাত কায়েম করতে পারে, তাই কিছু লোকের হৃদয়কে তাদের প্রতি অনুরাগী করে তুলুন এবং তাদেরকে বিভিন্ন ফলমূল দিয়ে দিন। আপনার কৃতজ্ঞতা প্রকাশ করুন। (সূরা: ইব্রাহিম, আয়াত: ৩৭)
 
সন্তানের জন্য পানি খোঁজাঃ হাজর (আ.) শিশু পুত্র ইসমাঈল (আ.)-কে বুকের দুধ পান করান এবং নিজে পাত্র থেকে পানি পান করে বেশ কিছু দিন অতিবাহিত করেন। একদিন পাত্রের সব পানি ফুরিয়ে গেলে মা ও ছেলের তৃষ্ণার্ত। শিশুপুত্রের এমন করুণ দৃশ্য দেখে তার কাছে অসহ্য হয়ে ওঠে। তিনি (জলের সন্ধানে) বের হলেন। সাফা, যিনি তার সবচেয়ে কাছের ছিলেন, পাহাড়ে উঠে উপত্যকায় নিচের দিকে তাকালেন যে কাউকে দেখা যায় কিনা। 

কিন্তু কাউকে দেখতে পাননি। তারপর সাফা পাহাড় থেকে নেমে উপত্যকায় পৌঁছেন। তারপর কাপড়ের এক প্রান্ত তুলে নিয়ে খুব ক্লান্ত মানুষের মতো উপত্যকা পেরিয়ে দৌড়ে গেল। অতঃপর মারওয়া পাহাড়ে উঠলেন কাউকে দেখা যায় কিনা। এভাবে তিনি সাতবার এক পর্বত থেকে আরেক পর্বত অতিক্রম করেন। ইবনে আব্বাস (রাঃ) বলেন, রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, তাই মানুষ হজ্জ ও ওমরার সময় এই দুই পাহাড়ের মাঝখানে বসত।
 
দীর্ঘ প্রচেষ্টার পর পানি পাওয়াঃ অতঃপর হাজর (আ.) মারওয়া পাহাড়ে উঠে নিজের মনের আওয়াজ শুনতে পেলেন এবং মনে মনে বললেন, একটু অপেক্ষা কর। মনোযোগ সহকারে শোনার পর তিনি বললেন, আপনি শুনেছেন এবং আমিও শুনেছি। যদি আপনার কোন সাহায্যকারী থাকে (আমাকে সাহায্য করুন)। হঠাৎ জমজমের অবস্থানে একজন ফেরেশতাকে দেখতে পেলেন। সেই ফেরেশতা পায়ের গোড়ালি বা ডানা দিয়ে আঘাত করলে পানি বের হতে থাকে। আর নিজের হাত দিয়ে তার চারপাশে একটা ঘর তৈরি করলেন।

জমজম কূপের পানি খাওয়ার নিয়ম

যে ব্যক্তি জমজমের পানি পান করে তার জন্য পূর্ণ তৃপ্তির জন্য পান করা সুন্নত। ফকীহগণ জমজমের পানি পানের কিছু আদব উল্লেখ করেছেন, যেমন কিবলার দিকে মুখ করে বিসমিল্লাহ বলা, তিন নিঃশ্বাসে পান করা, সন্তুষ্ট হওয়া, শেষে আলহামদুলিল্লাহ বলা ইত্যাদি। জমজমের পানি পান করার সময় একটি গুরুত্বপূর্ণ কাজ হলো নামাজ আদায় করা।

এ কারণে আমরা ইতিহাসে দেখতে পাই ঋষিদের পূর্বসূরিরা জমজমের পানি পান করে বিভিন্ন দোয়া করতেন। এখানে কিছু চিন্তাবিদদের উদ্ধৃতি দেওয়া হল:

আল্লামা জালালুদ্দীন সুয়ূতী (রহ.) বলেন, হাফেজ ইবনে হাজার আসকালানী (র.)-এর সূত্রে তিনি বলেন, আমি হাফেজ শামসুদ্দিন যাহাবী (র.)-এর স্মৃতিতে পৌঁছানোর জন্য জমজমের পানি পান করেছি। সুয়ূতী বলেন, ইবনে হাজার সে পর্যায়ে পৌঁছেছেন; বরং তার স্মৃতিশক্তি প্রখর হয়েছে। (তাবাকাতুল হুফফাজঃ ১/৫২২)

যেভাবে পান করতেন রাসুল সাঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) দাঁড়িয়ে জমজমের পানি পান করলেন। তাই দাঁড়িয়ে জমজমের পানি পান করা উত্তম বলে মনে করা হয়। তবে এভাবে জমজমের পানি পান করা জরুরী নয়।

কিন্তু স্বাভাবিক অবস্থায় দাঁড়িয়ে অন্য পানি পান করা মাকরূহ ও তানজিহী। কেননা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাঁড়িয়ে পানি পান করতে নিষেধ করেছেন।

স্বয়ং রাসুল (সাঃ) এবং তাঁর কয়েকজন সাহাবী দাঁড়িয়ে পানি পান করা সম্পর্কিত হাদীস রয়েছে। যা প্রমাণ করে যে, দাঁড়িয়ে পানি পান করা হারাম বা মাকরূহ তাহরীমী নয়।

হযরত ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাঁড়িয়ে জমজমের পানি পান করতেন। (সহীহ মুসলিম, হাদিস নং 2027)

জমজম কূপ নিয়ে হাদিস

রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, যে ব্যক্তি নিয়ত করে জমজমের পানি পান করবে তার নিয়ত পূর্ণ হবে। নিরাময়ের জন্য এই পানি পান করলে আল্লাহ আপনাকে সুস্থ করে দিবেন। আপনি যদি আপনার তৃষ্ণা নিবারণের জন্য পান করেন তবে আল্লাহ আপনার তৃষ্ণা মেটাবেন। আপনি যদি আপনার ক্ষুধা মেটানোর জন্য এটি পান করেন তবে আল্লাহ আপনার ক্ষুধা মেটাবেন। এটি হজরত ইসমাইল (আ.)-এর পানীয় হিসেবে তৈরি করা হয়েছিল জিব্রাইল (আ.)-এর গোড়ালি দ্বারা' (ইবনে মাজাহ ও আল-আজরাকি)।

জমজম কূপের ছবি

প্রিয় পাঠক বন্ধুরা, তোমাদের আজকের আর্টিকেলের পর্বে থাকছে আপনাদের জন্য জমজম কূপের ছবি। নিচে আপনাদের সুবিধার্থে জমজম কূপের ছবি দেওয়া হলো।
জমজম কূপের ইতিহাস

জমজম কূপের ইতিহাস

জমজম কূপের ইতিহাস

সর্বশেষ কথাঃ জমজম কূপের ইতিহাস - জমজম কূপের পানি খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক বন্ধুরা, , আজকের পোস্টে ইতিমধ্যে আমরা জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম এ সম্পর্কে বিস্তারিত জেনেছি। যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

জমজম কূপের ইতিহাস ও জমজম কূপের পানি খাওয়ার নিয়ম সম্পর্কে যদি আপনাদের আরো কোন প্রশ্ন বা মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। এতক্ষণ সময় দেয় আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url