কমিউনিটি ক্লিনিক কি - কমিউনিটি ক্লিনিক কত সালে চালু হয়েছে - ক্লিনিক সেবা সমূহ

আপনি কি কমিউনিটি ক্লিনিক সম্পর্কে জানতে চান। তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আমাদের মধ্যে অনেকে আছে যারা কমিউনিটি ক্লিনিকের বিষয়ে সকল তথ্য সম্পর্কে জানেনা। যে কমিউনিটি ক্লিনিকে কি কি সেবা প্রদান করা হয়ে থাকে। তাই আজকের পোস্টে কমিউনিটি ক্লিনিক সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব।

কমিউনিটি ক্লিনিক কি - কমিউনিটি ক্লিনিক কত সালে চালু হয়েছে - ক্লিনিক সেবা সমূহ
প্রতিটি গ্রাম বা অঞ্চলের আশেপাশেই রয়েছে কমিউনিটি ক্লিনিক। মা ও শিশুর সুন্দর জীবনের নিরাপত্তা কথা ভেবে তৈরি হয়েছে এই কমিউনিটি ক্লিনিক। আপনার পরিবার সেবা নিশ্চিত করতে চান। তাহলে আপনাকে কমিটি ক্লিনিক সম্পর্কে জানতে হবে। আজকের পোস্টে কমিউনিটি ক্লিনিক কি, কমিউনিটি ক্লিনিক এর কাজ, কমিউনিটি ক্লিনিক কত সালে চালু হয়, কমিউনিটি ক্লিনিক দিবস, কমিউনিটি ক্লিনিক এর মোট জনসংখ্যা, কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট, কমিউনিটি ক্লিনিক এর সেবা সমূহ বিস্তারিত জেনে নিন।

কমিউনিটি ক্লিনিক 'উপস্থাপনা'

বর্তমানে বাংলাদেশ অন্যান্য ১০টি দেশের মতোই বাংলাদেশে মা ও শিশুর জীবন সুন্দর ভাবে সেবা নিশ্চিত করার জন্য কমিউনিটি ক্লিনিক সেবা চালু করেছেন। আপনি কি কমিউনিটি ক্লিনিক সম্পর্কে জানতে চাচ্ছেন ? আপনি কি আপনার পরিবারের সেবা নিশ্চিতের কথা ভাবছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। আজকের পোষ্টে কমিউনিটি ক্লিনিক সম্পর্কে আলোচনা করব। একটি সুস্থ সুন্দর পরিবার মা ও শিশুর জীবন গঠনে কমিউনিটি ক্লিনিক কতটুকু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কমিউনিটি ক্লিনিক সম্পর্কে সকল তথ্য জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থেকে মনোযোগ সহকারে পড়ুন।

কমিউনিটি ক্লিনিক কি?

পাঠক, আপনি জানতে চেয়েছেন কমিউনিটি ক্লিনিক কি, কমিউনিটি ক্লিনিক হল বাংলাদেশের সরকারের একটি সফল প্রতিষ্ঠান জনগণের প্রাথমিক স্বাস্থ্য সেবা সুন্দর করার লক্ষ্যে কেন্দ্রীয় কমিউনিটি ক্লিনিক। সরকার জনগণের ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার 1996 সালে ক্ষমতায় আসার পর 1998 সালের টুঙ্গিপাড়ার গীমাডাঙ্গায় একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। তারপর থেকে সেবা চালু হয়ে আসছে। বর্তমানে কমিউনিটি ক্লিনিক মা ও শিশুর স্বাস্থ্য নিরাপত্তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কমিউনিটি ক্লিনিকের 'কাজ'

আমরা এতক্ষণ জেনেছি কমিউনিটি ক্লিনিক কি, এখন জানবো কমিউনিটি ক্লিনিক এর কাজ সম্পর্কে, কমিউনিটি ক্লিনিক গুলোতে বিনামূল্যে বিভিন্ন ধরনের ওষুধের পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা পুষ্টি সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে। এসব সেবার মধ্যে রয়েছে সার্বিক প্রজনন স্বাস্থ্য পরিচর্যা আওতায় অন্তঃসত্ত্বা মহিলাদের প্রসবপূর্ব (প্রতিরোধ টিকাদান সহ) প্রসবকালীন এবং প্রসবোত্তর সেবা। কমিউনিটি ক্লিনিক মা-ও-শিশু দুজনের নিরাপত্তা নিশ্চিত করা হয়ে থাকে। ফলে গ্রামবাংলার মায়েরা অনেক উপকৃত হয়ে থাকেন।

কমিউনিটি ক্লিনিক 'কত সালে চালু' 

বন্ধুরা, এতক্ষণ নিশ্চয়ই বুঝেছেন কমিউনিটি ক্লিনিক কি, কমিটি ক্লিনিক এর কাজ কি, এখন আমরা জানবো কমিউনিটি ক্লিনিক কত সালে চালু হয়েছে, কমিউনিটি ক্লিনিক ২৬শে এপ্রিল প্রথম চালু হয়েছে। প্রতিবছর এই দিনটি কমিউনিটি ক্লিনিক দিবস হিসেবে পরিচিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের গ্রামের 2000 সালে 26 এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেন। এর মধ্যে বাংলাদেশ কমিউনিটি ক্লিনিক চলমান শুরু হয়। আরো নিচে কমিউনিটি ক্লিনিক দিবস, কউনিটি ক্লিনিক এর সংখ্যা, কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট সম্পর্কে আলোচনা করা হয়েছে।

কমিউনিটি ক্লিনিক 'দিবস'

প্রতিবছর 26 শে এপ্রিল কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস হিসেবে উদযাপন করা হয়ে থাকে।

কমিউনিটি ক্লিনিকের 'মোট সংখ্যা'

কমিউনিটি ক্লিনিক মোট 1178 নতুন কমিটি ক্লিনিক ৪র্থ সেক্টরে কর্মসূচির আওতায় PFD অপারেশনাল প্লানের মাধ্যমে নির্মিত হয়।

বর্তমানে বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক সারাদেশে মোট 13,500 টি কমিউনিটি ক্লিনিক চালু আছে।

কমিউনিটি ক্লিনিক 'ট্রাস্ট' 

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন অনুযায়ী 15 সদস্যের পূর্ণাঙ্গ ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। এই ট্রাস্টি বোর্ডের মেয়াদ 24 সালের 3 ডিসেম্বর পর্যন্ত থাকবে। তবে বোর্ড এর মেয়াদ শেষ হওয়ার আগে কোনো সদস্যকে কারণ দর্শানোর দায়িত্ব থেকে অব্যাহতি দিতে পারবে সরকার।

কমিউনিটি ক্লিনিকের 'সেবা সমূহ'

পাঠক বন্ধুরা, আমরা উপরের দিকে, কমিউনিটি ক্লিনিক কি, কমিউনিটি ক্লিনিক এর কাজ, কমিউনিটি ক্লিনিক কত সালে চালু হয়, কমিউনিটি ক্লিনিক দিবস, কমিউনিটি ক্লিনিক এর মোট জনসংখ্যা, কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট সম্পর্কে নিশ্চয়ই বুঝতে পেরেছি। এখন আমরা কমিউনিটি ক্লিনিক এর সেবা সমূহ জানব।

স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত মানুষের জীবনের অমূল্য সম্পদ। বাংলায় একটা কথা আছে 'স্বাস্থ্যই সকল সুখের মূল'। একদিন সুস্বাস্থ্যের অধিকারী মানুষ কর্মশীল হয়ে থাকে। কথায় আছে একজন হাসিখুশি মানুষের কাছে কখনোই অলসতা আসতে পারবে না। আর সে মানুষটি খুব সহজে উন্নতির চরম শিখরে পৌঁছাতে পারে।
বর্তমানে বাংলাদেশের 13 হাজার বেশি কমিটি ক্লিনিক রয়েছে। এসব প্রক্রিয়ার মাধ্যমে মা ও শিশু স্বাস্থ্য সেবা, প্রজননস্বাস্থ্য, পরিবার পরিকল্পনাসেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্যশিক্ষা পরামর্শ সহ বিভিন্ন সেবা প্রদান করে থাকে। স্থায়ী কমিটির মাধ্যমে শিশু স্বাস্থ্য সেবা নিশ্চিত করে থাকেন।

সর্বশেষ কথাঃ

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনাদের বোঝাতে পেরেছি  কমিউনিটি ক্লিনিক কি, কমিউনিটি ক্লিনিক এর কাজ, কমিউনিটি ক্লিনিক কত সালে চালু হয়, কমিউনিটি ক্লিনিক দিবস, কমিউনিটি ক্লিনিক এর মোট জনসংখ্যা, কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট, কমিউনিটি ক্লিনিক এর সেবা সমূহ সম্পর্কে। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। তোমার আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।
Next Post Previous Post