আলু খাওয়ার ১২টি উপকারিতা সম্পর্কে জানুন

প্রিয় বন্ধুরা, আজকের পোস্টে আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করবো। এশিয়া মহাদেশের একটি অন্যতম ফসল। বাংলাদেশ এটি চাষাবাদ করা হয়। বাংলাদেশের বিভিন্ন জেলা এটি চাষাবাদ করা হয় আবহাওয়া ব্যাপকভাবে প্রচলিত। বাংলাদেশ আলুর সবজি হিসেবে খাওয়া হয় বিভিন্ন তরকারি সাথে খেতে খুবই মুখরোচক আলো বিভিন্নভাবে প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানী করে মুনাফা অর্জন করে থাকে বাংলাদেশে। আসুন দেরি না করে নেয়া যাক, আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে ।

আলু খাওয়ার ১২টি উপকারিতা সম্পর্কে জানুন

বন্ধুরা, আপনাদের আজকের পোস্টে আলু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানাবো। আলু অনেক পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার। আলো আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি ক্ষতিকর দিক রয়েছে।  তাই আলু খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত অবশ্যই জানতে হবে।

আলু খাওয়ার উপকারিতা ও অপকারিতা 'উপস্থাপনা'

আলু দেখতে যেমন সুন্দর তেমনি খেতে অনেক সুস্বাদু। তরকারির স্বাদ বৃদ্ধির জন্য তরকারিতে আলু ব্যবহার করে থাকি। আবার কখনো আলু সিদ্ধ করে আলুর ভর্তা খেয়ে থাকি। আলুতে থাকা এন্টিঅক্সিডেন্ট যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শরীর সুস্থ রাখে এবং ত্বক ও চুলের যত্নে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। আলু খাওয়ার আমাদের শরীরের জন্য উপকারিতা আছে। নিচে আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আলু খাওয়ার ১২ টি উপকারিতা

ক্যালরির  মাত্রা ঠিক রাখতে | আলু খাওয়ার উপকারিতা

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে। যা ক্যালরির  মাত্রা ঠিক রাখতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। শরীরের দুর্বলতা অনুভব দূর করে এবং শরীরকে সতেজ ও শক্তি জোগাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে।

হাড়ের ক্ষয় | আলু খাওয়ার উপকারিতা

আলুতে থাকা ক্যালসিয়াম,ম্যাগনেশিয়াম ও আয়রন উপাদান বিদ্যমান। যা হাড়ের ক্ষয় রোধ করতে বেশ কার্যকরী। হাড়ের ক্ষয় রোধ করে। ফলে হাড়কে মজবুত ও শক্ত করতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি | আলু খাওয়ার উপকারিতা

আলুতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তাই নিয়মিত আলু খাওয়ার অভ্যাস করবেন। অনেক পুষ্টিগুণসমৃদ্ধ রয়েছে আলু আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

হার্টকে সুস্থ রাখতে | আলু খাওয়ার উপকারিতা

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ভিটামিন সি যা শরীরের খারাপ কোলেস্টেরলকে দূর করে ভালো কোলেস্টেরল এর মাত্রা বাড়ায় এবং হার্টকে সুস্থ রাখতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে

চোখের নিচে কালো দাগ দূর | আলু খাওয়ার উপকারিতা

নিয়মিত একটি আলু পেস্ট করে সাথে এক চামচ মধু মিশিয়ে আপনার চোখের নিচে লাগান। এরপর 10 থেকে 15 মিনিট ধরে রাখুন তারপর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চোখের নিচে কালো দাগ দূর হয়ে গেছে।

চুলের যত্নে | আলু খাওয়ার উপকারিতা

নিয়মিত কাঁচা আলু পেস্ট অথবা সেদ্ধ করা আলু পেস্ট করে চুলে ব্যবহার করবেন তাহলে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। চুলের খুশকি দূর হবে এবং চুল দেখতে অনেক সুন্দর ও মজবুত হবে।

হজম শক্তি বৃদ্ধি | আলু খাওয়ার উপকারিতা

আলুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা হজম শক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এছাড়াও এতে পটাশিয়াম ও মিনারেলস আছে। যা ডায়রিয়া রোগের জন্য অনেক উপকারী।

মানসিক চাপ কমাতে | আলু খাওয়ার উপকারিতা

আলুতে অধিক মাত্রায় ভিটামিন বি6 আছে। এছাড়া সেরেটোনিন ও ডোপামিন আছে যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। ব্রেনের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এবং কাজ করার মনোভাব সৃষ্টি করে।

আলসার বিরুদ্ধে প্রতিরোধ | আলু খাওয়ার উপকারিতা

আলুতে রয়েছে ক্ষারক ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান বিদ্যমান। যা স্টোমাক এবং ডিয়োডেনাল আলসার হওয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

ব্রণ থেকে মুক্তি  | আলু খাওয়ার উপকারিতা

প্রতিদিন সকালে আলু পেস্ট করে মুখে লাগালে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। আলুতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান নিয়মিত ব্যবহারের কারণে ব্রণ পাদুড় দ্রুত মুক্তিলাভ পাওয়া যায়।

ওজন বাড়াতে | আলু খাওয়ার উপকারিতা

ওজন বাড়ানোর জন্য ভালো একটি ভালো খাবার। আলুতে কম পরিমাণে প্রোটিন থাকে এবং হাইড্রোকার্বন পরিমাণে অনেক বেশি থাকে। আলুতে ভিটামিন সি ও ভিটামিন ডি আছে। যা দেহে কার্বোহাইড্রেট শোষণে সাহায্য করে। ফলে আমাদের শরীরের ওজন বাড়াতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি | আলু খাওয়ার উপকারিতা

আলুতে ভিটামিন এ' ও ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

100 গ্রাম আলুতে পুষ্টিগুণ রয়েছে 

প্রোটিন              1.6%

কার্বোহাইড্রেট  22.6%

খনিজ                0.4%

ক্যালোরি            97%

সর্বশেষ কথা

বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের বুঝাতে পেরেছি আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে। আলু সারাবিশ্বের সবারই পছন্দের একটি খাবার।  আলু সারা বিশ্বে ১২ মাসে পাওয়া যায়। আলু খেলে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবারই উপকারিতা রয়েছে। আলুর এত পুষ্টিগুণ উপকারিত রয়েছে এই ভেবে আমাদের নিয়মিত আলু খাওয়া উচিত। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post