কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি -  আসসালামু আলাইকুম। আজকের পোস্টে আমি আপনাদের সাথে কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি সম্পর্কে বিস্তারিত সকল তথ্য নিয়ে আপনাদের সামনে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছেন যারা কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি, কোরবানির পশু হারিয়ে গেলে কোরবানি হবে কি, কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর পুনরায় ফিরে আসলে করণীয় কি এ সকল প্রশ্ন নিয়ে চিন্তিত রয়েছেন। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেল গুরুত্বপূর্ণ। আজকের এই পোস্ট কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে সকল প্রশ্নের উত্তর সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি

মুসলিম বান্দার আর্থিক অবস্থা ভালো থাকলে তার মহান আল্লাহ আদেশে কোরবানি ঈদে বা ঈদুল আযহাতে পশু কোরবানি করা ওয়াজিব। যে ব্যক্তি কোরবানির পশু ক্রয় করার পর যদি চুরি হয়ে যায় বা মারা যায় অথবা হারিয়ে যায় তাহলে তাকে আরেকটি পশু কোরবানি করতে হবে। কারণ সামর্থ্যবানদের জন্য কোরবানির দিনগুলোতে কোরবানি করা ওয়াজিব । বন্ধুরা, আজকের আর্টিকেল পড়ে জেনে নেয়া যাক, কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি।

কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি

সারা বিশ্বে মুসলিমদের বড় ধর্মীয় উৎসবের মধ্যে একটি হল পবিত্র ঈদুল আযহা বা কোরবানির ঈদ। কোরবানি ঈদে মহান আল্লাহ তাআলার নামে অর্থ সচল থাকলে সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি দিয়ে ঈদ পালন করে থাকি। 

অনেক সময় পশু কোরবানি দেয়ার সময় কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি এ সম্পর্কে জানা থাকে না। ফলে অনেকেই কোরবানির পশু হারিয়ে গেলে করনীয় কি এ প্রশ্ন নিয়ে বিভ্রান্তিতে পড়ে যায়। তাদের বিভ্রান্ত দূর করার জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

তবে কোরবানির পশু হারিয়ে গেলে সেই ব্যক্তি তা বহন করতে পারবে। অতঃপর সেই পশুর জন্য অন্য পশু ক্রয় করে কোরবানি করতে হবে। এমতাবস্থায় সামর্থ্যবানদের জন্য কোরবানি ঈদের তিন দিনের যে কোনো দিন কোরবানি পড়া যাবে।

কেননা কুরবানীর দিনে যারা কুরবানী করতে সক্ষম তাদের জন্য ওয়াজিব। আল্লাহ তায়ালা কুরআনে বলেন:

فصل لربك وانحر
অর্থাৎ আপনি আপনার রবের জন্য সালাত আদায় করুন এবং কোরবানী করুন। তবে লোকটি যদি গরীব হয় অর্থাৎ যার উপর কুরবানী করা ওয়াজিব নয়, তার জন্য আরেকটি পশু ক্রয় করে কুরবানী করা ওয়াজিব নয়।
عن تميم بن حويص الأزدي قال ضلت أضحيتي قبل أن أذبحها فسألت ابن عباس فقال لا يضرك

অর্থঃ তামীম ইবনে হুয়াইয়িয আযাদী থেকে বর্ণিত তিনি বলেন, আমার কুরবানীর পশু জবাহ করার আগেই হারিয়ে গেলে ইবনে আব্বাস রা: কে (এ বিষয়ে করণীয় সম্পর্কে) জানতে চাইলে তিনি বললেন, কোনো অসুবিধা নেই। সূত্রঃ আল মুহাল্লা খ: ৭ পৃ: ৩৫৮ ইলাউস সুনান খ: ১৭ পৃ: ২৮০

এ সম্পর্কে ফিকহের নির্ভরযোগ্য বিখ্যাতগ্রন্থ বাহরুর রায়েকে এসেছে,

ولو ضلت فليس عليه (الفقير) أن يشترى أخرى مكانها، وإن كان غنيا فعليه أن يشترى أخرى مكانها

অর্থাৎ কুরবানীর পশু যদি হারিয়ে যায়, তাহলে গরীব ব্যক্তির জন্য হারিয়ে যাওয়া পশুর পরিবর্তে আরেকটি পশু ক্রয় করা জরুরী নয়। তবে লোকটি যদি ধনি হয় তাহলে আরেকটি পশু ক্রয় করে কোরবানী করা ওয়াজীব।

সূত্র: আল বাহরুর রায়েক, পৃষ্ঠা 320, খ: 9. 199 বাদায়ুস সানায়ে, খ: 4 হিন্দি ফাতাওয়ায়ে, খ: 5, পৃ: 294। 233 ফাতওয়ায়ে শামী, পৃষ্ঠা দুই। খ: ৬ পৃ: ২৮৯ ফাতওয়ায়ে বায়যাযিয়া আলা হামিশিল হিন্দিয়া ফাতওয়ায়ে তাতারখানিয়া, পৃষ্ঠা ৪১৩, সংখ্যা ১৭। পৃ. আল ফাতওয়ান নওয়াজিল ফাতহুল কাদিরের ৩৩৬ সময় রাত ৯টা। আল জাওহারতুন নাইরাহ, ৮১ পৃষ্ঠার ৩ নং আয়াত। ৪৩১। হিদায়া খ: ৪।

কোরবানির পশু হারিয়ে গেলে কোরবানি কি হবে

আল্লাহতালা মুসলিম বান্দা হিসেবে প্রত্যেক মুসলমানদের পশু কোরবানি দেওয়া ওয়াজিব। কিন্তু আমাদের মধ্যে অধিকাংশ মানুষ কুরবানীর পশু হারিয়ে গেলে করণীয় কি অর্থাৎ কোরবানি হবে কিনা এই প্রশ্ন নিয়ে দুশ্চিন্তাই পড়ে যান। তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেয়া যাক, কোরবানির পশু হারিয়ে গেলে কোরবানি হবে কি।

কোরবানির পশু হারিয়ে গেলেও কোরবানি হবে। কেননা আপনি যখন কোরবানির গরু কিনবেন তখন আপনার নিয়ত ভালো থাকলে আপনার কোরবানি কবুল হবে। এমতাবস্থায় যারা সক্ষম তাদের জন্য তিন দিনের যেকোনো দিন নতুন গরু কুরবানী করা ওয়াজিব।

কিন্তু ক্রয়কৃত পশু হারিয়ে যাওয়ার কারণে যদি সামর্থ্যবান ব্যক্তি নতুন কোরবানির পশু তৈরি করতে না পারে। অর্থাৎ তার উপর কুরবানী করা ওয়াজিব নয়। তার জন্য অন্য পশু কোরবানি করা ওয়াজিব নয়। হারানো পশুতে তার কুরবানী পূর্ণ হবে।

কোরবানির পশু হারিয়ে গেলে পুনরায় ফিরে পেলে করণীয় কি

কোরবানির সময় দেখা যায় গরু জবাই করতে গেলে অনেক গরু ছুটে চলে যায়। সেই গরু আর খুঁজে পাওয়া যায় না। অনেক খোঁজাখুঁজির পরে সেই গরু নির্দিষ্ট সময়ের ঘরে পাওয়া যায়। তখন অনেকেরই মনে এই প্রশ্ন ঘোরপাক করে কোরবানির গরু হারিয়ে গেলে পুনরায় ফিরে পেলে করণীয় কি। আপনার এই প্রশ্নের উত্তর দিতে আমাদের আজকের এই পোস্ট।

এখন আমরা জানবো কোরবানির পশু হারিয়ে যাওয়ার পর উদ্ধার হলে কী করতে হবে। যার উপর কুরবানীর পশু কুরবানী করা ওয়াজিব। তার ক্ষেত্রে হারানো পশু ফিরে পাওয়া এবং নতুন পশু কেনার যে কোনো একটি কুরবানী পূরণ হবে।

অন্যান্য ক্ষেত্রে যার উপর কুরবানীর পশু কুরবানী করা ওয়াজিব নয়, সে ক্ষেত্রে হারানো পশু উদ্ধারের প্রশ্নে কুরবানী করতে হবে। কেননা তার উপর কুরবানী ওয়াজিব নয়।

সর্বশেষ কথাঃ কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে যারা শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি, কোরবানির পশু হারিয়ে গেলে কোরবানি কি হবে, কুরবানীর পশু হারিয়ে গেলে পুনরায় পেলে করনীয় কি এই সকল প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি, আজকের কোরবানির পশু হারিয়ে গেলে করণীয় কি এই পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। আজকের পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ করার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url