কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবাই করার দোয়া

কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া - একজন মুসলিম বান্দা হিসাবে মহান আল্লাহতালা নির্দেশে পবিত্র ঈদুল আযহায় পশু কোরবানি দেওয়া ওয়াজিব। তাই আমাদের কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া জেনে পশু কোরবানি করা অবশ্যক। আর তাই আমাদের কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে জানতে হবে। আজকের পোস্টে আমি আপনাদের জন্য কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে বিস্তারিতভাবে সকল তথ্য নিয়ে আলোচনা করব।

কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবাই করার দোয়া

তাহলে আর কথা না বাড়িয়ে আমাদের আজকের আর্টিকেল কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া এই পর্বে কি কি থাকছে তা একনজরে দেখে নেয়া যাক।

কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবেহ করার নিয়ম

প্রতিবছর ঘুরে আসে পবিত্র ঈদুল আযহা। মুসলিমদের কাছে বড় দুটি উৎসবের মধ্যে একটি হল পবিত্র ঈদুল আযহা। ঈদুল আযহার দিনে বা কোরবানির দিনে সকল মুসলিম ভাই একত্রে ঈদ উদযাপন করে থাকে। ঈদুল আযাহার প্রধান একটি উদ্দেশ্য আর সেটি হলো আর মহান আল্লাহর নামে পশু কোরবানি দেওয়া। এবং সে পশুর মাংস গরীব-দুঃখী, আত্মীয়-স্বজন পরিবারের সকলের মাঝে বিলিয়ে দেওয়া। তাদের সাথে আনন্দ ভাগাভাগি করে নেওয়া।

প্রতি বছর মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহিম আঃ এর মাধ্যমে তার পুত্র ইসমাইল আঃ কে মহান আল্লাহ সন্তুষ্টি অর্জনের জন্য কোরবানি করার স্মৃতিতে এই দিনে মহান আল্লাহর রাসূল আলামিন এর নামে কোরবানি দিয়ে থাকেন। আর তাই আমাদের কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে জানতে হবে।

বর্তমান সমাজে অনেকেই কোরবানির ঈদে পশু কোরবানি করে থাকে। সমাজে অনেকেই হুজুরের মাধ্যমে কোরবানির পশু জবাই করে নিয়ে থাকেন। কিন্তু কোরবানির পশু নিজের হাতে কোরবানি করা সর্বোত্তম। ঈদুল আযহা বা কুরবানীর ঈদে পশু জবাই করার নিয়ম হলো পশু কেবলামুখী করে শোয়ানোর পর বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করতে হবে। এই সময় যদি কেউ ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ না বলে থাকে। তাহলে সেই কোরবানির পশুর গোশত খাওয়া হারাম বলে গণ্য করা হবে। তবে কেউ জানি ভুলবশত বিসমিল্লাহ উচ্চারণ না করে পশু কোরবানি না দেয়।

কোরবানির পশু জবাই করার সময় লক্ষ্য রাখতে হবে জবেহ করার সময় খাদ্যনালী, কণ্ঠনালী, এবং উভয় পাশের দুটি অর্থাৎ চারটি মোটা রগ কেটে দিতে হবে। এখন এই চারটি রোগের মধ্যে তিনটি যদি কাটা হয় তাহলে কোরবানি শুদ্ধ হবে। তবে দুটি রগ কাটা হলে সেই কোরবানি শুদ্ধ হবে না।

কোরবানির পশু জবাই করার দোয়া -  কোরবানির পশু জবেহ করার দোয়া

মুসলিমদের ঈদুল আযহা উদযাপিত হয় পশু কোরবানির মাধ্যমে। প্রত্যেক মুসলিম ব্যক্তি কোরবানির ঈদে আল্লাহর নামে পশু কোরবানি করে থাকে। বেশিরভাগ সময় হুজুররা কোরবানি গরু জবাই করে থাকে। অনেক সময় নিজেরাও কোরবানির পরশু জবাই করা হয়ে থাকে। আর তাই কোরানের পশু জবাই করার পূর্বে আমাদের কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানি পশু জবাই করার দোয়া সম্পর্কে অবশ্যই জানতে হবে। এখন আমি আপনাদের সুবিধার্থে কোরবানির পশু জবাই করার দোয়া, কোরবানির পশু জবেহ করার দোয়া কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে নিচে আলোচনা করব।

কোরবানির পরশু জবাই করার দোয়া

اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

যদি কেউ এই দোয়াটি না পারেন তবে ছোট এই অংশটুকু পড়বেন

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

উচ্চারণ : আল্লাহুম্মা তাকাব্বালহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণ : বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

নিজের পশু নিজে কোরবানি করলে পশু জবেহ করার পর এই দোয়া পড়া

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

উচ্চারণ : আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

অন্য কারো কোরবানি বা অন্য কারো পশু কোরবানি করলে এই দোয়া পড়া

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِكَ-مِنْكُمْ كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

উচ্চারণ : আল্লাহুম্মা তাকাব্বালহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

শরীয়ত মোতাবেক কোরবানির পশু জবাই করার নিয়ম

সারা বিশ্বে মুসলিম বান্দারা মহান আল্লাহর উদ্দেশ্যে কোরবানি ঈদে বা ঈদুল আযহাতে গরু, মহিষ, ছাগল, ভেড়া, দুম্বা ও উট দিয়ে কোরবানি করে থাকে। কোরবানির পশু জবাই করার দোয়া ও কোরবানির পশু জবাই করার নিয়ম কানুন সম্পর্কে অনেকেরই ভুল-ভ্রান্তি রয়েছে। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলে উপরের দিকে কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানি পশু জবাই করার দোয়া সম্পর্কে জানিয়েছি। এখন আমরা জানবো শরীয়ত মোতাবেক কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে।

পবিত্র কুরআনে বলা হয়েছে, "যদি তোমরা আল্লাহকে ভালোবাসো" তাহলে আমাকে অনুসরণ কর। আল্লাহ তোমাদের ভালোবাসবেন (আল ইমরান - আয়াত ৩১)।

হযরত মুহাম্মদ সাঃ হতে বর্ণিত, এখন তোমরা জবাই করবে। তখন ঈহসানের (আসানির) সাথে জবাই করবে। তোমাদের ছরিগুলো অত্যন্ত ধারালো করে নাও। যেন তোমাদের জবাইকৃত পশুর চামড়া আরাম দিতে পারো। (সহিঃ মুসলিম)

মুসলিমদের দুটির মধ্যে একটি হল ঈদুল আযহা বা কোরবানির ঈদ। কোরবানির ঈদের আগে  অনেকে আছেন। যারা হজ করে থাকেন। তাদেরকে পশু কোরবানি করতে হয়। তাদের ওপর ওয়াজিব হয়ে থাকলে নিজ নিজ স্থানে অথবা তাদের সুবিধা জনক স্থানে পশু কোরবানি করবেন।

সর্বশেষ কথাঃ কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবাই করার দোয়া

পাঠক বন্ধুরা, কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া জানতে হলে আমাদের পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন। কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে আজকের পোস্টের উপরে দিকে আলোচনা করা হয়েছে। যারা অধীর আগ্রহে কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে জানতে চেয়েছেন তারা সম্পূর্ণ আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আশা করি, তাহলে সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন।

কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে সবাইকে জানানোর জন্য সবার সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url