ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস

ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস - প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সাথে ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কম্পিউটার আধুনিক প্রযুক্তির একটি মহান উদ্ভাবন। ল্যাপটপ আরেকটি অত্যাধুনিক কম্পিউটার যুগান্তকারী। আধুনিক জীবনে ল্যাপটপের ভূমিকা অপরিসীম। অনলাইন স্কুল থেকে হোম অফিসে কোভিড 19-এর এই দৃষ্টান্তে বর্তমানে ল্যাপটপের ব্যবহার প্রতিদিন বাড়ছে। আমাদের মধ্যে অনেকে আছে যারা ল্যাপটপ ব্যবহার করে কিন্তু ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস সম্পর্কে অবগত নন। তাদের জন্য আমাদের আজকের পোস্টে ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস সম্পর্কে জানাবো।

ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস

যেহেতু ল্যাপটপগুলি পোর্টেবল, তাই বেশিরভাগ লোকেরা কম্পিউটারে ব্যবহার করতে পছন্দ করে। সাধারণত, আমরা আমাদের পছন্দের ল্যাপটপের জন্য প্রচুর অর্থ ব্যয় করি। যাইহোক, সময়ের সাথে সাথে এবং অসতর্কতার সাথে, ল্যাপটপের কর্মক্ষমতা দ্রুত হ্রাস পায় এবং অবনতি ঘটে। অতএব, একটি ল্যাপটপ এর চমৎকার চেহারা বজায় রাখতে এবং কর্মক্ষমতা উন্নত করার জন্য ভালভাবে রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস সম্পর্কে জেনে নিন।

ল্যাপটপ ভালো রাখার প্রয়োজনীয় টিপস সমূহ

আমরা যদি ল্যাপটপ ব্যবহার করার সময় কিছু নির্দেশনা মেনে চলি তাহলে এর কর্মক্ষমতা উন্নত হবে এবং এর আয়ু বৃদ্ধি পাবে। চলুন জেনে নেওয়া যাক আপনার ল্যাপটপের আয়ু বাড়ানোর জন্য আপনি কী কী নির্দেশিকা মেনে চলতে পারেন। আমি আপনাকে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিতে যাচ্ছি যাতে আপনি আপনার ল্যাপটপটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে পারেন।

  • ল্যাপটপের ঢাকনা সবসময় কেন্দ্র থেকে খোলা এবং বন্ধ করা উচিত। এক প্রান্তে নয়। কখনই স্ক্রীন স্পর্শ করবেন না, এবং ল্যাপটপের কব্জা ঠিক থাকবে। ল্যাপটপের ঢাকনা বন্ধ করে রাখুন যাতে কীবোর্ড বা স্ক্রিনে ধুলো জমা না হয়।
  • বন্ধ ল্যাপটপে কোন ভারী জিনিস যেমন বই, নোটবুক ইত্যাদি চাপা বা রাখা এড়িয়ে চলুন। এতে স্ক্রিন বা ডিসপ্লে ক্ষতিগ্রস্ত হতে পারে।
  • আপনার ল্যাপটপ শুধুমাত্র শক্ত পৃষ্ঠে ব্যবহার করুন। বিছানার মতো নরম পৃষ্ঠে নয়। এটি ল্যাপটপকে সঠিকভাবে ঠান্ডা করার অনুমতি দেয়। নীচের বাতাসের জন্য সমান জায়গা ভালো। আপনি যদি পারেন একটি কুলিং প্যাড ব্যবহার করুন। অতিরিক্তভাবে, আপনি যে কোনও ছোট বস্তুর সাথে ল্যাপটপকে সমর্থন করতে পারেন।
  • ল্যাপটপ পরিষ্কার করার জন্য রাসায়নিক ব্যবহার করা এড়িয়ে চলুন।পরিবর্তে, সঠিক ক্লিনিং এজেন্ট ব্যবহার করুন। জল ব্যবহার করা যেতে পারে, তবে এটি ভিতরে যাওয়া উচিত নয়।
  • ল্যাপটপ পরিষ্কার করার সময়, সরাসরি কীপ্যাড বা স্ক্রিনে স্প্রে করা এড়িয়ে চলুন। স্প্রে করার পর কাপড় দিয়ে পরিষ্কার করুন।
  • উইন্ডোজ আপডেট এখন প্রায়ই আসে। ল্যাপটপ সঠিকভাবে আপডেট না হলে এটি ধীর হয়ে যায়। অতএব, ল্যাপটপের কর্মক্ষমতা উন্নত করতে এবং এর আয়ু বাড়াতে উইন্ডোজ আপগ্রেড করুন।
  • নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করুন। আপনার ল্যাপটপ বিপজ্জনক ভাইরাস থেকে রক্ষা করা হবে।
  • পর্যায়ক্রমে আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভে সিস্টেম ক্লিনআপ সফ্টওয়্যার চালান। এটি সমস্ত সিস্টেম সমস্যা সমাধান করবে।
  • স্ক্রিন প্রটেক্টর ছাড়াও, একটি কীবোর্ড প্রটেক্টর ব্যবহার করুন। ফলস্বরূপ, কীবোর্ডের কীগুলির মধ্যে ময়লা এবং ধুলো জমা হবে না।
  • যেহেতু ওভারচার্জিং, যেটা ঘটে যখন আমরা ল্যাপটপকে দীর্ঘ সময় ধরে কাজ করার সময় প্লাগ ইন রাখি, ব্যাটারির জন্য খারাপ, প্রতিটি ল্যাপটপ নির্মাতা এমন অ্যাপ অফার করে যা ব্যাটারি সুরক্ষার জন্য বিভিন্ন বিকল্প অফার করে। এই ধরনের অ্যাপ্লিকেশানগুলি আপনার ল্যাপটপের ব্যাটারি কখন একটি নির্দিষ্ট চার্জ স্তরে পৌঁছায় এবং কখন এটি অতিরিক্ত শক্তি গ্রহণ করতে পারে না তা জানিয়ে আপনাকে রক্ষা করতে সহায়তা করতে পারে।
  • আপনার ল্যাপটপ কখন স্লিপ মোডে প্রবেশ করবে বা পাওয়ার ম্যানেজমেন্টে গিয়ে ব্যাটারি চার্জ হচ্ছে বা চালু হচ্ছে কিনা তা মনিটরটি বন্ধ হয়ে যাবে এমন একটি নির্দিষ্ট মুহূর্ত সেট করুন। ব্যাটারি সেভারের কাজটি স্ক্রিন সেভার দ্বারা বিপরীত হয়। তাহলে বন্ধ রাখুন।
  • শাটডাউন এবং ঘুমের পরিবর্তে হাইবারনেট বিকল্পটি ব্যবহার করুন এবং যখন একেবারে প্রয়োজনীয় তখন শুধুমাত্র ব্লুটুথ এবং ওয়াইফাই সক্রিয় করুন৷ হাইবারনেট নামে পরিচিত একটি শর্তে প্রবেশ করার মাধ্যমে, আপনার বর্তমান কাজগুলি একটি ফাইলে সংরক্ষিত হয় এবং আপনাকে এমন একটি অবস্থায় রাখা হয় যা প্রায় বিদ্যুত ছাড়া থাকার মতো। আপনি পরে সিস্টেম রিস্টার্ট করলে আপনার কাজ ঠিক সেখানেই আবার শুরু হবে যেখানে আপনি ছেড়েছিলেন।
  • অপ্রয়োজনীয় সফ্টওয়্যার ইনস্টল করার পরামর্শ দেওয়া হয় না।
  • আপনার কাজ শেষ করার পরে ল্যাপটপের ঢাকনা সাবধানে পরিদর্শন করে কীবোর্ডে কোনও পেন্সিল, ইয়ারবাড বা অন্যান্য বস্তু নেই তা নিশ্চিত করুন। যদি থাকে তাহলে আপনার ল্যাপটপের স্ক্রিন ক্ষতিগ্রস্ত হতে পারে।

সর্বশেষ কথাঃ ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা আমাদের আজকের শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই ল্যাপটপ ভালো রাখার সেরা টিপস সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।
আজকের পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করবেন এবং তাদেরকে জানানোর সুযোগ করে দিবেন।

আশা করি উপরে উল্লেখিত টিপসগুলো ফলো করে আপনি  আপনার ল্যাপটপ টির  পারফরম্যান্স বৃদ্ধি করার সাথে সাথে দীর্ঘস্থায়ী করতে পারবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় টিপস ও ট্রিক্স পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আর ভালো  আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url