OrdinaryITPostAd

রোকেয়া দিবস কবে ২০২৩ - বেগম রোকেয়া দিবস কবে ২০২৩

রোকেয়া দিবস কবে ২০২৩ ও বেগম রোকেয়া দিবস কবে ২০২৩ - প্রিয় দর্শক মন্ডলী, আপনি কি জানেন রোকেয়া দিবস কবে ২০২৩ ? আমাদের আজকের আর্টিকেলে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে। আমরা বাংলাদেশের নাগরিক যারা আছি তারা কম বেশি বেগম রোকেয়া সম্পর্কে জানি। কিন্তু অনেকে আছে যারা জানেনা রোকেয়া দিবস কবে ২০২৩? এ সম্পর্কে তারা বিস্তারিতভাবে অবগত নন। আজকের এই আর্টিকেল তাদের জন্য যারা রোকেয়া দিবস কবে ২০২৩ এ সম্পর্কে জানতে চেয়েছেন।

রোকেয়া দিবস কবে ২০২৩

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে রোকেয়া দিবস কবে ২০২৩? সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে রোকেয়া দিবস কবে ২০২৩? তা জেনে নেওয়া যাক।

রোকেয়া দিবস কবে ২০২৩ - বেগম রোকেয়া দিবস কবে ২০২৩ঃ ভূমিকা

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলের শুরুতে আপনাদের জানাই ভোরের আলো আইটির পক্ষ থেকে স্বাগতম। আমাদের আজকের আর্টিকেলে এই পর্বে আমি আপনাদের সাথে এই বিষয়ে রোকেয়া দিবস কবে ২০২৩ ও বেগম রোকেয়া দিবস কবে ২০২৩ ধারণা দেবো।

বেগম রোকেয়া দিবস বাংলাদেশের অন্যতম জাতীয় দিবস। দেখা যায় আমরা অনেকেই জানি না বেগম রোকেয়া দিবস ২০২৩ কবে? আর তাই তাদের কথা চিন্তা করে আজকের আর্টিকেলে, রোকেয়া দিবস ২০২৩ কবে? চলুন এই বিষয়ে বিস্তারিত জানাই। আপনি যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে রোকেয়া দিবস ২০২৩ কবে? এবং বেগম রোকেয়া দিবস ২০২৩ সম্পর্কে আপনি বেগম রোকেয়া সম্পর্কে আরও অনেক কিছু জানতে পারবেন।

রোকেয়া দিবস কবে ২০২৩ - বেগম রোকেয়া দিবস কবে ২০২৩?

বর্তমানে বাংলাদেশের অনেক উন্নত একটি দিবস হিসেবে বেগম রোকেয়া দিবস স্বীকৃতি পেয়েছে। আর তাই বর্তমান সরকারের অধীনে অন্যান্য দিবসের সঙ্গে বাংলাদেশের জাতীয় দিবস রয়েছে অনেকগুলো আর সেগুলোর মধ্যে রোকেয়া দিবস অন্যতম একটি। আমরা অনেকেই বাংলা বইয়ের উপন্যাসে বেগম রোকেয়া সম্পর্কে আমরা অনেকেই জানি। তিনি বিশেষ করে নারী শিক্ষার জন্য বিশেষভাবে পরিচিত।

আমাদের মধ্যে অনেকে আছে যারা গুগলে সার্চ করে রোকেয়া দিবস কবে ২০২৩ ও বেগম রোকেয়া দিবস কবে ২০২৩ এ বিষয়ে জানতে চান। কিন্তু রোকেয়া দিবস কবে ২০২৩ এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা বেগম রোকেয়া দিবস কবে? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বেগম রোকেয়া একজন নারী এ ছাড়াও তিনি ছিলেন বাঙালি লেখক, আর তাই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাবিদ বাংলাদেশে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া অবদানকে স্মরণ করে তার জন্ম ও মৃত্যু দিন অর্থাৎ প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালন করা হয়। কারণ বেগম রোকেয়া ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন এবং একই দিনে অর্থাৎ ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেছিলেন।

বর্তমানে সরকারিভাবে উদ্যোগ নিয়ে বাংলাদেশের সকল স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গুলোতে বেগম রোকেয়া দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। বাংলাদেশ সরকার বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য নারীদের বেগম রোকেয়া পদক প্রদান করে থাকে এই দিনটিতে।

রোকেয়া দিবস পালিত ২০২৩

প্রতি বছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালিত হয়। বেগম রোকেয়া দিবস ২০২৩ উপলক্ষে বাংলাদেশ সরকার নানা উদ্যোগ গ্রহণ করে। সারাদেশে পালিত হচ্ছে বেগম রোকেয়া দিবস ২০২৩। বেগম রোকেয়া দিবস ২০২৩ উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মসূচি গ্রহণ করা হয়। আপনি কি রোকেয়া দিবস কবে ২০২৩ জানেন?

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার কর্ম ও আদর্শকে সামনে রেখে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদের কৃতিত্বের জন্য প্রতি বছর বেগম রোকেয়া পদক প্রদান করা হয়। বেগম রোকেয়ার রচনা আজও প্রতিটি বাঙালির হৃদয়ে। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পেয়ারাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন এই নারী। এবং ১৯৩২ সালে একই দিনে তিনি মারা যান।

বেগম রোকেয়া যখন জন্মগ্রহণ করেন তখন মুসলিম সমাজে মেয়েদের শিক্ষার কোনো মর্যাদা ছিল না। তাই বেগম রোকেয়া প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেননি, পারিবারিক শিক্ষা লাভ করেন। তিনি তার বড় ভাইয়ের কাছ থেকে উর্দু বাংলা আরবি ও ফারসি পড়তে ও লিখতে শিখেছিলেন। তার বড় ভাই এবং বোন তার জীবনে তার শিক্ষা এবং মূল্যবোধ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বাংলাদেশে পালিত হচ্ছে রোকেয়া দিবস ২০২৩। এই দিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি তাদের নিজস্ব ভাষণ দেন। বেগম রোকেয়া বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন বলেই তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি নির্বাচিত করা হয়। বেগম রোকেয়া দিবস বাংলাদেশের অন্যতম জাতীয় দিবস।

রোকেয়া দিবস কত তারিখে ২০২৩ - বেগম রোকেয়া দিবস কত তারিখে ২০২৩

বেগম রোকেয়া সর্বশ্রেষ্ঠ বাঙালিদের একজন। তিনি ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রা বন্দর এলাকায় জন্মগ্রহণ করেন এবং ৯ ডিসেম্বর ১৯৩২ সালে মারা যান। সাধারণত তার জন্ম এবং মৃত্যু একই তারিখে হয়, হাওয়াইতে একটি স্মরণীয় দিন তৈরি হয়। তাই প্রতি বছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালিত হয়।

নারীর অগ্রযাত্রায় বেগম রোকেয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সাধারণত, তাই, তিনি এখনও বাংলাদেশের ইতিহাসে রয়ে গেছেন এবং তাকে স্মরণে প্রতি বছর বেগম রোকেয়া দিবস ২০২৩ পালিত হয়। প্রিয় বন্ধুরা, তোমাদের রোকেয়া দিবস কবে ২০২৩ ? অর্থাৎ রোকেয়া দিবস কত তারিখে ২০২৩? এই সম্পর্কে জানতে পেরেছেন।

বেগম রোকেয়া দিবস আজ ২০২৩

আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। বেগম রোকেয়া ছিলেন একজন বিখ্যাত বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক। বেগম রোকেয়া সাখাওয়াত ১৮৮০ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন এবং ১৯৩২ সালের একই দিনে মৃত্যুবরণ করেন। তাই তাকে স্মরণে প্রতি বছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালিত হয়।

প্রতি বছর বেগম রোকেয়া দিবসে সাহসী নারীদের বেগম রোকেয়া পদক দেওয়া হয়। বেগম রোকেয়া দিবস উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নিজের ভাষণ দিয়েছেন। বেগম রোকেয়া তিনি বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন নামেই বেশি পরিচিত ছিলেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতিও নিজের ভাষণ দিয়েছেন।

আর প্রতি বছর বেগম রোকেয়া সাখাওয়াত হুসাইনকে স্মরণ করে তাকে স্মরণ করে নানা কর্মসূচির আয়োজন করা হয়। সরকারি-বেসরকারি কর্মসূচি পালন করা হয়। বেগম রোকেয়া ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী।

উপসংহারঃ রোকেয়া দিবস কবে ২০২৩ - বেগম রোকেয়া দিবস কবে ২০২৩ 

রোকেয়া দিবস কবে ২০২৩, বেগম রোকেয়া দিবস কবে এই বিষয়গুলো নিয়ে আজকের নিবন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি এই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। বিষয়গুলো সম্পর্কে আপনাকে জানাতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আপনি এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য কামনা করছি, আমি আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন