OrdinaryITPostAd

কম্পিউটারের জনক কে তিনি কোন দেশের নাগরিক

কম্পিউটারের জনক কে ও তিনি কোন দেশের নাগরিক - আপনারা অনেকেই একে অপরকে প্রশ্ন করতে পারেন কম্পিউটারের জনক কে? প্রথম কম্পিউটার কে আবিষ্কার করেন? অনেকেই গুগল বা ইউটিউবে সার্চ করে কম্পিউটারের জনক কে লিখে থাকেন। আপনি হয়তো আজকে "কম্পিউটারের জনক" শব্দটি লিখে গুগল সার্চ করেছেন।
কম্পিউটারের জনক কে

সেজন্য আপনি এই পোস্টের মধ্যে ঢুকেছেন। আজকের এই আর্টিকেলে আমি আলোচনা করব কম্পিউটারের জনক কে? তিনি কোন দেশের নাগরিক? আপনারা যারা কম্পিউটারের জনক কে এর সম্বন্ধে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

কম্পিউটারের জনক কে তিনি কোন দেশের নাগরিক ভূমিকাঃ 

প্রথম কম্পিউটার কে আবিষ্কার করেন? প্রশ্ন আছে নিশ্চয়ই? হ্যাঁ, তবে প্রশ্নটি আশা করি এটি স্বাভাবিক। আমরা সবাই অবাক হই যে কম্পিউটারের জনক কে এবং কে এই প্রথম কম্পিউটার আবিষ্কার করেন।

আমরা অনেকেই তার সম্পর্কে জানতে চাই। আজকের প্রবন্ধে আমি আপনাদের সাথে আলোচনা করব কে কম্পিউটারের জনক এবং তিনি কোন দেশের নাগরিক এই পোস্টে আমি বিস্তারিত আলোচনা করব। তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক কম্পিউটারের জনক কে।

কম্পিউটার কি? কম্পিউটার কাকে বলে?

প্রথমেই আমাদের জানতে হবে কম্পিউটার কাকে বলে? আর কম্পিউটার দিয়ে কি করা হয়? আর কম্পিউটার কেন ব্যবহার করা হয়? এখন আমি আপনার সাথে এই বিস্তারিত আলোচনা করব। গ্রীক শব্দ কম্পিউটের অর্থ গণনা করা। এই কম্পিউটার থেকে ইংরেজি ভাষায় কম্পিউটার শব্দটি এসেছে।

জটিল গণনা থেকে শুরু করে স্থির বা চলমান ছবি দেখা, শব্দ শোনা এবং তথ্য আদান-প্রদান করা সবকিছুকেই কম্পিউটার বলে। অর্থাৎ সহজ কথায় বলতে গেলে ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে বিভিন্ন গণনা ও বিভিন্ন জটিল কাজকে কম্পিউটার বলে। কম্পিউটারের আবির্ভাবের ফলে সাধারণ মানুষ অনেক সমস্যা থেকে বঞ্চিত হয়েছে।

এই কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই গণনা করা যায়। কম্পিউটার বিশ্বকে আরও সহজলভ্য করেছে। আমরা কম্পিউটারের মাধ্যমে এক দেশ থেকে অন্য দেশে যোগাযোগ করতে পারি। আবার কম্পিউটারের মাধ্যমে খুব অল্প সময়ে খুব দ্রুত হিসাব করতে পারি। কম্পিউটার এখন সব ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

কম্পিউটারের জনক কে ?

এখন এই পোস্টে আমরা জানবো কম্পিউটারের জনক কে। আমরা যারা কম্পিউটারের জনক কে তা জানতে চাই আজকে বিস্তারিত বলা হবে কম্পিউটারের জনক কে? হাওয়ার্ড আইকেন কম্পিউটারের জনক কারণ তিনি প্রথম কম্পিউটার আবিষ্কার করেছিলেন।

এখন আপনার মনে হচ্ছে চার্লস ব্যাবেজকে কেন কম্পিউটারের জনক বলা হয়। আর কম্পিউটারের জনক হাওয়ার্ড আইকেন কেন বলবেন। এখন আমি আপনার সাথে বিস্তারিত আলোচনা করব। চার্লস ব্যাবেজ যিনি যান্ত্রিক উপায় ব্যবহার করে সংখ্যা এবং টেবিল গণনা করে কম্পিউটারের আধুনিক সংস্করণ তৈরি করেছিলেন।

এমন একটি কম্পিউটার তৈরির কৃতিত্ব আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের। আধুনিক কম্পিউটারের জনক হলেন বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। প্রাগৈতিহাসিক যুগে কম্পিউটিং ডিভাইস উদ্ভাবনের প্রচেষ্টাকে কম্পিউটারের সূচনা বলে মনে করা হয়।

প্রাচীন কালে মানুষ গণনার জন্য ব্যবহৃত ঝিনুক, দড়ির গিঁট ইত্যাদির মতো সংখ্যা বোঝার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করত। ডিজিটাল কম্পিউটারের জনক জন ভন নিউম্যান ছিলেন একজন আমেরিকান গণিতবিদ এবং তাকে ডিজিটাল কম্পিউটারের জনক বলা হয়। আর চার্লস ব্যাবেজকে বলা হয় আধুনিক কম্পিউটারের জনক।

তিনি কোন দেশের নাগরিক?

আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ ছিলেন একজন ব্রিটিশ নাগরিক। চার্লস ব্যাবেজ ছিলেন একজন প্রকৌশলী, উদ্ভাবক, গণিতবিদ এবং দার্শনিক।

বিজ্ঞানী চার্লস ব্যাবেজের জন্মস্থান অনেক বিতর্কিত, অক্সফোর্ড ডিকশনারী অফ বায়োগ্রাফি অনুসারে তিনি সম্ভবত 44 ক্রসবি রো, ওয়ালওয়ার্থ রোড লন্ডন, ইংল্যান্ডে জন্মগ্রহণ করেছিলেন। একটি নীল ফলক মূলত লারকম্ব স্ট্রিট এবং ওয়ালওয়ার্থ রোডের সংযোগস্থলে ইভেন্টটিকে স্মরণ করে।

বিজ্ঞানী চার্লস ব্যাবেজের জন্মতারিখ 26 জানুয়ারী 1792 দ্য টাইমসের মৃত্যুতে দেওয়া হয়েছিল। কিন্তু তার ভাগ্নে বলেছিলেন যে তিনি এক বছর আগে, 6 জানুয়ারী, 1791 সালে জন্মগ্রহণ করেছিলেন। লন্ডনের সেন্ট মেরি নিউইংটনের প্যারিস রেজিস্টারে দেখা গেছে যে চার্লস ব্যাবেজ 6 জানুয়ারী 1791 সালে জন্মগ্রহণ করেছিলেন।

কম্পিউটার কত সালে আবিষ্কৃত হয়?

এখন এই পোস্টে আমরা জানব কোন সালে কম্পিউটার আবিষ্কৃত হয়। আসলে কম্পিউটার প্রথম কোন সালে আবিস্কার হয় তা বলা খুবই কঠিন। কারণ এর আক্ষরিক অর্থ ক্যালকুলেটর। কম্পিউটার সম্পূর্ণভাবে কেউ আবিস্কার করেনি, তবে সাবরীর অবদানে আজকের কম্পিউটার তৈরি হয়েছে।

কিন্তু আমি যতদূর জানি কম্পিউটার প্রথম আবিষ্কৃত হয়েছিল 1942 সালে। কিন্তু অনেকেই হয়তো অনেক আগেই মন্তব্য করতে পারেন কিন্তু এটা ঠিক নয়। তবে জানা যায় আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ। আর প্রথম কম্পিউটার আবিষ্কার করেন হাওয়ার্ড আইকেন। কম্পিউটারের জনক কে তা নিয়ে তর্ক হতে পারে, অনেকে বলেন চার্লস ব্যাবেজ, কেউ বলেন হাওয়ার্ড আইকেন।

মজার ব্যাপার হলো, প্রথমে কম্পিউটার শব্দটি কোনো মেশিনকে বোঝায়নি। বরং যারা হিসাব-নিকাশের কাজ করত তাদের বলা হতো কম্পিউটার। কিন্তু বেশিরভাগ মানুষই বলবেন যে চার্লস ব্যাবেজই কম্পিউটারের প্রকৃত জনক। তবে আমি আপনাকে আরেকটি তথ্য বলি যে বিশ্বের প্রথম কম্পিউটারটি 1945 সালে এসেছিল এবং মার্কিন সেনাবাহিনীর গবেষণা গবেষণাগারে ইনস্টল করা হয়েছিল।

শেষ কথাঃ কম্পিউটারের জনক কে? তিনি কোন দেশের নাগরিক?

অনেকে অনেক কথা বলবে এই সম্পর্কে কম্পিউটারের জনক কে। এটা নিয়ে হয়তো অনেকে তর্ক-বিতর্ক লেগে যায় যে কম্পিউটারে চার্লস ব্যাবেজ আবার কেউ বলে হাওয়ার্ড অ্যাইকন । এটা এখনো ভালোভাবে পরিষ্কার করে জানা যায়নি যে কম্পিউটারের জনক কে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে কম্পিউটারের জনক কে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি আমি আপনাদের মোটামুটি ধারনা দিতে পেরেছি কম্পিউটারের জনক কে এই সম্পর্কে। আপনারা যারা এখনো বুঝতে পারেনি। তাহলে এই পোস্টটি আবার মনোযোগ সহকারে পড়ুন। এবং এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন