OrdinaryITPostAd

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ - আজ রমজানের কত তারিখ ২০২৪

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও আজ রমজানের কত তারিখ ২০২৪ - রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ জানতে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। এই রমজান মাসটি ইসলাম ধর্মের অনুসারীদের জন্য সবচেয়ে সম্মানিত মাস। তাই রমজান শেষ হওয়ার আগেই আগামী বছরের রোজার তারিখ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন মুসলমানরা। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেল আজ রমজানের কত তারিখ ২০২৪ বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

আমাদের এই আর্টিকেল পড়ে আপনি রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও আজ রমজানের কত তারিখ ২০২৪ সঠিক তথ্য জানতে পারবেন। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ২০২৪ সালের রোজার তারিখ কী।

রমজান মাস ২০২৪

রমজান মুসলমানদের জন্য বিশেষ মাস হিসেবে পরিচিত। রমজান হল প্রতিফলন, উপাসনা এবং ভাল কাজের জন্য একটি সুন্দর সময় এবং অতিরিক্ত শান্ত এবং নির্জনতা এতে সহজ করার জন্য নিখুঁত জায়গা তৈরি করতে সাহায্য করবে।

রমজানে রোজা রাখার পাশাপাশি আল্লাহর জিকির, দান-খয়রাত, নামাজ পড়া ও নেক আমল করা। রমজান মাসের ঐতিহ্য হল যে বয়ঃসন্ধিকাল থেকে শুরু করে, সমস্ত মুসলমান (কিছু ব্যতিক্রম, যেমন যারা অসুস্থ, ভ্রমণকারী, গর্ভবতী, বৃদ্ধ ইত্যাদি) ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত পুরো মাস রোজায় অংশগ্রহণ করে। রমজানের বৈশিষ্ট্য

মুসলমানরা বিশ্বাস করে যে রোজা শরীরকে পরিশুদ্ধ করে এবং উপবাসের অভ্যাস তাদের দরিদ্রদের কষ্টের কথা মনে করিয়ে দেয়। রোজা রাখার জন্য, ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাওয়া-দাওয়া নিষিদ্ধ এবং দিনের বিরতি হল সেহরি, যা ভোরের পূর্বের খাবার এবং ইফতার, যা রাতের খাবারের মাধ্যমে শেষ হয়।

রমজান মাস ২০২৪

ইফতারের জন্য, অনেকে ঐতিহ্যগতভাবে প্রথমে খেজুর খেয়ে তাদের উপবাস ভঙ্গ করে, যেমনটি বিশ্বাস করা হয় যে নবী মুহাম্মদ (সা.) তার রোজা ভাঙার জন্য করেছিলেন। যদিও ঐতিহ্যগতভাবে ইফতারে পরিবেশিত খাবার পরিবর্তিত হয়, রমজানের সময় খাবার প্রায় একচেটিয়াভাবে দরিদ্র পরিবারের সাথে ভাগ করা হয়।

২৯ বা ৩০ দিনের উপবাসের শেষে (চন্দ্র চক্রের দৈর্ঘ্যের উপর নির্ভর করে) হল ঈদুল ফিতর (রোজা ভাঙ্গার উৎসব) যখন প্রচুর খাওয়া-দাওয়া এবং উদযাপন হয়। যারা রমজান মাসে রোজা রাখে তাদের সকলকে আমরা রমজান মোবারক (ধন্য রমজান) বলি।

২০২৪ সালের রোজা কত তারিখে

আপনি যে প্রশ্নটি করেছেন তা কি ২০২৪ সালে রোজার তারিখ ছিল? যেহেতু ইসলামিক ক্যালেন্ডারটি চন্দ্রচক্র অনুযায়ী গণনা করা হয় বা অনুসরণ করা হয়, তাই চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা বা রমজান মাস প্রতি বছর প্রায় ১০ দিন ঘোরে।

যেহেতু ২০২৩ সালের রমজান ২২ মার্চ শুরু হয়েছিল। তাই আশা করা হচ্ছে যে ২০২৪ সালে, রোজা শুরু হবে ১০ মার্চ রবিবার সন্ধ্যায়। রোজার আবির্ভাব তার সাথে অসীম বরকত এবং সোয়াব অর্জনের যথেষ্ট সুযোগ নিয়ে আসে।

অষ্টম মাসের (শাবান) শেষ রাতে প্রথম অর্ধচন্দ্র দেখার উপর ভিত্তি করে রমজানের সঠিক শুরু ও শেষের সময় নির্ধারণ করা হয়। বিশেষ করে, সৌদি আরবের মক্কা (অথবা জ্যোতির্বিদ্যার গণনা দ্বারা পূর্ব-নির্ধারিত তারিখে) রমজান শুরু হয় অর্ধচন্দ্রাকার চাঁদের প্রথম দেখায়।

এই কারণে, ২০২৪ সালে কখন রোজা শুরু হবে এবং শেষ হবে তার তারিখগুলি অবিলম্বে সেট করা হয়নি এবং একদিনের মধ্যে পরিবর্তন হতে পারে। সুতরাং উপরের তারিখগুলি প্রত্যাশিত চাঁদের দৃশ্যমানতার উপর ভিত্তি করে, তাই সেগুলি সাধারণ দিনের তারিখ থেকে কিছুটা আলাদা হতে পারে

২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

আপনি যেহেতু ২০২৪ সালের রমজানের তারিখ জানেন না, তাই প্রথমেই আমরা আপনাকে বলি যে রোজার মাসটি চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ করে এবং চাঁদ দেখার উপর ভিত্তি করে, তাই ২০২৪ সালের রমজান ক্যালেন্ডারের সঠিক তারিখগুলি চাঁদ দেখার দ্বারা নিশ্চিত করা হয়। 

রোজার চন্দ্র ক্যালেন্ডারে চাঁদের পর্যায়গুলির কারণে, প্রতিটি চান্দ্র বছর আমরা যে সাধারণ ক্যালেন্ডার দেখি তার চেয়ে প্রায় ১০ দিন ছোট। এর মানে দারাই রোজা প্রতি বছর প্রায় দশ দিন আগে পড়ে এবং মাসে কোন নির্দিষ্ট তারিখ থাকে না।

এই কারণেই ২০২৪ সালের রমজান মাসের রোজার তারিখগুলি সময়ের সাথে বিভিন্ন ঋতুতে পড়ে এবং দৈনিক রোজার দৈর্ঘ্য দিনের আলোর ঘন্টার সংখ্যার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আপনি ২০২৪ সেহরির সময় ও ২০২৪ ইফতারির সময় ক্যালেন্ডারে দেখতে পাবেন। আপনাদের সুবিধার্থে নিচে ২০২৪ সালে ক্যালেন্ডার দেওয়া হল।

আজ রমজানের কত তারিখ ২০২৪ - ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু

আরবি ১২ মাসে এক বছর। আরবি মাসের দ্বিতীয় মাস রমজান মাস। আরবি এক বছর সময় ৩৬৫ দিন। প্রতিবছর আল্লাহর প্রিয় বান্দা এই রমজান মাসটির জন্য অপেক্ষা করে থাকেন। কারণ রমজান মাসে বিশেষ কিছু সওয়াব রয়েছে। অন্যান্য মাসে তুলনায় মহান আল্লাহর কাছে মাসের ইবাদত বেশি পছন্দের। 

ইসলামে দৃষ্টিতে এই রমজান মাসকে অনেক গুরুত্বপূর্ণ মর্যাদা দেওয়া হয়। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল পড়ছেন। এবং রমজান মাসের আজ কত তারিখ ২০২৪ জানতে চান। তাদের সুবিধার্থে  রমজান মাসের আজ কত তারিখ ২০২৪ এ বিষয়ে জানানো হলো।

আরবি সকল মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল। আরবি ক্যালেন্ডার ১৪৪৫ হিজরী রমজান মাসের ১ তারিখ শুরু হবে। ইংরেজি ২০২৪ সালের মার্চ মাসের ১১ তারিখ। বাংলা ১৪৩০ সালের ফাল্গুন মাসের ২৩ তারিখ। "রোজ সোমবার " মুসলিম রীতি অনুযায়ী চাঁদ দেখার উপর নির্ভরশীল"।

পাঠক বন্ধুরা, আপনাদের সুবিধার্থে নিচে রমজান মাসের ক্যালেন্ডার উপরে দেয়া হয়েছে। রমজান মাসের ক্যালেন্ডার দেখলে আপনি সব বিষয়ে বিস্তারিত নিজেই জানতে পারবেন। যদি কেউ রমজান মাস নিয়ে আপনাকে কোন প্রশ্ন করে থাকে তাহলে আপনি তার প্রশ্নের উত্তর দিতে পারবেন।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৪ সালের রোজা রবিবার, ১০ মার্চ সূর্যাস্তের সময় শুরু হবে এবং ৯ এপ্রিল মঙ্গলবার সূর্যাস্তের সময় শেষ হবে বলে আশা করা হচ্ছে। ঈদ আল-ফিতর রমজানের শেষ সন্ধ্যায় উদযাপিত হয়, যখন ঐতিহ্যগত মাস শেষ হওয়ার পরে ঈদ উদযাপিত হবে। - দীর্ঘ দ্রুত।

লেখকের মন্তব্য: রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ - আজ রমজানের কত তারিখ ২০২৪

রমজান মাস দোয়া কবুলের মাস তাই প্রত্যেক মুসলমান এই মাসের জন্য অপেক্ষা করে। ২০২৪ সালে রোজা রাখার তারিখ জানা প্রত্যেক মুসলমানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ রমজান আসার আগেই আমাদের রোজা রাখার প্রস্তুতি নিতে হবে।

আশা করি উপরের সম্পূর্ণ নিবন্ধটি পড়ে আপনি জানেন যে ২০২৪ সালের রমজান তারিখটি কী এবং ইংরেজি ক্যালেন্ডার ২০২৪অনুসারে এই মহান পবিত্র মাসটি কোন মাসে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন