OrdinaryITPostAd

জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে

আপনি কি জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে এই বিষয়ে জানতে ইচ্ছুক? তাহলে আজকের পর্বটি আপনার জন্য। কারণ আজকে আমরা আলোকপাত করবো জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে। জাতীয় জনসংখ্যা নীতি সম্পর্কে জানতে হলে আজকের পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাই চলুন জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে সম্পর্কে বিস্তারিত সহ জেনে নেওয়া যাক।
জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে
অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশ জাতীয় জনসংখ্যা দিবস বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করা হয়ে থাকে। আপনারা জাতীয় জনসংখ্যা দিবস পালন করে থাকলেও অনেকেই হয়তো জানেন না জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে। তাই চলুন আজকে জেনে নেওয়া যাক জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে।

পোস্ট সূচিপত্রঃ জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে

জাতীয় জনসংখ্যা নীতি কয়টি

আপনি কি জাতীয় জনসংখ্যা নীতি কয়টি জানতে চাচ্ছেন? তাহলে জেনে নিন জাতীয় জনসংখ্যা নীতি কয়টি? জাতীয় জনসংখ্যা নীতি মূলত ৬ টি। জনসংখ্যা নীতিতে ৬ টি সুস্পষ্ট লক্ষ্য-উদ্দেশ্য নির্ধারণ করা হয়। জাতীয় জনসংখ্যা নীতি ২০০০ সালে প্রণয়ন করা হয়। এই নীতিতে গর্ভধারণ রোধ মাতৃকালীন স্বাস্থ্য ও সমাধানের পাশাপাশি স্বেচ্ছামূলক ও বিচক্ষণ সিদ্ধান্ত সহ গর্ভধারণের হার হ্রাস করার মতো ক্ষেত্রে সরকারের অঙ্গীকার গুলিকেই প্রতিফলিত করে।
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচি ২০০০ সালের জাতীয় জনসংখ্যা নীতি অনুসারে পরিচালিত হয়। সর্বশেষ নীতি অনুসারে জাতীয় জনসংখ্যা নীতি ৬ টি প্রণয়ন করা হয়। আশা করি বুঝতে পেরেছেন জাতীয় জনসংখ্যা নীতি কয়টি।

জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে

জনসংখ্যা নীতি কি বা জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে এই নিয়ে বিভিন্ন জনের বিভিন্ন মতামত রয়েছে। সাধারণত একটি দেশের জনসংখ্যা বিষয়ে জাতীয় স্তরের পরিকল্পনা নির্ধারণ করার জন্য যে দিক নির্দেশিত হয় তাকেই মূলত জনসংখ্যা নীতি বলে। এই নীতির উদ্দেশ্য হলো জাতীয় স্তরের জনসংখ্যা নিয়ন্ত্রণ করে দেশের সকল নাগরিকের জীবন যাত্রার মান উন্নত করা। জনসংখ্যা নীতি বলতে বোঝায় রাষ্ট্রের দ্বারা গৃহীত আইনের নীতি যা জনসংখ্যা নিয়ন্ত্রণের উদ্দেশ্য নির্ধারিত হয়।
এক কথায় দেশের সরকার দ্বারা গৃহীত আইন যার মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিষয়ক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করার চেষ্টা করা হয় তাকে জনসংখ্যা নীতি বলে। এতক্ষণে নিশ্চয়ই খুব সহজেই বুঝতে পেরেছেন জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে।

জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয় কবে

আপনি কি জানেন জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয় কবে? ১৯৭৬ সালে জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয়। জনসংখ্যা নীতিতে দেশে মাতৃ ও শিশুমৃত্যুর হার কমানো, নারী ও পুরুষের মধ্যে লিঙ্গ বৈষম্য দূর করা, এবং সমতা না। প্রজনন স্বাস্থ্য সেবা গ্রহীতা মুখি ও নগর স্বাস্থ্যসেবা বিস্তৃত প্রজনন স্বাস্থ্য সেবা খাতে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি খাতকে আকৃষ্ট করা, জনসংখ্যার সঙ্গে পরিবেশের ভারসাম্য রক্ষা করে এবং প্রশাসনিক ও আর্থিক ক্ষমতার বিকেন্দ্রীকরণের বিষয়ে অগ্রধিকার দেওয়া হয়েছে। এক কথায় বলা যায় জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয় ১৯৭৬ সালে। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয় কবে ও কিভাবে।

জাতীয় জনসংখ্যা নীতির স্লোগান কি

আপনি কি জানেন জাতীয় জনসংখ্যা নীতির স্লোগান কি? জাতীয় জনসংখ্যা নীতি স্লোগান হলো "ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট" হিসেবে গ্রহণ করার কথা বলা হয়। পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা যায়, "ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট" স্লোগান আশির দশকের। ২০০৪ সালের জনসংখ্যা দিবসে দুটি সন্তানের বেশি নয় একটি হলে ভালো হয় এই স্লোগানটি ব্যবহার করা হয়। যা ২০১২ সালে জাতীয় জনসংখ্যা নীতিতে জোরদারের কথা বলা হয়। সরকার এক সময় এক সন্তান নীতি গ্রহণ করা যায় কিনা সেই চিন্তা করেছিল।
তবে বর্তমান সরকারে অনেকে জনসংখ্যাকে দেশের জন্য বড় সমস্যা মনে করেন না। গত বছর অক্টোবরে স্লোগান পরিবর্তনের একটি পরিপত্র জারি করে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। পরিপত্রে বলা হয়েছিল "ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট" কে মল স্লোগান হিসেবে গ্রহণ করার কথা। প্রিয় পাঠক এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন জাতীয় জনসংখ্যা নীতির স্লোগান কি।

জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে এর শেষ কথা

প্রিয় পাঠক এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন জাতীয় জনসংখ্যা নীতি কয়টি - জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে। আজকের সম্পন্ন পোস্ট আপনি মনোযোগ সহকারে বললে খুব সহজেই বুঝতে পারবেন জাতীয় জনসংখ্যা নীতি কয়টি,জাতীয় জনসংখ্যা নীতি কাকে বলে, জাতীয় জনসংখ্যা নীতি প্রণীত হয় কবে,জাতীয় জনসংখ্যা নীতির স্লোগান কি। জাতীয় জনসংখ্যা নীতি সম্পর্কে আপনার যদি কোন মতামত থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজকের পর্বটি যদি আপনার ভাল লাগে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন