মানসিক চাপের ক্ষতিকর প্রভাব - মানসিক চাপের কারণ

প্রিয় পাঠক এই পোস্ট টি পড়ে আপনারা জানতে পারবেন  মানসিক চাপের কারণ গুলো সম্পর্কে। অনেকেই আছেন মানসিক চাপ বা মানসিক বিষণ্নতায় ভোগেন তারা মানসিক চাপের কারণ গুলো সম্পর্কে সঠিকভাবে অবগত নন তাদের সুবিধার্থে এই পোস্টে বিস্তারিত আলোচনা করব মানসিক চাপের কারণ গুলো সম্পর্কে। একই সাথে এই পোষ্টটি পড়ে আরো জানতে পারবেন মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলো কি কি সেই সম্পর্কে। 

তাহলে চলুন আর দেরি না করে জেনে নিন, মানসিক চাপের কারণ, মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলো কি কি সেই সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ

মানসিক রোগ কি এবং কেন হয়?

মানসিক রোগ হলো কোনো ব্যক্তির অস্বাভাবিক আচরন ও জীবন-যাপনের চিত্র। বিভিন্ন কারণে মানসিক রোগ হয়ে থাকে এটি মূলত মানসিক রোগির নিজের ব্যক্তিগত জীবন, পারিবারিক জীবন, সামাজিক ও পেশাগত জীবন যেকোনো একটি কারণে হতে পারে। মানসিক রোগ হলে মানুষ নানারকম মানসিক চাপ, অস্বস্তিতে ভোগেন এবং বিচলিত হয়ে পড়েন। এটি সাধারণত ঘটে মস্তিষ্কের রোগের কারণে। মানসিক রোগকে মুলত দুইভাগে ভাগ করা যেতে পারেঃ 

১. নিউরোটিক

২. সাইকোসিস

নিউরোটিকঃ এই ধরনের মানসিক রোগ হয় সাধারনত দুশ্চিন্তা, অস্বাভাবিক রাগ, ইন্টারনেট ও মাদকাসক্তি, প্যানিক, যৌন সমস্যা ইতাদি কারণে। এই ধরনের মানসিক রোগীর সংখ্যা তুলনামূলক বেশি।

সাইকোসিসঃ এটি হলো সবচেয়ে গুরুতর মানসিক সমস্যা। সিজোফ্রেনিয়া, বাইপোলার মুড ডিসঅর্ডার ইত্যাদি কারণে সাইকোসিস মেন্টাল ডিজ-অর্ডার হয়ে থাকে।

মানসিক চাপের কারণ

আমরা এখন জেনে নেব মানসিক চাপের কারণ গুলো সম্পর্কে। মানসিক চাপ আমাদের জীবনে অন্যতম একটি সমস্যা।অনেকেই মানসিক চাপের কারণ জানতে চান তাদের সুবিধার্থে নিচে বেশকিছু মানসিক চাপের কারণ আলোচনা করা হলো। 

আবেগজনিত সমস্যাঃ

মানসিক চাপের কারণ গুলোর মধ্যে অন্যতম হল আবেগ জড়িত সমস্যা। অনেকেই আছেন তার নিকট আত্মীয় বা বাবা-মামা বা প্রিয়জনকে হারানোর কারণে মানসিক চাপের মধ্যে থাকেন।আর এই আবেগজনিত সমস্যার কারণে একজন মানুষের মানসিক চাপ দিন দিন বাড়তেই থাকে। 

অসুস্থতাঃ

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদী শারীরিক রোগ যেমন, ডায়াবেটিস, হৃদরোগ, কিডনি রোগ সহ বিভিন্ন রোগের আক্রান্ত হয়ে আছেন তারা অসুস্থতার কারণে মানসিক চাপের মধ্যে থাকেন এটিও মানসিক চাপের কারণ গুলোর মধ্যে অন্যতম। আবার অনেকের পরিবারে কেউ অসুস্থ হলে, মানসিক চাপের মাঝে থাকলে তা একই পরিবারের অন্যদের আক্রান্ত করতে পারে।

সম্পর্কে টানাপোড়েনঃ

আমরা মানুষ সমাজে বসবাস করি। আর সমাজে বসবাস করতে গিয়ে অনেক মানুষের সাথে সম্পর্ক তৈরি হয়। অনেকেই আছেন আত্মীয়-স্বজন একসাথে সম্পর্কে টানাপোড়ন, প্রিয়জনের সাথে সম্পর্কের টানাপোড়ন, বন্ধুর অভাব, সহযোগিতা করার মানুষ না থাকা ইত্যাদি কারণে মানসিক চাপের মধ্যে থাকেন। সম্পর্কে টানাপোড়েন মানসিক চাপের কারণ গুলোর মধ্যে অন্যতম ।

দারিদ্র্য বা অর্থহানিঃ

আমাদের সমাজে ধনী-গরীব সকল ধরনের মানুষ বসবাস করে। অনেকেই আছেন অনেক পরিশ্রম করার পরেও দারিদ্রতা থেকে বের হয়ে আসতে পারেন না। এর ফলে তারা মানসিক চাপের মধ্যে থাকেন। 

আরো পড়ুনঃ মানসিক চাপ কমানোর পাঁচটি কার্যকরী উপায়

জীবনে বড় কোনো পরিবর্তনঃ

আমাদের জীবন সবসময় একই রকম চলে না। অনেক সময় আমরা অনেক সুখ স্বাচ্ছন্দ্যের মধ্যে থাকি আবার অনেক সময় জীবনে বিভিন্ন ধরনের বিপদ আপদ এসে হাজির হয়। এর ফলে আমাদের জীবনে একটি বড় ধরনের পরিবর্তন ঘটে। অনেকেই আছেন চাকরিরত তারা চাকরিচ্যুত হলে, ব্যবসা-বাণিজ্যের অবনতি, বিবাহবিচ্ছেদ হলে, সন্তানের জন্মদানে অক্ষম জীবনে এমন ধরনের বড় কোন পরিবর্তন হলে মানসিক চাপের সৃষ্টি হয়। এটিও মানসিক চাপের কারণ গুলোর মধ্যে অন্যতম।

দুর্ঘটনাঃ

আমাদের সমাজে এমন অনেক ধরনের লোক দেখতে পাওয়া যাবে যারা বিভিন্ন দুর্ঘটনার কারণে নিজের পরিবারের কাউকে হারিয়েছেন অথবা নিজে দুর্ঘটনার শিকার হয়ে হাত-পা হারিয়ে পঙ্গু হয়ে পড়ে আছেন। এর ফলে তাদের জীবন অনেকটাই অন্যের উপর নির্ভরশীল হয়ে যায়। এমন ধরনের ব্যক্তিরা মানসিক চাপের মধ্যে থাকেন। বিভিন্ন ধরনের দুর্ঘটনা মানসিক চাপের কারণ গুলোর মধ্যে অন্যতম একটি কারণ। 

কর্মস্থল ও কাজের পরিবেশ কর্মবান্ধব না হলেঃ

বিভিন্ন জন বিভিন্ন ধরনের চাকরি বা কাজ করে থাকেন। কিন্তু অনেকে আছেন তার মন মত কাজের পরিবেশ পান না। আবার অনেকে আছেন যারা পেশা হিসেবে খেলাধুলা , গান করা, ইউটিউবিং করা ইত্যাদি কে পেশা হিসেবে গ্রহণ করতে চান কিন্তু পরিবারের দায়িত্ববোধ থেকে অন্য একটি চাকরি বা কাজ করে থাকে এতে করে তারা মানসিকভাবে চাপ অনুভব করেন। 

পরিশেষে বলতে চাই আমাদের জীবনে কিছু অল্প চাপ সব সময় থাকবে। সেই চাপকে কাটিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তাই চাপ কমানো বা চাপমুক্ত থাকার চিন্তা না করে চাপ ম্যানেজ করে চলতে হবে। মানসিক চাপ শত্রু না বন্ধু হবে তা নির্ভর করে মানুষ তা কিভাবে মোকাবেলা করে তার ওপর।

মানসিক চাপের ক্ষতিকর প্রভাব

আমরা এখন জেনে নেব মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলো সম্পর্কে। মানুষের জীবন সবসময় একরকম কাটবেনা মানসিক চাপ বা স্ট্রেস এসব যেকোনো সময় মানুষের জীবনে আসতে পারে।মানসিক চাপ অল্প পরিমাণে থাকলে তেমন কোনো ক্ষতি হয় না এই ক্ষেত্রে মানসিক চাপ কাটিয়ে ওঠা সম্ভব। কিন্তু কোন ক্ষেত্রে মানসিক চাপের পরিমাণ অনেক বেড়ে গেলে মানসিক চাপের ক্ষতিকর প্রভাব দেখা যায় আমাদের শরীরে। বেশকিছু মানসিক চাপের ক্ষতিকর প্রভাব যা আমাদের শরীরে ঘটে তা নিচে দেওয়া হল।

উচ্চ রক্তচাপ বা প্রেসারঃ 

উচ্চ রক্তচাপ বা প্রেসার আমাদের দেহে মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের মানসিক চাপ যখন অনেক বেড়ে যায় তখন আমাদের হার্টবিট অনেক বেশি  বেড়ে যায় এবং রক্তনালীকাগুলো সংকুচিত হয়ে যায়। এতে করে খুব স্বাভাবিকভাবেই রক্ত চাপ বেড়ে যায় তুলনামূলক অনেকখানি। যা ঘনঘন দেখা দিলে হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপের মতো সমস্যার সূত্রপাত হয়। এছাড়াও অনিয়মিত এই রক্ত চাপের ফলে রক্তনালীকা ক্ষতিগ্রস্ত হয় এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। 

মাথাব্যথা বাড়ায়ঃ

মাথাব্যথা যেকোনো কারণে হতে পারে। অনেক সময়ই অতিরিক্ত রোদে কাজ করলে, গ্যাস্ট্রিকের সমস্যার কারণে বা মানসিক চাপের কারণেও হয়ে থাকে। কেউ যদি তার জীবনের সব সময়ই মানসিক চাপের মধ্যে থাকেন তাহলে অনেক সময়ই মাথা ব্যথা অনুভব করেন। সুতরাং বলতে পারি মানসিক চাপ মাথাব্যথা বাড়ায়।    

কাজে অমনোযোগিতাঃ 

কেউ মানসিক চাপে থাকলে তার মাথার মধ্যে সব সময় আজে বাজে চিন্তা ঘোরাফেরা করে এর ফলে কাজে কোন মতেই মনোযোগ আনতে পারে না। মানসিক চাপে থাকলে মানুষের লক্ষ্যভ্রষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়। আর কোন কাজ ঠিকমত না করতে পারলে সেখান থেকে আবার মানসিক চাপের সৃষ্টি হয়।

হজমের সমস্যা বা গ্যাস্ট্রিক সমস্যা বাড়ায়ঃ 

আমাদের পরিপাকতন্ত্রের সাথে মস্তিষ্কের একটি সম্পর্ক রয়েছে। গবেষণায় দেখা গেছে, মানসিক চাপে পরিপাকতন্ত্রে গ্যাসের সমস্যা তৈরি করে। মাথা ঠান্ডা থাকলে এবং ঘুম পর্যাপ্ত হলে পরিপাকতন্ত্রের হজম এর কোনো সমস্যা হয় না। কিন্তু মানসিক চাপের মধ্যে হজমের সমস্যা দেখা দেয় আর সেখান থেকেই গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি হয়। 

ডায়বেটিসঃ 

ডায়াবেটিস রোগ আমাদের দেহের বিভিন্ন কারণে হতে পারে তবে অতিরিক্ত দুশ্চিন্তা ও মানসিক চাপ থেকে ডায়বেটিসের মতো রোগের উৎপত্তি হয় এটিও একটি কারণ। প্রচণ্ড মানসিক চাপের ফলে লিভার অনেক বেশি চিনি তৈরি করে শরীরকে তার প্রয়োজনীয় শক্তি প্রদানের জন্য। যার বেশীরভাগই অব্যবহৃত রয়ে যায় এবং রক্তে মিশে রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দেয়। এ কারণে ক্রনিক মানসিক থেকে ডায়বেটিস দেখা দেয়।

আরো পড়ুনঃ মানসিক চাপ কাকে বলে- কত প্রকার ও কি কি জেনে নিন

হৃৎপিণ্ডকে ক্ষতিগ্রস্ত করেঃ

অনেকেই বিভিন্ন কারণে মানসিক চাপে ভুগে থাকেন আর মানসিক চাপের কারণেই অনেকের সব সময় বুক ধড়ফড় অনুভব করেন মানসিক চাপে থাকলে উচ্চ রক্তচাপ যেমন বাড়ে ঠিক একইভাবে মানসিক চাপ হৃদপিণ্ডকে ক্ষতিগ্রস্থ করে আর সেখান থেকেই হার্ট অ্যাটাক এর মতো সমস্যা তৈরি হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়ঃ

গবেষণায় দেখা গেছে মানসিক চাপে থাকলে মানসিক রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এর ফলে তার দেহে সবসময় অসুখ-বিসুখ এর পরিমাণ বাড়তে থাকে। বারবার মানসিক চাপের মুখে খুব সহজেই রোগ প্রতিরোধ ক্ষমতার উপর বাড়তি চাপের সৃষ্টি হয় এবং একটা সময় পর রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। এতে করে সহজেই ঠাণ্ডাজনিত সমস্যাসহ অ্যালার্জির সমস্যার প্রাদুর্ভাব বেশি দেখা দিতে শুরু করে।

চেহারায় বয়সের ছাপ বিদ্যমান হয়ঃ 

মানসিক চাপের মধ্যে থাকলে দেহের বৃদ্ধি স্থগিত হয় ত্বকের নতুন কোষ উৎপাদনের হার স্বাভাবিকের চাইতে অনেক কমে যায়। এতে করে ত্বক অনুজ্জ্বল, অমসৃণ ও ক্লান্ত দেখায় এবং অল্প বয়সেই রোগাক্রান্ত মনে হয় এবং চেহারায় বয়সের ছাপ বিদ্যমান হয়।

বেশকিছু মানসিক চাপের ক্ষতিকর প্রভাব যা আমাদের শরীরে ঘটে তা উপরে আমরা আপনাদের সাথে শেয়ার করলাম। আমরা চেষ্টা করব সবসময়ই মানসিক চাপ জন্য এগিয়ে চলা। 

মানসিক চাপ থেকে মুক্তির উপায়

আমরা এখন জেনে নেব মানসিক চাপ থেকে মুক্তির উপায় গুলো সম্পর্কে। মানসিক চাপ থেকে মুক্তির জন্য আমাদের বেশ কয়েকটি বিষয় মাথায় রাখলেই বা মেনে চললেই মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারি। নিচে বেশকিছু মানসিক চাপ থেকে মুক্তির উপায় আপনাদের সাথে শেয়ার করা হলো।

  • নিয়মিত ঘুম নিশ্চিত করুন।
  • খাওয়া-দাওয়া এবং ব্যায়াম করুন। 
  • পছন্দের কাজগুলো করুন।
  • কাছের মানুষ অথবা বন্ধুর সাথে কথা বলুন।
  • গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম।
  • ইতিবাচক চিন্তা করুন। 
  • পরিবার ও ভালো বন্ধুদের সঙ্গে সময় কাটান। 

শেষ কথাঃ | মানসিক চাপের ক্ষতিকর প্রভাব | মানসিক চাপের কারণ 

প্রিয় পাঠক আমরা এই পোস্টের একদম শেষ দিকে চলে এসেছি । অনেকেই মানসিক চাপের মধ্যে রয়েছেন কিন্তু তারা সঠিকভাবে অবগত নন মানসিক চাপের কারণ এবং আমাদের দেহে মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলো সম্পর্কে তাদের সুবিধার্থে এই পোস্টে বিস্তারিত আলোচনা করেছি মানসিক চাপের কারণ এবং আমাদের দেহে মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলো সম্পর্কে। এছাড়াও এই পোস্টে আপনাদের সুবিধার্থে আরো আলোচনা করেছি বেশকিছু মানসিক চাপ থেকে মুক্তির উপায় গুলো সম্পর্কে। 

আরো পড়ুনঃ কোলাজেন খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন

পোস্টটি পড়ে আপনার কাছে উপকারী মনে হলে শেয়ার করুন আপনার আত্মীয়-স্বজন এবং বন্ধু বান্ধবদের সাথে যেন তারা মানসিক চাপের কারণ এবং মানসিক চাপের ক্ষতিকর প্রভাব গুলো সম্পর্কে জেনে নিতে পারেন খুব সহজেই।১৬৮২১ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url