ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 - ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০

ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 ও ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০ - প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনি গুগলে এ সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। আপনি কি পফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 সম্পর্কে জানতে চেয়েছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের আর্টিকেলে ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 সম্পর্কে জানতে পারবেন।

ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024

আপনি যদি ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে সকল তথ্য সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে দেরি না করে ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 ও ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জেনে নেয়া যাক।

ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 - ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০ ভূমিকাঃ

শীতের শেষ বসন্তের শুরু আসে ফাল্গুন মাস। ফাল্গুন ও চৈত্র দুই মাস মিলে বসন্তকাল। পহেলা ফাল্গুন হলো বাংলা ক্যালেন্ডারের ১১ তম মাস ফাল্গুন মাসের প্রথম দিন। এই দিনে বাংলার মানুষেরা বিভিন্ন সাজুগুজু করে উদযাপন করে থাকে। পহেলা ফাল্গুন বাঙালির সংস্কৃতির উল্লেখযোগ্য একটি দিন। এই দিনের শুভেচ্ছা ও কোলাকোলি বিনিময় করে থাকেন। এদিন বাঙালিরা ভালোবাসায় বেঁচে থাকার স্বপ্ন দেখে থাকেন।

আজকের আর্টিকেলে পয়লা ফাল্গুন ১৪৩০ নিয়ে আলোচনা করব। এছাড়া পহেলা ফাল্গুন ইংরেজির কত তারিখ? আজ পহেলা ফাল্গুন, পহেলা ফাল্গুন ২০২৪ কখন পালন করা হয়। বিস্তারিতভাবে বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন।

পহেলা ফাল্গুন ১৪৩০

বাংলার বাঙালি ভাষার বাঙ্গালীদের সংস্কৃতির অন্যতম একটি বিশেষ দিন হল পহেলা ফাল্গুন ১৪৩০। বাঙালির জাতির গৌরবময় পহেলা ফাল্গুন হলো বাংলা ক্যালেন্ডারের ১১ তম মাস ফাল্গুন মাসের প্রথম দিন এবং বসন্তকাল ঋতুর প্রথম দিন হল পহেলা ফাল্গুন। বাংলার বাঙালিরা এ দিনটিকে উৎসবের মধ্যে দিয়ে উদযাপন করে থাকেন। প্রতিবছর শীতকালের শেষে এবং ফাল্গুনের শুরুতে পহেলা ফাল্গুন পালন করা হয়। এখন আমরা জানবো পহেলা ফাল্গুন ১৪৩০ সম্পর্কে।

প্রতিবছরের মত এ বছর বাঙালির পহেলা ফাল্গুন ১৪৩০ উদযাপন করা হবে। বসন্তকালকে বরণ করার জন্য বাংলার মানুষ নগরীতে বাসন্তী রং এর শাড়ি পরে বের হয়। তারপর মাথায় পরে রংবে রঙের ফুলের মালা বিভিন্ন শ্রেণীপেশার মানুষ পহেলা ফাল্গুনের জন্য উপলক্ষে উৎসবমুখ পরিবেশ উদযাপন করেন। ফাল্গুনের উৎসব শহরে বেশি দেখা যায় বিশেষ করে ঢাকায়। 

চারুকলা অনুষদের শিক্ষার্থীরা এটি চারুকলার মাধ্যমে আমন্ত্রণ বা অভিনন্দন করে থাকেন। এই দিনে সবাইকে অন্যের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। পহেলা ফাল্গুন বাঙালির জাতির বাংলা সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

বাংলার বছরের ১১ তম মাসকে প্রতিবছরের মতো এ বছরও পহেলা ফাল্গুন ১৪৩০ উদযাপন করা হবে। এই দিনটি জন্য বাংলাদেশের মানুষ অনেক উৎসব পালন করে থাকেন। ছেলেমেয়েরা তাদের সাজে সাজুগুজু করে বাইরে ঘুরতে বের হয়।

ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 - ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০

ক্যালেন্ডার জিনিস আমাদের নিত্যদিনের সঙ্গী। দৈনিক আমাদের প্রতিদিনের একটি ক্যালেন্ডারের প্রয়োজন হয়। বাংলা ক্যালেন্ডারের অন্যান্য জিনিস বিশেষ করে বিভিন্ন দিনের সাথে দেখতে বেশি প্রয়োজন। যারা এখনও সাধারণ ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 ও ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০ চাইলে ক্যালেন্ডারে দেখতে পারেন। 

আপনি আপনার মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করতে পারেন। আপনি যদি আরও পছন্দ করেন। তবে আপনি যে কোনও পরিকল্পনা করতে পারেন। তাহলে আসুন ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 দেখে নিন।

ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024

বাংলা ১৪৩০ বছরের ফাল্গুন মাসের ১ তারিখ রোজ বুধবার। ইংরেজি ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ। আরবি ১৪৪৫ হিজরী শাবান মাসের ৩ তারিখ। আপনাকে দেওয়া উন্নত ক্যালেন্ডারে বিতর্কের আগে আপনি সব ধরনের দিন উপরের ক্যালেন্ডারে দেখতে পারেন। সমস্যা হল দেখতে দেরি হয়ে যায়। এছাড়াও ছুটির বিজ্ঞপ্তি ২০২৪ এর পরবর্তী অনুচ্ছেদ অনুসরণ করুন।

সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ ফাল্গুন - বেসরকারি ছুটি ১৪৩০ ফাল্গুন

আমাদের দেশে অধিকাংশ মানুষের কর্মসংস্থান হয় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে। তাঁদের জন্য ছুটির সংবাদ মানেই খুশির সংবাদ। তাই যারা এসব প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে তাদের জন্য সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ ফাল্গুন সম্পর্কে জেনে রাখা উচিত। 

সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ ফাল্গুন মাসে সরকারি প্রতিষ্ঠান এর মতো বেসরকারি প্রতিষ্ঠানেও কোনো রকমের ছুটি নেই। যা তাদের জন্য দুঃসংবাদ। তবে অন্য সব মাসের মতো ফাল্গুন মাসেরও সাপ্তাহিক ছুটি বরাদ্দ থাকবে। বেশিরভাগ প্রতিষ্ঠানে সপ্তাহে এক দিন ও কিছু প্রতিষ্ঠানে সপ্তাহে ২ দিন বন্ধ থাকে।

ফাল্গুন মাসের আজ কত তারিখ 2024 ইংরেজি

আমাদের মধ্যে অনেকেই আছে যারা পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ সম্পর্কে গুগলে লিখে সার্চ করেন। বিষয়টি সম্পর্কে জানতে চাই। আপনারা নিশ্চয়ই পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ সম্পর্কে জানতে চেয়েছেন। আপনার জানার সুবিধার্থে পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ নিচে আলোচনা করা হলো।

বাংলাদেশের এক ঝাঁক বাঙালির তরুন প্রজন্মরা প্রতিবছরের এই দিনটিতে পহেলা ফাল্গুন পালন করে থাকেন। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন পালন করা হয়।

আপনারা যারা পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ সম্পর্কে জানতে চান। তাদের উদ্দেশ্যে বলে রাখি প্রতিবছর ১৪ই ফেব্রুয়ারি পয়লা ফাল্গুন পালন করা হয়। এছাড়া এই দিনটিতে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়।

আজ পহেলা ফাল্গুন

আজ ১৪ ই ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন। প্রকৃতির সুন্দর রূপ দখিনা দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। পহেলা ফাল্গুনের এই মাসে যাকে যাকে কোকিলের কন্ঠে অনুপ্রাণিত হয় আজ বসন্তের আগমনী গান। ফুলে ফুলে ভ্রমরও করছে খেলা করে, গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা সবকিছুই আজকে যেন জানান দিচ্ছে আজ পহেলা ফাল্গুন। প্রতিবছর ফাল্গুনের হাত ধরেই আসে যেন ঋতুরাজ বসন্তের আগমন। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতি রাজ যেন এই সুন্দর সাজ। বসন্তের আগমনে প্রকৃতির সঙ্গে তরুণ হৃদয় লেগেছে দোলা সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিত।

কবি বলেছেন ফুল ফুটুক আর নাই বা ফুটুক আজ বসন্ত।

শীতকে বিদায় জানানোর মধ্য দিয়ে বসন্ত বরণের ধুম আয়োজন। শীত চলে যাবে রিক্ত হস্তে। আর বসন্ত আসবে ফুলের ডালা সাজিয়ে। বসন্তের ফুলের পরশ ভুলিয়ে দিবে শীতের স্মরণিকাল।

পহেলা ফাল্গুনের ইতিহাস

আমাদের মধ্যে অনেক আছে যারা পহেলা ফাল্গুনের ইতিহাস সম্পর্কে জানেনা। আপনারা যারা আমাদের আর্টিকেলটি পড়ছেন তারা অবশ্যই জানতে পারবেন পহেলা ফাল্গুনের ইতিহাস সম্পর্কে। আমরা ইতিমধ্যেই জেনেছি ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024, ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০, পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ। তাহলে চলুন জেনে নেয়া যাক, পহেলা ফাল্গুনের ইতিহাস সম্পর্কে।

বাংলার বাঙালির প্রাচীনকাল থেকে পহেলা ফাল্গুন পালন হয়ে আসছে। প্রাচীন রীতি মতে, বিশ্বকাপের রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকে পশ্চিম বঙ্গের শান্তিনিকেই বিশেষ নৃত্য গীতির মাধ্যমে বসন্ত উৎসব পালনের রীতি চলে আসছে। বাংলার ঐতিহ্যের পহেলা ফাল্গুন বঙ্গবন্ধু ১৪০১ সাল থেকে বাংলাদেশের প্রথম বসন্ত উৎসব উদযাপন করা রীতি চালু হয়। সে থেকে জাতীয় বসন্ত উৎসব হিসেবে উদযাপন পরিষদ বসন্ত উৎসব নিয়মিত আয়োজন করে আসছে।

সর্বশেষ কথাঃ ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024 - ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০

পহেলা ফাল্গুন ১৪৩০, ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024, ফাল্গুন মাসের ক্যালেন্ডার ১৪৩০, পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ, আজ পহেলা ফাল্গুন, পহেলা ফাল্গুনের ইতিহাস বিস্তারিত আজকের পোস্টে জানানোর চেষ্টা করেছি। উপরের উক্ত বিষয়গুলো সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। আশা করি উপকৃত হয়েছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে পোস্টে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন।

Next Post Previous Post