অনলাইনে কেস বা জিডি করার নিয়ম-অনলাইনে কেস বা জিডি দেখার নিয়ম

প্রিয় পাঠক, গুগলে সার্চ করে অনলাইনে কেস বা সিটি করার নিয়ম সম্পর্কে আমাদের ওয়েবসাইটটি পেয়েছেন। আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টে আমরা জানব অনলাইনে কেস বা জিডি করার নিয়ম। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক, অনলাইনে কেস বা জেডি করার নিয়ম সম্পর্কে।

কেস বা জিডি

আজকের পোস্টে অনলাইনে কেস বা জিডি করার নিয়ম সম্পর্কে জানাবো। অনেকেই আছে যারা জানেনা অনলাইনে মাধ্যমে কেস বা জিডি করা যায়। তাদের জন্য আজকের এই আর্টিকেল। অনলাইনে কিভাবে কেস বা জিডি করা যায় তার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

অনলাইনে কেস বা জিডি করার নিয়ম "উপস্থাপনা"

আমরা অনেকে জানিনা অনলাইনে কেস বা জিডি করা যায়। কিভাবে করব তা বুঝতে পারিনা। থানায় গিয়ে কেস বা জিডি করব যদি লোক জানাজানি হয়। আবার অনেকে ভয় থাকে যদি মামলা করি। তাহলেও বিপক্ষ দল যদি কিছু করে ফেলে এ কারণে মামলা দেয়া হয়ে ওঠে না। আপনার হাতের কাছে থাকা মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার এর মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে থেকে কেস বা জিডি করতে পারেন। আপনি অনলাইনে কিভাবে কেস বা জিডি করবেন। আজকের পোস্টে আপনার জন্য কিভাবে অনলাইনে কেস বা জিডি করতে হবে আলোচনা করা হয়েছে। বিস্তারিত জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

অনলাইনে কেস বা জিডি করার নিয়ম 

অনলাইনে কেস বা জিডি করার নিয়ম জানার আগে আগে আমাদের জানতে হবে কেস বা জেডি কি? আমরা বিভিন্ন সময় নানা রকম বিপদের সম্মুখীন হয় যেমন: চুরি, ছিনতাই, ডাকাতি। এ সকল সমস্যার আইন শৃঙ্খলা পুলিশ প্রশাসনের মাধ্যমে  সমাধান করো হল কেস বা জিডি। এতক্ষণ আমরা জানলাম কেস বা জিডি সম্পর্কে এখন আমরা জানব অনলাইনে কেস বা জিডি করার নিয়ম সম্পর্কে।

আপনারা হয়তো থানায় গিয়ে কেস বা জিডি করার জন্য থানায় বড় মাধ্যম কে সাথে নিয়ে যেতে হয় বা কিছু অতিরিক্ত টাকা খরচ হয়ে যায়। তারপরও ভয়ে আতঙ্কে থাকেন।

ভয় না পেয়ে কিভাবে অনলাইনের মাধ্যমে কাউকে না জানিয়ে অনলাইনে কেস বা জিডি করা যায় বিস্তারিত নিচের ধাপগুলো মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন।

প্রথম ধাপঃ প্রথমে আপনার কাছে থাকা অ্যান্ড্রয়েড ফোন বা ল্যাপটপের মাধ্যমে প্লে স্টোরে যেতে হবে। জিডি নামক অ্যাপস বা সফটওয়্যার ডাউনলোড করতে হবে। এই অ্যাপসটিতে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। আপনি যেহেতু অ্যাপসটি ব্যবহার করবেন। সেহেতু আপনার সম্পূর্ণ ডিটেইলস দিয়ে রেজিস্ট্রেশন বা নিবন্ধন করে লগইন করবেন।

দ্বিতীয় ধাপঃ সঠিকভাবে রেজিস্ট্রেশন করার জন্য আপনার এনআইডি কার্ড ব্যবহার করবেন। এখানে সম্পূর্ণ ডিটেইলস  step-by-step বসাবেন।

তৃতীয় ধাপঃ আপনার সম্পূর্ণ ডিটেইলস বা তথ্য দেয়া হয়ে গেলে আপনাকে এখান থেকে একটি কিউ-আর কোড দেওয়া হবে। আপনি কিউ- আর কোডটি ব্যবহার করে। আপনার জিডি করা কাগজ উঠিয়ে নিতে পারবেন। ওয়েবসাইটের লিংকে যেতে ক্লিক করুন

অনলাইনে কেস বা জিডি করার নিয়ম "তথ্য দিবেন" 

আপনি কোন বিষয়ে কেস বা জিডি করবেন সে বিষয়টি সিলেক্ট করতে হবে। কোন জিনিস চুরি হয়ে গেলে বা কোন মারামারি হলে চুরির জিনিসের ছবি অথবা মারামারি করে ক্ষত স্থান বা আঘাত প্রাপ্ত স্থানের ছবি তুলে আপনার বিস্তারিত মন্তব্য লিখবেন। এরপর আপনার ঠিকানা আপনার কর্ম বা পেশা সম্পর্কে জানাতে বা লিখতে হবে।

অনলাইনে কেস বা জিডি দেখার নিয়ম 

প্রথম ধাপঃআপনার মোবাইল বা ল্যাপটপ এর মাধ্যমে প্লে স্টোরে গিয়ে supreme court of bangladesh অ্যাপসটি ডাউনলোড করতে হবে। যেহেতু আপনি অ্যাপসটিতে নতুন সেক্ষেত্রে আপনাকে  রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আপনার মোবাইল নাম্বারটি ব্যবহার করবেন।

দ্বিতীয় ধাপঃ আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেলে আপনার ফোন নাম্বার এবং পাসওয়ার্ড ব্যবহার করে। আপনি যেকোনো ধরনের মামলা এখান থেকে দেখতে পারবেন।

সর্বশেষ কথা

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনাদের বুঝাতে পেরেছি। অনলাইনে মাধ্যমে যেভাবে খুব সহজে কেস বা জিডি করবেন। যারা বুঝতে পারেনি তারা পুনরায় আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে নিশ্চয়ই বুঝতে পারবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url