OrdinaryITPostAd

নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আলোচনা করব নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। প্রতিটি মানুষ নিত্য নতুন পছন্দের প্রিয় জিনিসটির ঘ্রাণ নিতে পছন্দ করেন । হোক না সেটা খাবার বা ফুল। একাক মানুষের একেক রকম ঘ্রাণশক্তি । কারণ খাবার খাওয়ার পূর্বে ও ফুল কেনার আগে মানুষ তার ঘ্রানশক্তি ব্যবহার করে বুঝতে পারে তার জন্য কোনটি ভালো হবে । নাকে নার্ভের কার্যক্ষমতা হারিযে গেলে ঘ্রাণ শক্তি হারিয়ে যায়। আপনি ঘ্রাণশক্তি সমস্যা নিয়ে ভাবছেন ? তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক, নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে।

পাঠক বন্ধুরা, আপনারা নিশ্চয়ই জানতে চেয়েছেন ? নাকের ঘাণশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। আজকে ভোরের আলো আইটির পক্ষ থেকে আপনাদের জন্য নাকের ঘ্রানশক্তি কমে যায় ঘ্রানশক্তি ও প্রতিকার সম্পর্কে আলোচনা করব বিস্তারিত জানতে আমাদের সঙ্গেই থাকুন।

নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ 'উপস্থাপনা'

পাঠক, আজকের আর্টিকেলে নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ সম্পর্কে আলোচনা করব। আমাদের নাকের উপরিভাগে অংশে নার্ভ ছড়ানো আছে। যা সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত। কোন কারনে  তা অকার্যকর হয়ে গেলে আমরা ঘ্রান পাই না । আর ঘ্রান না পেলে খাবার খাওয়ার পূর্বে খাবারের সুগন্ধ পাওয়া যায় না। জিব্বার টেস্ট অকার্যকর হয়ে পড়ে। আর তাই কোন খাবারের স্বাদ পাওয়া যায় না।

নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার ৮ টি কারণ

জ্বরে নাকের ঘ্রানশক্তি কমেে যায় | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

জ্বর কারণে মুখের স্বাদ চলে যায় এবং ঘ্রানশক্তি কমে যায়

সর্দি, কাশি নাকের কারণে | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার 

সর্দি-কাশি যদি বেশি দিন ধরে থাকে তাহলে নাকের ঘ্রাণশক্তি আস্তে আস্তে কমে যায়। বেশি দিন ধরে সর্দি কাশিতে ভোগলে  অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিতে হবে

ওষুধ সেবন কারণে  | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন রোগে আক্রান্ত হয় । যার ফলে বিভিন্ন ধরনের ওষুধ সেবন করতে হয়। এসব ওষুধের অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া থাকে । অনেকেই ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করে । ফলে নাকের ঘ্রানশক্তির উপর প্রভাব পড়ে।

নাকের পলিপাস বৃদ্ধির কারণে | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার 

পলিপাস একটি অন্যতম সমস্যা। নাকের অতিরিক্ত মাংস বৃদ্ধিকে পলিপাস বলে। পলিপাসের কারণে নাকের ছিদ্র গুলো আকারে ছোট হয়ে যায় ফলে নিঃশ্বাস নিতে কষ্ট হয় এবং নাকের ঘ্রাণশক্তি কমে যায়।

ধূমপান  | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপান করার মাধ্যমে সিগারেটের ধোঁয়া বের হয়। এই ধোঁয়ার মধ্যে অনেক ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে।  তার মধ্যে অন্যতম হলো নিকেটিন অতিরিক্ত ধূমপানের ফলে শুধু ক্যান্সার নয় নাকের ঘ্রানশক্তি  কমে যায়। 

মদ্যপান  | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

অতিরিক্ত মদ্যপানের কারণে রক্তে অ্যালকোহলের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে নাকের নার্ভ  গুলোর কার্যক্ষমতা কমে যায়। ফলে নাকের ঘ্রানশক্তি কমে যায়।

পারফিউম  | নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

অ্যালকোহলযুক্ত সুগন্ধি যেমন : সেন্ট, আতর, বডি স্প্রে দীর্ঘ সময় ধরে ব্যবহারের ফলে নাকের ঘ্রানশক্তি কমে যায়।

নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার প্রতিকার 

  • নাকের নার্ভ গুলোকে  সচল করার জন্য জিঙ্ক ও ভিটামিন বি কমপ্লেক্স সাপ্লিমেন্ট সেবন করতে হবে।
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে তার জন্য প্রচুর পরিমাণে ভিটামিন যুক্ত খাবার খেতে হবে। 
  • প্রাকৃতিক উপায়ে ঘ্রাণশক্তি ফিরে পেতে হলে ইউক্লেপটাস গাছের পাতার গন্ধ, লেবু, গোলাপ, অথবা লবঙ্গ দিয়ে দিনে দুইবার 20 সেকেন্ড করে তিন সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে। 

সর্বশেষ কথা

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনাদের বোঝাতে পেরেছি নাকের ঘ্রানশক্তি কমে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। আশা করি আপনারা কিছুটা হলে উপকৃত হবেন। নাকের ঘ্রানশক্তি সঠিক ভাবে পাওয়ার জন্য নিয়ম মেনে চলতে হবে। সেন্ট, আতর, বডি স্প্রে ব্যবহার থেকে বিরত থাকতে হবে। নাকের ঘ্রানশক্তির বেশি সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এতক্ষণ মনোযোগ সহকারে আমাদের সঙ্গে থেকে আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন