Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং

গেম খেলতে পছন্দ করে না এমন কোন তরুণ যুবক হয়তো খুব কমই পাওয়া যাবে। বর্তমানে ভিডিও গেম স্ট্রিমিং জন্য সবচেয়ে বড় অনলাইন প্লাটফর্ম হল Twitch। এখন আপনি যদি Twitch এ নিজের চ্যানেল খুলতে চান তাহলে অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকের পোস্টে আপনাদের জন্য Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে ভিডিও গেম স্ট্রিমিং বিস্তারিত বিষয় নিয়ে সাজিয়েছি। আজকের পোস্ট যারা পড়ছেন তারা Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং

আপনি কি Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। তাহলে কথা না বাড়িয়ে Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং সম্পর্কে জেনে নিন।

    Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং উপস্থাপনা

    বর্তমান ডিজিটাল স্মার্টফোনের যুগ কম বেশি সবাই ফোনের ব্যবহার করে থাকে সে ক্ষেত্রে কম্পিউটার থেকে স্মার্টফোন দিয়ে গেম খেলা তরুণ যুবক অনেক বেশি। অনলাইনে ভিডিও গেম খেলে এবং ভিডিও গেম স্ট্রিমিং করতে আমাদের সর্বপ্রথম জানতে হবে Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে ভিডিও গেম স্ট্রিমিং সম্পর্কে। কারণ ভিডিও গেম স্ট্রিমিং করার জন্য আপনার ফোন দিয়ে আপনি কিভাবে গেম স্ট্রিমিং করবেন সে বিষয় সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। আপনি যদি কম্পিউটার দিয়ে ভিডিও গেম স্ট্রিমিং চান সেক্ষেত্রে আপনাকে Twitch কম্পিউটার কন্ট্রোল সম্পর্কে জানতে হবে। তাহলে বন্ধুরা, নিচে আপনাদের সুবিধার্থে Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং আজকের অনুচ্ছেদে বিস্তারিত সকল তথ্য তুলে ধরা হলো।

    Twitch কি?

    সাধারণত যে সকল ভিডিও গেম খেলি সেই ভিডিও গেমগুলি দেখার জন্য সবচেয়ে বড় মাধ্যম হলো Twitch। ভিডিও গেম স্ট্রিমিং করার জন্য Twitch সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও Twitch এর সাহায্যে বিভিন্ন আর্ট প্রোগ্রাম, টকশো বা আলাপ আলোচনা, টিভি সিরিজ সিরিয়াল, স্ট্রিমিং করার জন্য Twitch ব্যবহার হয়ে থাকে।

    বর্তমানে অনলাইনে সবচাইতে বড় কোম্পানি সেটি হলো Amazon । Amazon  মালিক এই Twitch সার্ভিসটিতে প্রায় প্রতি মাসে ২.২ মিলিয়ন লোক স্ট্রিমিং করে এবং মিনিটে প্রায় ২৯২ বিলিয়ন কনটেন্ট মানুষ দেখেন। এমনকি বিশ্বের বড় বড় ব্যান্ড সংগীতশিল্পী যারা আছেন তারা এই Twitch স্ট্রিমিং ব্যবহার করে থাকে। তাহলে বন্ধুরা Twitch তাহলে জানতে পারলেন। এখন আমরা জানব কিভাবে পিসি থেকে Twitch স্ট্রিমিং করা যায়।

    পিসি থেকে Twitch স্ট্রিমিং কিভাবে করা যায়

    আপনি যদি একজন ডেস্কটপ ইউজার হয়ে থাকেন। আর যদি আপনি গেম খেলার জন্য পিসি থেকে Twitch স্ট্রিমিং নিয়ে চিন্তিত হয়ে থাকেন। সে ক্ষেত্রে আপনার জন্য পিসি থেকে Twitch স্ট্রিমিং যেভাবে করবেন তা ধাপে ধাপে আলোচনা করা হলো। তাহলে দেরি না করে পিসি থেকে Twitch স্ট্রিমিং সম্পর্কে জেনে নিন।

    • প্রথমে আপনাকে পিসি থেকে Twitch স্ট্রিমিং একাউন্ট খোলার জন্য আপনাকে Twitch এর ওয়েবসাইটে যেতে হবে। তারপর Twitch  একাউন্ট খুলতে হবে। Twitch এর অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে। তারপরে ড্যাশবোর্ডে গিয়ে ট্যাবে টাইটেল পূরণ করুন। এরপর আপনার পছন্দমত গেম সিলেক্ট করুন। যেগুলো সম্প্রচার করতে চান এবং তারপর স্টিমকে যুক্ত করুন। সেই কমিউনিটি গুলোকে যেখানে দেখাতে চান।

    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • এরপর কম্পিউটার OBS ফ্রী ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। এই সফটওয়্যারটি চালু করুন। স্ট্রিম সার্ভিস থেকে Twitch বেছে নিন। তারপর ফাইল মেনুর অটোতে গিয়ে সার্ভার অপশন কে থামিয়ে বা বিরত করুন।
    • এখন Twitch একাউন্ট থেকে স্ট্রিম কি কে রিকুয়েস্ট পাঠান তারপর এটি পেস্ট করুন। Streem Key in the stream tab on Obs
    • এখন OBS ইন্টারপ্রেসে গিয়ে এবার সোর্স ট্যাবের মধ্যে গিয়ে "+" আইকনে ক্লিক করুন অতঃপর ডিসপ্লে ক্যাপসার সিলেক্ট করুন। তারপর ডিসপ্লে ক্যাপসার ধারণ করার পর আপনার ইচ্ছামত নাম যদি সিলেক্ট করা থেকে থাকে তাহলে  আপনার পছন্দ অনুযায়ী নাম পরিবর্তন করুন।
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • নতুন ডিসপ্লে ক্যাপচার ধারণ হয়ে গেলে তারপরে আপনি প্রপারটিসি উইন্ডো Pop-Up করে রেজুলেশন অফ দা ডিসপ্লে ক্যাপসার নির্ধারণ করতে পারবেন।
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • এরপরে "Start Streaming" অপশনটিকে মেইন OBS ইন্টারফেস থেকে সিলেক্ট করুন। এবং মেইন কাজ শুরু করুন। এভাবে আপনি আপনার কম্পিউটার থেকে খুব সহজেই Twitch স্ট্রিমিং কাজটি করতে পারবেন।

    PS4 বা XBOX- One থেকে Twitch কিভাবে করা যায়

    • আপনার যদি কোন গেম পছন্দ করা থেকে থাকে তাহলে সেই গেমটি চালু করুন। তারপর Dualshock 4 controller এর "share" বাটনের প্রেস করুন। শেয়ার সেটিং  এসে "Broadcast Gameplay" সো করবে বা দেখতে পারবেন।
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • তারপরে সার্ভিস গুলোর মধ্যে থেকে Twitch সিলেক্ট করতে হবে।
    • আপনার কম্পিউটার যদি Twitch account লগইন করা না থাকে। তাহলে আপনাকে সর্ব প্রথম Twitch লগইন করতে হবে। তারপর আপনার মোবাইল বা কম্পিউটারের অ্যাক্টিভেশন পেজে গিয়ে Twitch একাউন্ট থেকে PS4 একে দেওয়া কোডটি দিয়ে PS4 এর সাথে লিংক করতে হবে।
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • .আপনার Twitch ক্রডেনশিয়াল সেভ হয়ে গেলে স্ট্রিম সেটিংস শো করবে। তারপর আপনার  স্ট্রিম সেটিংস এ নাম দিবেন। তারপর আপনার পছন্দ অনুযায় ী গেম সম্প্রচার করবেন। 
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • তারপর Twitch উইন্ডো গেম প্লে এর Photos Show করবে।
    আপনাদের মধ্যে যারা Xbox one ব্যবহারকারী আছেন, Twitch সার্ভিসটি যথেষ্ট নয়। যেমন আপনার স্টোর থেকে আপনার Xbox one ও Twitch একটি ফ্রি ডাউনলোড করতে হবে। এরপরে Xbox one এ PS4 এর মত একই পদ্ধতি অবলম্বন করে সকল প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

    Android বা ios থেকে Twitch স্টিমিং কিভাবে করা যায়

    আপনি যদি মোবাইল ফোনে সাহায্য আপনার মোবাইলে গেম খেলতে ইচ্ছুক যদি Twitch স্ট্রিম নিয়ে ভাবছেন। তাহলে আপনাকে Twitch স্টিম সম্পর্কে জানতে হবে। আপনার এন্ড্রয়েড ডিভাইসে কিভাবে Twitch স্ট্রিম ইন্সটল করে নিচের আলোচনা করা হলো।
    • এন্ড্রয়েড ফোনে প্লে স্টোর থেকে ল্যাব অ্যাপসটি ফ্রি ডাউনলোড করতে হবে। 
    • তারপর android বা ios ওপেন করতে হবে। এরপর Twitch একাউন্টে লগইন করুন।
    • এখন উইন্ডো এর মূল স্ক্রিনে এসে স্টিম আইকনে প্রেস করতে হবে।
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং
    • এরপর অ্যাপটি আপনাকে স্ক্রিন ক্যাপচার করার জন্য একটা প্রপার্টি সো করবে আপনি শুধু "start now" বাটনে ক্লিক করবেন।
    • তারপর তিনটি ডট আইকন থাকা মেনু বাটনে ট্যাগ করুন এবং"Edit Stream Info" এখানে চাপ দিন।
    • এখন আপনার পছন্দ অনুযায়ী স্টিম এর নাম দিন তারপরে ok বাটন স্পেস করুন।
    • আবার তিনটি ডট আইকন থাকা মেনু বাটনে ট্যাগ করুন এবং"Edit Stream Info" এখানে চাপ দিন।
    • নিচ থেকে মাঝখানে যে "Live" আইকন আছে সেই আইকন প্রেস করে আপনার পুরো স্কিনের কনটেন্ট স্ট্রিমিং করুন।
    • এখন শুধু বাকি আছে আপনার পছন্দের গেমটি শুরু করা। আপনার বিভাগের জন্য সক্রিয়ভাবে Twitch থেকে করা হবে।
    Twitch এর মাধ্যমে কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং

    সর্বশেষ কথা | Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং

    প্রিয় বন্ধুরা, আজকের পোস্টে আমরা Twitch এ কম্পিউটার কনসোল, স্মার্টফোনের মাধ্যমে গেম স্ট্রিমিং আলোচনা করেছি। আপনারা যারা বেসিক Twitch ইউজার আছেন তারা এই টুইস্ট স্টিম ব্যবহার করতে পারবেন। আপনি যদি প্রফেশনাল এর মত Twitch সিস্টেমের কথা ভেবে থাকেন। সেগুলো অনেক গাইডলাইন ম্যানেজ করে পাওয়ারফুল দামি হার্ডওয়ার ও সফটওয়্যার ব্যবহার করে থাকেন। তাই তাদের সাথে আমাদের এই Twitch নিয়ে কম্পেয়ার করা যাবে না।

    যারা বেসিকিউজার রয়েছেন তারাই শুধুমাত্র এই Twitch গেমিং  স্ট্রিমিং ব্যবহার করতে পারবেন। এতক্ষণ যারা আমাদের সঙ্গে থেকে পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।
    Next Post Previous Post