OrdinaryITPostAd

মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ - মে মাসের ছুটির তালিকা ২০২৪

মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ - আপনি কি মে মাসের ছুটির তালিকা ২০২৪ জানতে চান। তাহলে আমাদের আজকের আর্টিকেল মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পূর্ণ মনোযোগ সহকারে করতে হবে। কেননা এই আর্টিকেলে মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা হবে। আশা করি এখান থেকে মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক, মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে।

মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪

বন্ধুরা, আপনারা যদি আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়েন। তাহলে আপনাদের মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জানাবো। চলুন তাহলে আজকের পোস্টটি পড়ে মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জেনে নেই।

মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ - মে মাসের ছুটির তালিকা ২০২৪ ভূমিকাঃ

আজকের পোস্টে মে মাসের বাংলা ক্যালেন্ডার ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে আলোচনা করা হবে। আপনি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে মেয় মাসের সরকারি ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। কেননা কিছুদিন আগে আমাদের মাঝে থেকে এপ্রিল মাস বিদায় নিয়েছে এবং মে মাস এসেছে। 

তাই আমাদের মে মাসের বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানতে হবে। কারণ আমাদের এই দেশ বাংলাদেশ যদিও ইংরেজি ক্যালেন্ডার বেশি প্রচলন। তারপরেও সকল ক্ষেত্রে বাংলা ক্যালেন্ডার প্রয়োজন হয়। আর তাই মে মাসে বাংলা ক্যালেন্ডার ২০২৪ দেখে আমরা মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জানতে পারবো।

বাংলাদেশের নাগরিক হিসেবে বাংলা ঐতিহ্য বাংলার ক্যালেন্ডার আমাদের গর্ভ। আমাদের সকলের বাসায় একটি করে বাংলা ক্যালেন্ডার রাখা উচিত। কারণ ইংরেজি ক্যালেন্ডারের প্রচলন বেশি হওয়ায় দিন দিন বাংলা ক্যালেন্ডারের ঐতিহ্য সম্পর্কে অনেকেই জানেন না।

আজ আমি আপনাদের সুবিধার্থে নিচে মে মাসের বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানাবো। মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জেনে আপনি মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে খুব সহজেই জানতে পারবেন।

মে মাসের ছুটির তালিকা ২০২৪

এখন আমরা জানবো মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে। ইংরেজি ২০২৪ সালের ১২ মাসে ১ বছর। আর এই ইংরেজি ১২ মাসের পঞ্চম একটি মাস হল মে মাস। আমাদের মধ্যে অনেকে আছেন যারা ছাত্রছাত্রী বা কর্মজীবী বা শ্রমিক রয়েছেন। বিশেষ করে তাদের মে মাসে সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে হবে। আজ আমি তাদের সুবিধার্থে মে মাসের ছুটির তালিকা সম্পর্কে আলোচনা করব। যা বাংলাদেশ সরকার কর্তৃক হতে অনুমোদিত।

  • বুধবার, 1 মে, 2023 বিশ্ব শ্রমিক দিবস হবে। 
  • রবিবার, 5 মে, 2023 হবে বুদ্ধ পূর্ণিমা।
এ বছরের মে মাসের সরকার অনুমোদিত ছুটির তালিকা দেখতে গেলে সাধারণত ২ দিন ছুটি রয়েছে। একটি হলো ১'ই মে ২০২৪ সোমবার বিশ্ব শ্রমিক দিবস উপলক্ষে। আরেকটি হলো ৫'ই মে ২০২৪ রোজ বুধবার বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে। আশা করি, ইতিমধ্যে আপনারা মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন।
এবং মে মাসের ছুটির তালিকা ২০২৪ জেনে অনেক উপকৃত হয়েছেন। নিচে আপনাদের জন্য মে মাসের বাংলা ক্যালেন্ডার দেওয়া হলো। যেটি দেখলে আপনি আজ কি বার কত তারিখ এবং বাংলা ও ইংরেজি কত বছর চলছে তা জানতে পারবেন।

মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪

আমরা বাংলাদেশে বাস করি। বাংলাদেশের নাগরিক। তাই আমাদের সচলাচল বাংলা ক্যালেন্ডার প্রয়োজন হয়। যদিও আমরা ইংরেজি ক্যালেন্ডার বেশি ফলো করি। ইংরেজি ক্যালেন্ডার তারিখ বেশি মনে রাখতে পারি। এবং বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানা থাকে না। আর তাই আমাদের মধ্যে অনেকে আছেন যারা গুগলে সার্চ করে বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান। তাদের সুবিধার্থে নিচে মে মাসের বাংলা ক্যালেন্ডার ছবি দেওয়া হলো। 

মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪

বন্ধুরা, আপনারা মে মাসের বাংলা ক্যালেন্ডার দেখে মে মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। যে আপনাদের সুবিধার্থে মে মাসের দিবস সমূহ জানানো হবে।

মে মাসের দিবস সমূহ ২০২৪

আমরা ইতিমধ্যে মে মাসে বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের মধ্যে অনেকে আছে যারা ইংরেজি ক্যালেন্ডার ব্যবহার করতে করতে বাংলার মাসের দিবস সম্পর্কে জানেন না। অজান্তেই তারা মে মাসের দিন সম্পর্কে তথ্য পেয়েছে।

  • ১ মে - মহান মে দিবস 
  • ৩ মে -  সাংবাদিকতা দিবস 
  • ৮ মে - বিশ্ব রেডক্রস দিবস 
  • ১৫ মে - আন্তর্জাতিক পরিবার দিবস 
  • ১৬ মে - ফারাক্কা দিবস 
  • ১৭ মে বিশ্ব - টেলিযোগাযোগ দিবস 
  • ১৮ মে - আন্তর্জাতিক জাদুঘর দিবস 
  • ২৩ মে - নৌ নিরাপত্তা দিবস 
  • ২৮ মে - নিরাপদ মাতৃত্ব দিবস 
  • ২৯ মে - বিশ্ব শান্তিরক্ষা দিবস 
  • ৩০ মে - বিশ্ব তামাকমুক্ত দিবস
আমরা সত্যিই আশা করি যে আজকের মে মাসের বাংলা ক্যালেন্ডার এবং ২০২৪ সালের মে মাসের ছুটির তালিকার উপর আমাদের নিবন্ধটি আপনাকে মে মাসের দিনগুলি সম্পর্কে আরও বুঝতে সাহায্য করেছে।

সর্বশেষ কথাঃ মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ - মে মাসের ছুটির তালিকা ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের আজকের আর্টিকেল মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে পড়েছেন। তারা নিশ্চয়ই মে মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ ও মে মাসের ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও আরো জেনেছেন মে মাসের দিবস সমূহ সম্পর্কে।

আশা করি, আজকের পোস্টটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভালো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন