পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ - পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ ও পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা - প্রিয় ভিউয়ার্স আজকের পোস্টে আমি আপনাদের সাথে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ ও পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি পুলিশের এসআই পদে চাকরি করতে চান। তাহলে আপনার জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ - পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা

আমাদের মধ্যে অনেকে আছে যাদের স্বপ্ন পুলিশের চাকরি করার। বিশেষ করে পুলিশের এসআই হওয়ার জন্য। আগের তুলনায় বর্তমানে পুলিশের চাকরি নেওয়া অনেক সহজ করে তুলেছে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগে পুলিশের ঘোষ ছাড়া কোন চাকরি হতো না। বর্তমানে ডিজিটাল বাংলাদেশের পুলিশের চাকরি করতে এখন আর ঘুষ দেওয়ার কোন প্রয়োজন হয় না। এক্ষেত্রে সবকিছু প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ দায়িত্বে সকল থানায় পর্যবেক্ষণ রাখেন। তাহলে চলুন দেরি না করে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ ও পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জেনে নিন।

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ - পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা ভূমিকাঃ

বাংলাদেশের প্রত্যেক ঘরের বাবা-মায়ের স্বপ্ন তার সন্তান পুলিশের এসআই এর চাকরি করুক। অনেকে আছে যারা ছোটকাল থেকেই স্বপ্ন গুনে কবে তারা বড় হবে এবং পুলিশের এসআই হয়ে চাকরি করবে। বাংলাদেশে পুলিশকে অনেক সম্মানের শরিক দেখা হয়।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা গুগলে সার্চ করে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ ও পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা এ বিষয়ে প্রশ্ন করে থাকেন। আর তাই আপনার প্রশ্নের সঠিক তথ্য জানাতে আমাদের আজকের আর্টিকেলটি পুলিশ এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ নিয়ে বিস্তারিতভাবে সাজিয়েছি। আপনি যদি আজকের আর্টিকেল মনোযোগ সরকারে পড়ে তাহলে আপনাকে আর কোন জায়গায় প্রশ্ন করতে হবে না। পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানার জন্য।

বাংলাদেশের পুলিশের চাকরি একটি অন্তত সম্মানজনক পেশা। প্রতিবছর বাংলাদেশ সরকার মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশে পুলিশে চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। বাংলাদেশে অনেক ছেলে /মেয়েরা আছে যারা পুলিশের চাকরি করতে আগ্রহ প্রকাশ করেন। সবচাইতে বেশি পুলিশের এসআই হওয়ার জন্য বেশি গুরুত্ব দিয়ে থাকেন।

আর তাই আপনি যদি পুলিশের চাকরি করতে চান। তাহলে আপনাকে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানতে হবে। পুলিশের এসআই হওয়ার জন্য যে সকল যোগ্যতা থাকা প্রয়োজন তা আপনার মাঝে থাকতে হবে।

আপনি যদি পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে অর্জন করতে পারেন। তাহলে আপনি বাংলাদেশের পুলিশ নিয়োগ এসআই এর বিজ্ঞপ্তি যখন প্রকাশ করে তখন আবেদন করতে পারবেন।

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩

বন্ধুরা আপনারা জানতে চেয়েছেন পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ সম্পর্কে। যারা পুলিশের এসআই এর চাকরি নিয়োগ হতে চান। তাদের পূর্বে জেনে নেওয়া উচিত পুলিশের এসআই এর চাকরির যোগ্যতা সম্পর্কে জানতে হবে। বাংলাদেশের পুলিশের চাকরি অনেক সম্মানের চোখে দেখা হয়। 

তাই অনেক যুবক-যুবকের ইচ্ছা পুলিশের চাকরি করার। বর্তমানে পুলিশের চাকরি নিজের যোগ্যতার মাধ্যমে পাওয়া যায়। দীর্ঘদিন আগে ঘুষ দেওয়া ছাড়া পুলিশে চাকরির কথা মুখে আনায় যেন অপরাধ ছিল। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তার আন্ডারে পুলিশের চাকরি বিনা টাকায় যোগ্যতার অনুযায়ী হয়ে থাকে।

এতে করে সাধারণ জনগণ অনেক খুশি। কারণ বাংলাদেশে অনেক ফ্যামিলি আছে যারা মধ্যবিত্ত তারা কখনো পুলিশের চাকরি ঘুষ দিয়ে নেয়া সম্ভব হয় না। কিন্তু তাদের মনের ইচ্ছা পুলিশের চাকরি করা। এটা কখনোই তাদের পূরণ হতো না। বর্তমানে বাংলাদেশে এখন এসআই চাকরি করতে কোন ঘুষ দেয়ার প্রয়োজন হয় না। আপনার যদি পুলিশের এসআই হওয়ার যোগ্যতা থাকে। তাহলে আপনি অবশ্যই যোগ্যতা অনুযায়ী এস আই হতে পারবেন। পুলিশের চাকরির এসআই এর যোগ্যতা দেয়া হলো।

পুলিশের এসআই এর চাকরির বয়স ১৯ থেকে ২৭ বছর হতে হবে। যাদের মুক্তিযোদ্ধা কোটা রয়েছে তাদের জন্য বয়স ১৯ থেকে ৩২ বছর নির্ধারণ করা হয়েছে। পুলিশের এসআই এর ক্ষেত্রে আপনার উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। বুকের মাপ সাধারণত ৩০ ইঞ্চি ৩২ ইঞ্চি হতে হবে। 

পুলিশের এস আই চাকরি হতে আপনার সর্বনিম্ন স্নাতক পাস যোগ্য থাকতে হবে। মহিলাদের পুলিশের এসআই হতে উচ্চতা ৫ ফিট ২ ইঞ্চি এবং উচ্চতার সাথে শরীরের সামঞ্জস্য ঠিক রাখতে হবে। অর্থাৎ উচ্চতার থেকে যদি শরীরের বেশি হয় তাহলে পুলিশের এসআই হওয়ার গ্রহণযোগ্য হবে না।

পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা

পুলিশের এস আই এর চাকরি করার জন্য আপনার খুব একটা বেশি পড়াশোনা করার প্রয়োজন হয় না। আপনি যদি স্নাতক পর্যন্ত পড়াশোনা করেন। এবং আপনার বয়স ৩০ এর মধ্যে থাকে তাহলে আপনি অবশ্যই পুলিশের এসআই চাকরি করতে পারবেন। যদি আপনি মুক্তিযুদ্ধ কোটা হয়ে থাকেন তাহলে আপনি ৩০ বছরের বেশি হলে চাকরিটা আবেদন করতে পারবেন।

পুলিশের এসআই চাকরি ক্ষেত্রে বয়স অনেক ডিফেক্ট হয়ে দাঁড়ায়। তাই ৩০ বছর হওয়ার আগে আমাদের পুলিশ এস আই চাকরির জন্য আবেদন করতে হবে।

পুলিশের এসআই চাকরি কত তম গ্রেড

আপনারা যারা পুলিশের এস আই চাকরি কততম গেট যারা প্রশ্ন করেছেন। তাদের জন্য এই পর্বে থাকছে পুলিশের কত তম গ্রেড। পুলিশের এস আই চাকরি সাধারণত দুটি গ্রেডে বিভক্ত। উদাহরণঃ এসআই/টিএসআই/সার্জেন্ট ১০ তম গেট এদের বেতন হলো ১৬ হাজার টাকা। এবং অপরটি পুলিশের এসআই/টিএসআই ১৪ তম গ্রেড। এদের বেতন ১০২০০ টাকা।

আশা করি যারা পুলিশের এস আই এর চাকরি কততম গেট জানতে চেয়েছিলেন। এখন জানতে পেরে উপকৃত হয়েছেন।

পুলিশের এসআই পদের চাকরির  সুবিধা

যারা পুলিশে এস আই চাকরি করতে আগ্রহী তাদের অবশ্যই পুলিশের এসআই এর চাকরি সুবিধা গুলো কি কি এ সম্পর্কে অবশ্যই জানা উচিত। বর্তমানে বাংলাদেশের তরুণ যুবকদের পুলিশের এসআই চাকরি করার জন্য আগ্রহী অনেক বেশি দেখা যায়। আর তাই তাদের পুলিশের চাকরি করলে কি কি সুবিধা রয়েছে তা জানা দরকার। নিচে পুলিশের এস আই পদে চাকরির সুবিধা দেওয়া হবে।

১। পুলিশের এস আই এর বেতন শুরুতেই ৩০ হাজার টাকা। মামলা ভাতার /টিএ/ডিএ/রেশম ও পোশাক/বিশেষ ইউনিটের ক্ষেত্রে অতিরিক্ত ভাতা।

২। যোগ্যতা থাকলে পদোন্নতি পেয়ে SP/ADDL SP/ASP হওয়ার সুযোগ রয়েছে।

৩। যোগ্যতা থাকলে প্রতি এক বছরে ৫০ লক্ষ টাকা আয় করার সুবিধা রয়েছে। সাধারণত পুলিশের চাকরিতে তিনটির বেশি মিশন পাওয়া যায় না।

৪। মিশন ও প্রশিক্ষণের ক্ষেত্রে বিভিন্ন দেশে যাওয়ার সুযোগ রয়েছে।

৫। সাধারণ মানুষ /এমপি /মন্ত্রী পর্যন্ত যোগাযোগের সুবিধা রয়েছে।

৬। পারিবারিক ও সামাজিকভাবে নিরাপত্তা সুবিধা রয়েছে।

পুলিশের এসআই পদে চাকরির অসুবিধা

পুলিশের এসআই পদে চাকরি যেমন সুবিধা হয়েছে তেমনি এর অসুবিধা হয়েছে। আপনারা যারা পুলিশের চাই পদে চাকরির অসুবিধাগুলো জানতে চেয়েছেন। তাদের জন্য নিচে পুলিশের এসআই পদে চাকরি অসুবিধা গুলো জানানো হলো।

১। চ্যালেঞ্জিং জব। সর্বদায় বিচার বুদ্ধি সচল রাখতে হবে। এক কথায় বলতে গেলে বিচক্ষণ থাকতে হবে।

২। চাকরি থাকা অবস্থায় মাঝে মাঝে বিরূপ জায়গায় ডিউটি হতে পারে। আপনার সামান্য ভুলের জন্য সেখানে যেন কোন দুর্ঘটনা না ঘটে সেদিকে রাখতে হবে।

৩। একদম সৎ ও ঈমানদার হতে হবে। তাছাড়া আপনি যদি ঘুষ নেয়ার অপদে ধরা পড়েন তাহলে আপনার চাকরি চলে যেতে পারে অথবা আপনি সাসপেন্ড হতে পারেন।

৪। পুলিশের এসআই ট্রেনিং অনেক কষ্টদায়ক হয়ে থাকে।

৫। পুলিশে এসআই নিয়োগ অনেক কঠিন পরীক্ষা হয়ে থাকে। যেহেতু পুলিশের এসআইয়ের চাকরি অনেক সম্মানজনক সেহেতু অনেক কঠিন পরীক্ষা হয়ে থাকে। অনেকে পরীক্ষা দেয়া অবস্থায় হতাশ হয়ে পড়েন এবং পরীক্ষা না দিয়ে চলে যান।

পুলিশের এসআই পদে পরীক্ষা নিয়োগ পদ্ধতি

আমাদের মধ্যে অনেকেরই মনে হয়ে থাকে। পুলিশের এসআই পদের পরীক্ষা নিয়োগ পদ্ধতি কি এ বিষয়ে কোন উত্তর আসে কিনা। তাদের সুবিধার্থে আজকে আমি আপনাদের জানাবো পুলিশের এস আই পদে পরীক্ষা নিয়োগ পদ্ধতি সম্পর্কে। এবং কি কি বিষয়ে পরীক্ষায় আসে।

প্রথম ধাপঃ শারীরিক পরীক্ষা।

দ্বিতীয় ধাপঃ লিখিত পরীক্ষা ২২৫ মার্ক।

পুলিশের এসআই পরীক্ষা হয় সর্বমোট তিন দিন।

প্রথম দিন মনস্তাত্ত্বিক পরীক্ষা ২৫  মার্ক।

দ্বিতীয় দিন বাংলা ও ইংলিশ ১০০  মার্ক। বাংলা রচনা, ভাব সম্প্রসারণ, এক কথায় প্রকাশ ও বাগধারা আসে। ইংরেজিতে সাধারণত  Paragraph, Eass, Application, Grammar Etc দিয়ে থাকে।

তৃতীয় দিন গনিত সাধারণ জ্ঞান ১০০ মার্ক।

সর্বশেষ কথাঃ পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ - পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা

প্রিয় বন্ধুরা আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল কি সম্পন্ন শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন। আশা করি নিশ্চয়ই আপনারা পুলিশের এসআই হওয়ার যোগ্যতা ২০২৩ ও পুলিশের এসআই হওয়ার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এখন আপনারা নিশ্চয়ই দুশ্চিন্তা মুক্ত হয়েছেন পুলিশের এস আই হওয়ার যোগ্যতা ২০২৩ নিয়ে।

আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছে। পোস্টটি পড়ে যদি ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনি বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post