গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে - গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার

গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার - প্রিয় ভিউয়ার্স, আশা করছি ভালো আছেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা গার্মেন্টসে চাকরি করতে আগ্রহী। অনেক বেকার ছেলে মেয়েরা আছে যারা গার্মেন্টস কোয়ালিটি চাকরি করার জন্য গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার এ প্রশ্ন লিখে গুগলে সার্চ করে থাকেন। আজকের পোস্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা আমি আপনাদের জন্য আজকের আর্টিকেলে গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার এ বিষয় নিয়ে সাজিয়েছি।

গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমাদের আজকের পোস্টটি পড়ে গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার তা সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে - গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার ভূমিকাঃ

পোশাক রপ্তানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। পোশাক খাতের অনেক বড় নাম হলো গার্মেন্টস। পোশাক শিল্পে জনসাধারণের কাজ জনগণই করে থাকে। এখানে যেমন প্রকৌশলী প্রয়োজন, একজন দক্ষ ব্যবস্থাপকও জরুরি। পোশাক শিল্পের যোগাযোগ নম্বর আছে। এই শব্দের মধ্যে মেধাবী পুলিশ সদস্যের দক্ষতা ও সাহস রয়েছে।

সে মোকাবিলায় বিজিএমই’র নাগরিকদের প্রতি আসিফ আশরাফের পরামর্শ, 'দেশের সরকারি কর্মীরা এখানে কাজ করছেন। কারণ কাজ আছে, সুযোগ আছে। আমাদের তরুণদের সে খবর নিতে হবে। সুযোগগুলি সুযোগের পাশে রয়েছে এবং প্রার্থীদের হাতে-কলমে শিখতে হবে। একটি সিস্টেম সহ প্রকৌশল, মার্চেন্ডাইজিং, কমপ্লায়েন্স, নতুন পণ্য উদ্ভাবন, সাইন চেইন, আইনি বিষয়, নতুন সেক্টর তৈরির মতো অনেক ক্ষেত্র রয়েছে। 

পোশাক শিল্পে জনসাধারণের কাজ জনগণই করে থাকে। এখানে যেমন প্রকৌশলী প্রয়োজন, একজন দক্ষ ব্যবস্থাপকও জরুরি। একদিকে যেমন টেক্সটাইল প্রজেক্ট, ইয়ার্ন টাইমিং, ফেব্রিক ব্লকিং, টেক্সেল ইউনিভার্সিটি থেকে টেক্সটাইম রেসমেট অ্যান্ড্রয়েড বেস স্টাডিজ এই সেক্টরে কাজ করছে; CNTV BMEA Univt of Fashion Android Technology (BUFT) শান্তা-মারিয়াম Univt of Creative Technology ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করলেও স্কুলটিকে পোশাক খাতে রেখেছে।

কোয়ালিটি নামের পূর্ণরূপ

আপনি যদি কখনো গার্মেন্টস কোয়ালিটি ইন্টারভিউ দিয়ে থাকেন। তাহলে আপনাকে সে ক্ষেত্রে অবশ্যই গার্মেন্টস কোয়ালিটির ফুল মিনিং সম্পর্কে জানতে হবে। কেননা বিভিন্ন অফিসে কর্তৃপক্ষ হতে আপনাকে প্রশ্ন করা হতে পারে আপনার জবের জন্য কোয়ালিটির পূর্ণরূপ কি। আপনি যদি কোয়ালিটির পূর্ণরূপ না জানেন। সে ক্ষেত্রে আপনি বিভ্রান্তিতে পড়বেন অথবা লজ্জা অনুভব করবেন। আর তাই সেজন্য আমাদের অবশ্যই কোয়ালিটি চাকরি করার পূর্বে আমাদের কোয়ালিটির সম্পর্কে জেনে নেওয়া উচিত। নিজে কোয়ালিটির পূর্ণরূপ দেওয়া হলো।

QUALITY Full Meaning/ কোয়ালিটি পূর্ণরূপঃ আমরা সকলেই জানি কোয়ালিটি অর্থ গুণগতমান। কিন্তু আমরা অনেকেই গার্মেন্টসে কোয়ালিটি ডিপার্টমেন্টে কাজ করি। কিন্তু QUALITY পূর্ণরূপ জানিনা। Quality অর্থঃ গুণগতমান। 

Q= Quite (পুরাপুরিভাবে)

U= unity (ঐক্য) 

A= Ability (যোগ্যতা)

L= Liability (দায়িত্ব)

I= Intelligent (বুদ্ধিমান) 

T= Truthful (সত্যপরায়ণ) 

Y= Youthfulness (তারুণ্য)

গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে

আমাদের আজকের আলোচ্য বিষয় হলো গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার। তাহলে চলুন শুরুতে জেনে নেয়া যাক গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে।

গার্মেন্টস কোয়ালিটিঃ গার্মেন্টস অর্থ পোশাক শিল্প বা পোশাক তৈরির কারখানা। এবং কোয়ালিটি অর্থ গুণগতমান নির্ধারণ করা। এক কথায় বলতে গেলে গার্মেন্টস কোয়ালিটির কাজ হল গার্মেন্টসের পোশাকের কোয়ালিটি গুণগতমান যাচাই করা। সচরাচর একটি পোশাক তৈরি করতে হলে ফেব্রিক, প্রিন্টিং, কাটিং, সুইং একটি পোশাক তৈরি করার জন্য বিভিন্ন সেকশন রয়েছে গার্মেন্টসে। 

একটি পোশাক সম্পন্ন কাজ শেষ করার পরে পোশাকটি কমপ্লিট হলে গার্মেন্টস কোয়ালিটি পোশাকটি চেক টেবিলে চেক করে পোশাকটির মান নির্ধারণ করে। পোশাকটি যদি বাজারজাত করণের জন্য প্রস্তুত থাকে তাহলে কোয়ালিটি চেক ওকে দিবে। আর যদি সেটি কোন কারনে রিজেক্ট হয়ে যায় তাহলে সেটি বাতিল বলে গণ্য করবে।

গার্মেন্টস সেকশনে একটি পোশাকের কাজ কমপ্লিট করতে অনেকগুলো সেকশন কাজ করে আসে সে ক্ষেত্রে রিজেক্ট সমস্যা অবশ্যই থাকবে। এতে কোন দুশ্চিন্তার কারণ নেই। কাজ করতে গেলে এরকম সচরাচর হয়ে থাকে।

গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার

গার্মেন্টস সেকশনে কোয়ালিটির বিভিন্ন বিভাগ হয়ে থাকে। সে ক্ষেত্রে সঠিক তথ্য জানানো সম্ভব না কোয়ালিটি কত প্রকার ও কি কি। তবে আমার জানামতে কিছু কোয়ালিটি রয়েছে যেগুলো আপনার সচরাচর সবাই জেনে থাকবেন। অথবা যারা নতুন রয়েছেন তারা এই সকল কোয়ালিটি গার্মেন্টস কোয়ালিটি সেকশন দেখতে পাবেন। আপনাদের সুবিধার্থে নিচে গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার ও কি কি তা দেওয়া হল।

  • কাটিং কোয়ালিটি।
  • সুইং কোয়ালিটি।
  • লাইন কোয়ালিটি।
  • ফিনিশিং কোয়ালিটি।
  • মেজারমেন্ট কোয়ালিটি।
  • কোয়ালিটি অডিটর।
  • কোয়ালিটি সুপারভাইজার।
  • কোয়ালিটি কন্ট্রোলার।
  • কোয়ালিটি ম্যানেজার।
  • কোয়ালিটি এজিএম।
  • কোয়ালিটি ডিজিএম।

গার্মেন্টস কোয়ালিটির কাজ কি?

যারা গার্মেন্টস কোয়ালিটির সম্পর্কে জানতে ইচ্ছুক অথবা গার্মেন্টস কোয়ালিটির চাকরি করতে চান। তাদের জন্য আমাদের আজকের পোস্টটি গুরুত্বপূর্ণ। কেননা আজকের পোস্টে আপনি এই পর্যন্ত পড়ে থাকলে গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার ও কি কি তা সম্পর্কে জানতে পেরেছেন। এখন আপনারা জানবেন গার্মেন্টস কোয়ালিটি কাজ কি।

আমরা উপরে আগেই আলোচনা করেছি কোয়ালিটি পোশাকের গুণগতমান নির্ধারণ করা সম্পর্কে। একটি গার্মেন্টস সেকশন একটি পোশাক কমপ্লিট ভাবে তৈরি করতে হলে বিভিন্ন সেকশন হয়ে কাজ কমপ্লিট করে আসে। যখন একটি পোশাক সম্পন্ন কমপ্লিট হয় তখন গার্মেন্টস কোয়ালিটি তা চেক করে যাচাই-বাছাই করে যে ঠিক আছে কিনা।

গার্মেন্টস কোয়ালিটির কাজ কি?

পোশাকটি যদি ঠিক থাকে তাহলে শিপমেন্টের জন্য ওকে হয়ে যাবে। আর যদি পোশাকে কোন জায়গায় সমস্যা থাকে তাহলে সেটি রিজেক্ট করা হবে। অথবা কোন প্রসেসিং যদি বাদ থাকে সেটি পুনরায় ঠিক করে নিতে হবে।

এক কথায় বলতে গেলে গার্মেন্টস কোয়ালিটির কাজ হল বায়ারের রিকমেন্ডেশন অনুযায়ী পোশাকের ডিজাইন ও পরিমাপ বা মেজারমেন্ট সঠিক আছে কিনা যাচাই-বাছাই করা একজন কোয়ালিটির কাজ।

আশা করি আপনারা যারা এতক্ষন আমাদের পোস্টটি মনোযোগ সহকারে করছিলেন তারা নিশ্চয়ই গার্মেন্টস কোয়ালিটির কাজ কি তা সম্পর্কে জানতে পেরেছেন।

গার্মেন্টস কোয়ালিটি কেন প্রয়োজন?

একটি পোশাক যখন তৈরি হয় তখন বিভিন্ন সেকশন হয়ে পোশাক কমপ্লিট করা হয়। সে কারণে পোশাকের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। যদি বায়ার রিকোয়ারমেন্ট অনুযায়ী পোশাক কমপ্লিট না পাই তাহলে গার্মেন্টস মালিকের সঙ্গে পোশাক তৈরির টাকা পরিশোধ করতে নাকোঁজ বোধ করবে। এক্ষেত্রে গার্মেন্টস কোম্পানি ও গার্মেন্টস মালিক বড় ধরনের ক্ষতির মুখে পড়তে পারে।

আর তাই এ সকল ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য গার্মেন্টস কোম্পানির মালিক গার্মেন্টস কোয়ালিটি নিয়োগ পেয়ে থাকে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন গার্মেন্টস কোয়ালিটি কেন প্রয়োজন হয়।

গার্মেন্টস কোয়ালিটির বেতন কত?

গার্মেন্টস কোয়ালিটি চাকরি করার জন্য অনেকেই আগ্রহী। বর্তমানে গার্মেন্টস কোয়ালিটির অন্যান্য চাকরির থেকে অনেক ভালো স্যালারি দিয়ে থাকে। এর থেকে বড় সুবিধা হল এতে আপনি আপনার ফ্যামিলি নিয়ে চাকরি করতে পারবেন। বর্তমান বাংলাদেশ গার্মেন্টস সেকশনে ছেলে মেয়ে উভয়ে চাকরি করার সুযোগ সুবিধা রয়েছে। আপনারা যারা গার্মেন্টস কোয়ালিটি চাকরির বেতন কত টাকা জানতে চেয়েছেন। তাদের সুবিধার্থে নিচে গার্মেন্টস কোয়ালিটির বেতন কত টাকা তা জানানো হলো।

বাংলাদেশ শ্রমিক সমিতির নিয়ম অনুসারে, গার্মেন্টস কোয়ালিটিরা অন্যান্য শ্রমিকের মত গ্রেড অনুসারে বেতন পেয়ে থাকে। ২০১৮ সালের ধারা অনুযায়ী একজন জেনারেল কোয়ালিটি ৮৭০০ টাকা, জুনিয়র কোয়ালিটি ৯২০০ টাকা, একজন সিনিয়র কোয়ালিটি ১০ হাজার টাকার উদ্ধে বেতন পেয়ে থাকে। এছাড়াও সুপারভাইজার ২০-২৩ হাজার, কোয়ালিটি কন্ট্রোলার ২৭-৩৫ হাজার, এবং একজন ম্যানেজার ৭০ থেকে ১ লক্ষ ৩০ হাজার টাকা পর্যন্ত বেতন পায়। এছাড়াও ওভারটাইম ডিউটি করলে বেসিক থেকে দ্বিগুণ বেতন পেয়ে থাকে।

গার্মেন্টস কোয়ালিটির পলিসি

বাংলাদেশ বিভিন্ন জেলায় গার্মেন্টস প্রতিষ্ঠান রয়েছে। বিশেষ করে গাজীপুরে গার্মেন্টস বেশি রয়েছে। গার্মেন্টসে চাকরি করতে হলে গার্মেন্টসের কোয়ালিটির একটি নির্দিষ্ট পলিসি রয়েছে। সে পলিসি অনুযায়ী বায়ারের রিকোয়ারমেন্ট অনুসারে কাজ করা একজন কোয়ালিটির উদ্দেশ্য। যারা গার্মেন্টস কোয়ালিটির পলিসি জানতে ইচ্ছুক। তাদের সুবিধার্থে নিচে গার্মেন্টস কোয়ালিটির পলিসি দেওয়া হল।

গ্রাহকের ভিত্তি বাড়িয়ে উন্নত মানের সন্তোষজনক সেবা প্রধানের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে সুনাম অর্জন করা। কোন কিছু নিশ্চিত ভাবে গৃহীত নয়। সর্বদায় আর উন্নতি করার চেষ্টা অব্যাহত থাকবে। কার্যকরী মান সম্পন্ন ব্যবস্থাপনা পদ্ধতি ক্রমাগত মান উন্নয়ন এর মাধ্যমে উৎকৃষ্ট তৈরি পোশাক দ্বারা ক্রেতা সন্তুষ্টি অর্জনে আমরা অহংকারবদ্ধ থাকব।

গার্মেন্টস কোয়ালিটির সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

প্রশ্নঃ কোয়ালিটি অর্থ কি?
উত্তরঃ কোয়ালিটি অর্থ গুণগতমান নির্ধারণ করা।

প্রশ্নঃ কোয়ালিটি কাজ কি?
উত্তরঃ বায়ারের চাহিদা এবং প্রত্যাশা বুঝা, উন্নত প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের দক্ষতা বৃদ্ধি করা, ব্যর্থতা প্রতিরোধ ও সমস্যা কমানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করা, কাস্টমার পণ্যটি ব্যবহার করে সন্তুষ্ট হবে কি না, সমজাতীয় কোন পণ্যের শ্রেষ্ঠত্বের মাত্রা বিচার করা হয়, পণ্য বা সেবাটি ব্যবহার উপযোগী কি না তা যাচাই করা।

প্রশ্নঃ কোয়ালিটি ইন্সপেক্টর কি? 
উত্তরঃ কোয়ালিটি অর্থ গুণ বা মান এবং ইন্সপেক্টর অর্থ পরিদর্শক। সুতরাং, কোয়ালিটি ইনস্পেক্টর অর্থ মান পরিদর্শক।

প্রশ্নঃ কোয়ালিটি ম্যান এর কাজ কি?
উত্তরঃ মার্চেন্ডাইজারের কাছ থেকে নেয়া পোশাক যেন অর্ডারের মানদণ্ড (যেমন, সঠিক মাপ ও আকার) অনুযায়ী তৈরি করা হয়, তার জন্য শ্রমিকের কাজ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করাকে গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোল বলে। অর্থাৎ তৈরি পোশাকের সামগ্রিক মান নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত পুরো প্রক্রিয়াকে কোয়ালিটি কন্ট্রোল বলা হয়।

প্রশ্নঃ কোয়ালিটি চাকরি বেতন কত?
উত্তরঃ গার্মেন্টসে একজন কোয়ালিটি ম্যানেজার এর বেতন তুলনামূলক ভালোই । গার্মেন্টস চাকরি বেতন অনুযায়ী একজন কোয়ালিটি ম্যানেজার কম্পানী থেকে মাসে ৬০ হাজার থেকে ১ লাখ বা তারও বেশী বেতন নিয়ে থাকেন ।

প্রশ্নঃ ফিনিশিং কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি কি?
উত্তরঃ পয়েন্টস মিজারমেন্ট ও গেট আপ চেক করা, হ্যাংট্যাগ (Hang tag), পলি (Poly) ও অন্যান্য এক্সেসরিজ সোয়াচ বোর্ড অনুযায়ী ঠিক আছে কি না তা চেক করা, গার্মেন্টস এর ইনসাইড ও আউট সাইড চেক করা, ফাইভ পয়েন্টস এর ব্যালেন্সিং চেক করা, ডিফেক্ট সম্পর্কে সুপারভাইজারকে অবগত করা।

প্রশ্নঃ গার্মেন্টস কিউসি কি?
উত্তরঃ গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোল চেকলিস্ট হল একটি নথি যা টেক্সটাইল নির্মাতারা এবং সরবরাহকারীদের দ্বারা ব্যবহৃত হয় যা একটি নির্দিষ্ট পণ্যের জন্য পণ্যের স্পেসিফিকেশন এবং গুণমানের প্রয়োজনীয়তাকে স্পষ্টভাবে রূপরেখা দেয়।

প্রশ্নঃ কোয়ালিটি ইঞ্জিনিয়ারিং এর গুরুত্ব?
উত্তরঃ গুণমানের প্রকৌশল সরঞ্জাম ডিজিটাল পণ্যের গুণমান উন্নত করতে পারে এবং আরও দক্ষ প্রক্রিয়ার মাধ্যমে খরচ কমাতে পারে । সঠিক বাস্তবায়ন আপনাকে উচ্চ মানের ডিজিটাল পণ্য উত্পাদন করতে সক্ষম করবে যা আপনার গ্রাহকদের চাহিদা পূরণ করে বা অতিক্রম করে, যার ফলে আপনার নীচের লাইনে গভীর প্রভাব পড়বে।

প্রশ্নঃ গার্মেন্টস কোয়ালিটি অডিটের কাজ কি?
উত্তরঃ ত্রুটিপূর্ণ গার্মেন্টসগুলো নিয়ে রিপোর্টিং বসের সাথে পরামর্শ করা এবং সংশ্লিষ্ট ফ্লোরের QM, QC, QC-INCH, L/C এবং PM কে অবহিত করা। ৮. স্ব-স্ব লাইনের আউটপুট কিউ. আই টেবিলে গার্মেন্টস চেক করা এবং ডিফেক্ট নিয়ে লাইনের মধ্যে মোভিং করা বা নিডেল পয়েন্ট এ যাওয়া সাথে সাথে সমস্যাগুলো লাইন-চীপ এবং কিউ।

প্রশ্নঃ ফিনিশিং অডিটর এর কাজ কি?
উত্তরঃ সঠিকভাবে অডিট করে ঘণ্টার রিপোর্ট ঘণ্টায় ফিল-আপ করা এবং রিপোর্ট শীটে যোগ, বিয়োগ, গুণ, ভাগ, শতকরা, তারিখ, দিন সঠিকভাবে লিখা নিশ্চিত করা।

প্রশ্নঃ সুইং অডিটরের কাজ কি?
উত্তরঃ গার্মেন্টস নিয়ে স্টাইলিং নিশ্চিত করা, ইনফর্ম করা। মেজারমেন্ট শীট লাইন কন্ট্রোলারের নিকট থেকে সংগ্রহ করা।

প্রশ্নঃ অডিট কত প্রকার? 
উত্তরঃ অডিটরের ধরনের ভিত্তিতে এটি দুই প্রকার। ইন্টারনাল অডিট, যা একটি প্রতিষ্ঠানের নিজস্ব অডিটররা পরিচালনা করেন; এক্সটার্নাল অডিট, যা বাইরের কোন প্রতিষ্ঠানের অডিটররা পরিচালনা করেন।

সর্বশেষ কথাঃ গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে - গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার

প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আলোচ্য বিষয় ছিল গার্মেন্টস কোয়ালিটি কাকে বলে ও গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার। যা আমরা ইতিমধ্যেই আলোচনার মাধ্যমে বিস্তারিত ভাবে জানতে পেরেছি। আপনারা যারা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন গার্মেন্টস সম্পর্কে সকল তথ্য সম্পর্কে জানার জন্য। আশা করি আমাদের আজকের পোস্টটি পড়ে আপনাদের সকল প্রশ্নের উত্তর সঠিকভাবে পেয়ে গেছেন।

বর্তমানে অনেক শিক্ষিত ছেলে ও মেয়েরা গার্মেন্টস কোয়ালিটি চাকরি করছে। আমাদের আজকের পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। যেন তাদের উপকারে আসে।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post