পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে ২০২৪

প্রিয় বন্ধুরা, আসসালামু আলাইকুম। আপনি কি পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ জেনে পাসপোর্ট রিনিউ করতে চান। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। অনেক সময় আমাদের পাসপোর্ট রিনিউ করতে হয়, তাই আজ আমি আপনাদের বলবো পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪। তাহলে চলুন পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত জানা যাক।

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে এই সকল বিষয়ে বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পেজের সূচিপত্রঃ পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে ২০২৪

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪

আজ আমি আপনাকে পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে কিছু তথ্য দেওয়ার চেষ্টা করব। বর্তমানে, পাসপোর্ট রিনিউ একটি ঝামেলা এবং কিছুটা কঠিন কাজ। কারণ আজকাল সর্বত্র দালাল রয়েছে এবং আপনি যদি সেই দালালের কাছে পড়ে যান। তবে আপনাকে আপনার পাসপোর্ট রিনিউ করতে প্রচুর অর্থ ব্যয় করতে হবে।

কিন্তু দালালের মাধ্যমে পাসপোর্ট রিনিউ না করেই আপনি নিজেই করতে পারবেন। কিন্তু আপনার পাসপোর্ট নিজে রিনিউ করার জন্য, আপনাকে পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে হবে। পাসপোর্ট রিনিউ করার জন্য কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে এবং কিছু তথ্য প্রয়োজন যদি আপনার কাছে থাকে এবং সেগুলি সঠিকভাবে প্রদান করতে পারেন। তাহলে আপনি নিজেই পাসপোর্ট রিনিউ করতে পারবেন।

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪

পাসপোর্ট রিনিউ এর জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্র এবং আপনার ভোটার আইডি কার্ডের সাথে পাসপোর্ট রিনিউ ফি অবশ্যই আপনার পাসপোর্টের নামের সাথে মিলে যেতে হবে অনেক সময় ভোটার আইডি কার্ড এবং পাসপোর্টের নাম মিলে যাওয়ার কারণে বিভিন্ন সমস্যা হয়। পাসপোর্ট পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ অনুসরণ করা পদক্ষেপগুলি নিম্নরূপ দেওয়া হলো।

  • পাসপোর্ট রিনিউ করতে প্রথমে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে যা আপনি ঘরে বসে করতে পারেন বা নিকটস্থ বাজারে একটি কম্পিউটারের দোকানে যেতে পারেন।
  • পাসপোর্ট আবেদনের জন্য আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবি আবশ্যক।
  • পাসপোর্ট নবায়ন ফি আবেদনের পর পরিশোধ করতে হবে।
  • তারপর আবেদনপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্র নিকটস্থ পাসপোর্ট অফিসে জমা দিন।
  • তারপর বায়োমেট্রিক তথ্য প্রদান করুন এবং পাসপোর্ট ডেলিভারি স্লিপ সংগ্রহ করুন।
  • তারপর আপনাকে সেই নির্দিষ্ট সময়ে পাসপোর্ট সংগ্রহ বা গ্রহণ করার জন্য একটি নির্দিষ্ট সময় জানানো হবে।

উপরে উল্লিখিত পদ্ধতিগুলি সম্পূর্ণ করার পরে আপনি আপনার পাসপোর্ট রিনিউ করতে পারেন। তাই আপনি যদি আপনার পাসপোর্ট রিনিউ করতে চান, তাহলে আপনি ব্রোকারকে অর্থ প্রদান না করে নিজেই এটি করতে পারেন। আশা করি আপনি পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানেন। নীচে আমি আপনাকে বলব যে আপনার পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে।

পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে ২০২৪

পাসপোর্ট রিনিউর জন্য অনেক তথ্যের প্রয়োজন হয় কিন্তু পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে তা অনেকেই জানেন না। তাই এখন আমি আপনাকে বলবো আপনি যদি আপনার পাসপোর্ট রিনিউ করতে চান তাহলে কি কি লাগবে। আপনার পাসপোর্ট পুনর্নবীকরণের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য এবং নথি নীচে দেওয়া হল। পাসপোর্ট রিনিউর তথ্য প্রাপ্তবয়স্ক এবং নাবালকদের জন্য আলাদা।

প্রাপ্তবয়স্কদের তাদের পাসপোর্ট রিনিউর জন্য যে নথি বা তথ্য প্রয়োজন তা হল:

  • জাতীয় পরিচয়পত্র (এমনকি অনলাইনেও)।
  • একটি ব্যাঙ্ক প্রত্যয়িত চেক প্রয়োজন হবে।
  • নিবন্ধন ফর্ম প্রয়োজন হবে।
  • অনলাইন রিনিউ আবেদনপত্র।
  • তথ্য সংশোধন করার জন্য প্রয়োজনীয় নথি।
  • আপনি যে পেশায় নিযুক্ত আছেন তার প্রমাণ।
  • আগের পাসপোর্ট লাগবে।

অপ্রাপ্তবয়স্কদের পাসপোর্ট রিনিউ করার জন্য প্রয়োজনীয় নথি বা তথ্য হল:

  • জন্ম নিবন্ধন সনদ।
  • ছাত্র হলে শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য বা সার্টিফিকেট।
  • আগের পাসপোর্ট।
  • পিতামাতার জাতীয় পরিচয়পত্রের কপি।
  • ই-পাসপোর্টের প্রিন্ট কপি প্রয়োজন হতে পারে।
  • নতুন পাসপোর্ট আবেদনপত্র।
  • পাসপোর্ট রিনিউ ফি জমা দেওয়ার রশিদ।

প্রাপ্তবয়স্ক এবং নাবালকদের এই তথ্যের প্রয়োজন হবে। আর এসব তথ্য সঠিকভাবে দিতে পারলে পাসপোর্ট রিনিউ করা যাবে, তাছাড়া পাসপোর্ট রিনিউ করাও সম্ভব নয়।

পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে ২০২৪

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ জানা ছাড়াও, পাসপোর্ট রিনিউ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল পাসপোর্ট রিনিউ করতে কত টাকা খরচ হয়? কারণ আজকাল পাসপোর্ট অফিসে অনেক দালাল থাকায় তারা পাসপোর্ট রিনিউর জন্য বেশি টাকা নেয়। তাই আপনি যদি জানেন আপনার পাসপোর্ট রিনিউ করতে কত খরচ হয় তাহলে দালালদের দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা কম থাকবে। বিভিন্ন মেয়াদ অনুযায়ী পাসপোর্ট রিনিউ করার জন্য বিভিন্ন পরিমাণ অর্থের তথ্য দেখুন।

  • 5 বছরের 48 পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ ফি 4025 টাকা, জরুরি রিনিউ ফি 6325 টাকা, অতি জরুরি রিনিউ ফি 8625 টাকা
  • 5 বছরের 64 পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ ফি 6325 টাকা, জরুরি রিনিউ ফি 8625 টাকা, জরুরি রিনিউ ফি 12075 টাকা।
  • 10 বছরের 48 পৃষ্ঠার পাসপোর্টের রিনিউ ফি 5750 টাকা, জরুরি রিনিউ ফি 8050 টাকা, জরুরি রিনিউ ফি 10350 টাকা।
  • 10 বছরের 64 পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ ফি 8050 টাকা, জরুরি রিনিউ ফি 10350 টাকা, অতি জরুরি রিনিউ ফি 13800 টাকা।

পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে ২০২৪

আপনি জানেন একটি পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে, কিন্তু অনেকেই জানতে চান পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে। নিয়মিত পাসপোর্ট রিনিউ করতে 15 কার্যদিবস সময় লাগে, জরুরি পাসপোর্ট রিনিউ 7 কার্যদিবস এবং জরুরি পাসপোর্ট রিনিউ 2 কার্যদিবস সময় লাগে। আশা করি পরিষ্কার পাসপোর্ট রিনিউ করতে কত সময় লাগে সে সম্পর্কে কিছু তথ্য পেয়েছেন।

পাসপোর্ট রিনিউ জরিমানা ২০২৪

পাসপোর্ট রিনিউ জরিমানা নেওয়া হয় কি না জানতে চাইলে অনেকেই জানান, আগে পাসপোর্ট রিনিউ জরিমানা নেওয়া হলেও এখন পাসপোর্ট রিনিউ জরিমানা নেওয়া হয় না। মেয়াদোত্তীর্ণ পাসপোর্টগুলি জরিমানা ছাড়াই রিনিউ করা যেতে পারে। 
পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪
কেউ যদি বলে যে মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট রিনিউ করার জন্য আপনাকে জরিমানা দিতে হবে তাহলে টাকা দেবেন না। আশা করি পাসপোর্ট রিনিউয়াল পেনাল্টি সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন।

পাসপোর্ট রিনিউ করতে কি পুলিশ ভেরিফিকেশন লাগে ২০২৪

নতুন পাসপোর্ট করার সময় বা পাসপোর্টের ভুল সংশোধন করার সময় পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন। কিছু পুরানো পাসপোর্ট নবায়নের জন্য পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হয় না।

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগেঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা, পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪, পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগবে, পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগবে, পাসপোর্ট রিনিউ করতে কত দিন সময় লাগবে, পাসপোর্ট নবায়ন জরিমানা, পাসপোর্ট রিনিউ করতে পুলিশ ভেরিফিকেশন লাগবে কিনা জানতে পারবেন আজকের আর্টিকেল থেকে।
আশা করি আপনি নিবন্ধটি সহায়ক পেয়েছেন। তারপরও আপনি যদি এই বিষয়ে আরও জানতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরও তথ্যপূর্ণ বিষয় জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। এতদিন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url