OrdinaryITPostAd

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ - প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সাথে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিশেষ কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। যারা গুগলে সার্চ করে পুলিশ কিলারেন্স করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছেন। আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের পোস্টে আমি আপনাদের সাথে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ বিস্তারিত সকল তথ্য নিয়ে সাজিয়েছি।

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩
আপনি বিদেশে উচ্চশিক্ষা বা ভ্রমণের উদ্দেশ্যে বা বিদেশে চাকরির ক্ষেত্রে যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। কেননা অন্য দেশের রাষ্ট্র আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স এর মাধ্যমে আপনাকে ভেরিফিকেশন বা পর্যবেক্ষণ করে যাচাই করে থাকে। আপনার যাবতীয় সকল তথ্যগুলো সবকিছু সঠিক আছে কিনা। প্রিয় পাঠক, আজকে আমি আপনাদের সাথে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম সহ যাবতীয় সকল বিষয় নিয়ে আপনাদের সামনে তুলে ধরাছি।

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম দেওয়া ২০২৩ বিশেষ কিছু কথা

বিশ্বের প্রতিটি রাষ্ট্রে রাষ্ট্রীয় আইন রয়েছে। প্রত্যেক নাগরিকের জন্য রয়েছে আইনের নিয়ম-কানুন। তেমনি বিদেশে ভ্রমণকারীর জন্য প্রয়োজন রয়েছে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা ধীরগতি হওয়ার কারণে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য আমাদের অনেক বিভ্রান্তিতে পড়তে হয়। বিভিন্ন দেশের রাষ্ট্রের ভিসা এম্বাসি কর্তৃক পুলিশ ক্লিয়ারেন্স এর মাধ্যমে বিদেশ ভ্রমণকারী যাবতীয় সকল তথ্য সম্পর্কে জানতে পারে।
আপনি যদি আপনার দেশে বাংলাদেশের আইন অনুযায়ী কোন অপরাধ না করে থাকেন বা না জড়িয়ে থাকেন। তাহলে পুলিশ ক্লিয়ারেন্স ভালোভাবে যাচাই করা হলে। খুব শীঘ্রই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যাবেন। আপনি কি বিদেশে উচ্চশিক্ষা বা ভ্রমণের উদ্দেশ্যে বা বিদেশে চাকরির জন্য এপ্লাই করবেন। তাহলে পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট আপনার প্রয়োজন হবে। আপনার জন্য আমাদের আজকেরে এই পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই পর্বে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য সকল তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা কর।

পুলিশ ক্লিয়ারেন্স কি?

পুলিশ ক্লিয়ারেন্স হলো এমন একটি প্রত্যয়ন পত্র। যা আপনাকে আপনার দেশে বাংলাদেশ আইন মন্ত্রণালয় হতে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দিয়ে থাকে। আপনি যদি আপনার দেশের আইন মূলক কোনো অপরাধে যুক্ত না হয়ে থাকেন তাহলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোন সমস্যা হবে না। এক কথায়, বাংলাদেশের সুনাগরিকের পক্ষে বাংলাদেশ পুলিশ থেকে প্রত্যয়ন পত্র পাওয়াকে পুলিশ ক্লিয়ারেন্স বলে।

তবে আমাদের দেশের সকলের মনে রাখতে হবে। যদি কোন ব্যক্তি বাংলাদেশের আইন-কানুন উপেক্ষা করে কোন ধরনের অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ে। তাদেরকে কোনভাবে পুলিশ ক্লিয়ারেন্স দেওয়া হয় না আপনি যদি বাংলাদেশের একজন সুনাগরিক হয়ে থাকেন তবে কোন ধরনের ঝামেলা ছাড়াই পুলিশ সার্টিফিকেট পেয়ে যাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে?

অনেকে আছেন য়ারা পুলিশ সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে এ ব্যাপারে গুগলে সার্চ করে আমাদের সাইটে এসেছেন। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কোথায় ব্যবহার হয় এ ব্যাপারে জানতে চান। তাদের সুবিধার্থে আমি আপনাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে তা সম্পর্কে জানাবো। আপনি যদি বিদেশে যাওয়ার জন্য নতুন ভ্রমণকারী হয়ে থাকেন। তাহলে আপনাকে বিদেশে এপ্লাই করার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হবে। যেমনঃ বিদেশে পড়াশোনা, বিদেশে জব, বিদেশে ভ্রমণকারী ইত্যাদি।

এছাড়াও বাংলাদেশ অবস্থানগত বিদেশে থাকা নাগরিকদের বাংলাদেশে ফিরে যাওয়ার ক্ষেত্রে পুলিশ কিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হবে। আশা করি, আপনি বুঝতে পেরছেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যাবেন

আপনি যদি জানতে চান পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কোথায় পাওয়া যায়। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যাবেন বা পুলিশকে ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যাওয়া উচিত এ বিষয়ে প্রশ্ন করেন। তাদের সুবিধার্থে এখন জানবো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যাবেন। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করতে হলে আপনাকে আপনার নিকটস্থ পুলিশ স্টেশনে যোগাযোগ করতে হবে।

এছাড়াও ডিএমপির সদর দপ্তরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয়। ঢাকা মেট্রোপলিটন এলাকার বসবাসরত নাগরিকের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য সরাসরি যোগাযোগ করতে পারেন। কক্ষ নাম্বার ১০৯, হেল্প নাম্বার হল ০১৯১০-০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। আপনারা এই নাম্বারে সরাসরি যোগাযোগ করতে পারেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার প্রয়োজনে।

কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে হয়

ডিজিটাল বাংলাদেশের বর্তমানে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করা খুবই সহজ। আপনি চাইলে অনলাইনে ঘরে বসে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন। আপনি যদি অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করার উপায় সম্পর্কে জেনে না থাকেন। তাহলে আমাদের আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ে জানতে পারবেন।

এছাড়াও আমাদের আজকের আর্টিকেলে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩এ জানানো হবে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ সম্পর্কে। তবে বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য কিছু শর্তাবলী রয়েছে। নিচে পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের শর্তগুলি দেয়া হলো।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী

বাংলাদেশে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য বিশেষ কিছু শর্তাবলী রয়েছে। যা আমাদের অবশ্যই জানতে হবে। কেননা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার শর্তাবলী না জেনে আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করতে পারবেন না। এই  শর্তাবলী আপনি জেনে অবলম্বন করলে খুব সহজেই জামেলা ছাড়াই আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন সম্পন্ন করতে পারবেন ।

  • বাংলাদেশ পাসপোর্টে উল্লেখিত ঠিকানা কিংবা বর্তমান ঠিকানা যেকোনো একটি অবশ্যই মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে। একই সাথে আবেদনকারী অবশ্যই ওই ঠিকানা বাসিন্দা হতে হবে।
  • মেশিন রিটেবল পাসপোর্ট এর ক্ষেত্রে যদি পাসপোর্ট এর ঠিকানা উল্লেখ না থাকে তাহলে ঠিকানার প্রমাণ স্বরূপ জাতীয় পরিচয় পত্র /জন্ম নিবন্ধন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের সনদপত্র ফটোকপি প্রথম শ্রেণীর গ্রেডের কর্মকর্তা ধারা সত্যায়িত হতে হবে।
  • বিদেশে অবস্থান করে এমন বাংলাদেশী পাসপোর্টধারী কোন ব্যক্তির পুলিশ সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি সে দেশে অবস্থান করছেন, সে দেশে বাংলাদেশ দূতাবাস হাইকমিশন কর্তৃক পাসপোর্ট এর তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে অবশ্যই উপস্থাপন করতে হবে।
  • প্রবাসী কিংবা বিদেশগামী বাংলাদেশের নাগরিক দ্বারা বাংলাদেশ অন্য কোন দেশ থেকে পাসপোর্ট ইস্যু করেছেন। তাদেরকে বাংলাদেশের আসার পর পুলিশ ভেরিফিকেশন ক্লিয়ারেন্স নিতে চাইলে সর্বশেষ Arrival সিল সংরক্ষিত স্ক্যান কপি আবেদনের সাথে আপলোড করতে হবে।
  • বাংলাদেশ অভ্যন্তরে চাকরির কিংবা অন্য কোন কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হয় তবে আপনি যে জেলার বাসিন্দা উক্ত জেলার ডিএসপি অফিস অথবা আপনার ঠিকানা যদি মেট্রো পলিটিন এলাকার হয় তাহলে মেট্রো পলিটন এলাকার ডিএসবি অফিসে যোগাযোগ করুন।
আশা করি, পুলিশ সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী সম্পর্কে জানতে পেরেছেন। এরপরে যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য কোন সমস্যা হয়ে থাকে। তাহলে অবশ্যই বাংলাদেশে পুলিশ অনলাইন ওয়েবসাইট পাসপোর্ট আবেদনের সকল শর্তাবলী সম্পর্কে দেখে নিতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে আমাদের জেনে নেওয়া প্রয়োজন। যে সকল কাগজপত্র সম্পর্কে জানা থাকলে আপনি খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য আবেদন করতে পারবেন।

প্রথম ক্লাস গ্রাজুয়েট সম্পন্ন কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্ট এর তথ্য পাতার স্ক্যানকপি অথবা বিদেশে অবস্থানকারী বিদেশী নাগরিকগণের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্ট তথ্য নাগরিকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশ বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্টে তথ্য পাতার প্রতি অথবা বিদেশী নাগরিকদের ক্ষেত্রে নির্দেশের জাস্টিস অফ পিস কর্তৃক সত্যায়িত পাসপোর্টে তথ্য পাতার স্ক্যানকপি।

বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংক এর যে কোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) দ্বারা ৫০০ টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে কেডিড/ ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জ সহ ফি প্রদান।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

যারা অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন তাদের সুবিধার্থে নিচে অনলাইনে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানানো হলো। 

  • প্রথমে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স রেজিস্ট্রেশনের জন্য বাংলাদেশ পুলিশ এর ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর আপনার ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নাম্বার, শক্তিশালী পাসওয়ার্ড, পুনরায় পাসওয়ার্ড, শেষের গুগলের ক্যাপচা পূরণ Continue বাটনে ক্লিক করতে হবে।
  • অতঃপর আপনার জিমেইল একাউন্টে ভেরিফিকেশনের জন্য একটি এসএমএস আসবে। আপনার একাউন্টে থাকা ভেরিফিকেশনটি এখানে বসিয়ে আপনার অ্যাকাউন্ট লগইন করতে হবে। আপনার মোবাইল নাম্বার পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • তারপর আপনার ব্যক্তিগত সকল তথ্য এখানে টাইপ করুন। এরপর এপ্লিকেশন ফর্ম এর অ্যাপ্লায়েড অপশনে আপনার সকল প্রয়োজনীয় ডকুমেন্টগুলো স্ক্যান কপি প্রদান করুন।
  • এরপর আপনার প্রদত্ত সকল তথ্য দেখানো হবে কিছু পরিবর্তনের প্রয়োজন হলে ব্যাক বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে অবশ্যই আপনি আপনার সকল তথ্য নির্ভুল দেয়ার চেষ্টা করবেন। কেননা এটি ভুল ভাবে চূড়ান্ত হলে আপনার সাবমিট করা হলে পরিবর্তন করার সুযোগ থাকবে না। তাই সবার আগে ব্যাপারে সতর্ক অবলম্বন করুন।
  • এরপর পুলিশ ভেরিফিকেশন ফ্রি পরিশোধ করার জন্য অনলাইনে পে বাটনে ক্লিক করতে হবে। আপনি চাইলে অনলাইনে পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন। তবে চালানের মাধ্যমে ফ্রি পরিশোধ করার উপায় রয়েছে তা পরবর্তী সম্পর্কে নিচে জানানো হলো।
  • বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংক যে কোন শাখায় থেকে পেমেন্ট করতে পারবেন।
  • চালানের মূল কপি আপলোড করার আগে অবশ্যই এর উপর অ্যাপ্লিকেশন রেফারেন্স নাম্বারটি লিখে রেখে দিন। তা না হলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না। আবেদন বাতিল হতে পারে।

পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের সর্বশেষ অবস্থা জানার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের সর্বশেষ অবস্থা জানার উপায় সম্পর্কে জানতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন  PCCS এরপর আপনার আবেদনের রেফারেন্স নাম্বার টাইপ করে ২৬২৯৬৯ পাঠিয়ে দিন। অতঃপর মেসেজে আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

সর্বশেষ কথাঃ পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি বিদেশে ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হবে। আর তাই পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ এবং অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানা থাকলে আপনি খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবেন।

আশা করি, আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষন আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url