জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম ২০২৩

প্রিয় পাঠক, গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে জানাই স্বাগতম। আপনি কি জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চান। আজকের পোস্টে আপনার সুবিধার্থে আমি জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩ বিস্তারিতভাবে সকল তথ্য সম্পর্কে আলোচনা করব। তাহলে আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩ বিস্তারিত সকল তথ্য সম্পর্কে।
জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম ২০২৩

কিছুদিন হলো জন্ম নিবন্ধন অনলাইনে করা হচ্ছে। যদি আপনার জন্ম নিবন্ধন সনদ আগে করা থাকে অথবা হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ তৈরি করে তাতে চেয়ারম্যান স্বাক্ষর করা থাকে। তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করতে পারবেন। পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জানতে শেষ পর্যন্ত পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। যাইহোক, কথা না বাড়িয়ে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩ জেনে নিন।

ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ যাচাই - অনলাইন জন্ম নিবন্ধন

ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ যাচাই - অনলাইন জন্ম নিবন্ধনঃ আজকাল ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে, ডিজিটাল পদ্ধতিতে সকলের জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে। এবং এই জন্ম নিবন্ধন সনদ বর্তমানে গুগলের সার্ভারের ওয়েবসাইটে লিপিবদ্ধ করা হয়ে থাকে। আর তাই আপনাকে এটি নিশ্চিত হতে হবে। তাই আপনি অথবা আপনার আশেপাশে কারো অথবা আপনার পরিবারের কোন সদস্য যদি জন্ম নিবন্ধন সনদ হাতে লিখে তৈরি করা হয়। তাহলে আপনি খুব সহজেই আমাদের নিয়ম অনুসরণ করে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করতে হলে আপনাকে নির্দিষ্ট একটি ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে কিছু তথ্য প্রদান করার মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। এর জন্য আবেদন করতে হলে অনেক সময় লাগে। নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন অথবা তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হলে অনেক সময় ব্যয় হয়ে যায়। আর যদি হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ পুনরায় বা প্রতিলিপি সংগ্রহ করতে চাইলে খুব একটা বেশি সময় লাগবে না। এক্ষেত্রে আপনি পাঁচ দিনের মধ্যে জন্ম নিবন্ধন সনদ পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি কিভাবে করবেন

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি কিভাবে করবেনঃ বর্তমানে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল ২০২৩ সালে জন্ম নিবন্ধন ডিজিটাল করার জন্য আপনাকে ক্লিক করে ওয়েবসাইটে যেতে হবে।বর্তমানে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার ক্ষেত্রে আপনার হাতের কাছে অবশ্যই হাতে লেখা সে জন্ম নিবন্ধন সনদ রাখতে হবে। তারপরে আপনাকে এই লিঙ্কে প্রবেশ করে অথবা গুগল থেকে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন লিখে সার্চ করে সেখানে প্রবেশ করবেন তারপর সেখানে প্রয়োজনে তথ্যগুলি ইনপুট করবেন।

আপনাকে প্রথমে জন্ম নিবন্ধনে সনদের ১৭ ডিজিটের থাকা নাম্বার বসে দিন। তারপর আপনাকে আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে। এরপরে জন্ম তারিখের ঘরে যখন ক্লিক করবেন তখন জন্ম তারিখে ঘরে আপনার সামনে একটি ক্যালেন্ডার চলে আসবে। তারপর ক্যালেন্ডার ওপেন করবেন।

আপনার প্রথমে জন্ম মাস সিলেক্ট করবেন এবং সেই মাস থেকে জন্ম তারিখের উপরে সিলেক্ট করবেন। এরপর আপনার সামনে শুধু বর্তমানের সাল প্রদর্শিত হবে এবং এডিট অপশনে গিয়ে আপনার সেখানে সেই সাল বাদ দিয়ে আপনার জন্ম নিবন্ধনের সাল অর্থাৎ আপনার জন্ম তারিখ সাল লিখতে হবে।

এরপর আপনাকে অনুসন্ধান করতে হবে নিচের অনুসন্ধান বাটনে ক্লিক করে দেখতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন সনদের মালিকের নাম পিতার নাম এবং অন্যান্য তথ্য সেখানে সঠিকভাবে প্রদান করা আছে কিনা। আপনার দেওয়া তথ্যের সঙ্গে যদি সেখানে তথ্যের মিলে যায়। 

তাহলে অবশ্যই আপনাকে নিশ্চিত করতে হবে এবং নিশ্চিত করার অপশনে ক্লিক করলেই কনফার্ম অপশন চলে আসবে। এখন আপনি এখান থেকে কনফার্ম করে পরবর্তীতে চলে যাবেন। পরবর্তী পেজ যাওয়ার জন্য নিচের ডান দিকে অপশনে পরবর্তী লেখাতে ক্লিক করতে হবে।

পরবর্তী পেজে আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী নিবন্ধনকারীর ব্যক্তিত্ব প্রদান করতে হবে। তারপর প্রথমে আপনার দেশের নাম সিলেক্ট করবেন অথবা আপনার বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম, পৌরসভা বা ইউনিয়নের নাম ওয়ার্ড নং এবং অন্যান্য তথ্য দেওয়া হলে সেগুলো প্রদান করুন।

এখানে আপনার আবেদনকারী তথ্য প্রদান করতে হবে। তাহলে আপনি আপনার পরিবারের কোনো সদস্য অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সনদের পূর্ণ মুদ্রণ এর জন্য আবেদন করেন। তাহলে আপনার নাম ও সেখানে প্রদান  করবেন।

জন্ম নিবন্ধন সনদঅনলাইন করার নিয়ম -  জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়মঃ  এরপর আপনার মোবাইল নাম্বার এবং জিমেইল এড্রেস থাকলে প্রদান করবেন। তবে আপনি যদি কোন কম্পিউটার অপারেটরের দিয়ে এই কাজ করে থাকেন। তাহলে তার নাম এবং মোবাইল নাম্বারের জায়গায় আপনার নাম্বার ব্যবহার করবেন। আর কোন ব্যক্তি যদি নিজের জন্ম নিবন্ধন সনদ পুনরায় করতে চায়। তাহলে আবেদনকারী তথ্য অপশনে গিয়ে নিজ অপশন দিয়ে দিতে হবে।

এরপর নিচের দেওয়া তথ্য অনুসারে আপনাদের অন্য তথ্য প্রদান করতে হবে। সেখানে দেয়া তথ্য অনুসারে পুনরায় এবং আবেদন যদি অন্য কেউ করে থাকে অর্থাৎ পিতা, মাতা ও বাইরের কেউ যদি করে থাকে তাহলে তার জন্ম নিবন্ধন নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার ব্যবহার করতে হবে।

পুনরায় এর জন্য আবেদন করার তথ্য পূরণ করার ক্ষেত্রে আপনাদের অনেক কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। শুধু আপনার সাবমিট বাটনে ক্লিক করলে আপনার পরবর্তী অপশনে চলে যাবেন। এবং সেখানে গিয়ে আপনার আবেদনের জন্য একটি এপ্লিকেশন আইডি পেয়ে যাবেন। ভবিষ্যতে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের জন্য আপনাদের এই অ্যাপ্লিকেশন আইডি সংগ্রহ করতে হবে এবং পরবর্তীতে আবেদনের বর্তমান অবস্থা চেক করার জন্য আপনার এই অ্যাপ্লিকেশন আইডি দিয়ে চেক করতে হবে।

এখন আপনাকে জন্ম নিবন্ধন সনদের আবেদন নিয়ে নিতে হবে এবং এর প্রিন্ট সহ নিবন্ধনের কার্যালয়ের অথবা স্থানীয় সরকার বিভাগের যোগাযোগ করতে হবে। তাহলে তারা আপনার দুই থেকে পাঁচ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের সনদ ডিজিটাল কপি অথবা পুনরায় করা জন্ম নিবন্ধনের সনদ ডিজিটাল কফি প্রদান করবে।

তাই আপনার যদি জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গিয়ে থাকে অথবা হাতের লেখা জন্ম নিবন্ধন করতে চাইলে আপনি এই নিয়ম অনুসরণ করে জন্ম নিবন্ধন অরজিনাল কপি যদি আপনার হাতে থাকে তাহলে আগে থেকে আপনার জন্ম নিবন্ধন সনদের ফটোকপি করে রেখে দিন।

জন্ম নিবন্ধন সনদ অনলাইনে সংশোধন করার উপায়

জন্ম নিবন্ধন সনদ অনলাইনে সংশোধন করার উপায়ঃ অনলাইনে জন্ম নিবন্ধন সনদ প্রত্যেকের জন্যই বাংলাদেশ সরকার বাধ্যতামূলক করার জন্য আমরা অনেক সময় এটা তৈরি করার সময় অবহেলা জন্য ভুলভ্রান্তি করে থাকে। এখন বর্তমান সময়ে ওয়েবসাইটের নিয়ম অনুসারে অনলাইনে জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করা সম্ভব।

তাই তথ্য সংশোধন করতে হলে আপনাকে জন্ম নিবন্ধন সনদের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে। সেখানে গিয়ে কোন বিষয়ে তথ্য সংশোধন করতে চান তা করতে পারবেন। এছাড়াও আজকে আপনাদের সুবিধার জন্য আমরা ওয়েবসাইটে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কারেকশন কিভাবে করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

অনেক সময় জন্ম নিবন্ধন সনদের অফিসের ওয়েবসাইট না চেনার কারণে কোথায় গিয়ে অনলাইনে তথ্য সংশোধন করতে হয় তা অনেকেই বুঝতে পারি না। তাই আপনাদের সুবিধার্থে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কালেকশন দেখানো হলো।

ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করা সম্ভব কি?

অফিসিয়াল ওয়েবসাইটের পেজে রয়েছে সরাসরি সেই পেজের লিংক দিয়ে সার্চ করতে হবে। এই পেজে এসে আপনার সর্বপ্রথম জন্ম নিবন্ধন সনদের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদ খুঁজে বের করতে হবে।

এরপর পরবর্তী পেজে গিয়ে আপনি আপনার ঠিকানা সংক্রান্ত সকল তথ্য প্রদান করবেন। তারপর প্রত্যেকটি তথ্য নির্ভুলভাবে প্রদান করবেন বাড়ি হোল্ডিং নাম্বার জানা না থাকলে আপনার সেটা জেনে নিয়ে তারপর তথ্য সংশোধন করবেন। পরবর্তী পেজে গিয়ে আপনি কোন তথ্যগুলো সংশোধন করতে চান সেগুলো সঠিকভাবে লিখে সংশোধন করুন এবং আপনার একাধিক তথ্য সংশোধন করার সুযোগ পাবেন।

অতঃপর মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট আপলোড করার মাধ্যমে সহজে প্রমাণ করবেন অথবা প্রমাণাদি প্রেরণ করবেন আর যদি বড় ধরনের সমস্যা হয়। সেক্ষেত্রে আপনার সমস্যার জন্য আপনাদের যদি মাধ্যমিকে সার্টিফিকেট অথবা জাতীয় পরিচয় পত্র দিয়ে কাজ না হয় তাহলে অন্য একটি বিষয়ে সাজেস্ট করব।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ সংশোধন

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ সংশোধনঃ জন্ম নিবন্ধন সনদ করার জন্য আপনার এক্ষেত্রে সরাসরি চলে যাবেন উপজেলা সার্ভার স্টেশনে অথবা জাতীয় পরিচয়পত্রের সকল কাজ যেখানে করা হয় সেই খানে যেতে হবে। এক কথায় আপনার জাতীয় পরিচয় পত্রের অনলাইন ভেরিফাই কপি সংগ্রহ করতে হবে।

এরপর ভেরিফাইড কপি সংগ্রহ করার পূর্বে আপনার চালান কপি নিতে হবে এবং সেটি নিয়ে যেকোনো রাষ্ট্রীয়তা ব্যাংকে ২৩০ টাকা চালান বাবদ ফি প্রদান করতে হবে। তারপর সেটা নিয়ে উপজেলা সার্ভার স্টেশনে জমা দিলে তারা আপনাকে অনলাইনে ভেরিফাইড করে দিবে এবং প্রমাণ সাপেক্ষে অথবা তথ্য সংশোধনের জন্য অনলাইনে ভেরিফাইড কপি আপনার প্রদান করে প্রত্যেকটি তথ্য সংশোধন করে নিতে পারবেন।

এক্ষেত্রে আরেকটি কথা আপনার অভিজ্ঞ অনলাইন অপারেটর সহায়তা গ্রহণ করবেন এবং যে সকল তথ্য প্রদান করা হবে সেগুলো সঠিকভাবে সংশোধন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ আপনার স্থানীয় সরকার বিভাগের সেগুলো জমা দিতে হবে এবং ১৫ থেকে ২০ দিনের ভেতরে আপনার জমা দেওয়া আবেদনের ভিত্তিতে তথ্য সংশোধন হয়ে যাবে।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়মঃ আপনি ঘরে বসে নিজের জন্ম নিবন্ধনের অনলাইন কপি সংগ্রহ করতে চাচ্ছেন তাহলে এখন থেকে আপনার এই নিয়ম অনুসরণ করে সংগ্রহ করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করার পূর্বে অবশ্যই আপনাকে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে অথবা আপনি আপনার ইউনিয়ন পরিষদে যোগাযোগ করতে পারেন।

এছাড়াও আপনি পৌরসভা থেকে আপনার জন্ম নিবন্ধন যদি তৈরি করে থাকেন তাহলে আপনারা এই পদ্ধতি অবলম্বন করে ঘরে বসে অনলাইনে মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ অনলাইনে কপি ডাউনলোড করতে পারবেন। এর জন্য আপনাদের মধ্যে আজকে যারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছে আর এখান থেকে আমাদের ওয়েবসাইটের নিয়ম গুলো অনুসরণ করুন।

একজন ব্যক্তি যদি ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র তৈরি না হয় । তখন জন্ম নিবন্ধন সনদ একটি উল্লেখযোগ্য ডকুমেন্ট এবং এই ডকুমেন্টের মাধ্যমে একজন ব্যক্তির শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি হওয়া থেকে শুরু করে জাতীয় অফিসিয়াল কার্যক্রমের মাধ্যমে সম্পন্ন করে থাকেন। তাই নির্বাচন সনদ তৈরি করে অত্যন্ত জরুরি হয়ে পড়ে।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম কোড দিয়ে

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম কোড দিয়েঃ অনেক সময় দেখা যায় শিক্ষার্থীদের ভর্তি করানোর সময় অভিভাবক তখন জন্ম নিবন্ধন সনদের খোঁজ করে এবং একই সঙ্গে তারা নিকটস্থ পৌরসভা বা বা ইউনিয়ন কাউন্সিল অথবা সিটি কর্পোরেশন গিয়ে জন্ম নিবন্ধন সনদ তৈরি করে আনার জন্য তাড়াহুড়া সৃষ্টি করে।

যদি আপনার সন্তান জন্মানোর পর পরই তাকে জন্ম নিবন্ধন সনদ তৈরি করে দিন এবং এই জন্ম নিবন্ধন সনদের গুরুত্ব অপরিসীম। এটা বুঝতে পারলে আপনার অবশ্যই জন্ম নিবন্ধনের সনদ এটি করবেন । অথবা যেকোনো বয়সের হোক আপনার যদি জন্ম নিবন্ধন সনদ সনদের অনলাইন কপি ডাউনলোড করার প্রয়োজন পড়ে। তবে আপনাকে অবশ্যই আপনার জন্ম নিবন্ধনের হার্ডকপি সেখান থেকে আপনাকে জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিট এর নাম্বার সংগ্রহ করতে হবে।

এরপর সেখানে গিয়ে আপনার ইংরেজিতে ডেট অফ বার্থ লিখে সার্চ করলে সেখানে ওয়েবসাইটে প্রতিষ্ঠিত হবে এবং তার ভিতর থেকে সর্বপ্রথম এই ওয়েবসাইটটি প্রবেশ করবেন। তারপর ওখানে আপনাকে ক্রমানুসারে কিছু তথ্য প্রদান করা হবে এবং এই তথ্য প্রদান করার ক্ষেত্রে আপনার খুব সহজেই তা করতে পারবেন।

আপনি যে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি সংগ্রহ করতে চান। তার ভিতরে জন্ম নিবন্ধন সনদের নাম্বারটি নির্ভুলভাবে ফাঁকা ঘরে তুলে দিন তারপর জন্ম নিবন্ধন সনদের উল্লেখিত জন্ম সাল ও তারিখ সঠিকভাবে সম্পন্ন করুন।

জন্ম তারিখ সংশোধন ও জন্ম নিবন্ধন সনদ নাম্বার দিয়ে যাচাই

জন্ম তারিখ সংশোধন ও জন্ম নিবন্ধন সনদ নাম্বার দিয়ে যাচাইঃ আপনি এখানে আপনার জন্ম নিবন্ধন সনদের তারিখ যখন তুলতে যাবেন আপনার সামনে একটি ক্যালেন্ডার চলে আসবে এবং এ ক্যালেন্ডার থেকে আপনার সর্বপ্রথম মাস এবং তারিখ সিলেট করবেন তারপরে ওকে করে দিয়ে ফাঁকা ঘরে যে জন্ম তারিখ ও সাল আসবে সেখান থেকে আপনার আইডি অপশনে গিয়ে জন্মসাল মুছে দিয়ে সঠিক জন্ম তারিখ ও সাল বসান।

নিচের ঘরে আপনারা দেখতে পাবেন যে একটি অংকের সমাধান করতে দেয়া হয়েছে এবং এক্ষেত্রে আপনার সঠিক সমাধান করে সঠিক উত্তর ফাঁকা ঘরে বসে সার্চ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে জন্ম নিবন্ধন অন্যদের অনলাইন কপি আসবে যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে মাধ্যমে রেজিস্ট্রেশন করে থাকা হয় অথবা আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য ও লিখিত একসাথে তুলে দেয়া থাকে।

জন্ম নিবন্ধন সনদ সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন সনদ সংশোধন করতে কত টাকা লাগেঃ আপনাদের মধ্যে অনেকে আছে যারা এই জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে প্রশ্ন করে থাকেন। একজন মানুষের জন্ম নিবন্ধন সনদ তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধনের মাধ্যমে অফিশিয়াল কাজকর্ম সম্পাদন করা হয়। এছাড়াও জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে একজন শিশুকে প্রতিষ্ঠানের ভর্তি করা যায়।

জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট ইত্যাদি তৈরি করতে প্রয়োজন হয়। আপনার জন্য জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে তৈরি করা হয়ে থাকে। তাহলে আপনার এটি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে ২০০ থেকে ৩০০ টাকা লাগে। সরকারি ফ্রি ৫০ টাকা এবং জন্মতারিখ সনদদের জন্য ১০০ টাকা অনলাইন আবেদনের ফ্রি ৫০ টাকা।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ চেক করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ চেক করার নিয়মঃ আপনি চাইলে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি আপনার সরাসরি নিকটস্থ পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কমিশন থেকে এটি সংগ্রহ করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার ক্ষেত্রে আপনারা তথ্য অনুসরণ করতে পারেন এবং তথ্য অনুসরণ করতে গিয়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি রয়েছে সেটি আপনার কম্পিউটারে প্রিন্ট কমান্টের মাধ্যমে ডাউনলোড করতে পারেন। 

তবে আপনার জার্মানি বন্ধন সনদের যে হার্ডকপি হাতে পেয়েছেন তা আপনাকে নিগ্রস্ত পৌরসভা ইউনিয়ন পরিষদ ঢাকা সিটি কর্পোরেশন থেকে নির্ধারিত এক্সেস ব্যবহার করে ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন স্মরণ ডাউনলোড করার জন্য আপনার google অপশন থেকে বার্থ সার্টিফিকেট ইংরেজি লিখে সার্চ করবেন। তাহলে আপনার সামনে bdns.gov.bd ওয়েবসাইটটি চলে আসবে এবং সেখানে আপনার প্রবেশ করতে হবে।

এবার এখানে প্রবেশ করার পর অবশ্যই আপনি আপনার জন্ম নিবন্ধন সনদে থাকার সূত্র ভিজিটের নিবন্ধন সনদের নাম্বার তুলে দিন। তারপর আপনার জন্ম তারিখ সঠিকভাবে বসিয়ে দিন। অতঃপর প্রয়োজনে কর্ম সম্পাদন করার পর অনুসন্ধান করুন নামক অপশনে ক্লিক করে জন্ম নিবন্ধনের কপি দেখে নিন।

পুরাতন জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম ২০২৩

পুরাতন জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম ২০২৩ঃ প্রিয় পাঠক, আপনাদের মাঝে অনেকে প্রশ্ন করে থাকেন পুরাতন জন্ম নিবন্ধন অনলাইনে করার নিয়ম ২০২৩ সম্পর্কে। আজকে আমাদের এই পোস্টে তাদের সুবিধার্থে জানানো হলো পুরাতন জন্ম নিবন্ধন সনদ অনলাইনে করার নিয়ম ২০২৩ বিস্তারিতভাবে।

বন্ধুরা, আপনি যদি পুরাতন ও হাতে লেখা জন্ম নিবন্ধন নাম্বার ১৬ ডিজিট হয়ে থাকে এ ক্ষেত্রে নাম্বারটি ১৭ ডিজিট করুন তারপর আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করে দেখুন। এটি অনলাইন আছে কিনা যদি অনলাইন থাকে সে ক্ষেত্রে শুধুমাত্র ঠিকানা যুক্ত করার আবেদন করলেই চলবে।

সর্বশেষ কথা - জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩

পাঠক,  আজকের পোস্টে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ - পুরাতন জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানিয়েছি। এছাড়াও আপনাদের সকল ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই, অনলাইন জন্ম নিবন্ধন, জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি কিভাবে করবেন, জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম, জন্ম নিবন্ধন অনলাইনে সংশোধন করার উপায়, অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন, অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড করার নিয়ম, অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম কোড দিয়ে, জন্ম তারিখ সংশোধন ও জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যাচাই, জন্ম তারিখ সংশোধন ও জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যাচাই, অনলাইনে জন্ম নিবন্ধন সনদ চেক করার নিয়ম প্রশ্নের উত্তর উপরে পোস্টে জানিয়েছি।

আশা করি আজকের পোস্টটি পড়ে অনেক উপকৃত হয়েছেন। আপনারা পোস্টটি পড়ে উপকৃত হলে আমরা খুবই আনন্দিত। জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনো প্রশ্ন থেকে থাকলে আপনারা আমাদের অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url