কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai

আসসালামু আলাইকুম। প্রিয় বন্ধুরা, কিভাবে মোটা হওয়া যায় আপনি কি এ কথা নিয়ে ভাবছেন ? তাহলে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai এই পোস্টটি পড়লে আপনি মোটা হবেন কিভাবে সে বিষয়গুলি সম্পর্কে জানতে পারবেন। আপনি যদি মোটা হওয়া নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ।

কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai

তাহলে কথা না বাড়িয়ে কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন। কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

কিভাবে মোটা হওয়া যায়-কি খেলে মোটা হওয়া যায়-আমি মোটা হব কিভাবে

আপনি যদি মোটা হতে চান তাহলে আপনার শরীরের তুলনায় আপনার ওজন বৃদ্ধি করতে হবে। এছাড়াও আপনার শরীর যদি অনেক চিকন হয়ে থাকে এবং পরিমাণ মত মোটা হতে চান সে ক্ষেত্রে আপনার শরীরে ক্যালরি বৃদ্ধি করাতে হবে। আপনার শরীরে ক্যালরি ওজন বৃদ্ধি করার জন্য সাধারণতো দিনে ৬০০ থেকে ৭০০ ক্যালোরি বৃদ্ধি করতে হবে সেজন্য আপনাকে ক্যালরিযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। 

তাহলে আপনি জানতে পারবেন কিভাবে মোটা হওয়া যায়। আপনি যদি চান আপনার শরীর আস্তে আস্তে বৃদ্ধি করাতে। তাহলে আপনাকে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ ক্যালোরি গ্রহণ করতে হবে। এভাবে আপনি যদি এক সপ্তাহ এই নিয়মে ক্যালোরি গ্রহণের মাধ্যমে আপনার শরীরের ওজন বৃদ্ধি বা মোটা করতে পারবেন। আপনি যদি প্রশ্ন করে থাকেন কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai তাহলে আপনার সুবিধার্থে আমাদের এই উত্তর।

সাত দিনে মোটা হওয়ার উপায়

সত্যিই কি মোটা হওয়া যায়। আপনি যদি google এ সার্চ করে থাকেন সাত দিনে মোটা হওয়ার উপায় তাহলে আপনার সুবিধার্থে আজকে আমি জানাবো সাত দিনে কিভাবে মোটা হওয়ার উপায়। তাহলে আপনি জানতে পারবেন সাত দিনে কি মোটা হওয়া যায় কি না।

ব্যায়াম করা-মোটা হওয়ার ব্যায়াম

কিভাবে মোটা হওয়া যায় সর্বপ্রথম আপনার যে বিষয়টি মাথায় হবে তা হল ব্যায়াম করা। অনেকেই ভেবে থাকেন ওজন কমাতে ব্যায়াম করা প্রয়োজন। কিন্তু এ ধারণা আপনাদের মোটেও ঠিক নয়। ওজন কমাতে যেমন ব্যায়ামের প্রয়োজন হয়। ঠিক তেমনি ওজন বাড়ানোর ক্ষেত্রেও ব্যায়াম করার প্রয়োজন হয়। বর্তমান বাংলাদেশে অনেক জিমের প্রতিষ্ঠান রয়েছে। আপনি চাইলে সেখানে গিয়ে জিম করতে পারেন। একটা মানুষের যেমন চিকন হওয়ার বা ওজন কমানোর জন্য ব্যায়াম রয়েছে। ঠিক তেমনি ওজন বৃদ্ধির করার জন্য কিছু ব্যায়াম রয়েছে।

ক্যালরি যুক্ত খাবার খাওয়া

কিভাবে মোটা হওয়া যায় আরেকটি অন্যতম উপায় হলো খাবার খাওয়া। আপনার শরীরে ওজন বৃদ্ধি করার ক্ষেত্রে বা আপনার মোটা হওয়ার জন্য আপনাকে পুষ্টিকর ও পরিমাণ মতো ক্যালরিযুক্ত খাবার খেতে হবে। ফলে আপনার শরীর বৃদ্ধি হবে ও মোটা হতে থাকবে।

আপনার শরীর ওজন বৃদ্ধি করার জন্য আপনাকে প্রতিদিন নিয়মিত খাওয়ার অভ্যেস করতে হবে। প্রতি দুই ঘন্টা পরপর অন্তত ওজন বৃদ্ধি করতে বা মোটা হওয়ার জন্য বেশি খাবার গ্রহণ করতে হবে। আপনি আপনার প্রতিদিনের রুটিন অনুযায়ী খাবার খেতে পারেন। এর সাথে দুধ, দই, ফল, সানা জাতীয় খাবার খেতে পারেন এতে আপনার শরীর মোটা হওয়ার জন্য ক্যালরির পরিমাণ অনেকটা পূরণ হয়ে যাবে। এছাড়াও আপনার শরীরে পুষ্টির পাশাপাশি আপনার ওজন বৃদ্ধি পাবে। কিভাবে মোটা হওয়া যায় এ প্রশ্নের উত্তর এই পর্বে জানতে পেরেছেন।

কার্বোহাইডেড যুক্ত খাবার খাওয়া

কিভাবে মোটা হওয়া যায় এর উপায় মধ্যে এটি একটি উপায় হল কার্বোহাইড্রেট। ওজন বৃদ্ধি করতে বা মোটা হওয়ার জন্য কার্বোহাইডেট খুবই গুরুত্বপূর্ণ। খাবারের তালিকায় অন্যান্য খাবারের সাথে কার্বোহাইড্রেট যুক্ত খাবার রাখতে হবে। আপনি ওজন বৃদ্ধি এবং মোটা হওয়ার জন্য ভাত ও রুটি দুটোই খেতে পারেন। কারণ ভাত ও রুটিতে পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। আপনারা যারা প্রশ্ন করেছেন কিভাবে মোটা হওয়া যায় তাদের সুবিধার্থে আমাদের এই উত্তর।

প্রোটিন এর চাহিদা পূরণ

কিভাবে মোটা হওয়া যায় এই বিষয়ে অনেক বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন,  যারা ওজন বৃদ্ধি করতে চায় এবং মোটা হতে চাই তাদের শরীরে তুলনায় পর্যাপ্ত পরিমাণে ক্যালরি ও প্রোটিনের ভূমিকা অপরিহার্য। সঠিক উপায়ে প্রোটিন গ্রহণ না করলে ক্যালরি ফ্যাটের কারণ হয়ে দাঁড়াবে তাই আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় কঠিন যুক্ত খাবার রাখতে হবে। যেমনঃ দুধ, ডিম ও মসুরের ডাল।

প্রোটিনযুক্ত খাবার আমাদের শরীরের ওজন বৃদ্ধি করতে দ্রুত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। শরীরে ওজন বৃদ্ধি করতে শুধু ক্যালোরি প্রয়োজন নয় ক্যালরির সাথে প্রোটিনের ও গুরুত্ব রয়েছে। প্রোটিন গ্রহণ না করলে ক্যালরির বাড়তি ফ্যাট আমাদের শরীরে ক্ষতিকর কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই আমরা ক্যালরিযুক্ত খাবারের পাশাপাশি প্রোটিনের চাহিদা পূরণের প্রোটিন যুক্ত খাবারও গ্রহণ করব। এভাবে আপনি প্রোটিন যুক্ত খাবার খাওয়ার মাধ্যমে আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে পারবেন। কিভাবে মোটা হওয়া যায় এ প্রশ্নের উত্তরে আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তরটি পেয়ে গিয়েছেন।

ড্রাই ফুডস খাওয়া-সকালে খালি পেটে কি খেলে মোটা হওয়া যায়

কিভাবে মোটা হওয়া যায় এর অন্যতম একটি উপায় হল ড্রাইফুডস খাওয়া। ড্রাই ফুডস রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি ও ফ্যাট যা ওজন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে আপনি যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কিসমিস ও বাদাম খান সকালে নাস্তায়। তাহলে  ড্রাই ফুডস আপনার শরীরের ওজন বৃদ্ধি করবে এবং শরীর মোটা করতে সাহায্য করবে। তাছাড়া সকালের নাস্তায় রাখতে পারেন আমন্ড বা পেস্তা। তাহলে আপনি এক সপ্তাহের মধ্যে ওজন বৃদ্ধি বা মোটা হতে শুরু করবেন।

টেনশনমুক্ত থাকার চেষ্টা করুন

কিভাবে মোটা হওয়া যায় এর আরেকটি উপায় হল টেনশন থেকে মুক্ত থাকা। আমাদের জীবিকা নির্বাহ করার জন্য দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কাজ করে থাকি। বিভিন্ন কাজ করার ফলে নানা সময় রোগ ব্যাধির সাথে টেনশন নিয়ে ভুগে থাকি। এতে করে আমাদের শরীরে বিভিন্ন কোষ দুর্বল হয়ে পড়ে দুর্বল হয়ে পড়ার কারণে আমাদের শরীরে ক্ষতি হয়ে থাকে। যা সাধারণত ওজন কমাতে থাকে। তাই আমাদের টেনশন মুক্ত থাকার চেষ্টা করতে হবে। কারণ টেনশন মুক্ত থাকতে পারলে শরীরে ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে।

পরিমাণ মতন ঘুমানো-ব্যায়াম করলে কি মোটা হওয়া যায়

অনেক গবেষণায় দেখা গেছে যে, একজন স্বাভাবিক মানুষের সুস্থ থাকার জন্য ৫ ঘন্টা ঘুম যথেষ্ট। আমাদের শরীর সুস্থ রাখতে স্বাভাবিক ভাবে ৮ ঘন্টা ঘুমিয়ে থাকি। ওজন বৃদ্ধি করতে আমাদের খাবার খাওয়ার পাশাপাশি ঘুম অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিদিন ঘুম থেকে ওঠার পর যদি শরীরের ওজন বৃদ্ধির বা মোটা করতে চান তাহলে আপনার ব্যায়াম করা অত্যন্ত জরুরী। নিয়মিত ঘুমও ব্যায়াম করার ফলে আপনার শরীরে ওজন বৃদ্ধি বা মোটা হতে পারবেন।

মোটা হওয়ার ব্যায়াম- সাত দিনে মোটা হওয়ার উপায়

অনেকে আছে যারা মোটা হতে চাই। তারা গুগলে সার্চ করে থাকেন। যে মোটা হওয়ার ব্যায়াম, কি কি ব্যায়াম করলে মোটা হওয়া যায়, মোটা হওয়ার জন্য ব্যায়াম কি খুবই জরুরী যাইহোক, তাদের সুবিধার্থে মোটা হওয়ার ব্যায়াম নিয়ে নিচে আলোচনা করেছি।
যারা মোটা হওয়ার জন্য ব্যায়াম করতে চান। তাদের নিয়ম অনুযায়ী ব্যায়াম করতে হবে। প্রথম দিন বুক পিঠ ও পেটের ব্যায়াম করতে হবে। তারপরে দ্বিতীয় দিন পা এবং পেটের ব্যায়াম করতে হবে। তৃতীয় দিন কাধ, বাহু ও পেট এর ব্যায়াম করতে হবে। আপনি যদি সঠিকভাবে নিয়ম অনুসারে ব্যায়াম করেন। তাহলে আপনি ওজন বৃদ্ধি বা মোটা হতে পারবেন।

খেজুর খেলে কি মোটা হওয়া যায়

খেজুর অত্যন্ত সুস্বাদু একটি ফল। খেজুর ক্ষেতে মিষ্টি বলে যারা মিষ্টি খেতে পছন্দ করেন। যারা ওজন বৃদ্ধি করতে চান বা মোটা হতে চান তারা প্রশ্ন করে থাকেন। যে খেজুর খেলে কি মোটা হওয়া যায়। তাদের সুবিধার্থে জানানো হলো। খেজুর খেলে ওজন কমাতে সাহায্য করে। তাই যারা ও খেজুর খেয়ে ওজন বৃদ্ধি করার কথা ভাবছেন। তাদের ওজন বৃদ্ধি করার জন্য বা মোটা হওয়ার জন্য খেজুর খাওয়ার কোন উপকারিতা নেই। আর যারা ওজন কমাতে চান বা ডায়েট কন্ট্রোল করতে চান তারা খেজুর খেতে পারেন।

৭ দিনে মোটা হওয়ার ওষুধ-কি ঔষধ খেলে মোটা হওয়া যায়

মোটা হওয়ার উপায় এর মধ্যে আরেকটি উপায় হল বিভিন্ন পুষ্টিকর খাবারের পাশাপাশি ঔষধ সেবন করা। যারা দীর্ঘদিন যাবৎ চিকন শরীর নিয়ে ভুগছেন। তারা যদি ওষুধ খেয়ে মোটা হতে চান তাদের জন্য উপকারী ঔষধ। যেগুলো খেলে আপনি মোটা হতে পারবেন। তাহলে কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক; সাত দিনের মোটা হওয়ার ওষুধ, কি ওষুধ খেলে মোটা হওয়া যায়, মোটা হওয়ার ভিটামিন ক্যাপসুল সম্পর্কে।

পিউটন সিরাপঃ যারা মোটা হতে চান। এছাড়াও যারা পাতলা ওরোগে অবস্থায় আছেন মোটা হতে চান। তারা সেবন করতে পারেন এই সিরাপটি। পিউটন সিরাপ আপনার আশেপাশে থাকা যেকোনো ফার্মেসিজে পাওয়া যাবে। যার বাংলাদেশের বাজার মূল্য ৩৬০ টাকা।

সিনকারা সিরাপঃ এর মত আপনার শরীরকে মোটা করতে সাহায্য করবে। বাংলাদেশের হামদার্দ ল্যাবরেটরিস লিমিটেড কোম্পানির সিনকারা সিরাপ খেতে পারেন। ফলে যদি শরীরে শক্তি ব্যয় হয়ে থাকে তাহলে শরীরে অধিক শক্তি উৎপন্ন হবে। যা আপনার ওজন বৃদ্ধি করতে বা মোটা হওয়াতে সাহায্য করবে।
রুচিবেটঃ যাদের মুখে একদম রুচি নেই, খাবারের কোন আগ্রহ নেই, তাদের জন্য এই ঔষুধ। মোটা হওয়ার জন্য খুব দ্রুত কার্যকরী একটি ঔষধ। যারা অল্প সময় মোটা হতে চান। মোটা হতে পারছেন না তাদের জন্য এই রুচিবেট ঔষধ। আপনি যখন ঔষধের দোকানে যাবেন। তখন মোটা হওয়ার জন্য সবাই আপনাকে পরামর্শ দিবেন। মোটা হওয়ার জন্য ভালো ভালো খাবার খাওয়ার। তাই এই ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু ভালো খাবার খেলে আপনার ওজন বৃদ্ধি করতে বা মোটা হতে খুব দ্রুত সাহায্য করবে।

মোটা হওয়ার ভিটামিন ক্যাপসুল

আপনি যদি মোটা হওয়ার জন্য ক্যাপসুল এর ভরসা করে থাকেন। অথবা মোটা হওয়ার সিরাপের তুলনায় ক্যাপসুল খেতে পছন্দ করে থাকেন। তাহলে আপনার ক্যাপসুল পেতে পারেন। তবে আমার দেখা মতে আমি যতদূর দেখেছি যারা মোটা হওয়ার জন্য ক্যাপসুল খেয়ে থাকে। তারা মোটা হয় কিন্তু বেশিদিন এই মোটা হওয়া ধরে রাখতে পারেন না। আবার অনেকে আছে যারা ওষুধ খাওয়ার পরে মোটা হওয়ার বিপরীতে আরো বেশি শুকিয়ে গেছে। তাই পরামর্শ অনুযায়ী মোটা হওয়ার জন্য ক্যাপসুল না খাওয়াই উচিত। সবসময় মনে রাখবেন কারো কথায় মোটা হওয়ার জন্য কোন ওষুধ সেবন করবেন না। এতে আপনার শরীরের সমস্যা দেখা দিতে পারে। আপনি চাইলে প্রাকৃতিক ও সিরাপ এর মাধ্যমে মোটা হতে পারেন। অথবা ভালো ডাক্তারের পরামর্শ নিবেন।

ইসলামে মোটা হওয়ার উপায়

বাস্তব ক্ষেত্রে আমরা যখন অনেক রোগা বা পাতলা হয়ে থাকি তখন মোটা হওয়ার জন্য অনেক চিন্তা ভাবনা অবলম্বন করে থাকি। যারা শরীরে ওজন বৃদ্ধি করতে চান বা মোটা হতে চান তারা বিভিন্ন ওষুধ সেবন করে থাকে মোটা হওয়ার জন্য। আজকে আমি জানাবো ইসলামে মোটা হওয়ার উপায়  বিস্তারিত সকল তথ্য সম্পর্কে।

ইসলামে দৃষ্টিতে মোটা হওয়ার উপায় হিসেবে খেজুরের সাথে শসা খাওয়া। হযরত মুহাম্মদ সাঃ  এই বিষয়ে দুইটি হাদিস বর্ণনা করেছেন ।

হযরত আয়েশা রাদিয়াল্লাহু বর্ণনা করেন আমার মা আমাকে স্বাস্থ্যবতী দেখার জন্য অনেক ব্যবস্থা গ্রহণ করেন। কিন্তু তিনি কোন ফল পাননি। এরপর তিনি আমাকে পাকা খেজুরের সাথে শসা বা খিরা নিয়মিত খাওয়াতে লাগলেন এতে আমি উত্তম রুপে স্বাস্থ্যবতী হয়ে গেলাম।(সুনানে আবু দাউদ হাদিস নং ৩৯০৩)।

আর জানুন খেজুর ও শসা একসঙ্গে খাওয়া সুন্নাহ

আবদুল্লাহ ইবনু জাফর রা. বর্ণনা করেছেন। তিনি বলেন, নবী (সা:) শসা খেজুরের সাথে একত্রে খেতেন। (সহীহ্, ইবনু মা-জাহ ৩৩২৫)

আর তাই যারা মোটা হবেন, ভাবছেন কি ভাবে মোটা হব, মোটা হতে পারছেন না, তারা এই আমলটা নিয়মিত করুন, কয়েক মাসের মধ্যে মোটা ও স্বাস্থ্যবান হয়ে যাবেন ইনশাআল্লাহ।

সর্বশেষ কথা | কিভাবে মোটা হওয়া যায়

প্রিয় বন্ধুরা, আপনারা যারা গুগলে সার্চ করে কিভাবে মোটা হওয়া যায় - kivabe mota houya jai সম্পর্কে প্রশ্ন করেছেন। ইতিমধ্যে আমাদের পোস্টে তাদের জন্য কিভাবে মোটা হওয়া যায় এ প্রশ্নের উত্তর জানানো হয়েছে। সত্য কথা বলতে এটাই যে কখনো মোটা হওয়া সম্ভব নয়। আপনি চাইলে আপনার শরীরে ওজন বৃদ্ধি করতে পারেন। এছাড়াও আরো জানিয়েছি, কিভাবে মোটা হওয়া যায়-কি খেলে মোটা হওয়া যায়-আমি মোটা হব কিভাবে, সাত দিনে মোটা হওয়ার উপায়, খেজুর খেলে কি মোটা হওয়া যায়, ৭ দিনে মোটা হওয়ার ওষুধ-কি ঔষধ খেলে মোটা হওয়া যায়, মোটা হওয়ার ভিটামিন ক্যাপসুল, ইসলামে মোটা হওয়ার উপায় বিস্তারিত সকল তথ্য সম্পর্কে।
আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার মোটা হওয়ার সকল প্রশ্ন উত্তর সম্পর্কেজানতে পেরেছেন। আশা করি আপনার অনেক উপকৃত হয়েছেন। আজকের পোস্টটি পড়ে আপনারা যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আমরা খুবই আনন্দিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url