ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪

আপনি কি ইন্ডিয়ান ভিসা চেক করতে চান। কিন্তু ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানেন না। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের পোস্টে আমরা ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ ও ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪ তা বলার চেষ্টা করব। আসুন জেনে নেই ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ সম্পর্কে।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪, ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪, পাসপোর্ট নম্বর সহ ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আরও বিস্তারিত জানতে, শেষ অবধি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পেজের সূচিপত্রঃ ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

যেহেতু বাংলাদেশ এবং ইন্ডিয়া পাশাপাশি দেশ, তাই অনেকেই মাঝে মাঝে ব্যবসা বা অন্যান্য কারণে ইন্ডিয়া যান এবং ইন্ডিয়া যেতে ভিসার প্রয়োজন হয়। আর এই ভিসা করার পর ভিসা চেক করতে হয়। কিন্তু বার বার ভিসা অফিসে গিয়ে ভিসা চেক করতে অনেক ঝামেলা হয়, তাই আপনি চাইলে ঘরে বসেই অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারেন। 

আপনি যদি ইন্ডিয়ান ভিসা চেক নিয়ম ২০২৪ সম্পর্কে জানেন। তবে আপনি নিজেই ইন্ডিয়ান ভিসা পরীক্ষা করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার কয়েকটি ধাপ রয়েছে। সেগুলির মাধ্যমে ইন্ডিয়ান ভিসা সম্পর্কে সমস্ত তথ্য পাবেন। চলুন ইন্ডিয়ান ভিসা চেক নিয়ম ২০২৪ কয়েকটি ধাপ দেখে নেওয়া যাক।

ধাপ 1ইন্ডিয়ান ভিসা চেক করতে, প্রথমে আপনার মোবাইল ফোন বা কম্পিউটার থেকে গুগলে যান। www.ivacbd.com লিখে সার্চ করুন। তারপর আপনার সামনে একটি ওয়েবসাইট আসবে, সেখানে অনেকগুলি বিকল্প থাকবে, যার মধ্যে তিনটি নম্বর লেখা থাকবে। ভিসা অ্যাপ্লিকেশন ট্র্যাক'' এবং সেই পাঠ্যটিতে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

ধাপ 2 - তারপরে আরেকটি পৃষ্ঠা প্রদর্শিত হবে। যেখানে লেখা আছে আপনার অ্যাপ্লিকেশন ট্র্যাক করার জন্য এখানে ক্লিক করুন সেই পাঠ্যটিতে ক্লিক করুন। সহজে বোঝার জন্য নীচের ছবি অনুসরণ করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

ধাপ 3 - লিঙ্কটিতে ক্লিক করার পরে আপনাকে www.passtrack.net ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি একটি নতুন পেজ দেখতে পাবেন এবং সেখানে লেখা থাকবে Regular Visa Application যদি আপনার নিয়মিত ভিসা থাকে। তাহলে Regular Visa Application লেখাতে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

ধাপ 4 - তারপর প্রথমে আপনি একটি ফাঁকা ঘর দেখতে পাবেন, সেখানে আপনার ওয়েব ফাইল নম্বর অর্থাৎ স্লিপ নম্বর দিন। এবং নীচে আপনি আরেকটি পাকা ঘর দেখতে পাবেন, এখানে লাল রঙে লেখা ক্যাপচা কোডগুলি সঠিকভাবে টাইপ করুন। তারপর Submit বাটনে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

এভাবে কয়েক ধাপ সঠিকভাবে পাস করলেই আপনার ইন্ডিয়ান ভিসার সব তথ্য চলে আসবে। সেখান থেকে আপনি আপনার ভিসা আবেদন ফর্ম ডাউনলোড করতে পারেন। আশা করি আপনি ইন্ডিয়ান ভিসা চেক এর নিয়ম জানেন তবে বুঝতে কোন সমস্যা হলে আমাদের কমেন্ট করুন।

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪ ? ভারতীয় ভিসা পেতে সাধারণত ৭ থেকে ১০ দিন সময় লাগে। কিন্তু কখনও কখনও সময় কম-বেশি হয় ভিসার ধরন এবং ভিসা আবেদনকারীর বসবাসের দেশের উপর নির্ভর করে। যাইহোক, জরুরী ভিসা দ্রুত প্রক্রিয়া করা হয় এবং সাধারণ ভিসা একটু বেশি সময় নেয়। কিন্তু বাংলাদেশ থেকে ভারতের ভিসা পেতে বেশি সময় লাগে না।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক ২০২৪

পাসপোর্ট নম্বর সহ ইন্ডিয়ান ভিসা চেক করতে প্রথমে আপনাকে www.ivacbd.com এ যেতে হবে। তারপরে আপনি সেখানে ভিসা আবেদন ট্র্যাক দেখতে পাবেন এবং সেই লেখাটিতে ক্লিক করুন। তারপরে দুটি ফাঁকা বক্স থাকবে একটি ফাঁকা বক্সে আপনাকে আপনার পাসপোর্ট নম্বর টাইপ করতে হবে এবং অন্য ফাঁকা বক্সে ক্যাপচা কোড টাইপ করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।

কিন্তু যদি আপনি পাসপোর্ট নম্বর দিয়ে ইন্ডিয়ান ভিসা পরীক্ষা করতে না পারেন, তাহলে ফাঁকা জায়গায় আপনার কাছে থাকা স্লিপ নম্বরটি টাইপ করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন, এটি আপনার ইন্ডিয়ান ভিসার সমস্ত তথ্য দেখাবে। এইভাবে আপনি পাসপোর্ট নম্বর বা স্লিপ নম্বর দ্বারা ইন্ডিয়ান ভিসা চেক করতে পারেন।

ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে ২০২৪

ইন্ডিয়ান ভিসার জন্য জমা দিতে হবে বেশ কিছু নথি এবং তথ্য। আপনি যদি এইগুলি সঠিকভাবে জমা দেন তাহলে আপনি আপনার ইন্ডিয়ান ভিসা পেতে পারেন। যারা ভারতীয় ভিসা পেতে কি কি লাগে জানতে চান তারা জেনে নিন ইন্ডিয়ান ভিসা পেতে কি কি লাগে।

  • সাম্প্রতিক রঙিন ফটোগ্রাফে সাদা ব্যাকগ্রাউন্ড থাকতে হবে এবং ফটোতে সম্পূর্ণ মুখ পরিষ্কারভাবে দৃশ্যমান হওয়া উচিত।
  • সমস্ত পুরানো পাসপোর্ট আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।
  • কর্মচারী হলে চাকরির শংসাপত্র এবং ছাত্র হলে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র, ব্যবসায়ী হলে ব্যবসায়িক সার্টিফিকেট।
  • জাতীয় পরিচয়পত্র, বিদ্যুৎ বিল, গ্যাস বিল বা পানির বিলের কাগজপত্র।
  • আর্থিক অবস্থানের প্রশংসাপত্র ।
  • ছবি স্ক্যান করুন এবং অনলাইন আবেদনপত্রে উল্লেখিত নির্দিষ্ট স্থানে জমা দিন।

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে ২০২৪

আপনি যদি একজন বাংলাদেশী হন এবং ইন্ডিয়ান ভিসা প্রসেস করতে চান। তাহলে আপনি যদি একজন বাংলাদেশী পাসপোর্ট হোল্ডার হন। তাহলে কোন আবেদন ফি লাগবে না। ৫ আগস্ট, ২০১৮ থেকে ইন্ডিয়ান ভিসা প্রক্রিয়াকরণের জন্য ৮০০ নির্ধারণ করা হয়েছে।

ইন্ডিয়ান ভিসা আবেদন ফরম ২০২৪

ভিসা আবেদন ফর্ম পেতে আপনাকে ভিসা কেন্দ্রে যেতে হবে। যেখানে আপনি আপনার ভিসা আবেদনপত্র পেতে পারেন এবং বর্তমানে ভিসা আবেদন কেন্দ্রে ভিসা ফর্ম পূরণ করার সুবিধা রয়েছে মাত্র ২০০ টাকা দিয়ে আপনি বসে বসে ভিসা ফর্ম পূরণ করতে পারেন ভিসা আবেদন কেন্দ্রে। তাই এখন যে কোনো দালালের কবলে। ভিসা আবেদনপত্র পেতে বা ভিসা আবেদনপত্র পূরণ করতে পড়তে হবে না।

ইন্ডিয়ান ভিসা প্রসেসিং ২০২৪

ভিসার জন্য প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে জমা দেওয়ার পরে তারা আপনার ভিসা প্রক্রিয়াকরণ শুরু করবে এবং আপনার ভিসা প্রসেস হয়ে গেলে আপনাকে জানানো হবে। এবং আপনি অনলাইনে আপনার ভিসার সমস্ত বিবরণ চেক করতে পারেন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম আগেই বলেছি, সেই নিয়ম অনুযায়ী খুব সহজে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আপনার সমস্ত বিবরণ সঠিক হলে আপনার ভারতীয় ভিসা প্রক্রিয়াকরণ শুরু হবে এবং শীঘ্রই সম্পূর্ণ হবে।

ভিসার মেয়াদ কতদিন থাকে ২০২৪

আপনি যদি বাংলাদেশের বাইরে যেকোনো দেশে যেতে চান তবে প্রথমে আপনার একটি পাসপোর্ট লাগবে তারপর আপনার ভিসা লাগবে এবং এই ভিসাটি বিভিন্ন ধরনের হয় যেমন অনেকে ভ্রমণের জন্য ভিসা প্রস্তুত করে এবং অনেকে কাজের জন্য ভিসা প্রস্তুত করে এবং অনেকে শিক্ষার জন্য ভিসা প্রস্তুত করুন এবং এই ভিসার বিভিন্ন মেয়াদ থাকে।
কিছু ভিসা তিন মাস, ছয় মাস এবং এক বছরের জন্য বৈধ। এমন কিছু ভিসা আছে যেগুলোর মেয়াদ দুই বছর থেকে পাঁচ বছর পর্যন্ত। তাই আপনি যদি আমাদের জানান যে আপনি কোন ভিসা করতে চান এবং কোন ভিসার মেয়াদ জানতে চান, তাহলে আমরা আপনাকে সেই ভিসার সর্বনিম্ন এবং সর্বোচ্চ মেয়াদ বলতে পারি।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে ২০২৪

আপনি যদি ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসা পেতে চান তাহলে কিছু ডকুমেন্ট জমা দিতে হবে, এই সব ডকুমেন্ট সঠিকভাবে জমা দিলে আপনি আপনার ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসা পাবেন। চলুন জেনে নেই ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসার প্রয়োজনীয়তা সম্পর্কে। ভারতীয় ট্যুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় নথিগুলি হল-
  • অরিজিনাল পাসপোর্ট কমপক্ষে ৬ মাসের জন্য বৈধ হতে হবে।
  • পাসপোর্টের কমপক্ষে দুটি ফাঁকা পৃষ্ঠা ফাঁকা থাকতে হবে।
  • সাদা ব্যাকগ্রাউন্ড সহ সদ্য তোলা 2/2 ইঞ্চি পিছনের রঙিন ছবি। তিন মাসের বেশি পুরানো ছবি গ্রহণ করা হবে না।
  • জাতীয় পরিচয়পত্রসহ পাসপোর্ট থাকলে জাতীয় পরিচয়পত্র জমা দিন। আর জন্ম নিবন্ধন সনদ দিয়ে পাসপোর্ট তৈরি করা থাকলে জন্ম নিবন্ধন সনদ জমা দিন।
  • ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে।
  • ইউটিলিটি বিল অর্থাৎ বিদ্যুৎ বিল, গ্যাস বিল বা পানির বিল যেকোনো কাগজ জমা দিতে হবে।
  • আপনি যদি একজন কর্মচারী হন, আপনার চাকরির শংসাপত্রের প্রয়োজন হবে, আপনি যদি একজন ব্যবসায়ী হন, আপনার ব্যবসার ট্রেড লাইসেন্সের প্রয়োজন হবে এবং আপনি যদি একজন ছাত্র হন, আপনার ছাত্র আইডি কার্ডের তথ্য প্রয়োজন।
  • সবশেষে কারো পুরানো পাসপোর্ট থাকলে জমা দিতে হবে। আপনার যদি পুরানো পাসপোর্ট না থাকে তবে আপনাকে এটি জমা দিতে হবে না।

শেষ কথাঃ ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪

বন্ধুরা, আমি আশা করি আজকের নিবন্ধটি পড়ে, আপনি ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪ - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪ সে সম্পর্কে আরও শিখেছেন।
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ২০২৪

তারপরও যদি এই বিষয়ে আপনার আরও কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এই ধরনের আরও তথ্যপূর্ণ নিবন্ধ নিয়মিত পেতে আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url