সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ - সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩

সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ - শ্রদ্ধেয় দর্শক মন্ডলী। আশা করছি আপনারা সকলে ভাল আছেন। সামনে আসতে চলেছে সেপ্টেম্বর মাস।আগস্ট মাসের বিদায় সেপ্টেম্বর মাসের আগমন। প্রত্যেক মাস পরিবর্তনের পর আলাদা আলাদা ক্যালেন্ডার নির্ধারণ করা হয়। সকল মাসের রয়েছে আলাদা আলাদা দিবস, ছুটি, রাশিফল, সবজি চাষ ও আবহাওয়া। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানতে চান। কারণ সেপ্টেম্বর মাসে ক্যালেন্ডার দেখে সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারেন।

সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩

আপনি যদি সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে জেনে সেপ্টেম্বর মাসের দিবস, ছুটি, রাশিফল, সবজি চাষ ও আবহাওয়া জানতে চান তাহলে আমাদের আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩

প্রিয় ভিউয়ার্স, আমাদের আজকের আর্টিকেলের আলোচনার বিষয় হলো সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩। এখন আমি আপনাদের সাথে আলোচনা করব সেপ্টেম্বর মাসে রাত কত তারিখ ২০২৩। 

আমরা বাংলাদেশে বসবাস করি। এছাড়া অনেক বাংলাদেশ নাগরিক আছে যারা বিদেশে লেখাপড়া ও চাকরি করে থাকে। তাদেরও বাংলা ক্যালেন্ডারের পাশাপাশি ইংরেজি ক্যালেন্ডার প্রয়োজন হয়। কারণ বাংলা ক্যালেন্ডার ব্যবহার করলেও সাধারণত ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী সারাবিশ্বে ও বাংলাদেশ চাকরি, ছুটি, দিবস, রাশিফল, আবহাওয়া নির্ধারণ করে থাকে।

এক বছর সময় ৩৬৫ দিন। ইংরেজি ১২ মাসের এক বছর। আরে বারো মাসের একটি মাস হল সেপ্টেম্বর মাস। আপনারা যারা এতক্ষণ ধরে অধীর আগ্রহী সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে চান। তাদের সুবিধার্থে আমি এখন আপনাদের জানাবো সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩।

ইংরেজি ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের ১ তারিখ। আরবি ১৪৪৫ সফর মাসের ১৫ তারিখ এবং বাংলা ১৪৩০ সালের ভাদ্র মাসের ১৮ তারিখ। রোজ শুক্রবার।

আশা করছি আপনারা এতক্ষণে নিশ্চয়ই জানতে পেরেছেন সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩।

সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা হয়তো অধীর আগ্রহে অপেক্ষা করছেন সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখার জন্য। কারণ অনেকে আছে যারা চাকরিজীবী ও ছাত্রছাত্রী এবং চিকিৎসক। তাদের কর্মস্থলে বা লেখাপড়ার জন্য সকল মাসের ক্যালেন্ডার সম্পর্কে অবগত থাকতে হয়। 

আর তাই তারা গুগলে সার্চ করে সেপ্টেম্বর মাসে ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানতে চান। আজকের আর্টিকেলের এই পর্বে সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ছবি তুলে ধরব। সেখান থেকে আপনি খুব সহজে জানতে পারবেন সেপ্টেম্বর মাসে ক্যালেন্ডার ২০২৩ আজ কত তারিখ।
সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ - সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩
প্রিয় ভিউয়ার্স, আশা করি আপনারা নিশ্চয়ই এতক্ষণে সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে দেখে সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন।

সেপ্টেম্বর মাসের দিবস সমূহ ২০২৩

প্রিয় দর্শক মন্ডলী আপনারা যারা এতক্ষণ সেপ্টেম্বর মাসে দিবস ২০২৩ সম্পর্কে জানতে আমাদের আজকের আর্টিকেলটি এই পর্যন্ত মনোযোগ সরকারে পড়েছেন। তারা নিশ্চয়ই সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেলে এই পর্বে থাকছে সেপ্টেম্বর মাসের দিবস সমূহ ২০২৩ সম্পর্কে।

৬ সেপ্টেম্বর– শুভ জন্মাষ্টমী
৮ সেপ্টেম্বর – আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস/বিশ্ব ফিজিওথেরাপি দিবস
১৫ সেপ্টেম্বর – আন্তর্জাতিক গনতন্ত্র দিবস
১৬ সেপ্টেম্বর – আন্তর্জাতিক ওজন স্তর শুরক্ষা দিবস
১৭ সেপ্টেম্বর – মহান শিক্ষা দিবস
১৮ সেপ্টেম্বর – কৃষ্ণপুর গণহত্যা দিবস/বিশ্ব নৌ দিবস
২১ সেপ্টেম্বর – বিশ্ব শান্তি দিবস
২২ সেপ্টেম্বর – বিশ্ব কারামুক্ত দিবস
২৩ সেপ্টেম্বর – প্রীতিলতার আত্তহুতি দিবস
২৪ সেপ্টেম্বর – মিনা দিবস
২৭ সেপ্টেম্বর – বিশ্ব পর্যটন দিবস
২৮ সেপ্টেম্বর – বিশ্ব জলতাঙ্ক দিবস/ ঈদে মিলাদুন্নবি
২৯ সেপ্টেম্বর – বিশ্ব হৃদয় দিবস/মাহমুদপুর গণহত্যা দিবস
৩০ সেপ্টেম্বর – শিশু কন্যা দিবস

সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা - সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সরকারি ছুটি - সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা নিশ্চয়ই এতক্ষণে সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। আমাদের আজকের আর্টিকেলের পর্বে আপনাদের জন্য থাকছে। সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সরকারি ছুটি সমূহ। নিচে আপনাদের সুবিধার্থে সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হলো।

সেপ্টেম্বর মাসের সরকারি ছুটি বলতে দুই দিন নির্ধারণ করেছেন বাংলাদেশের রাষ্ট্রীয় কর্তৃপক্ষ হতে। ৬ সেপ্টেম্বর রোজ বুধবার জন্মঅষ্টমী। এবং ২৮ সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার ঈদে মিলাদুন্নবী। এছাড়াও শনিবার ছুটি থাকছে।

সেপ্টেম্বর মাসের রাশিফল

বন্ধুরা, এখন আমরা জানবো সেপ্টেম্বর মাসের রাশিফল ২০২৩ সম্পর্কে। সেপ্টেম্বর মাসের রাশিফল ২০২৩ সম্পর্কে মনোযোগ সহকারে পড়লে। আপনি সেপ্টেম্বর মাসের রাশিফল ২০২৩ অনুযায়ী কি হতে পারে তা জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমাদের আজকের আর্টিকেলে সেপ্টেম্বর মাসের রাশিফল ২০২৩ ও সেপ্টেম্বর মাসের কি রাশি 2023 এই পর্বে সেপ্টেম্বর মাসের রাশিফল ২০২৩ সম্পর্কে জেনে নেই।

মকর- সম্পর্কের মাধ্যমে প্রেম পাওয়া যাবে। অন্যরা আপনাকে কীভাবে ব্যবহার করে তা দ্বারা আপনি হতাশ হতে পারেন।

কন্যা রাশি - আপনার উদ্দেশ্যগুলি অর্জনের বিষয়ে অবিচল থাকুন। আপনি সম্ভবত এখন একাকীত্ব অনুভব করতে পারেন।

তুলা রাশি - তুলা রাশির জন্য নতুন প্রেমের সম্ভাবনা রয়েছে। পরিবার এবং বন্ধুদের সহায়তা করার সুযোগ রয়েছে।

মেষ রাশি - মেষ রাশির জন্য অর্থের চাপ বাড়তে পারে। ঋণমুক্তিতে চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে। আপনি একটি একেবারে নতুন জীবনসঙ্গী খুঁজে পেতে পারেন।

মিথুন - পারিবারিক বা ব্যক্তিগত সম্প্রীতিতে ভাঙন দেখা দিলে। তারপর আপনি প্রশান্তি খুঁজে পেতে পারেন । নতুন ব্যক্তির সাথে বন্ধুত্ব করা সম্ভব।

বৃষ রাশি - আত্মস্বার্থ আপনি যতটা আশা করছেন ততটা প্রদান করবে না। অতিরিক্ত ব্যয় করা আপনাকে ঝুঁকির মধ্যে ফেলে, তাই এটি করা থেকে বিরত থাকুন।

কুম্ভ - আপনাকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হতে পারে। পুরো মাসটা বোধহয় ব্যস্ত কাটবে।

মীন - আপনার চাকরির উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। বন্ধুত্ব গড়ে তোলা এবং শক্তিশালী করা যেতে পারে।

কর্কট - সবাই আপনার প্রেমে পড়বে। প্রেমের কারণে জীবনে পরিবর্তন আসতে পারে। কাজের সময় সুখী চিন্তা।

আপনি একটি ভাল বন্ধু হবে, লিও. স্কুলে পড়াশুনা ভালো হওয়ার সম্ভাবনা আছে।

বৃশ্চিক রাশি - বৃশ্চিক রাশির জন্য সম্পর্ক ধ্বংসাত্মকভাবে শেষ হতে পারে। কাজের উন্নতি হতে পারে, এবং কেউ নতুন জিনিস চেষ্টা করতে পারে।

ধনু  রাশি- উল্লেখযোগ্য পারিবারিক সমস্যা হতে পারে। কর্মসংস্থানে একটি পরিবর্তন অনুমেয়।

সেপ্টেম্বর মাসের পূর্ণিমা কবে ২০২৩

আপনি কি ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের পূর্ণিমা কবে তা সম্পর্কে জানতে চান। তাহলে আপনার জন্য আমাদের আজকের আর্টিকেলটি গুরুত্বপূর্ণ। কেননা আপনাদের জন্য এই পর্বে থাকছে সেপ্টেম্বর মাসের পূর্ণিমা কবে।

২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার ৬ঃ৪৯ মিনিটে পূর্ণিমা অনুষ্ঠিত হবে। আশা করছি সেপ্টেম্বর মাসের পূর্ণিমা কবে ২০২৩ তা সম্পর্কে জানাতে পেরেছি।

সেপ্টেম্বর মাসের আবহাওয়া ২০২৩

সেপ্টেম্বরে সারাদেশে গড় বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কম হতে পারে। সেক্ষেত্রে রংপুর ও রাজশাহী বিভাগে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হতে পারে। যার কারণে সেপ্টেম্বর মাসে এখানে বৃষ্টির ঘাটতি পরিলক্ষিত হতে পারে। অন্যদিকে খুলনা বরিশাল ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের অনেক বা অধিকাংশ এলাকায় স্বাভাবিকের চেয়ে সামান্য কম বৃষ্টি হতে পারে।

তবে সিলেট সুনামগঞ্জ হবিগঞ্জ মৌলভীবাজার কিশোরগঞ্জ কুমিল্লা খাগড়াছড়ি রাঙ্গামাটি ও সাতক্ষীরা জেলায় প্রায় স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে।

সেপ্টেম্বরে দেশের গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি হতে পারে। জলীয় বাষ্পের উপস্থিতির কারণে এটি খুব গরম অনুভব করতে পারে। এবং যেহেতু বৃষ্টিপাত তুলনামূলকভাবে কম তাই বেশ অস্বস্তি হতে পারে। তবে, যখন সামুদ্রিক ব্যবস্থা তৈরি হয় এবং ভারতে আঘাত করে বা বাংলাদেশের কাছাকাছি আসে, তখন দেশের দক্ষিণাঞ্চলে তাপ সাময়িকভাবে হ্রাস পেতে পারে।

সেপ্টেম্বরে বৃষ্টিপাতের পূর্বাভাস বেশ আপেক্ষিক। মূলত এটি সিস্টেমের উপর নির্ভর করে। তবে সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহের আগে বৃষ্টির বিশেষ কোনো সম্ভাবনা নেই। চলতি মাসের চতুর্থ সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সেপ্টেম্বরে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা না থাকায় চলতি মাসের চতুর্থ সপ্তাহ পর্যন্ত বন্যা ও ভূমিধসের উল্লেখযোগ্য কোনো সম্ভাবনা নেই। তবে চট্টগ্রাম বিভাগের মধ্য দিয়ে কোনো সিস্টেম/পালস সরাসরি প্রবেশ করলে সেক্ষেত্রে চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ হতে পারে এবং ভূমিধসের আশঙ্কা থাকতে পারে। (আত্মীয়)

*তবে, বন্যা ও ভূমিধসের কিছু ঝুঁকি থাকে প্রধানত মাসের শেষে অর্থাৎ চতুর্থ সপ্তাহে।
এটি ছিল সেপ্টেম্বরের দীর্ঘমেয়াদী আপডেটের বিশদ বিবরণ। যেহেতু পূর্বাভাসটি দীর্ঘমেয়াদী, তাই এটি পুরো সময় জুড়ে কোথাও পরিবর্তন হতে পারে। আর প্রাকৃতিক কারণেই পূর্বাভাসে বিভিন্ন জায়গায় অসঙ্গতি দেখা যেতে পারে। তাই আরও সঠিক পূর্বাভাসের জন্য আমাদের সর্বশেষ আপডেটগুলিতে নজর রাখুন।

এটি শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোন সরকারী পূর্বাভাস বা সতর্কতা বিজ্ঞপ্তি নয় এবং অফিসিয়াল আবহাওয়ার পূর্বাভাসের জন্য প্রত্যেকেরই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করা উচিত।

সেপ্টেম্বর মাসে সবজি চাষ ২০২৩

আপনি কি সেপ্টেম্বর মাসের সবজি চাষের পদ্ধতি সম্পর্কে জানতে চান। তাহলে আপনার জন্য আমাদের এই পোস্টটি পড়লে জানতে পারবেন সেপ্টেম্বর মাসের সবজি চাষের পদ্ধতি সম্পর্কে। বিশেষ করে যারা অনেকে ইচ্ছুক সেপ্টেম্বর মাসে ভালো ফলনের জন্য সবজি চাষ করবে। তাদের জন্য আমাদের আজকের এই পোস্টে সেপ্টেম্বর মাসে সবজি চাষের পদ্ধতি আলোচনা করব।

বাংলাদেশ ছয় ঋতুর দেশ। সেপ্টেম্বর মাস এর একটি। বাংলাদেশ সেপ্টেম্বর মাসে রোদ, বৃষ্টি আবহাওয়ার সবজি অনেক ভালো চাষ হয়। আর তাই সেপ্টেম্বর মাসে সবজি চাষের জন্য অনেক উপযোগী একটা মাস। আপনি চাইলে সেপ্টেম্বর মাসে বিভিন্ন ধরনের সবজি চাষাবাদ করতে পারবেন।

কারণ এই সময়ে বেশ কিছু সবজি রয়েছে যেগুলো চাষাবাদ করলে আপনি অনেক ভাল ফলন পাবেন এবং সেগুলো বিক্রি করে অনেক ভালো লাভবান হতে পারবেন। আর তাই যদি আপনি সেপ্টেম্বর মাসে সবজি চাষের পদ্ধতি সম্পর্কে জানতে চান। তাহলে সর্বপ্রথম আপনাকে সবজি চাষ সম্পর্কে জানতে হবে। কারণ সেপ্টেম্বর মাসে অনেকগুলো সবজি রয়েছে যেগুলো আপনি চাষাবাদ করতে পারবেন।

সেপ্টেম্বর মাসে যেসব সবজি আপনি চাষাবাদ করতে পারবেন তার মধ্যে অন্যতম হলো লালশাক, কলমি শাক, ডাটা, পেঁয়াজ, বেগুন, কাঁচামরিচ, আদা, পালন শাক, হলুদ, ঢেঁড়স, পটল, কাটোয়া ডাটা, করলা, তরই, পেঁপে ইত্যাদি। এছাড়াও সেপ্টেম্বর মাসে সবজি চাষ করার আরো ভালো সবজি রয়েছে। যেগুলো  সেপ্টেম্বর মাসের আবহাওয়াতে চাষাবাদ করলে আপনি অনেক ভালো সবজি পেতে পারেন। আপনি যদি উপরের সবজিগুলো চাষ করতে চান তাহলে আপনাকে অবশ্যই সবজি চাষ সম্পর্কে জানতে হবে। তাহলে আপনি সবজি চাষ করে ভালো ফলন পেতে পারবেন এবং লাভবান হবেন।

সেপ্টেম্বর মাস সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর


প্রশ্নঃ সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা কি?
উত্তরঃ সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকায় ৬ এবং ২৮ সেপ্টেম্বর সরকারি ছুটি আছে।

প্রশ্নঃ ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয় কোথায়?
উত্তরঃ ভারতে ৫ সেপ্টেম্বর জাতীয় শিক্ষক দিবস পালিত হয়।

প্রশ্নঃ ৮ সেপ্টেম্বর কি দিবস পালিত হয়?
উত্তরঃ ৮ সেপ্টেম্বর ক্ষমা দিবস। এই দিবসটি যুক্তরাষ্ট্র পালন করে থাকে।

প্রশ্নঃ ১৫ সেপ্টেম্বর কি দিবস?
উত্তরঃ বাংলাদেশে ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস পালিত হয়। আন্তরজাতিকভাবে ১৫ সেপ্টেম্বর গণতন্ত্র দিবস পালিত হয়।

প্রশ্নঃ ১৫ সেপ্টেম্বর কি দিবস পালিত হয়?
উত্তরঃ ১৫ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়। ২০০৭ সাল থেকে প্রতি বছর এই দিবস পালন করা হয়।

প্রশ্নঃ ১৮ সেপ্টেম্বর কি দিবস পালিত হয়?
উত্তরঃ বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস পালিত হয় ১৮ সেপ্টেম্বর। আজ প্রথম প্রেম দিবস।

প্রশ্নঃ ২১ সেপ্টেম্বর কি দিবস?
উত্তরঃ ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস। শান্তি সম্প্রিতি বজায়ের লক্ষে এই দিবস পালিত হয়।

সর্বশেষ কথাঃ সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ - সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩

পাঠাও বন্ধুরা আমরা আজকের আর্টিকেল পড়তে পড়তে ইতিমধ্যে শেষ প্রান্তে চলে এসেছি। আমাদের মধ্যে অনেকে আছে যারা সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও সেপ্টেম্বর মাসের আজ কত তারিখে ২০২৩ সম্পর্কে জানতে চান। আমাদের আজকের আর্টিকেল থেকে আপনারা এই সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

এছাড়াও সেপ্টেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩, সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩, সেপ্টেম্বর মাসের দিবস সমূহ, সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা, সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সরকারি ছুটি, সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩, সেপ্টেম্বর মাসের রাশিফল, সেপ্টেম্বর মাসের পূর্ণিমা কবে, সেপ্টেম্বর মাসের আবহাওয়া, সেপ্টেম্বর মাসে সবজি চাষ এই সকল বিষয় বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post