ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ ও ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ কিংবা ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ দেখে নিন। ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত দেখুন। ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন।
ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ

তাহলে ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ এবং ভাদ্র মাসের কত তারিখ আজকে জানার জন্য পুরো পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।

ভাদ্র মাস কত দিনে - ভাদ্র মাসের বৈশিষ্ট্য - ভাদ্র মাস ইংরেজি কোন মাস ২০২৩ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ সেপ্টেম্বর

ভাদ্র মাসে 30 দিন থাকে। সাওয়ানের পর ওয়াদাউতে বর্ষা চলতে থাকে। তদুপরি, ভাদ্র মাস গৃহ নির্মাণ, বিবাহ, বাগদান এবং অন্য যে কোনও শুভ উদ্যোগের জন্য অনুপযুক্ত বলে পরিচিত হয়। ভাদ্র পদকে উপাসনা, ভক্তি ও ঐশ্বরিক স্নানের জন্য একটি আদর্শ মাস বলে মনে করা হয়। 

ভাদ্র কাল হল ভারতীয় জ্যোতিষশাস্ত্রের একটি নির্দিষ্ট সময় যা কিছু কাজের জন্য অশুভ বলে বিবেচিত হয় এবং এটি পাঁচটি অশুভ সময়ের মধ্যে একটি যা সম্মিলিতভাবে পঞ্চক নামে পরিচিত। বুধের শক্তি অন্যান্য গ্রহের ইতিবাচক শক্তিকে ব্যাহত করে বলে বিশ্বাস করা হয়, যা অবাঞ্ছিত ফলাফলের দিকে পরিচালিত করে। ব্রিটিশ গ্রেগরিয়ান ক্যালেন্ডারে 2023 সালের ভাদ্র মাস ১৯ আগস্ট শুরু হয় এবং ১৮ সেপ্টেম্বর শেষ হয়। মাসের নাম, ভাদ্র।

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ - Bengali Calendar 2023 Bhadra Mas

ইংরেজি তারিখটা খুব সহজে মনে পড়লেও অনেক সময় বাংলা তারিখ নিয়ে অনেক বিভ্রান্তিতে পড়তে হয়। বাংলা ক্যালেন্ডার  এর তারিখ সব সময় জানার প্রয়োজন হয় না। তবে হ্যা , বাংলা ক্যালেন্ডার ২০২৩ হিন্দু ধর্মালম্বীদের জন্য প্রয়োজন। কেননা ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২৩ দেখে উনারা  উনাদের বিভিন্ন পূজা অথবা বিশেষ দিন ঠিক করে। কিন্তু এছাড়াও বিভিন্ন সরকারি ছুটি জানার জন্য বাংলা ক্যালেন্ডারের প্রয়োজন হয়। 

বাংলা মাসে কোন কোন দিন ছুটি রয়েছে। সেটা বাংলা ক্যালেন্ডার থেকে আগেই জানা যাবে এবং সে হিসেবে ছুটি কাটানোর পরিকল্পনা ও বানিয়ে নেয়া যাবে। এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন, ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ, ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪৩০, বাংলা ক্যালেন্ডার ভাদ্র মাস 2023, Bengali Calendar 2023 Bhadra Mas নিয়ে। তাহলে চলুন শুরু করা যাক। 

এখন যেহেতু ভাদ্র মাস ২০২৩ অথবা ভাদ্র মাস ১৪৩০ চলছে।তাই অনেকে জানতে চাচ্ছেন Bangla Calendar bhadra Mas  এ কোন কোন দিন ছুটি রয়েছে। আপনি যদি জানতে চান ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২৩ এবং ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ কতগুলো ছুটি রয়েছে তাহলে চিন্তা নেই। কেননা এই পোস্টে আপনি জানতে পারবেন আজ ভাদ্র মাসের কত তারিখ আজকে এবং ভাদ্র মাস ২০২৩ এ সরকারি ছুটি কতগুলো রয়েছে। 

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪৩০ - বাংলা ক্যালেন্ডার ভাদ্র মাস 2023

২০২৩ সালের ভাদ্র মাসের আজকের তারিখ জানা হিন্দুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ হিন্দু ধর্মাবলম্বীদের দ্বারা পূজা বাংলা মাসের তারিখের উপর নির্ভর করে। বাংলায় মাস সূর্যের অবস্থানের উপর নির্ভর করে। অর্থাৎ সূর্যের আবর্তনের উপর ভিত্তি করে ক্যালেন্ডার তৈরি হয়। সূর্যের আবর্তনের উপর ভিত্তি করে তারিখ নির্ধারণ করা হয়। তাই বাংলা ক্যালেন্ডারের পরিবর্তন হবে না। তাই আপনি যদি ঘরে বাংলা ক্যালেন্ডার ১৪৩০ রাখেন, তাহলে আপনি আপনার কাঙ্খিত তারিখ দেখতে পারবেন।

মুঘল সম্রাট জালালউদ্দিন মুহাম্মদ আকবর বাংলা ক্যালেন্ডার প্রতিষ্ঠা করেছিলেন। এর আগে, মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা, জহির-উদ-দিন এবং তার পুত্র, নাসির-উদ-দিন মুহাম্মদ হুমায়ুন, হিজরি ক্যালেন্ডার অনুসারে রাজ্য শাসন করেছিলেন। 

কিন্তু পরে তিনি জালালউদ্দিন মুহাম্মদ আকবরের স্থলাভিষিক্ত হন। কারণ মহররম সন অনুযায়ী দিন গুনতে কৃষকদের অনেক ঝামেলা পোহাতে হয়। মহরমের সময়, ঋতু পরিবর্তনের কারণে খাজনা দিতে কৃষকদের অসুবিধা হয়। কিন্তু গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এই সমস্যা না দেখা দিলে তিনি বাংলা ক্যালেন্ডার প্রথা চালু করেন।

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ

শ্রাবন মাসের বিদায় ও ভাদ্র মাসের আগমন যেহেতু আসতে চলেছে। সেহেতু আমাদের নতুন মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে হবে। নতুন মাসের ক্যালেন্ডার দেখার জন্য আমাদের বিভিন্ন সময় ক্যালেন্ডার সচরাচর হাতের কাছে থাকে না। যে কারণে গুগলে সার্চ করে জানতে হয় ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে। 

বাংলা ১৪৩০ বছরের ভাদ্র মাসের ১ তারিখ। ইংরেজী মাসের ১৬ তারিখ এবং আরবী ১৪৪৫ হিজরি মহররম মাসের ২৮ তারিখ। রোজ  শুক্রবার ।

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকে কত তারিখ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ কত তারিখ

বন্ধুরা, আপনারা যারা ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ গুগলের সার্চ করে পোস্টটি পড়ছেন। তাদের সুবিধার্থে আমাদের একটি আর্টিকেলের এই পর্বে আপনাদের জানাবো ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকে কত তারিখ সম্পর্কে।

আজ শুক্রবার ১৬ আগস্ট ২০২৩ ইংরেজী তারিখ এবং ১ ভাদ্র ১৪৩০ বাংলা তারিখ। আপনি বাংলা তারিখ আগে থেকে জানতে পারলে সে হিসেবে আপনি আপনার পরিকল্পনার জন্য পূর্ব প্রস্তুতি নিয়ে রাখতে পারবেন। তাই ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ ও ভাদ্র মাসের কত তারিখ আজকে জানার জন্য আমাদের পোস্টটি পড়ুন।

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ এর ছুটির তালিকা

আমরা সবাই জানি, ভাদ্র হল বাংলা ক্যালেন্ডারের পঞ্চম মাস এবং এই মাসে বেশ কিছু সরকারি ও বেসরকারি ছুটি থাকে। নীচে বৈশাখ মাসের ছুটির তালিকা দেওয়া হল।

জন্মাষ্টমী ছাড়া এই মাসে কোনো সরকারি ছুটি নেই - 6 সেপ্টেম্বর 2023 (22 ভাদ্র)। এখনও সাপ্তাহিক ছুটি আছে

এছাড়াও, ভাদ্র মাসে সাধারণত শুক্র এবং শনিবারের মতো কিছু সপ্তাহান্ত থাকে। এই ছুটি সরকারী এবং বেসরকারী উভয় চাকরির ক্ষেত্রে প্রযোজ্য। একইভাবে কাজ ও কর্মসংস্থানকে আলাদা করা যায় না।

ভাদ্র মাসের পূর্ণিমা কত তারিখে ২০২৩

এই বছরের ভাদ্র পূর্ণিমা 29 সেপ্টেম্বর, 2023 শুক্রবার পালিত হবে। হিন্দুধর্ম অনুসারে, শুক্রবার ইতিমধ্যেই দেবী লক্ষ্মীর প্রিয় দিন। তার উপরে, এই বছর ভাদ্র পূর্ণিমা একটি শুক্রবারে পড়েছে, যা দিনটির গুরুত্ব বাড়িয়েছে।

ভাদ্র মাসের অমাবস্যা কবে - ভাদ্র মাসের অমাবস্যা 2023

আগামী কাল কখন শুরু হচ্ছে অমাবস্যা তিথি? কতক্ষন থাকবে এই অমাবস্যা তিথি, জেনে নিন এখান থেকে। আগামীকাল ২৭ শে ভাদ্র, ইংরেজি মতে ১৪ সেপ্টেম্বর ২০২৩, ভাদ্র মাসের অমাবস্যা তিথি।

সর্বশেষ কথাঃ ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ বাংলাদেশ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ

ইংরেজি ক্যালেন্ডার আপনার জীবনে বাংলা ক্যালেন্ডারের মতোই অপরিহার্য। জন্মাষ্টমী এছাড়াও, ২০২৩ সালের ভাদ্র মাসে আজ কোন দিন? আপনি এই নিবন্ধটি পড়ার পরে অবশ্যই জানতে পারবেন। এই ধরনের দৈনিক তারিখের আপডেটের জন্য সাধারণ আইটি ওয়েবসাইটের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। সবাই সুস্থ থাকুন নিরাপদে থাকুন।

Next Post Previous Post