নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ - নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩

নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ - প্রিয় পাঠক আসসালামু আলাইকুম। আজকের পোস্টটি ভোরের আলো আইটি এর পক্ষ থেকে স্বাগত জানিয়ে শুরু করতেছি। নভেম্বর আসছে ইংরেজি এই মাসের আগমনে অক্টোবর মাস বিদায় নিতে চলেছে। আমাদের মধ্যে অনেকেই আছেন। যারা নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ এবং নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ লিখে গুগলে সার্চ করেন। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকের পোস্টে আমি আপনাকে নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ এবং নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে বলতে যাচ্ছি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখে জেনে নিন নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩।

নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩

আমি স্বাধীন দেশে বাস করি। আমরা বাংলা ক্যালেন্ডার অনুসরণ করলেও সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস আদালতে ইংরেজি ক্যালেন্ডার বেশি ব্যবহৃত হয়। তার জন্য আমাদের ইংরেজি ক্যালেন্ডার দরকার। নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখার জন্য আমাদের আজকের আর্টিকেলটি ওপেন করেছেন। আপনার সুবিধার্থে নিচে নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেওয়া রয়েছে। আপনি যদি আমাদের আত্মীয় আর্টিকেল নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ পড়েন তাহলে জানতে পারবেন নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩।

নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ - নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ ভূমিকাঃ

প্রিয় পাঠকগণ, আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে আলোচনা করব। ১ বছর 365 দিনের সমান। ইংরেজি ১২ মাস থেকে এক বছর। আর ইংরেজি ১২ মাসের একটি মাস হল নভেম্বর। নভেম্বর মাসে আবহাওয়া সাধারণত ঠান্ডা হয়।

শীতকালে সকালবেলা ঘাসের বিন্দু বিন্দু পানি ছিটিয়ে থাকে। বাড়ি থেকে বের হওয়ার সময় নভেম্বর মাসে আবহাওয়ায় শীতের কাপড় পড়ে বের হতে হয়। শীতকালে ঠান্ডা অনেক বেশি পড়ে তাই শীতের কাপড় সবসময় পড়ে আমাদের বাইরে বের হওয়া উচিত। কারণ যেকোনো সময় অতিরিক্ত ঠান্ডা ও কুয়াশা হতে পারে।

প্রায়শই বাংলার ঐতিহ্য রক্ষার জন্য বাংলাদেশ বাংলা ক্যালেন্ডার ব্যবহার করা হয়। কিন্তু অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মক্ষেত্রে ইংরেজি ক্যালেন্ডার দেখে অধিকাংশ মাস নির্ধারণ করা হয়।

নভেম্বর মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর দক্ষিণাঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি এবং মধ্যাঞ্চল ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নভেম্বর মাসে দেশের রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং এই মাসে ২টি অনেক শিশির ভেজা কুয়াশা হতে পারে। আর নভেম্বরের মাঝামাঝি ভারী বর্ষণের কারণে পার্বত্য চট্টগ্রামে আবারও ভূমিধসের মতো ঘটনা ঘটতে পারে।

বন্ধুরা, আমরা ইতিমধ্যেই নভেম্বর মাস সম্পর্কে অনেক তথ্য জেনেছি এখন আমরা জানব নভেম্বর নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩।

নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩

অক্টোবর মাসের বিদায় ও নভেম্বর মাসের আগমন যেহেতু আসতে চলেছে। সেহেতু আমাদের নতুন মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে হবে। নতুন মাসের ক্যালেন্ডার দেখার জন্য আমাদের বিভিন্ন সময় ক্যালেন্ডার সচরাচর হাতের কাছে থাকে না। যে কারণে গুগলে সার্চ করে জানতে হয় নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে। 

নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩

আপনারা যারা গুগলে নভেম্বর মাসে ক্যালেন্ডার ২০২৩ লিখে সার্চ করে আমাদের আজকের আর্টিকেলটি ওপেন করেছেন। তাদের সুবিধার্থে নিচে নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ দেওয়া হল। আজকের পোস্টের শেষ পর্যন্ত সবারই পড়েন। তাহলে নভেম্বর মাসের দিবস সমূহ ২০২৩ এবং নভেম্বর মাসের ছুটি সমূহ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন।

ইংরেজি ২০২৩ সালের নভেম্বর মাসের ১ তারিখ। বাংলা ১৪৩০ বছরের কার্তিক মাসের ১৬ তারিখ এবং আরবী ১৪৪৫ হিজরি রবিউল সানি মাসের ১৬ তারিখ। রোজ বুধবার । আশ করি এতক্ষণে আপনারা নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন।

নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩

বন্ধুরা, আপনারা যারা নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ গুগলের সার্চ করে পোস্টটি পড়ছেন। তাদের সুবিধার্থে আমাদের একটি আর্টিকেলের এই পর্বে আপনাদের জানাবো নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ সম্পর্কে।

ইংরেজি ২০২৩ সালের নভেম্বর মাসের ১ তারিখ। বাংলা ১৪৩০ বছরের কার্তিক মাসের ১৬ তারিখ এবং আরবী ১৪৪৫ হিজরি রবিউল সানি মাসের ১৬ তারিখ। রোজ বুধবার । 

নভেম্বর মাসের দিবস সমূহ ২০২৩

নভেম্বর মাসের কিছু ঘটনা রয়েছে। যে ইতিহাস গুলো পূর্বে ঘটেছে। সেখান থেকে আমাদের জানার জন্য কিছু দিবস সমূহ অনুষ্ঠিত হয়েছে। আজকের পোস্টে নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ ও নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ এই পর্বে আপনাদের জন্য থাকছে নভেম্বর মাসের দিবস সমূহ ২০২৩।

  • ১ নভেম্বর- জাতীয় সমবায় দিবস
  • ৩ নভেম্বর - জেল হত্যা দিবস
  • ৪ নভেম্বর - সংবিধান দিবস
  • ৭ নভেম্বর - জাতীয় বিপ্লব ও সংহতি দিবস
  • ১০ নভেম্বর -নূর হোসেন দিবস বা স্বৈরাচার বিরোধী দিবস
  • ১৫ নভেম্বর -রেল দিবস
  • ২১ নভেম্বর -সশস্ত্রবাহিনী দিবস
  • ৩০ নভেম্বর - জাতীয় আয়কর দিবস

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি এতক্ষণে আপনারা নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩, নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩ এবং নভেম্বর মাসের দিবস সমূহ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো জুলাই মাসের ছুটি সমূহ ২০২৩ সম্পর্কে।

নভেম্বর মাসের ছুটি সমূহ ২০২৩

বন্ধুরা আপনারা যারা নভেম্বর মাসের ছুটি সমূহ ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের সুবিধার্থে নিচে নভেম্বর মাসের ছুটির সমূহ ২০২৩ সম্পর্কে আলোচনা করা হলো।

প্রতি মাসের মত নভেম্বর মাসে শুক্র ও শনিবার ছুটি রয়েছে। এছাড়াও নভেম্বর মাসে আর কোন বিশেষ ছুটি নেই।

নভেম্বর মাস সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর

প্রশ্নঃ নভেম্বর মাস কিসের প্রতীক?

উত্তরঃ নভেম্বর মাসটি ঐতিহ্যগতভাবে এমন একটি সময় যখন ক্যাথলিক সম্প্রদায় মৃতদের স্মরণ করে। এটি এই ঘটনার সাথে সম্পর্কিত যে নভেম্বরের শেষটি লিটার্জিকাল বছরের শেষ এবং একটি নতুন বছরের আবির্ভাবের প্রথম রবিবার থেকে শুরু হয় - ক্রিসমাসের আগে প্রস্তুতির চার সপ্তাহের সময়কাল।

প্রশ্নঃ নভেম্বর মাস কোন জাতীয় মাস?

উত্তরঃ নভেম্বর মাসে বেশ কয়েকটি সচেতনতা মাস পালিত হয় যদিও যে পাঁচটি প্রায়শই সবচেয়ে বেশি মনোযোগী হয় তার মধ্যে রয়েছে নেটিভ আমেরিকান হেরিটেজ মাস, মুভেম, ডায়াবেটিস সচেতনতা মাস, মৃগী সচেতনতা মাস এবং জাতীয় গৃহহীন যুব সচেতনতা মাস।

প্রশ্নঃ ল্যাটিন ভাষায় নভেম্বর অর্থ কি?

উত্তরঃ ল্যাটিন মূল শব্দ nov এর অর্থ " নতুন ।" এই ল্যাটিন রুটটি হল উপন্যাস, সুপারনোভা এবং রিনোভেট সহ বেশ কিছু ইংরেজি শব্দভান্ডারের শব্দের উৎপত্তি।

সর্বশেষ কথাঃ নভেম্বর মাসের ক্যালেন্ডার ২০২৩ - নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের আর্টিকেলে আমরা ইতিমধ্যে নভেম্বর মাসে ক্যালেন্ডার ২০২৩, নভেম্বর মাসের আজ কত তারিখ ২০২৩, নভেম্বর মাসের দিবস সমূহ ২০২৩, নভেম্বর মাসের ছুটি সমূহ ২০২৩, নভেম্বর মাস সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর বিস্তারিতভাবে জানানো হয়। যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন। তারা এ বিষয়ে নিশ্চয়ই জানতে পেরেছেন।

এতক্ষন আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের নাসরিন আইটি বিডি ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url