রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ - আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ও আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩ - আপনি কি রবিউস সানি মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে জানতে চান? হ্যাঁ বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ও আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩ নিয়ে সাজিয়েছি। রবিউস সানি মাসের কত তারিখ আজ ২০২৩ আর্টিকেলটিতে আপনি জানতে পারবেন, রবিউস সানি মাসের কত তারিখ আজ ২০২৩, রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫, রবিউস সানি নামের অর্থ কি, রবিউস সানি মাসের ফজিলত, রবিউস সানি মাসের আমল, রবিউস সানি মাসের করণীয় বর্জনীয় ইত্যাদি বিষয় সম্পর্কে।

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫

আমরা প্রায়ই এই সাধারণ জিনিসগুলি ভুলে যাই। কিন্তু আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রেই এই বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ। আমাদের সমস্ত কার্যক্রম এই সময়ের উপর নির্ভর করে। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি রবিউস সানি মাস সম্পর্কে সমস্ত তথ্য পাবেন। বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ও রবিউস সানি মাসের কত তারিখ আজ ২০২৩ এই আর্টিকেলটিতে আমরা প্রথমেই জানব রবিউস সানি মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে। আমরা যখন দিন-তারিখ ভুলে যাই তখন গুগল বা ইউটিউবে সার্চ দিয়ে খুঁজতে থাকি আজকের দিন তারিখ সম্পর্কে। বন্ধুরা আপনারা যদি খুজতে খুজতে আমাদের এই আর্টিকেলে আসেন তাহলে আপনাকে স্বাগত জানাচ্ছি।

কারণ উক্ত আর্টিকেলটিতে আজকের দিন-তারিখ জানার সাথে সাথে আপনি রবিউস সানি মাসের যাবতীয় তারিখ সম্পর্কে জানতে পারবেন। কথা না বাড়িয়ে জানিয়ে দেই আমাদের আজকের দিন-তারিখ। আজ ১৪৪৫ হিজরী রবিউস সানি মাসের ১ তারিখ রোজ মঙ্গলবার। আপনি যদি পূর্ণাঙ্গ একটি তারিখ লিখেন তাহলে হবে ০১/০৪/১৪৪৫। আরবি তারিখ হচ্ছে ১ রবিউস সানি ১৪৪৫ হিজরী।

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫

আজকের আর্টিকেলটি রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ সম্পর্কে। এইবার আমরা রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ দেখব। রবিউস সানি মুসলিমদের কাছে ইবাদতের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ সম্পর্কে পরিষ্কার ধারণা পাবেন। আপনাদের সুবিধার্থে এই মুহুর্তে, রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ক্যালেন্ডারটি দেওয়া হলো।

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫

মুসলিম বিশ্বের প্রতি বছর সকল মাসগুলো চাঁদ দেখার উপর। ঠিক তেমনি চাঁদ দেখার উপর নির্ভর করে রবিউস সানি মাস। আরবি ১৪৪৫ হিজরী রবিউস সানি মাসের ১ তারিখ অনুষ্ঠিত হবে। ইংরেজি অক্টোবর মাসের ১৭ তারিখ। বাংলা কার্তিক মাসের ১ তারিখ রবিউস সানি মাস শুরু হবে। রোজ মঙ্গলবার। "চাঁদ দেখার উপর নির্ভরশীল"। নিচে আপনাদের সুবিধার্থে রবিউস সানি মাসে ক্যালেন্ডার ২০২৩ উপরে দেওয়া হলো।

রবিউস সানি নামের অর্থ কি

প্রিয় পাঠক বন্ধুরা, রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ও আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩ আর্টিকেলে এবার আমরা রবিউস সানি নামের অর্থ কি তা সম্পর্কে জানব। আমরা অনেকেই রবিউস সানি নামের অর্থ কি সম্পর্কে কিছুই জানি না। 

আজকের পোস্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের এই পর্বে থাকছে রবিউস সানি নামের অর্থ কি তা সম্পর্কে। রবিউস সানি মাসের নামের অর্থ দ্বিতীয় বসন্ত। বসন্তের দ্বিতীয়ার্ধে পড়ে বলে রবিউলকে আখ বা শেষ বসন্তও বলা হয়।

রবিউস সানি মাসের ফজিলত

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলে এই পর্বে আমরা এখন জানবো রবিউস সানি মাসের ফজিলত গুলো সম্পর্কে। মহামহিম রাব্বুল আলামিন অসীম ক্ষমতার অধিকারী। তিনি সৃষ্টির স্রষ্টা। মানুষের জীবনে আল্লাহর দেওয়া প্রথম নেয়ামত জীবন। এই পৃথিবীতে জীবনের নির্দিষ্ট সময়কাল। জীবন হল সময়ের যোগফল। তাই আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে সময় বা সময়ের শপথ করেছেন। (সূরা-১০৩ আসর, আয়াতঃ০১)।

সময়ের প্রকৃত জ্ঞান আল্লাহই জানেন। সময়কে বিষয়, বস্তু, ব্যক্তি এবং স্থানের সাথে যুক্ত করে নির্দিষ্ট পরিচয়ে বিশেষায়িত বা সংজ্ঞায়িত করা হয়। ব্যবহারিক সুবিধার জন্য, চাঁদ, সূর্য, গ্রহ এবং নক্ষত্রকে বিভিন্ন প্রাকৃতিক, জাগতিক এবং মহাজাগতিক বস্তুর সাথে একত্রিত করে সময়ের ধারণা প্রকাশ করা হয়। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, "সূর্য ও চন্দ্র হিসাব অনুযায়ী চলে।" (সূরা-৫৫ আর রহমান, আয়াতঃ০৫)।

ব্যবহারিক সুবিধার জন্য সময়কে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। আরবি ক্যালেন্ডারের চতুর্থ মাস এবং ইসলামি হিজরি বছরের 'রবিউস সানী', যাকে 'রবিউল আখির'ও বলা হয়। এটি যমজ মাস 'রবিউল আউয়াল'। 'রবি' অর্থ বসন্ত, 'আউয়াল' অর্থ প্রথম, 'সানী' অর্থ দ্বিতীয়, 'আখির' অর্থ শেষ বা অন্য। 'রুবিয়াস সানি' মানে বসন্তের দ্বিতীয় মাস বা অন্য বসন্ত। মহানবী (সা.) এর আগমনের মাস হিসেবেও রবিউস সানী মাসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ, হিজরীর মাস এবং তিরোধানের মাস রবিউল আউয়াল যুগল মাস।

রবিউল আউয়াল মাসের ১২ তারিখ, শেষ নবী ও শেষ রাসুল হজরত মুহাম্মদ (সা.)-এর মৃত্যু দিবসকে 'ফাতেহায়ে দোয়া-দহম' বলা হয়। রবিউস সানী মাসের ১১ তারিখকে বলা হয় 'ফাতিহায়ে ইয়াজ-দাহম। সময় শেষ হয়ে যাচ্ছে, বয়স বাড়ে, আয়ু কমে। সময়ের সদ্ব্যবহার করা বা সময়ের সদ্ব্যবহার করাই জীবনের সফলতা আর সময়ের অপচয় বা অপব্যবহার জীবনের ব্যর্থতা। আল্লাহ তায়ালা বলেন, 'সময়ের শপথ! সব মানুষ কষ্ট পায়, কেবল তারাই কষ্টে আছে যারা ঈমান আনে, সৎকাজ করে এবং সত্যের উপদেশ দেয় এবং ধৈর্য্য ধারণ করে।' (সূরা-১০৩ আসর, আয়াত: ১-৩)।

রবিউস সানি মাসের আমল

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলে এই পর্বে আমরা এখন জানবো রবিউস সানি মাসের আমল গুলো সম্পর্কে। সময় একটি মূল্যবান সম্পদ। কর্মের মাধ্যমে এর মূল্যায়ন ও মূল্যায়ন করতে হবে। সময়ই জীবনের মূলধন। সময়ের সাথে সাথে এটি লাভজনক করা উচিত। নইলে কালের আবর্তের মহা গর্তে পড়ে গিয়ে ডুবে যেতে হবে। 

প্রতিটি মুহূর্তের হিসাব দিতে হবে। এই দুনিয়ার স্বল্প সময়ও পরবর্তী জীবনে অনন্ত সুখের কারণ হবে। কোরআন মজিদের ভাষায়, 'কেউ একটি অণু পরিমাণও ভালো কাজ করলে সে তা দেখতে পাবে। আর কেউ যদি সামান্য পরিমাণেও খারাপ কাজ করে তবে সে তাও দেখতে পাবে। 

প্রতি মাসের শুরুতে ও শেষে রাসুল (সা.) বিশেষ ইবাদত, নামাজ, রোজা ও বিশেষ নেক আমল করতেন। সময়কে সমৃদ্ধ করা এবং কর্ম দ্বারা জীবনকে সমৃদ্ধ করা জ্ঞানী মানুষের কাজ। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, 'তোমরা পাঁচটি জিনিসের আগে, যৌবনকে বার্ধক্যের আগে, স্বাস্থ্যকে অসুস্থতার আগে, সম্পদকে দারিদ্রের আগে, অবসরকে ব্যস্ততার আগে, জীবনকে মৃত্যুর আগে।

সাধারণ সময়গুলোও বান্দার আন্তরিক ও তাকওয়া ভিত্তিক সুন্নাহ ভিত্তিক নেক আমল ও ত্যাগ-তিক্ষা এবং উত্তম উদ্যোগ এবং সফল উপকারী অবদানের কারণে পুণ্যময় হয়ে ওঠে। হজরত আয়েশা (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) তিনটি আমল কখনো ত্যাগ করেননি। রবিউস সানি মাসের গুরুত্বপূর্ণ আমল ৩টি হলো।

১। তাহাজ্জুদের নামায।

২। প্রতি মাসের ১৩, ১৪ এবং ১৫ তারিখে 'আয়মে বিদ'-এর রোজা।

৩। ইতিকাফ হল রমজানের শেষ দশক। (জামিউস সগীর ও সহীহ বুখারীঃ ১৯৭৫)। রাসূল (সাঃ) প্রতি সোম ও বৃহস্পতিবার রোজা রাখতেন। কেননা, এ দুই দিনে বান্দার আমল আল্লাহর দরবারে পৌঁছে যায়। তিনি বিশেষ করে সোমবার জন্মগ্রহণ করার জন্য কৃতজ্ঞতার চিহ্ন হিসাবে এটি করতেন। (সহীহ মুসলিমঃ২৬৬৫, সহীহ আলবানীঃ ২৩৫৭)।

রবিউস সানি মাসের করণীয় বর্জনীয়

আমরা জানি রবিউস সানি মাস মানে মুসলিমদের অনেক গুরুত্বপূর্ণ একটি মাস। আরবি হিজরী সালের চতুর্থ মাস হল রবিউস সানি। সাধারণত রবিউস সানি মাসে যেসকল কাজ থেকে নিজেকে বিরত রাখবেন সেই বিষয়গুলো জানা অত্যন্ত জরুরী। বিশেষ করে আপনি যদি সঠিক নিয়ম জেনে ইবাদত করার নিয়ত করে থাকেন। তাহলে রবিউস সানি মাসের যেসকল কাজ থেকে নিজেকে বিরত রাখবেন তা জেনে নিন।

  • মিথ্যা কথা বলা যাবে না সব সময় সত্য কথা বলার চেষ্টা করতে হবে।
  • খারাপ কাজ থেকে বিরত থাকতে হবে যেমন ঘুষ ,সুধ খাওয়া।
  • ধূমপান বা যেকোন তামাক জাত সেবন হতে বের হতে বিরত থাকা।
  • পাঁচ ওয়াক্ত নামাজ সালাতের সঙ্গে আদায় করে। এবং সঠিক সময় নামাজ পড়তে হবে এবং নামাজ কাজা করা যাবে না।
  • খারাপ সংঘ খারাপ বন্ধুবান্ধবের কাছ থেকে দূরে থাকতে হবে।
  • কারো সম্পর্কে গীবত করা যাবে না।
  • নফল রোজা আদায় করতে হবে।
  • বেশি বেশি তাহাজ্জুদের নামাজ পড়তে হবে।
  • আল্লাহর কাছে শয়তান থেকে পানাহ চাইতে হবে।
  • কাউকে কষ্ট দিয়ে কোন কথা বলা থেকে বিরত থাকতে হবে।
  • আল্লাহর প্রতি শিরক করা হয় এমন কাজ হতে বিরত থাকতে হবে।

সর্বশেষ কথাঃ রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ - আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সাথে রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ও আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। এ বিষয়ে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থেকে থাকে। তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন এবং রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৫ ও আজ রবিউস সানি মাসের কত তারিখ ২০২৩ এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ভোরের আলো আইটি ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url