কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 - কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 ও কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ - কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023, কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার ১৪৩০ বা কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখুন। কার্তিক মাস হল বাংলা ক্যালেন্ডারের ৭ম মাস। বাংলা ক্যালেন্ডার আমাদের নানা কাজে লাগে। অনেক দিন তারিখ হিসেবের জন্যই বাংলা ক্যালেন্ডারের দরকার হয়। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখতে চাইলে এই পোস্টের সাথেই থাকুন।

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023

এই পোস্টে কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০। কার্তিক মাসের কত তারিখ আজকে সেটাও জানতে পারবেন। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এর শুরু হচ্ছে ১৭ই অক্টোবর থেকে। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ এর প্রথম দিন হল মঙ্গলবার। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এর শেষ হল নভেম্বরের ১৫ তারিখ। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ এর শেষদিন হল বুধবার।

কার্তিক মাসের নামকরণ 

কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ সাল বিশেষ কারণে গুরুত্বপূর্ণ। কারণ, বিষ্ণু ও শিবের ভক্তদের কাছে কার্তিক মাস বাংলার বারো মাসের মধ্যে সবচেয়ে শুভ মাস। কার্তিক মাসিক ক্যালেন্ডার ২০২৩ কিছু নিয়ম মেনে কার্তিক মাস জুড়ে ঈশ্বরের কৃপা বজায় থাকে। কার্তিকা মাসের নামকরণ করা হয়েছে কার্তিকা নক্ষত্রের নামে। 

যখন কার্তিকা মাসের পূর্ণিমা আসে তখন কার্তিকা নক্ষত্র চাঁদের সবচেয়ে কাছে থাকে। তাই এই মাসের নামকরণ করা হয়েছে কার্তিক মাস। ১৪৩০ সালের কার্তিক ক্যালেন্ডারে বেশ কয়েকটি বিখ্যাত উৎসব পালিত হবে। কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এর কিছু বিশেষ উৎসবের নামগুলির মধ্যে রয়েছে: ভাইফোঁটা উৎসব, কার্তিক পূর্ণিমা, কার্তিক একাদশী, দীপাবলি উৎসব ৷

কার্তিক মাসের সংক্রান্তি অর্থ - কার্তিক মাস ক্যালেন্ডার ২০২৩ - Bengali Kartik Maas 2023

কার্তিক মাসে হাজার হাজার ভক্ত বিষ্ণু ও শিব মন্দিরে ভিড় করে কারণ এটি বিষ্ণু ও শিব ভক্তদের জন্য উপকারী। কার্তিক মাসে, ভারতের কর্ণাটক এবং অন্ধ্র প্রদেশ রাজ্যের অনেক ভক্ত কার্তিক সোমবার নামে একটি উপবাস পালন করে। এখানে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে কার্তিক শিবের পুত্রের নাম। দান করার শ্রেষ্ঠ মাস হল কার্তিক মাস। এই মাসের দান ফলপ্রসূ হয়েছে। উল্লেখ্য, কার্তিকা মাসকে অনেকে পুরুষোত্তম মাস বলে মনে করেন।

হিন্দু শাস্ত্র অনুসারে, ধন, সুখ ও শান্তির জন্য কার্তিক মাস শ্রেষ্ঠ। কার্তিক মাসে দেবী লক্ষ্ণীকে বিশেষভাবে ডাকা হয়। এটা বলার কারণ হল কার্তিক মাসে লক্ষ্ণী দেবীকে প্রসন্ন করলে সারা বছরই তার সন্তুষ্টি ও কৃপা পাওয়া যায়। তাই অনেক হিন্দু শাস্ত্র মতে, কার্তিক হল বাংলার বারো মাসের মধ্যে শ্রেষ্ঠ মাস।

কার্তিক মাসের ইতিহাস 

বাংলা ক্যালেন্ডার হল বঙ্গদেশের ঐতিহ্যমণ্ডিত সৌর ভিত্তিক একটি ক্যালেন্ডার। এই ক্যালেন্ডারে ১২টি মাস রয়েছে যার ভেতর ৭ম মাসটি হল কার্তিক মাস। বিভিন্ন নক্ষত্রের অবস্থান এবং নাম অনুসারে এই মাস গুলোর নামকরণ করা হয়েছে। বাংলাদেশ এবং পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরা অঞ্চলে এই ক্যালেন্ডার অনুসরণ করা হয়ে থাকে। 

বিভিন্ন কারণেই কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ বিশেষ গুরুত্ব বহন করে চলেছে। এই গুরুত্ব গুলোর কারণ উপরে বিশেষভাবে আলোচনা করা হয়েছে।

কার্তিক মাসের সংক্রান্তি অর্থ - কার্তিক মাস ক্যালেন্ডার ২০২৩ - Bengali Kartik Maas 2023 

কার্তিক মাসে বিষ্ণু ও শিব ভক্তদের অনুকূল থাকায় বিষ্ণু ও শিবের মন্দিরে হাজার হাজার ভক্তের সমাগম হয়ে থাকে। কার্তিক মাসে ভারতের কর্ণাটক ও অন্ধ্র প্রদেশের বহু ভক্ত রয়েছেন যারা কার্তিক সোমবার নামে একটি ব্রত পালন করে থাকেন। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে কার্তিক হল শিবের পুত্রের নাম। দান করার জন্য সেরা মাস হল কার্তিক মাস। এই মাসে দান করতে থাকলে তা বেশ ফলদায়ক হয়। উল্লেখ্য যে, অনেকে কার্তিক মাস কে পুরুষোত্তম মাস বলেও বিবেচনা করেন। 

হিন্দু শাস্ত্র মতে, ধন, সুখ ও শান্তি পাওয়ার জন্য সর্বশ্রেষ্ঠ মাস হল কার্তিক মাস। দেবী লক্ষ্ণীকে কার্তিক মাসে সন্তুষ্ট করার জন্য বিশেষ ভাবে বলা হয়। এটা বলার কারণ হল কার্তিক মাসে দেবী লক্ষ্ণীকে সন্তুষ্ট করা গেলে সারা বছর উনার সন্তুষ্টি ও কৃপা পাওয়া সম্ভব হয়। একারণে হিন্দু শাস্ত্রের অনেকের মতে কার্তিক মাস হল বাংলা ১২ মাসের মধ্যে সবার সেরা।

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 - কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০

আজকের আর্টিকেলটি কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 ও কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে। এইবার আমরা কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 দেখব। কার্তিক মাস হিন্দুদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে পরিষ্কার ধারণা পাবেন। আপনাদের সুবিধার্থে এই মুহুর্তে, কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ ক্যালেন্ডারটি দেওয়া হলো।

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023

বাংলা কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ কার্তিক মাসের ১ তারিখ অনুষ্ঠিত হবে। ইংরেজি অক্টোবর মাসের ১৭ তারিখ। আরবি রবিউল সানি মাসের ১ তারিখ শুরু হবে। রোজ মঙ্গলবার। নিচে আপনাদের সুবিধার্থে কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 উপরে দেওয়া হলো।

কার্তিক মাসের কত তারিখ আজ ২০২৩

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 ও কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ এ আর্টিকেলটিতে এবারে আমরা জানবো কার্তিক মাসের কত তারিখ আজ ২০২৩ । ইংরেজি তারিখ জানার পাশাপাশি আমাদের একজন মুসলিম হিসাবে বাংলা মাসের তারিখ জানাটাও সবার জন্য জরুরী। কিন্তু আমরা এখনো বেশিরভাগ মানুষ বাংলা মাসের প্রতি কোন খেয়াল করি না।

বাংলা কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ কার্তিক মাসের ১ তারিখ অনুষ্ঠিত হবে। ইংরেজি অক্টোবর মাসের ১৭ তারিখ। আরবি রবিউল সানি মাসের ১ তারিখ। রোজ মঙ্গলবার। নিচে আপনাদের সুবিধার্থে কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 এই লিংকে চাপ দিন।

কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডারের ছুটিসমূহ - Bengali Calendar Kartik Maas 1430

কার্তিক ক্যালেন্ডার ১৪৩০ সালে ৪টি শনিবার রয়েছে। কার্তিক মাসিক ক্যালেন্ডার ২০২৩ এ ৫টি রবিবার রয়েছে। কার্তিক ক্যালেন্ডার ১৪৩০ এ ৫টি সোমবার রয়েছে। কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৩ এ ৪টি মঙ্গলবার রয়েছে। কার্তিক ক্যালেন্ডার ১৪৩০ সালে ৪টি বুধবার রয়েছে। 

কার্তিক মাসিক ক্যালেন্ডার ২০২৩ এ ৪টি বৃহস্পতিবার রয়েছে। কার্তিক মাসিক ক্যালেন্ডার ২০২৩ এ ৪টি শুক্রবার রয়েছে। কার্তিক ক্যালেন্ডারে ১৪৩০, শুক্রবার এবং শনিবার এই দুটি ছুটির মোট ৪ দিন রয়েছে। কার্তিকা মাসে সরকারি ছুটিও থাকে।

কার্তিক ক্যালেন্ডারে ১৪৩০ সালের নভেম্বর মাসে শুক্রবার ও শনিবার ছাড়া আর সরকারি ছুটির নেই।

সর্বশেষ কথাঃ কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 - কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০

প্রিয় পাঠক আশা করছি আমাদের এই কার্তিক মাসের বাংলা ক্যালেন্ডার 2023 ও কার্তিক মাসের ক্যালেন্ডার ১৪৩০ আর্টিকেলটি পড়ে আপনি কার্তিক মাস সম্পর্কে অনেক কিছু জানতে ও শিখতে পেরেছেন। উক্ত আর্টিকেলটিতে কার্তিক মাস কে ঘিরে প্রত্যেকটি তথ্য তুলে ধরার চেষ্টা করেছি।

আমার এই আর্টিকেলটি পড়ে যদি আপনাদের উপকার হয় তাহলেই কেবল আমাদের কষ্ট সার্থক হবে। এই ধরনের আরও তথ্য বহুল আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তাহলে আজ এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

Next Post Previous Post