জাতীয় সমবায় দিবস কবে পালিত হয় - জাতীয় সমবায় দিবস 2023

জাতীয় সমবায় দিবস কবে পালিত হয় ও জাতীয় সমবায় দিবস 2023 - প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে জাতীয় সমবায় দিবস 2023 সম্পর্কে আলোচনা করা হবে। আপনি কি জাতীয় সমবায় দিবস 2023 সম্পর্কে জানতে চান। তাহলে সঠিক জায়গায় এসেছেন। সমবায় দিবস 2023 হল আরেকটি জাতীয় সমবায় দিবস? আজকের আর্টিকেলে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

জাতীয় সমবায় দিবস কবে পালিত হয়

বর্তমানে বাংলাদেশে অনেক সমবায় সমিতি রয়েছে, এই সমবায় সমিতিগুলো শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে মূলধন গঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, সামাজিক উন্নয়ন ইত্যাদি কাজে অংশগ্রহণ করে। সাধারণত জাতীয় সমবায়ের কাজ সামাজিক উন্নয়ন করেছে। তাই আজকের আর্টিকেল আমরা জাতীয় সমবায় দিবস 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি। আসুন জাতীয় সমবায় দিবস 2023 নিয়ে আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

জাতীয় সমবায় দিবস কি?

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ১৯০৪ সালে সমবায়ের সূচনা হয়। প্রায় ১১৮ বছর পর বাংলাদেশে সমবায় সমিতির সংখ্যা প্রায় ২ লাখ। সমবায় সমিতিগুলি শেয়ার এবং সঞ্চয়ের মাধ্যমে বিনিয়োগ এবং কর্ম-পরবর্তী কার্যকলাপের মাধ্যমে তাদের ভাগ্যের উন্নতি সহ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

তাই প্রতি বছর মাসের প্রথম সপ্তাহের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালিত হয়। প্রতি বছরের মতো এবারও নভেম্বরের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালিত হবে। সমবায় দিবস বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত একটি জাতীয় দিবস।

বাংলাদেশের জনগণকে সমবায় সম্পর্কে সচেতন করতে এবং সমবায় আন্দোলনের গতি বাড়াতে প্রতি বছর নভেম্বর মাসের প্রথম শনিবার দিবসটি পালন করা হয়। জাতীয় সমবায় দিবস আশা করি এখন বুঝতে পেরেছেন।

জাতীয় সমবায় দিবস কবে? জাতীয় সমবায় দিবস ২০২৩ 

বাংলাদেশে প্রতি বছর অনেক জাতীয় দিবস পালিত হয়, তার মধ্যে সমবায় দিবস অন্যতম। এটি বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত একটি জাতীয় দিবস। তাহলে বোঝা যায় সমবায় দিবসের গুরুত্ব বেশি। আজকের নিবন্ধ থেকে জেনে নিন যে জাতীয় সমবায় দিবস 2023 অ-মাসিক মাসের প্রথম সপ্তাহের প্রথম শনিবার পালিত হবে।

অর্থাৎ প্রতি বছর নভেম্বর মাসের প্রথম সপ্তাহের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালিত হয়। এ বছরও তার ব্যতিক্রম হবে না। নভেম্বরের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালিত হবে। জাতীয় সমবায় দিবস কবে পালিত হবে আশা করি বুঝতে পেরেছেন।

জাতীয় সমবায় দিবস কত তারিখ - জাতীয় সমবায় দিবস কত তারিখে

প্রিয় পাঠক, জাতীয় সমবায় দিবস 2023 জাতীয় সমবায় দিবসের তারিখ জানতে চান? 2021 সালে, নভেম্বরের প্রথম শনিবার অর্থাৎ 6 নভেম্বর জাতীয় সমবায় দিবস পালিত হয়েছিল। এই বছর অর্থাৎ জাতীয় সমবায় দিবস 2023 নভেম্বরের প্রথম সপ্তাহে অর্থাৎ 5 নভেম্বর পালিত হবে।

এ বছর নভেম্বরের প্রথম শনিবার ৫ নভেম্বর। প্রতি বছর যেমন নভেম্বরের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালন করা হয়, তেমনি এ বছর প্রথম শনিবার অর্থাৎ ৫ তারিখ জাতীয় সমবায় দিবস পালিত হবে।

জাতীয় সমবায় দিবস পালিত হয় - জাতীয় সমবায় দিবস পালিত 

বঙ্গবন্ধুর দর্শন সমবায় উন্নয়ন জাতীয় সমবায় দিবস বিভিন্ন প্রতিপাদ্য নিয়ে সারাদেশে বিভিন্ন বছর পালিত হয়। প্রশাসন ও সমবায় অধিদপ্তরের আয়োজনে সমবায় দিবস উপলক্ষে জাতীয় পতাকা ও জাতীয় সমবায় পতাকা উত্তোলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া প্রতিটি জেলায় জাতীয় সমবায় দিবস পালিত হয়।

বাংলাদেশের প্রতিটি জেলায় সমবায় দিবস উপলক্ষে একই প্রতিপাদ্য নিয়ে সমাবেশ করা হয়। এরপর সমবায় দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। একটি উপজেলার বিভিন্ন এলাকায় সমবায় সংগঠনের কর্মকর্তারা উপজেলা পরিষদের সমাবেশ করেছে।
জাতীয় সমবায় দিবস কবে পালিত হয়

বাংলাদেশের প্রতিটি জেলায় নভেম্বরের প্রথম শনিবার অর্থাৎ জাতীয় সমবায় দিবস অত্যন্ত আনন্দের সঙ্গে পালিত হয়। যেহেতু এটি একটি সরকারী অনুমোদিত দিবস, তাই এটি আরও গুরুত্বের সাথে পালন করা হয়।

জাতীয় সমবায় দিবস আজ 2023

জাতীয় সমবায় দিবস 2023 সময়সীমার সাথে আলোচনা করা হয়েছিল। আজ জাতীয় সমবায় দিবস। শুরু থেকেই ঐতিহ্য অনুযায়ী প্রতি বছর নভেম্বর মাসের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালিত হয়ে আসছে। আজ যেমন নভেম্বরের প্রথম শনিবার অর্থাৎ ৫ নভেম্বর জাতীয় সমবায় দিবস।

প্রতি বছরই জাতীয় সমবায় দিবস পালিত হয় ব্যাপকভাবে। বাংলাদেশের সমবায়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯০৪ সাল থেকে। বাংলাদেশে এখন পর্যন্ত প্রায় এক লাখ ৯৬ হাজার সমবায় সমিতি রয়েছে। এই সমবায় সমিতিগুলো শেয়ার ও সঞ্চয়, বিনিয়োগ ও কর্মসংস্থান এবং সামগ্রিক আর্থিক সামাজিক উন্নয়নের মাধ্যমে মূলধন গঠনের মাধ্যমে অবদান রেখে চলেছে।

প্রতি বছর এই দিনে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী তাদের বাণী দেন। গত বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সমবায় দিবস সম্পর্কে বলেছিলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনমুখী সম্ভাবনার আলোকে আমরা মুজিববর্ষে বঙ্গবন্ধু মডেল ভিলেজের কাজ শুরু করেছি।

প্রাথমিকভাবে দেশের ৯টি জেলার ১০টি গ্রামের মোট ৫ হাজার মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন। ফলস্বরূপ, প্রকল্পটি গ্রামের আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, অবকাঠামো উন্নয়ন, গ্রামীণ জীবিকার সুযোগের উন্নতি এবং গ্রামীণ থেকে শহরাঞ্চলে মানুষের অভিবাসন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দিবসটি উপলক্ষে আজ সকাল থেকে নানা আচার-অনুষ্ঠান পালিত হচ্ছে।

সর্বশেষ কথাঃ জাতীয় সমবায় দিবস কবে পালিত হয় - জাতীয় সমবায় দিবস 2023

প্রিয় পাঠক, জাতীয় সমবায় দিবস কবে পালিত হয়, জাতীয় সমবায় দিবস 2023, জাতীয় সমবায় দিবস কত তারিখ? আজকের নিবন্ধে এই বিষয়গুলি বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে আপনি ইতিমধ্যেই জাতীয় সমবায় দিবস 2023 সম্পর্কে জানেন। যদি আপনি না জানেন তবে পুরো নিবন্ধটি আবার মনোযোগ সহকারে পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url