OrdinaryITPostAd

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম 2024

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম 2024 - বিয়ে আল্লাহর পক্ষ থেকে একটি বড় নেয়ামত। বিয়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভালো এবং পৃথিবীর জন্য ভালো। আপনি যদি বিয়ে করেন তবে কিস্তিতে দেনমোহর দেওয়ার অনেক সুবিধা এবং উদ্দেশ্য রয়েছে। বিবাহের মাধ্যমে একজন ব্যক্তিকে পাপ থেকে রক্ষা করা যায়, চোখ ও চিন্তা আর বিচরণ করে না এবং মনের অস্থিরতা দূর হয়।

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম 2024

এটি উল্লেখ করা হোক বা না হোক, বিবাহ কার্যকর হবে বা বিবাহের সময় অবশ্যই দেওয়া উচিত। যেহেতু কোনও সিলযুক্ত বিবাহ নেই, এটি অবৈধ হতে পারে বা বৈধ হতে পারে। এমনকি যদি এটি উল্লেখ করা হয়েছিল যে মহর উল্লেখ করেনি, তবুও তাকে তার দেনমোহর পরিশোধ করতে হয়েছিল।

দেনমোহর কি ?

ইসলামী দেনমোহর বিবাহ নিঃসন্দেহে অংশীদার এবং কর্তব্যগুলির প্রাথমিক ভূমিকা এবং তার স্ত্রী এবং স্ত্রীর মূল ভূমিকা সংজ্ঞায়িত করে, সুতরাং এটি সম্পদ এবং ব্যয় সম্পর্কিত বিধিগুলিকে সীমাবদ্ধ করে।

দেনমোহর বা আকর্ষণ একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বা সম্পত্তি। যখন স্ত্রীকে সবচেয়ে বেশি প্রয়োজন হয়, যখন বিবাহবিচ্ছেদ বা স্বামীর মৃত্যু হয়, তখন স্বামী তার স্ত্রীকে বিয়ে করেন। স্বামীকে কিস্তি প্রদানের দেনমোহর নিয়ম অনুসারে বিবাহ বা কিস্তি অর্থ প্রদানের ক্ষেত্রে দেওয়া যেতে পারে। বিবাহবিচ্ছেদ হওয়ার সময় স্ত্রীকে অনুরোধ করা যেতে পারে, যদি তা না দেওয়া হয়।

মুসলিম বিবাহ কি একটি চুক্তি ?

হ্যাঁ, মুসলিম ব্যক্তিগত আইনে বিবাহ একটি চুক্তি। নিম্নলিখিত শর্তগুলি পূরণ করার পরে এই চুক্তিতে প্রবেশ করা যেতে পারে-

  • বিবাহের জন্য বর এবং কনে উভয়ের অবাধ সম্মতি প্রয়োজন।
  • তাদের সুস্থ মনের হওয়া উচিত এবং বয়ঃসন্ধি প্রাপ্ত হওয়া উচিত।
  • একজন অভিভাবক, যেমন পিতা-মাতা বা ভাইবোন, একজন নাবালক বা অস্বাস্থ্যকর মনের ব্যক্তির পক্ষে সম্মতি প্রদান করতে পারেন।

দেনমোহর কেন শোধ করবেন?

এই সিলটি অবশ্যই সরবরাহ করতে হবে, কারণ আল্লাহ এটিকে গুলানে "ফরিদা" বলে ডাকে এবং মুসলিম পুরুষদের "তাঁর স্ত্রীর প্রতি সুখে অর্থ প্রদান" করার নির্দেশ দিয়েছিলেন। অনেক সমস্যা আছে, কেন আমি দেনমোহর পরিশোধ করব? বিকল্পভাবে, আল্লাহ তায়ালা (আল্লাহ তায়ালা) প্রথমে মুসলিম পুরুষদের জন্য বাধ্যতামূলক কারণে একটি নির্দিষ্ট সংখ্যক সম্পদ সরবরাহ করে যারা কোনও মহিলাকে বিয়ে করতে ইচ্ছুক যাতে তারা আইনী বিবাহিত স্ত্রী হতে পারে।

প্রয়োজনীয় শর্তগুলি সিল করার জন্য কঠোর পূর্বশর্ত দেওয়া উচিত, যা দেখায় যে যখনই কোনও অবিবাহিত ব্যক্তি আল্লাহর রাসূলের সামনে বিবাহ করার ইচ্ছা প্রকাশ করে, বা তাকে বলে যে তিনি সম্প্রতি বিবাহিত, এবং নবী (তাঁর উপর শান্তি রয়েছে) তাকে জিজ্ঞাসা করলেন তিনি তাকে কী দিতে পারেন, তিনি তাকে কী দিতে পারেন, তিনি কী দিতে পারেন, তিনি তাকে কী দিতে পারেন, তিনি কী দিতে পারেন, তাকে কী দিতে পারেন, তিনি কী দিতে পারেন, তিনি কী দিতে পারেন, তিনি তাকে কী দিতে পারেন, এবং তিনি তাকে কী দিতে পারেন। বা তিনি তার স্ত্রীকে সিল হিসাবে নিয়ে গেছেন।

তিনি বিয়ে করার পরে কনে মহরকে সবচেয়ে গুরুত্বপূর্ণ গুরুত্ব দেখিয়েছিলেন। গুলান সিলযুক্ত সিলটি উল্লেখ করার জন্য আরবি শব্দ "উজুর" ব্যবহার করে, যা "আজার" শব্দের বহুবচন। এই আরবিটির অর্থ "কেউ যা করে তার জন্য ক্ষতিপূরণ, পুরষ্কার বা পুরষ্কার"।

পবিত্র প্রশিক্ষণের দুটি আসল গ্রন্থের বর্ণনা (একটি পার্থক্য) বর্ণিত হয়েছে, অর্থাৎ ইসলামিক বিবাহের ভিত্তি এবং সুন্নাহ ইবনে মাজাহ এবং জামিয়াল-তিরমিজি সিলের একটি ব্যাখ্যা সরবরাহ করে। পবিত্র প্রশিক্ষণে, নবী পিবু মহর সরবরাহের কারণ স্পষ্টভাবে বর্ণনা করেছিলেন। "যদি সে তাকে প্রবেশ করে, তবে তিনি গোপনীয়তা থেকে যা উপভোগ করেছেন তা নয়।"

সুতরাং, কুরআন ও হাদিসের আলোকে পবিত্র প্রশিক্ষণের পরিপ্রেক্ষিতে এটি বলা যেতে পারে যে সিলের উচিত মুসলিম পুরুষদের সম্পদ দেওয়া যাতে মুসলিম মহিলারা গোপনীয়তা উপভোগ করতে এবং চালিয়ে যেতে শুরু করতে পারে। এএলএর অনুমোদনের পদ্ধতিটি হালাল কনের মধ্যে সম্পর্কের মাধ্যমে।

কুরআন ও হাদিসের আলোকে, আল্লাহ ধৈর্য সহকারে সেই অবিবাহিত মুসলিম পুরুষদের জন্য পবিত্র হওয়ার চেষ্টা করার নির্দেশ দিয়েছিলেন যারা বিয়ে করতে চেয়েছিলেন তবে সিল হিসাবে যথেষ্ট নয়।

দেনমোহর কখন পরিশোধ করতে হয় ? 

যদি আপনার স্ত্রী বলে যে তার বিবাহের সময় তার শুধুমাত্র দেনমোহর প্রয়োজন, তাহলে আল্লাহ সূরা নিসার 4 নং আয়াতে বলেন: “এবং (বিয়েতে) কনেকে বিনামূল্যে উপহার হিসাবে যৌতুক (মেহর) দিন; কিন্তু যদি যাই হোক না কেন। তারা আপনাকে তাদের ইচ্ছামত দেয়, এটি গ্রহণ করুন এবং আনন্দের সাথে এটি উপভোগ করুন।"

দেনমোহর দিতে হবে কিনা তা সম্পূর্ণভাবে কনের উপর নির্ভর করে। যাইহোক, যদি বর পুরো দেনমোহর দিতে না পারে, তবে বিয়ের দিন তার একটি অংশ প্রদান করা ভাল। এই অনুপাত অনুসারে, বর দেনমোহর প্রদানের নিয়ম অনুযায়ী কিস্তিতে দেনমোহর পরিশোধ করতে পারে।

ইসলামে দেনমোহর পরিশোধের নিয়ম 

ইসলামে, এই সহানুভূতিশীল বিবাহ জোটের কিছু প্রাথমিক উপাদান রয়েছে, যা নিকাহ নামে পরিচিত এবং এটি সম্পূর্ণ হিসাবে বিবেচিত হয় না। এর মধ্যে একটি হ'ল স্বামীর দ্বারা তাঁর স্ত্রীর কাছে প্রদত্ত সিলটি হ'ল একটি সম্পদ।

ভাববাদীরা, পিবুহ এবং তাঁর শিষ্যরা সিরাহ থেকে বলেছিলেন যে স্বামীর সীল ও মূল্য তার স্ত্রীর জীবন দিয়েছে। মাহরের পরিমাণ এবং মান সামান্য থেকে অনেক কিছুতে পরিবর্তিত হয়। মহরের মূল্য সম্পর্কে, নবী মোহাম্মদ বলেছিলেন: "যদিও এটি একটি লোহার আংটি, তবে জিনিসগুলি সন্ধান করতে যান।" (আল-বুখারী)

নবী সিলগুলিকে এটিকে সহজ করার জন্য উত্সাহিত করে। "সিলের সেরা জিনিসটি হ'ল সহজতম বিষয়" "(আল-হাকিম, আল-বায়হাকি)))

সাধারণ লোহার রিং থেকে শুরু করে পাম স্টোন -এর মতো বড় সোনার ব্লক পর্যন্ত, কুরআনের জ্ঞান পর্যন্ত, থেকে নবী মোহাম্মদ বিভিন্ন সীলকে অনুমোদন দিয়েছিলেন এবং তাঁর সহকর্মীকে বিয়ে করেছিলেন। এটি পুরো বাগানের সিলটিও প্রকাশ করেছিল যে একজন ব্যক্তি তার স্ত্রীকে (তার স্ত্রীর দ্বারা বিবাহবিচ্ছেদ) খোলা খেলায় দিয়েছিল।

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম 2024

দেনমোহর কিস্তিতে পরিশোধ করা হয় এবং ইসলামিক রীতি অনুযায়ী বিয়ের সময় দেনমোহর প্রদান করা হয়। কিছু যৌতুক চুক্তি এমনভাবে গঠন করা হয় যাতে বিয়ের চুক্তিতে একটি অংশ প্রদান করা হয় এবং অবশিষ্টটি একটি বিলম্বিত যৌতুক যা কনে পরে পায়।

বিয়ের সময় কনেকে যে পরিমাণ "দেনমোহর" দিতে হবে তা নির্ধারণ করা শরিয়া আইনে "নিকাহ" এর একটি সম্পূর্ণ বাধ্যতামূলক শর্ত। বিবাহের সময় সম্পূর্ণ দেনমোহর পরিশোধ করা, পরবর্তী তারিখে সম্পূর্ণ দেনমোহর পরিশোধ করা, কিস্তিতে যৌতুক পরিশোধ করা, অথবা যৌতুকের আংশিক বা সমস্ত দাবি করা সম্পূর্ণরূপে কনের উপর নির্ভর করে।

পরে তাকে ক্ষমা করা হবে কিনা বা কখন, কী এবং কতটা "মেহর" তার দ্বারা গ্রহণ করা হবে তা সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ কর্তৃত্ব কনের রয়েছে। কিস্তিতে দেনমোহর প্রদানের নিয়ম যদি কনে "নিকাহের সময়" নির্দিষ্ট পরিমাণ "দেনমোহর" প্রদানের দাবি করে, তবে শরিয়া আইন অনুসারে তার তা করার অধিকার রয়েছে; যখন বর তাকে বিয়ে করতে চায় তার বৈধ চাহিদা পূরণের দায়িত্ব ও বাধ্যবাধকতা রয়েছে।

বিবাহের উপহার কিস্তিতে পরিশোধ করার দুটি উপায় রয়েছে:

  • একটি হল বিয়ের সময় কনে যৌতুকের কিছু অংশ দিতে চায়।
  • বাকি যৌতুক বিবাহের একটি নির্দিষ্ট সময়ের পরে, বিবাহবিচ্ছেদ বা স্বামীর মৃত্যুর পরে প্রদেয়।

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম

বিবাহ বিচ্ছেদের পরে দেনমোহর প্রদানের নিয়ম; বিবাহ শেষ হওয়ার পরে, মহিলার সম্পূর্ণ দেনমোহর রাখার অধিকার রয়েছে। বিবাহ সম্পন্ন না হলে, তিনি যৌতুকের অর্ধেক পাওয়ার অধিকারী এবং বাকি অংশ তার প্রাক্তন স্বামীকে ফেরত দিতে হবে।

এটি লক্ষণীয় যে যদি একটি বিবাহ মানদণ্ডের একটি পূরণ না করে (যেমন একটি অ-সংহত বিবাহ) এবং বিবাহ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে, তবে বিবাহটি একটি আদর্শ বিবাহ বা একটি সাধারণ বিবাহ হিসাবে বিবেচিত হবে।

এরপর স্বামী তালাক দিলে দেনমোহর কোনো অংশ কোনো অবস্থাতেই আদায় করা যাবে না। দেনমোহর হল স্ত্রীর জন্য একটি উপহার যা বিবাহ স্থায়ী হয় বা পরে ভেঙ্গে যায়। স্বামী যদি দেনমোহর পুরো টাকা পরিশোধ না করে, তাহলে তালাকের কারণ যাই থাকুক না কেন বাকি টাকা পরিশোধের জন্য তিনি দায়ী থাকবেন।

বিবাহ বিচ্ছেদের পর দেনমোহর প্রদানের নিয়মের আরেকটি শর্ত হল: স্ত্রীর কাছ থেকে ব্যভিচারের কারণে বিবাহ বিচ্ছেদের পর দেনমোহর প্রত্যাহার করা কখনো কখনো বিবাহ বহির্ভূত সম্পর্কের দিকে পরিচালিত পরিস্থিতির তীব্রতার উপর অনেকটাই নির্ভর করে। এটি ব্যভিচারের অনৈতিকতাকে হ্রাস বা উপেক্ষা করার জন্য নয়, তবে কখনও কখনও লোকেরা অনন্য পরিস্থিতির মুখোমুখি হয় যার জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে পরিস্থিতির গভীর বিশ্লেষণের প্রয়োজন হয়।

ইসলাম প্রদান করে যে ব্যভিচার ধর্মীয় নিষেধাজ্ঞার সাপেক্ষে, স্বামী, শেষ অবলম্বন হিসাবে, প্রতিশোধের একটি অনিচ্ছাকৃত উপায় হিসাবে যৌতুকের অবশিষ্টাংশ আটকে রাখতে পারে।

ইসলামে কারা তালাক দিতে পারে?
মুসলিম আইন অনুযায়ী, একজন স্ত্রী বা স্বামী নির্দিষ্ট পরিস্থিতিতে বিবাহবিচ্ছেদের আবেদন করতে পারেন। ইসলাম উভয় পক্ষের মধ্যে বিবাহ বিচ্ছেদের বিধানও করে।
যৌতুক কি মেয়ের বা তার বাবা-মা বা অভিভাবকদের দ্বারা সিদ্ধান্ত নেওয়া উচিত?

দেনমোহর পরিমাণ সম্ভাব্য স্বামীর দ্বারা দেওয়া হয় বা কনে বা কনের অভিভাবকের সম্মতিতে অনুরোধ করা হয় এবং গৃহীত হয়। ইসলামে, "দেনমোহর" গ্রহণের চূড়ান্ত কর্তৃত্ব এবং সিদ্ধান্ত কনের উপর নির্ভর করে।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার স্ত্রীকে কত দেনমোহর দিতেন?

তার স্ত্রী আয়েশা কর্তৃক বর্ণিত একটি হাদিস অনুসারে, নবী মুহাম্মদ তার স্ত্রীদেরকে দেনমোহর হিসাবে "বারো উকিয়া এবং এক নাশ" দিয়েছিলেন, মোট 500 দিরহাম। যোগ্য পণ্ডিতদের দ্বারা করা আধুনিক বৈশ্বিক মুদ্রার গণনা এবং রূপান্তর অনুসারে, এই মহুরের মূল্য 36,000 থেকে 48,000 টাকার মধ্যে।

আমি কি বাকি দেনমোহর দিয়ে বিয়ে করতে পারব?
দেনমোহর কিস্তিতে বা বকেয়া হিসাবে দম্পতির মধ্যে সম্মতিক্রমে দেওয়া যেতে পারে, অথবা এর কিছু অংশ অবিলম্বে পরিশোধ করা যেতে পারে এবং কিছু অংশ স্থগিত করা যেতে পারে। এটা কোন সমস্যা না।

ইবনে কুদামাহ (রহঃ) বলেন: “স্ট্যাম্প শুল্ক অবিলম্বে পরিশোধ করা বা স্ট্যাম্প শুল্ক বিলম্বিত পরিশোধ করা জায়েজ, অথবা কিছু অবিলম্বে পরিশোধ করা যেতে পারে এবং কিছু বিলম্বিত হতে পারে কারণ এটি কিছুর বিনিময়ে প্রদান করা হয়, তাই এই ক্ষেত্রে এটি জায়েয, যেমন মূল্য পরিশোধ করা।" আলমউনী, 7/169

লেখকের মন্তব্যঃ

যদিও মহরের সংজ্ঞা এবং তাদের সমস্ত মিলগুলি এর নিয়মগুলিতে রয়েছে, তবে মুসলিম সমাজ অনুশীলনে খুব আলাদা। মরক্কোর মতো কয়েকটি দেশে বেশিরভাগ সীল কনের পিতাকে দেওয়া হয়, পরবর্তীকালে এটি তার মেয়ের বিয়ের জন্য ব্যবহার করে এবং বিলম্বের অংশটি নামমাত্র।

ইরানের মতো অন্যান্য দেশে বিবাহের ক্ষেত্রে বিবাহ স্থানান্তর করার কোনও সম্পদ নেই, এবং বিবাহবিচ্ছেদের সময় কেবল সিল প্রদান করে। এটি এক ধরণের সুরক্ষা হিসাবে বিবেচিত হয় এবং কোনও মহিলা তাকে বিবাহবিচ্ছেদের সময় বিবাহবিচ্ছেদ বা শিশুদের অভিভাবকত্বের দেনমোহর হিসাবে কার্যকরভাবে আলোচনা করতে পারেন।

সামাজিক শ্রেণি এবং পরিবারের সম্পদের সাথে পরিবর্তনের সিলিংয়ের গুণমান এবং অনুশীলন। যেহেতু বিবাহ সাধারণত স্বামী/স্ত্রীর বাবা -মা দ্বারা সাজানো হয়, তারা প্রায়শই সিলের সংখ্যার সাথে একমত হয়। আশা করি আপনি কিস্তি প্রদান এবং মোহারানা সম্পর্কে বিস্তারিত তথ্য থেকে উপকৃত হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন