ডিজিটাল নিরাপত্তা আইন ২০২৪

ডিজিটাল নিরাপত্তা আইন ২০২৪ - তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের (বাংলাদেশ আইসিটি আইন) ৫৪, ৫৫, ৫৬, ৫৭ এবং ৬৬ সহ মোট পাঁচটি ধারা বাতিল করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন ২০২৪ সালে ১৮ ই সেপ্টেম্বর ২০২৪ সালের ১৮ তারিখে বাংলাদেশের সংসদে একটি ভয়েস ভোটে পাস করা হয়েছিল। আইনটি প্রস্তাবিত হওয়ার পর, এটি মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট সহ বিভিন্ন মহলে ব্যাপকভাবে সমালোচিত হতে শুরু করে। তাদের অনেকের মতে, ধারা ৫৭ একত্রে অপরাধের প্রকারগুলিকে তালিকাভুক্ত করলেও, নতুন আইন কেবল তাদের বিভিন্ন বিভাগে বিভক্ত করেছে। সাংবাদিকরা আশঙ্কা করছেন, ৩২ ধারা সাংবাদিকদের হয়রানি করতে পারে।

ডিজিটাল নিরাপত্তা আইন ২০২৪

ডিজিটাল নিরাপত্তা আইন এর ইতিহাস জেনে নেই

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ সালে সর্বপ্রথম পাস করা হয়। পরবর্তীতে ২০১৩ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন জরিমানা বৃদ্ধি করে এবং আরও কঠোর করে।

বর্তমানে ডিজিটাল নিরাপত্তা আইন কি কি

ডিজিটাল নিরাপত্তা আইনের সবচেয়ে আলোচিত এবং সমালোচিত কয়েকটি ধারা নিচে আলোচনা করা হলোঃ ধারা ১৭ অনুযায়ী, যদি কোনো ব্যক্তি গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামোতে অবৈধভাবে প্রবেশ করে এবং তা ধ্বংস, ক্ষতি বা নিষ্ক্রিয় করার চেষ্টা করে, তাহলে তাকে ৭ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হবে এবং ২৫ লাখ জরিমানা। ক্ষতিসাধন করলে সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড ও ১ কোটি টাকা জরিমানা হতে পারে।

১৮ ধারা অনুযায়ী, কম্পিউটার সিস্টেম, ইলেকট্রনিক ডিভাইসে অবৈধ প্রবেশ বা সহায়তার জন্য সর্বোচ্চ ৩ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানা হতে পারে। ধারা ১৯ অনুযায়ী, যদি কোনো ব্যক্তি অবৈধভাবে কোনো তথ্য, উপাত্ত বা উপাত্ত সংগ্রহ করে বা কোনো কম্পিউটার বা কম্পিউটার সিস্টেম থেকে আহরণ করেন বা কোনো তথ্য বা উপাত্তের অনুলিপি সংগ্রহ করেন, তাহলে তিনি সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড এবং ১০ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। লক্ষ টাকা।

ধারা ২০ অনুযায়ী, কম্পিউটারের সোর্স কোড পরিবর্তন বা নষ্ট হলে ব্যক্তিকে সর্বোচ্চ ৩ বছরের কারাদণ্ড এবং ৩ লাখ টাকা জরিমানা করা হবে। ২১ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি ডিজিটাল মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালি জাতির পিতা, জাতীয় সঙ্গীত বা জাতীয় পতাকার বিরুদ্ধে কোনো ধরনের অপপ্রচার চালালে বা সমর্থন করলে।

তাহলে এই ধরনের ব্যক্তির বিরুদ্ধে এই ধরনের কাজ একটি অপরাধ হবে। আর এই অপরাধের শাস্তি হবে ১০ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৩ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড। দ্বিতীয়বার অর্থাৎ বারবার অপরাধ করলে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১ কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ড।

২৫ আপত্তিকর, মিথ্যা এবং হুমকিমূলক তথ্য এবং তথ্য ইত্যাদির আদান-প্রদান বা প্রকাশ সম্পর্কে, উপ-ধারা (ক) প্রদান করে যে যদি কোন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে এমন কোন তথ্য প্রেরণ করে যা আপত্তিকর বা ভীতিকর বা মিথ্যা বলে পরিচিত, কোন ব্যক্তিকে প্রেরণ করে এবং বিরক্ত, অপমান, মানহানি বা অবমাননা করার উদ্দেশ্যে কোনো তথ্য প্রকাশ বা প্রচার করে। 

(b) উপ-ধারা 11.1.1-এ কোনো তথ্য প্রকাশ বা প্রচার বা প্রচারে সহায়তা করে। 1 অপরাধ।

কেউ এই অপরাধ করলে অনধিক ৩ বছরের কারাদণ্ড বা অনধিক ৩ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডনীয়। দ্বিতীয়বার বা বারবার অপরাধের জন্য ৫ বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

২৭ ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি রাষ্ট্রের অখণ্ডতা, নিরাপত্তা ও সার্বভৌমত্বকে বিপন্ন না করে এবং জনসাধারণের মধ্যে ভীতি সৃষ্টি না করে কোনো ডিজিটাল মাধ্যমের আইনানুগ প্রবেশাধিকার সৃষ্টি করে বা বাধা দেয়, তাহলে তার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের কারাদণ্ড বা অর্থদণ্ডে দণ্ডিত হবে। ১ কোটি টাকা। ধারা ২৮ অনুযায়ী, যে কোনো ব্যক্তি বা গোষ্ঠী ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে ডিজিটাল মিডিয়ার মাধ্যমে ধর্মীয় মূল্যবোধ বা অনুভূতিতে আঘাত করে এমন কোনো ধরনের অপপ্রচার চালালে তাকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করা হবে। ২০ লক্ষ।

ধারা ২৯ অনুযায়ী, যদি কোনো ব্যক্তি পেনাল কোডের 499 লঙ্ঘন করে ওয়েবসাইট বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাস ব্যবহার করে কোনো অপরাধ করেন, তাহলে তিনি সর্বোচ্চ ৩ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা করতে বাধ্য হবেন। ধারা ৩০ অনুযায়ী, আইনি কর্তৃত্ব ব্যতিরেকে কোনো ইলেকট্রনিক বা ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কোনো ব্যাংক, বীমা বা আর্থিক সেবা প্রতিষ্ঠান থেকে অনলাইনে লেনদেন করলে ৫ বছরের কারাদণ্ড বা ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ৩২ অনুযায়ী, যদি কোনো ব্যক্তি, কোনো সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত বা সংবিধিবদ্ধ সংস্থার কোনো গোপনীয় বা অত্যন্ত গোপনীয় ডিজিটাল ডিভাইস, ডেটা কম্পিউটার, কম্পিউটার নেটওয়ার্ক বা অন্য কোনো ইলেকট্রনিক উপায়ে বেআইনিভাবে অ্যাক্সেস, সঞ্চয়, প্রেরণ বা সংরক্ষণ করে, সহায়তা করে। কম্পিউটার বা ডিজিটাল গুপ্তচরবৃত্তির অপরাধ হিসেবে বিবেচিত হবে।

অতএব, সংশ্লিষ্ট ব্যক্তি অনধিক ১৪ বছরের কারাদণ্ড বা অনধিক ২৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। আর এই অপরাধ একই ব্যক্তি দ্বিতীয়বার বা বারবার করলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড বা ১ কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। ধারা ৩৪ অনুযায়ী, যদি কেউ ফেরত দেয়, তাহলে সর্বোচ্চ ১৪ বছর সাজা বা ১ কোটি টাকা জরিমানা হবে।

বাংলাদেশের কোনো নাগরিক বিশ্বের কোনো দেশে বা বাংলাদেশে বসে এসব আইন লঙ্ঘন করলে তার বিরুদ্ধে এই আইনে বিচার করা যাবে। ডিজিটাল নিরাপত্তা আইনের বিচার হবে বিশেষ ট্রাইব্যুনালে। অভিযোগের ১৮০ কার্যদিবসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে হবে। কিন্তু যদি এর মধ্যে এটি করা সম্ভব না হয় তবে এটি সর্বোচ্চ ৯০ কার্যদিবস পর্যন্ত বাড়ানো যেতে পারে। নতুন আইনের বেশিরভাগ ধারাই জামিন অযোগ্য। তবে হ্যাঁ, মানহানির ধারা ২০ এবং ২৫ এবং ৪৮ ধারার সাথে অপরাধে জামিনের বিধান রয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ধারা কত?

এটি ডিজিটাল মিডিয়া ব্যবহার করে নতুন অপরাধের কমিশন, যা রাষ্ট্র এবং জনগণের নিরাপত্তার স্বার্থে নিয়ন্ত্রণ করা অপরিহার্য হয়ে উঠেছে। বিদ্যমান আইনে এসব সাইবার অপরাধ দমনের সুযোগ না থাকায় নতুন আইন প্রণয়নের প্রয়োজন রয়েছে। এই প্রেক্ষাপটেই ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়েছে,' যোগ করেন তিনি।

ডিজিটাল নিরাপত্তা আইনের শাস্তি কি?

ডিজিটাল নিরাপত্তা আইনের 32 ধারায় সরকারি গোপনীয়তা লঙ্ঘনের অপরাধে সর্বোচ্চ 14 বছরের কারাদণ্ড বা 25 লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। তা কমিয়ে সাত বছর করা হয়েছে। হ্যাকিংয়ের জন্য ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড বা এক কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান একই রয়ে গেছে।

বাংলাদেশে DSA কি?

ডিজিটাল নিরাপত্তা আইন, 2018, সাইবার নিরাপত্তা আইন হিসাবে 2023 সালে সংশোধিত, বাংলাদেশের একটি ডিজিটাল নিরাপত্তা আইন।

ডিজিটাল অপরাধ কি?

সংগ্রহ, অনুমতি ছাড়া ব্যক্তিগত তথ্য যেমন- নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ, ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, ড্রাইভিং লাইসেন্স, জন্ম শংসাপত্র, আঙুলের ছাপ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ডিএনএ প্রোফাইল বা অন্য কোনো পরিচয়। সম্পর্কিত তথ্য ব্যবহার করা একটি সাইবার অপরাধ।

সাইবার অপরাধের সর্বোচ্চ শাস্তি কি?

এটি সর্বোচ্চ 14 বছরের কারাদণ্ড এবং সর্বনিম্ন 7 বছরের কারাদণ্ড বা 10 লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ডের দণ্ডনীয়। যাইহোক, কিছু হ্যাকারকে প্রাইভেট কোম্পানির দ্বারা তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞ হিসাবে নিয়োগ করা হয় কারণ তাদের কম্পিউটার অপরাধ সম্পর্কে জ্ঞান থাকে, যা তাত্ত্বিকভাবে বিকৃত প্রণোদনা তৈরি করতে পারে।

Answer 1

Question 2

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url