আরবি নাম ক্যালেন্ডার ২০২৪ - আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জানতে চান। যেহেতু আমরা একটি মুসলিম রাষ্ট্র ঘোষিত দেশে বাস করি এবং মুসলিম হিসেবে আমাদের বিভিন্ন ইসলামিক ইবাদত ও উৎসব সম্পর্কে জানতে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ এর উপর নির্ভরশীল।

আরবি নাম ক্যালেন্ডার ২০২৪

এই পোস্টে আপনি আজ আরবি ক্যালেন্ডার ২০২৪ এর ইসলামিক দিনগুলির ইবাদত ও উৎসব সম্পর্কে সঠিক তথ্য জানতে পাবেন। আসুন আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এর দিকে নজর দিন যাতে আরবি মাসার ক্যালেন্ডার ২০২৪ এর ইসলামিক দিনগুলি মিস না হয়।

পেজের সূচিপত্রঃ আরবি নাম ক্যালেন্ডার ২০২৪ - আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ক্যালেন্ডার ২০২৪

আপনি কি জানেন কেন আরবি ক্যালেন্ডার ২০২৪ এত গুরুত্বপূর্ণ? সর্বশক্তিমান আল্লাহ দিন, রাত, সপ্তাহ, মাস ও বছর সৃষ্টি করেছেন এবং বছরকে বারো মাসে ভাগ করেছেন। আল্লাহতায়ালা কুরআনে বলেছেন; "নিশ্চয়ই আল্লাহ কর্তৃক নির্ধারিত মাসের সংখ্যা বারোটি, যেদিন থেকে তিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন, যার মধ্যে চারটি মাস অতি পবিত্র, এটাই সঠিক পথ, সুতরাং এ মাসে একে অপরের প্রতি জুলুম করো না" - সূরা তওবা : 36

আরবি নাম ক্যালেন্ডার ২০২৪

সময়ের শুরু থেকে, মানুষ প্রাথমিকভাবে অর্থনৈতিক, রাজনৈতিক এবং ধর্মীয় কারণে সময় গণনার জন্য বিভিন্ন প্রক্রিয়া তৈরি করেছে এবং ক্যালেন্ডার পদ্ধতির বিকাশ করেছে এবং প্রতিটি ক্যালেন্ডার একটি চন্দ্র-সৌর বা বারো মাসের বছরের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। হিজরি বা আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ক্যালেন্ডারগুলির মধ্যে একটি।

আরবি নাম ক্যালেন্ডার ২০২৪

সুদীয় দর্শকমন্ডলী, আমরা মুসলিম বিশ্বে বসবাস করি। আর তাই আমাদের আরবি মাসের ক্যালেন্ডার প্রয়োজন রয়েছে। ইবাদত ও উৎসব সঠিক সময়ে পালন করার জন্য। আমাদের মধ্যে অনেকে আছে যাদের আরবি মাসের নাম মনে রাখতে কষ্ট হয়। তাদের সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেলটি গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলের নিচে তাদের সুবিধার্থে আরবি ১২ মাসের নাম দেওয়া হলো।

  • Jumadal-Akhirah - Rajab 1445 - January 2024
  • Rajab - Sha'ban 1445 - February 2024
  • Sha'ban - Ramadan 1445 - March 2024
  • Ramadan - Shawwal 1445 - April 2024
  • Shawwal - Dhul-Qa'dah 1445 -- May 2024
  • Dhul-Qa'dah - Dhul-Hijjah 1445 - June 2024
  • Dhul-Hijjah 1445 - Muharram 1446 - July 2024
  • Muharram - Safar 1446 - August 2024
  • Safar - Rabiul Awal 1446 - September 2024
  • Rabiul Awal - Rabiul Akhir 1446 - October 2024
  • Rabiul Akhir - Jumadal-Awal 1446 - November 2024
  • Jumadal-Awwal - Jumadal-Akhirah 1446 -- December 2024

আরবি বারের নাম

উপরে আপনি আরবি 12 মাস নাম জেনেছি, এখন আমি আরবি বারের নাম জানব। বাংলা ইংরেজিতে যেমন সাত দিনের নাম আছে, আরবিতেও সাত দিনের নাম আছে। আরবি বার না শব্দের অর্থ আরবি সাত দিন।
  • يوموس سبت - ياوموس سبت - ইয়াওমুস সাবত - শনিবার
  • يومول احد - ياومول احد - ইয়াওমুল আহাদ - রবিবার
  • ياعمول اشنين - ইয়াওমুল ইছনিন - সোমবার
  • يوم التلاحتة - ইয়াওমুল তালাহতা - মঙ্গলবার - মঙ্গলবার
  • يومول عربح - ইয়াওমুল আরবাহ - বুধবার
  • ياعمول خميس - ইয়াওমুল খামিস - বৃহস্পতিবার
  • يومول جمعة - ইয়াওমুল জুমুয়া - শুক্রবার

আরবি মাসের কত তারিখ আজ ২০২৪

আরবি ক্যালেন্ডার ২০২৪ আজ তারিখটি জানতে চেয়েছেন মুসলিমরা। যদিও আমাদের দেশের বেশিরভাগ মানুষ ইংরেজি ক্যালেন্ডার পছন্দ করে কারণ এটি সহজ। কিন্তু যারা ইসলামী দৃষ্টিকোণ বা সম্প্রদায় থেকে তারা প্রায়শই আরবি ক্যালেন্ডার অনুসারে তাদের সমান-উন্নত করার চেষ্টা করে।

আজ আরবীতে কি তারিখ তা অনেকেরই জানা নেই। আরবীতে আজ আপনার তারিখ কি ২০২৪। তাই যারা আরবি ক্যালেন্ডার ২০২৪ চেয়েছিলেন। তাদের জন্য - আরবি মাসি ক্যালেন্ডার ২০২৪ আমরা আলোচনা করব আরবি মাসের আজ কত তারিখ ২০২৪।

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪
আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি ১২ মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ এর গুরুত্বপূর্ণ তারিখসুমহ

আজকের পোস্টের এই অংশে এসে আমরা এখন আপনাদের সাথে আরবী মাসের কিছু গুরুত্বপূর্ণ দিন নিয়ে আলোচনা করব। আপনারা অনেকেই আছেন যারা ক্যালেন্ডার দেখেন কিন্তু জানেন না কোন দিনটি পালন করা হচ্ছে।
আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ এর গুরুত্বপূর্ণ তারিখসুমহ
আমরা আরবি ক্যালেন্ডার থেকে ২০২৪ সালের সমস্ত উত্সব এবং দিনগুলি তালিকাভুক্ত করার চেষ্টা করেছি।  আমরা আপনার সামনে যে চার্টটি উপস্থাপন করব তা থেকে আপনি বছরে দুটি ঈদ এবং আরবি বা ইসলামিক উৎসব কখন উদযাপিত হয় সে সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে পারেন।

যেহেতু আমরা মুসলিম তাই আমাদের ইসলাম সম্পর্কে সবকিছু জানতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। তাই এখন আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে বলব। আপনি যদি আরবী 12 মাসের নাম এবং আমল সম্পর্কে জানেন তবে এটি আপনার জন্য খুব ভাল হবে এবং আপনি সেই আমলগুলি করতে সক্ষম হবেন এবং আল্লাহর প্রিয় বান্দা হতে পারবেন। তাহলে জেনে নিন আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে।

আরবি ১২ মাসের নাম ও আমল


মহররম মাসে

মহররম আরবি ভাষার প্রথম মাস। এটি একটি বিশেষ মর্যাদার মাস যা আমাদের নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দ্বারা নির্দেশিত বিশেষ ইবাদত ও কাজের জন্য। রমজান আমাদের জন্য সর্বোত্তম মাস এবং এই মাস আরেকটি শ্রেষ্ঠ মাস।

কারণ রমজান মাসে রোজা শেষ হওয়ার পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অন্য কোনো মাসে বেশি বেশি রোজা রাখতে বলেছেন এবং সেটি হলো মহররম মাস। তাই মহররম মাসে বেশি বেশি রোজা রাখা উচিত এবং তাওবা ও আল্লাহর ইবাদত করা উচিত।

ভ্রমণ মাসের সময়কাল

সাফার আরবি ভাষার দ্বিতীয় মাস। এ মাসেরও অনেক ফজিলত রয়েছে এবং আল্লাহর সৃষ্ট সব মাসই রহমত, বরকত ও কল্যাণে পরিপূর্ণ। আর আল্লাহর রহমত, রহমত ও কল্যাণ পেতে এ মাসে বেশি বেশি ইবাদত করতে হবে। নফল রোজা এ মাসের কোনো কোনো সময়ে পালন করতে হয়, তবে এ মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে পালন করা হলে উত্তম। এ ছাড়া এ মাসে অন্যান্য ধরনের রোজা রাখা যাবে এবং গভীর রজনীতে তাহাজ্জুদ পাঠ করা হবে।

রবিউল আউয়াল মাসের সময়কাল

রবিউল আউয়াল মাস আরবি মাসের তৃতীয় মাস। এই মাসটি অন্যান্য মাসের চেয়ে গুরুত্বপূর্ণ কারণ আমাদের নবী (সাঃ) এই মাসেই জন্মগ্রহণ করেছেন এবং এই মাসেই মৃত্যুবরণ করেছেন। এ কারণে এ মাসের গুরুত্ব অনেক বেড়ে গেছে। আর সোমবার রোজা রাখতে বলা হয় কারণ এই দিনেই আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) জন্মগ্রহণ করেছিলেন এবং এই দিনেই তাঁকে রাসূল হিসেবে প্রেরিত করা হয়েছিল এবং এই দিনেই রাসূলের উপর ওহী নাযিল হয়েছিল। আল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)।

তাই এই মাসটি খুবই গুরুত্বপূর্ণ। রবিউল আউয়াল ঈদের ১২ তারিখে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্মের স্মরণে মিলাদুন্নবী পালিত হয়। আর আরবী বলে প্রতি মাসে তিনটি রোজা যা সারা বছর রোজা রাখার সমতুল্য। এছাড়াও সপ্তাহের প্রতি সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখার অভ্যাস করা উচিত।

রবিউস হল রৌদ্রোজ্জ্বল মাসের সময়কাল

রবিউস সানি আরবি মাসের চতুর্থ মাস এবং এই মাসে আমাদের নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) অনেক আমল করেছেন। যেমন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রবিউস মাসের 13, 14 এবং 15 তারিখে রোজা রাখতেন। আর এই রোজাগুলোকে বলা হয় আইয়ামে বিদের রোজা।

তাই আমাদের সকলের উচিত এই রোজাগুলো পালন করা। আর বেশি বেশি আল্লাহর ইবাদত করার প্রয়োজন। এছাড়াও, প্রতি মাসের প্রতি সোমবার এবং বৃহস্পতিবার রোজা রাখা উচিত। যা আমাদের রাসুলুল্লাহ সাঃ পালন করতেন।

জমাদিউল আউয়াল মাসের আমল

জমাদিউল আউয়াল এটি আরবি বছরের পঞ্চম মাস এবং এ মাসেরও অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে। এই মাসে বিশেষ কিছু ইবাদত রয়েছে যা আমাদের করতে হবে। জামা'দুল আউয়াল মাসের আমলগুলো হলো বেশি বেশি দান-খয়রাত করা, বেশি বেশি নফল ইবাদত করা যেমন নামাজ পড়া ও তাহাজ্জুদ করা। এবং 13, 14 এবং 15 তারিখে বিদের উপবাস। আর প্রতি মাসের সোম ও বৃহস্পতিবার রোজা রাখা। এছাড়াও অন্যান্য সমস্ত ইবাদত পালন করুন।

জমাদিউস হল রৌদ্রোজ্জ্বল মাসের সময়কাল

জমাদিউল সানী আরবি মাসের ষষ্ঠ মাস। সব মাসের মতো এ মাসেরও অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে। বেশি বেশি নফল নামায পড়া, রোজা রাখা, বেশি বেশি দান-খয়রাত করা এবং পাঁচ ওয়াক্ত নামাজের সাথে তাহাজ্জুদ নামায পড়া। এছাড়াও এ মাসে আইয়ামে বিদের রোজা পালন করুন। বেশি বেশি করে আল্লাহকে স্মরণ করা।

রজব মাসে
রজব মাস আরবি মাসের সপ্তম মাস। অন্যান্য মাসের মতো এ মাসেও অনেক ফজিলত রয়েছে। রজব মাস চারটি বিশেষ সম্মানিত মাসের একটি। রজব মাসের চাঁদ দেখা গেলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিশেষ আমল শুরু করতেন।

রজব মাসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই বিশেষ দোয়াটি পাঠ করতেন যা হল আল্লাহুমা বারিক লানা ফী রজবা ওয়া শাবান ওয়াবাল্লিগ্নাহ রমজান। রজব মাসের প্রথম রজনীতে দোয়া কবুল হয়। এছাড়াও বেশি বেশি দান-খয়রাত করতে হবে। ভালো সৎ কাজ বেশি করে করতে হবে।

শাবান মাসে

শাবান মাস আরবি মাসের অষ্টম মাস। শাবান মাসে শবে বরাত পালিত হয়। এই মাসে অনেক কার্যক্রম আছে। এই মাসে রাসুলুল্লাহ (সাঃ) কিছু বিশেষ দুআ পাঠ করতেন যা আমাদেরও পাঠ করা এবং শেখা উচিত।

রাসুলুল্লাহ (সাঃ) পুরো শাবান মাসে সবচেয়ে বেশি যে দুআ পাঠ করতেন তা হল এই। আল্লাহুম্মা বারিক লানা ফী রজব ওয়া শাবান ওয়া বাল্লিগ্নাহ রমজান। আমরাও এই দোয়াটি বেশি বেশি পাঠ করব। আর প্রতি মাসে রোজা রাখতে হবে।

রমজানের সময়কাল

রমজান আরবি বছরের নবম মাস। অন্যান্য আরবি মাসের মধ্যে রমজান মাস মুসলমানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ মাস। রমজান মাস বরকত ও নাজাতের মাস। কুরআন নাযিল করায় রমজান মাস শ্রেষ্ঠ মাস।

এ মাসের কিছু ইবাদত হলো রমজানের চাঁদ দেখা, রমজানের রোজা রাখা, তারাবিহ নামাজ পড়া, রোজা ভঙ্গ করা, রোজা ভাঙার আগে দুআ করা যা কবুল হয়। সেহরি খাওয়া এবং সেহরি খাওয়ার পূর্বে দুআ পাঠ করা, মিথ্যা থেকে বিরত থাকা এবং বিরত থাকা।

শাওয়াল মাসে

শাওয়াল মাস আরবি বছরের দশম মাস। অন্যান্য মাসের মতো এ মাসেও অনেক ফজিলত রয়েছে। শাওয়াল মাসের কিছু আমল হলো দান-খয়রাত করা, ফিতরা আদায় করা এবং ঈদুল ফিতরের নামাজ আদায় করা। একে অপরের সুন্দর হতে হবে। এ মাসে দান ও যাকাত খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং যাদের যাকাত দেয়ার সামর্থ্য আছে তারা যাকাত দিবে।

জিলকদ মাসের আমল

জিলক্বদ আরবি বছরের একাদশ মাস। সব মাসই ফজিলতপূর্ণ এবং এ মাস হারাম মাসগুলোর একটি। জিলক্বদ মাস বিশ্রামের মাস, তবে কিছু কিছু কাজ করতে হবে। নিয়মিত নামাজ আদায় করা আবশ্যক। বই পড়া আল্লাহর জিকির। জিলকাবাদ মাসে এটি করুন।

জিলহজ্জ মাসে
আরবি বছরের শেষ মাস অর্থাৎ দ্বাদশ মাস জিলহজ্জ মাস। বছরে চারটি সম্মানিত মাস রয়েছে, যার একটি হল জিলহজ্জ মাস। এ মাসের কিছু আমল হজ করা। আর আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি করা।

আর জিলহজ মাসে রোজা রাখা, দান-খয়রাত করা এবং সর্বদা ভালো কাজ করা আল্লাহর ইবাদতের পাশাপাশি মানুষের কল্যাণে কাজ করা। আমি আশা করি আপনি আরবি 12 মাসের নাম ও আমল সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। এই সমস্ত কাজ করুন।

শেষ কথাঃ আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪

আরবি ক্যালেন্ডার ২০২৪ প্রতিটি মুসলমানের জীবনের জন্য অপরিহার্য কারণ এটি অনেক গুরুত্বপূর্ণ বাধ্যবাধকতার উপর ভিত্তি করে যা মুসলমানদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। রমজান মাসে রোজা রাখা ইসলামের অন্যতম প্রধান স্তম্ভ। রমজান মাসের প্রকৃত শুরু এবং শেষ চাঁদ দেখার উপর নির্ভর করে।

একজন মুসলমান নতুন চাঁদ দেখা না হওয়া পর্যন্ত রমজানের রোজা পালন শুরু করতে পারে না, যেহেতু হাদিসটি চাঁদ দেখা নিশ্চিত হওয়ার পরে প্রত্যেককে রোজা রাখার আহ্বান জানিয়েছে, এমনকি যদি শুধুমাত্র একজন বিশ্বস্ত মুসলমান নতুন চাঁদ দেখেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন; "অমাবস্যা দেখলে রোজা রাখবে।" (সহীহ মুসলিম)।

আমি আশা করি এই আরবি মাস ক্যালেন্ডার ২০২৪ আপনাকে নতুন বছরের ইসলামিক দিনগুলি বিশ্বস্ততার সাথে পালন করতে সাহায্য করবে, ইনশা-আল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url