২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

আপনার ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে । হ্যাঁ, আপনি সঠিকভাবে পড়েছেন, আপনি বাড়িতে থেকেও আপনার পুরানো নথিগুলি খুব সহজে পুনরুদ্ধার করতে পারেন। দলিল আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। দলিল ছাড়া আমরা এমনকি নিজের ঘরকেও রক্ষা করতে পারি না। আপনার কাগজপত্র সঠিক না থাকলে আপনি অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।

২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন

আপনি যদি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে খুঁজে পেতে সক্ষম হবেন, কীভাবে জমির দলিল অনুসন্ধান করতে হয় এবং কীভাবে জমির দলিল পড়তে হয় তা জানতে পারবেন। তাই আর দেরি না করে চলুন ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে খুব সহজে এই গুরুত্বপূর্ণ বিষয়ে এই তথ্যবহুল আর্টিকেলটি শুরু করি।

সূচিপত্রঃ ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন 

দলিল বা খতিয়ান কি

একটি দলিল বা খতিয়ান হল একটি নোটবুক যা আপনার জমির দাগ নম্বর, ক্রমিক নম্বর এবং কার নামে এবং জমিটির পূর্ববর্তী কতজন মালিক ছিল তা লিপিবদ্ধ করে। একটি দলিল হল একটি গুরুত্বপূর্ণ দলিল যা আপনার জমি বজায় রাখার জন্য এবং কোনো সমস্যা দেখা দিলে তা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য একটি প্রাচীন হাতিয়ার হিসেবে কাজ করে।

তাই আপনার নথিপত্র এবং গুরুত্বপূর্ণ নথি সংগ্রহ করা এবং সেগুলো অনলাইনে যাচাই করা এবং সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার কাছে রাখা খুবই গুরুত্বপূর্ণ ও বুদ্ধিমানের কাজ। আজ আমরা ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব অর্থাৎ মোবাইল ফোন দিয়ে জমির নথি অনুসন্ধান করুন তাই পুরো আর্টিকেল জুড়ে আমাদের সাথে থাকুন।

পুরাতন দলিল বের করার নিয়ম ও পুরাতন দলিল তল্লাশি পদ্ধতি

আপনারা যারা একটু লেখাপড়া বোঝেন এবং জমি অধিগ্রহণ সম্পর্কে জানেন তারা তাদের দলিল এবং প্রয়োজনীয় কাগজপত্র একসাথে রাখার চেষ্টা করুন। একটা সময় ছিল যখন আপনার দলিলের অনলাইন কপি বা দলিলের কোনো অংশ আপনি খুঁজে পেতেন না তা যাচাই করার জন্য আপনাকে ভূমি রেজিস্ট্রার অফিসে যেতে হতো কিন্তু এখন আপনি ঘরে বসেই এই ব্যবস্থা করতে পারবেন।

কিন্তু অত্যন্ত দুঃখের সাথে আমি এই তথ্যটি আপনাদের সাথে শেয়ার করছি যে এখন পর্যন্ত বাংলাদেশ সরকার এমন কোন ব্যবস্থা চালু করেনি যার মাধ্যমে আপনি অনলাইনে আপনার পুরানো ডকুমেন্ট ডাউনলোড বা যাচাই করতে পারবেন।

তবে আপনি চাইলে অনলাইনে আপনার দলিলের তথ্য দেখতে পারেন, কোনো ভুল থাকলে তা নোট করে ভূমি সাব-রেজিস্ট্রার অফিস থেকে সংশোধনের আবেদন করতে পারেন।

যেহেতু আমরা আজকের পোস্টটি লিখছি কিভাবে ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সহজেই পুরানো ডকুমেন্টগুলি খুঁজে বের করা যায়, আমরা আপনাকে নীচের পদ্ধতিটি দেখাব। আমাদের প্রতিবেশী দেশ ভারতে যারা আছেন তারা এই পদ্ধতিতে বা এই পদ্ধতি প্রয়োগ করে তাদের জমির পুরনো দলিল খুঁজে পেতে পারেন।

ওহ, বাংলাদেশের সেরা ডিজিটাল বিপণন সংস্থা, আইটি সম্প্রদায়ের পক্ষ থেকে, আমরা আপনাকে এতটাই আশ্বাস দিচ্ছি যে যেদিন বাংলাদেশ সরকার এই সিস্টেমটি চালু করবে যার মাধ্যমে আপনি আপনার পুরানো নথিগুলি খুঁজে পেতে পারেন বা ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে এই পোস্টে এটি অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হবে।

২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সর্বশেষ আপডেট অনুযায়ী

যদিও এই প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য লোকেরা সর্বদা বিভিন্ন কম্পিউটারের দোকানে বা সাব রেজিস্টার অফিসে যায় তবে এখন যুগের পরিবর্তন এবং সবকিছু অনলাইন ভিত্তিক হওয়ায় অনেকের মনে এই উদ্বেগ রয়েছে যে আমি কীভাবে ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সহজেই পুরানো নথিগুলি পুনরুদ্ধার করতে পারি? 

আপনি বিভিন্ন মাধ্যমে এটি করতে পারেন তবে আপনি যদি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এটি করতে পারেন তবে এটি আপনার জন্য উপকারী। এই কারণে, আমরা এখানে এই সহজ পদ্ধতিটি বিস্তারিতভাবে আলোচনা করব। নীচে কিছু পদক্ষেপ রয়েছে যা আপনি এই কাজটি সম্পন্ন করার জন্য নিতে পারেন৷ প্রথমে, আমরা আপনাকে সংক্ষিপ্তভাবে বুলেট পয়েন্ট আকারে ধাপগুলি দেখাব এবং কীভাবে সেগুলি করতে হবে তা নীচে বিস্তারিতভাবে ব্যাখ্যা করব৷

  • প্রথমে যেকোন গুগল ক্রোম ব্রাউজার খুলুন৷
  • অনুসন্ধান বারে যান এবং "Wb নিবন্ধন" টাইপ করুন৷
  • ওয়েবসাইটে প্রবেশ করুন এবং নিচে স্ক্রোল করুন এবং eServices থেকে "সার্চিং অফ ডিড" এ আলতো চাপুন৷
  • তারপর একটি পপ-আপ উইন্ডো আসবে সেখান থেকে "By Seller/Buyer/Party Name" নির্বাচন করুন।
  • এখন আপনাকে একটি ফর্ম দেওয়া হবে যেখানে আপনাকে আপনার "প্রথম নাম / শেষ নাম / বছর / জেলা যেখানে নিবন্ধিত / নিরাপত্তা কোড" তথ্য পূরণ করতে হবে।
  • তারপর সেখান থেকে আপনার নাম ও মার্ক নম্বর খুঁজুন এবং ডান পাশের "View" বোতামে ক্লিক করুন, তাহলে আপনি আপনার সমস্ত তথ্য দেখতে পাবেন।

পুরাতন দলিল বের করার প্রথম ধাপ

যেকোনো কিছু জানতে বা যেকোনো ওয়েব ব্রাউজিং করতে হলে প্রথমে আমাদের মোবাইল ফোন থেকে যেকোনো ক্রোম ব্রাউজার খুলতে হবে এবং ক্রোম ব্রাউজার খোলার পর সার্চ বারে গিয়ে "Wb registration" লিখতে হবে এবং এক্ষেত্রে আপনি আপনার ফোনকে ডেস্কটপ মোডে রূপান্তর করুন। আপনি যদি এটি নিতে পারেন তবে আপনি আপনার সমস্ত তথ্য দেখতে পাবেন যেমন এটি একটি ল্যাপটপ বা পিসিতে প্রদর্শিত হয়।

পুরাতন দলিল বের করার প্রথম ধাপ

পুরাতন দলিল তল্লাশী দ্বিতীয় ধাপ

যেহেতু আপনি সার্চ বারে "Wb registration" লিখে সার্চ করেছেন তাহলে নিচের ছবির মত একটি উইন্ডো পাবেন যেখান থেকে আপনাকে প্রথম ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে অর্থাৎ আপনি বর্তমানে যে ওয়েবসাইটটি প্রবেশ করছেন সেটি হল আপনার পুরানো নথি বের করার ওয়েবসাইট এবং এর মাধ্যমে ওয়েবসাইট আপনি আপনার প্রবেশ করতে পারেন আপনি অনুসন্ধান এবং পুনরুদ্ধার করতে পারেন অনেক আগে করা পুরানো নথি।

পুরাতন দলিল বের করার নিয়ম তৃতীয় ধাপ

এই ধাপে, ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনি দেখতে পাবেন ডান পাশে ই-সার্ভিস নামে একটি উইন্ডো রয়েছে যেখানে আপনি যদি একটু চাপ দেন তবে আপনি নীচের ছবির মতো একটি উইন্ডো দেখতে পাবেন বা আপনি এই "সার্চিং অফ ডিড" দেখতে পাবেন। রাউন্ড বক্সে লেখা যেখানে আপনাকে ক্লিক করতে হবে তাহলে আপনি পরবর্তী ধাপে পৌঁছে যাবেন।

পুরাতন দলিল বের করার নিয়ম তৃতীয় ধাপ

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে  চার ধাপ

তারপর আপনি নীচের ছবির মত একটি পপআপ উইন্ডো পাবেন, সেখান থেকে প্রথম বিভাগ বা "By Seller/Buyer/Party Name"-এ ক্লিক করলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে যেখানে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে।

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে  চার ধাপ

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করা সর্বশেষ ধাপ

শেষ ধাপে আপনি একটি ফর্ম পাবেন যেখানে আপনাকে আপনার নাম, আপনার ঠিকানা, যে বছর আপনি আপনার জমি নিবন্ধন করেছিলেন এবং একটি ক্যাপচা নম্বর লিখতে হবে ("প্রথম নাম / শেষ নাম / বছর / জেলা যেখানে নিবন্ধিত / নিরাপত্তা কোড" ) এবং ভিউ বোতামে ক্লিক করুন। করতে হবে

তাহলে দেখবেন যে বছর আপনি আপনার জমি রেজিস্ট্রি করেছেন সেই বছর আরও অনেকে জমি রেজিস্ট্রি করেছেন। এখানে আপনার সামনে একটি খুব বড় তালিকা দেখানো হবে। তালিকা থেকে, আপনি আপনার নাম এবং জমির চিহ্ন নম্বর সঠিকভাবে দেখতে পাবেন। আপনার ডান পাশে ভিউ নামে একটি অপশন থাকবে। এখানে ক্লিক করুন. তারপর আপনি আপনার পুরানো নথির বর্তমান অবস্থা সম্পর্কে সমস্ত তথ্য দেখতে পাবেন।

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করা সর্বশেষ ধাপ

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

কিভাবে মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করবেন?

মোবাইল দিয়ে পুরানো ডকুমেন্ট কিভাবে পুনরুদ্ধার করা যায় সে সম্পর্কে আমরা উপরের বিভাগগুলিতে এই সমস্ত তথ্য নিয়ে আলোচনা করেছি।

বাংলাদেশের পুরাতন দলিল বের করার নিয়ম?

অত্যন্ত দুঃখের সাথে আমি আপনাদের সাথে এই তথ্যটি শেয়ার করছি যে বর্তমানে বাংলাদেশ সরকার এমন কোন ব্যবস্থা চালু করেনি যার মাধ্যমে আপনি অনলাইনে পুরানো নথিগুলি খুঁজে পেতে বা যাচাই করতে পারবেন।

পুরাতন দলিল বের করা কেন প্রয়োজন?

যদি আপনার পরিবারের কোনো সদস্য মারা যায় বা কোনো সদস্য আপনার পরিবারে যোগদান করে থাকে, তাহলে যে ব্যক্তি মারা গেছেন তার অনুপস্থিতিতে আপনি জমির মালিক হবেন। জমি সম্পর্কে সমস্ত তথ্য জানা আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ। সেজন্য অনেকেই পুরানো নথি বের করার জন্য নানাভাবে চেষ্টা করেন।

পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ

উপরে আমি মোবাইলের মাধ্যমে খুব সহজে আপনার পুরানো জমির দলিল বের করার উপায় বা নিয়ম বলেছি, সেই নিয়ম অনুসরণ করে আপনি প্রথমে আপনার পুরানো জমির দলিল বের করবেন, তারপর জমির দলিলের সমস্ত তথ্য বের করার পরে, আপনি আপনার পুরানো জমির দলিল এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

এটি ডাউনলোড করার পরে, আপনি যে কোনও কম্পিউটারের দোকানে গিয়ে এটি প্রিন্ট করতে পারেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে পুরানো জমির দলিল ডাউনলোড করতে হয়। এ বিষয়ে বুঝতে কোনো সমস্যা হলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

দলিল নাম্বার দিয়ে দলিল বের করা

পুরাতন দলিল বের অনুসন্ধান করতে আপনার কিছু তথ্যের প্রয়োজন হবে যেমন দাগ নম্বর, খতিয়ান নম্বর, দাতা এবং গ্রহীতার নাম তবে আপনি যদি এর কোনওটি মনে না রাখেন তবে আপনি কেবল নথি নম্বর দিয়ে নথি অনুসন্ধান করতে পারেন। এই ক্ষেত্রে, আপনি আপনার দলিল নম্বর দেবেন যাদের কাছ থেকে আপনি দলটি যাচাই করবেন, তারপর তারা নথি নম্বর সহ দলিলটি ইস্যু করবেন।

লেখকের মন্তব্যঃ ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পরিশেষে, আমাদের মধ্যে যারা তরুণ প্রজন্মের বা যাদের বাবা-মা মারা গেছেন তাদের জন্য ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। আশা করি আজকের নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ার পরে, আপনার মধ্যে ধারণাটি পরিষ্কার হয়েছে যে আপনি কীভাবে ২০২৪ সালে নতুন নিয়মে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে করতে পারেন।

আপনার মোবাইল দিয়ে খুব সহজে পুরানো নথি উদ্ধার করুন। আমরা আশা করি যে আজ আমরা আপনার সাথে যে তথ্যগুলি ভাগ করেছি তা আপনাকে এই গুরুত্বপূর্ণ বিষয়ে কোনও না কোনও উপায়ে সহায়তা করবে৷ এই ধরনের সমস্ত তথ্যপূর্ণ তথ্য পেতে, সেরা ডিজিটাল বিপণন সংস্থা, সর্বদা ভোরের আলো আইটি অনুসরণ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url