তক্ষক কামড়ালে কি হয় - তক্ষক চেনার উপায়

আজ আমি আপনাদের বলার চেষ্টা করব তক্ষক কামড়ালে কি হয় ও তক্ষক চেনার উপায়। বর্তমানে, একটি খুব দামী প্রাণী একটি তক্ষক, তাই অনেক লোক এটি সম্পর্কে জানতে আগ্রহী, তাই আসুন নীচের অংশগুলি থেকে শিখি যখন একটি তক্ষক কামড়ালে কি হয় ও তক্ষক চেনার উপায়।

তক্ষক কামড়ালে কি হয়

আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তক্ষক কামড়ালে কি হয় ও তক্ষক চেনার উপায় । তক্ষকের দাম কত, তাই সকল বিষয় সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

তক্ষক কামড়ালে কি হয়

অনেকেই প্রশ্ন করেন তক্ষক কামড়ালে কি হয়। আসলে, একটি তক্ষক কোন প্রজাতির টিকটিকি, তাই এটি যদি আপনাকে কামড়ায় তবে এটি একটি বড় বিষয় হবে না, তবে এটি যদি খুব বেশি কামড় দেয় এবং ত্বকের খোসা ছাড়ে বা রক্তপাত হয় তবে কিছুটা ঝুঁকি রয়েছে। অত্যধিক কামড় মারাত্মক হতে পারে।

তাই, আপনার শরীরের যে কোনো জায়গায় তক্ষক দিয়ে কামড় দিলে, অবিলম্বে সেই জায়গাটিকে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান এবং হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। তারপরে আপনি এলাকায় অ্যান্টিবায়োটিক প্রয়োগ করতে পারেন এবং এটি ব্যান্ডেজ করে রাখতে পারেন। তাহলে ইনশাআল্লাহ কোন ক্ষতি হবে না। তবে সতর্ক থাকুন কারণ এর কামড়ে ক্ষতি হতে পারে।

তক্ষক চেনার উপায়

তক্ষক গিরগিটির একটি প্রজাতি তাই দেখতে অনেকটা গিরগিটির মতো। তক্ষককে চেনার উপায় হল এর সারা শরীরে সাদা ও লালচে ধূসর দাগ। পিঠে নীলাভ ধূসর বা বেগুনি ধূসর। পিছনের দাগগুলি পাশাপাশি 7 থেকে 8টি সরু সারি। যাদের বয়স কম তাদের লেজের দিকে গাঢ় নীল এবং কখনও কখনও ধূসর বেগুনি রঙ থাকে।

তাদের মাথা তাদের শরীরের তুলনায় সামান্য বড়। চোখগুলো দেখতে নিস্তেজ ও ধূসর এবং কিছুটা বড় পুঁতির আকৃতি আছে। তাদের ব্যাস নাকের ডগা থেকে পা পর্যন্ত প্রায় 17 সেমি। তাদের ডাক এতই জোরে যে অনেক দূর থেকেও শোনা যায়। এই আহ্বানের জন্য এই তক্ষকের নামকরণ করা হয়েছে।

তারা একটি ক্যাকিং শব্দের সাথে কল করা শুরু করে এবং এইভাবে কলটি কয়েকবার পুনরাবৃত্তি হয়। তারা ঘরের গর্তে এবং ফাটলে বাস করে এবং অনেকে ঘন বনের গাছের গর্তে বাস করে। এবং তারা খাবার হিসাবে পাখির ডিম, ছোট টিকটিকি এবং অন্যান্য ছোট প্রাণী খায়।

তক্ষক এর দাম কত

তক্ষক সম্পর্কে অনেকের মধ্যে বিভিন্ন প্রশ্ন রয়েছে যেমন তক্ষকের দাম কত। তক্ষক ব্যাপকভাবে পাওয়া যায় না এবং এই তক্ষকের দাম অনেক বেশি। তবে তক্ষকের বেশ কয়েকটি প্রজাতি রয়েছে, একটি পরিপক্ক এবং ভাল মানের তক্ষক হলে একটি তক্ষকের দাম 1 কোটি টাকার মতো।

যাইহোক, বেআইনিভাবে এই পশুদের বিক্রি এবং প্রচার করা একটি শাস্তিযোগ্য অপরাধ, তাই কখনই এই পশু পাচারের চেষ্টা করবেন না। কারণ আপনারা হয়তো দেখেছেন বাংলাদেশে ইতিমধ্যেই এরকম কিছু অপরাধে যুক্ত লোককে আইনের আওতায় আনা হয়েছে।

হাঁস পা তক্ষক এর দাম কত

তক্ষক একটি সরীসৃপ প্রাণী যা দেখতে অনেকটা গুই সাপের মতো। কিন্তু এই তক্ষকগুলি বিভিন্ন প্রজাতির যেমন হাঁস-পা তক্ষক। একটি তক্ষক যখন একটু বড় হয়, তখন তার পায়ের আকার হাঁসের পায়ের মতো হয় এবং এই হাঁস-পায়ের তক্ষকের দাম অনেক বেশি।

বিভিন্ন স্থান থেকে জানা গেছে, অনেকেই কোটি কোটি টাকায় বিক্রি করছেন এসব হাস পাঁজা। কিন্তু এমন কাজ করার জন্য অনেককে আইনের আওতায় আনা হয়েছিল, যেখান থেকে জানা যায় একটি হাঁসের পা তক্ষকের দাম কোটি টাকারও বেশি।

আবার বিভিন্ন সিন্ডিকেটের তথ্যমতে জানা যায়, প্রতিটি ৩০০ গ্রাম তক্ষের দাম বিদেশি টাকায় ২ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ১৭ কোটি টাকার বেশি। তাই আশা করি ট্যাক্সির দাম কেমন হতে পারে তা আপনারা জানেন।

তক্ষক এর এত দাম কেন

তক্ষকের দাম এত বেশি হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে, কারণ এই তক্ষকগুলি চীনে বিভিন্ন ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। বিভিন্ন তথ্যানুযায়ী জানা যায়, এই তক্ষকের রয়েছে ক্যান্সার প্রতিরোধক ও এইডস প্রতিরোধক হিসেবে অনেক গুণ। তাই এই তক্ষকের দাম এত বেশি এবং দামও বেশি কারণ এই তক্ষক তেমন পাওয়া যায় না তাই দামও অনেক বেশি।

তক্ষক ক্রেতা

অনেকে অবৈধভাবে এই তাকশা ক্রয়-বিক্রয় করেন। তক্ষের অনেক ক্রেতা আছে কিন্তু সেগুলো কেনা বেচা আইন অনুযায়ী অপরাধ। কারণ বর্তমানে দেখা গেছে বাংলাদেশে এসব ট্যাক্সি ক্রয়-বিক্রয়ের জন্য অনেক জায়গায় পুলিশ অনেককে গ্রেফতার করেছে। সুতরাং আপনি কখনই তাদের অবৈধভাবে ব্যবসা করবেন না।

তক্ষক এর ডাক

তক্ষকদের ডাক খুব ঝগড়াটে, তাই তাদের ডাক অনেক দূর থেকে শোনা যায় এবং তাদের ডাক কাককাক, টক্কর বলে শোনা যায়। কিছুক্ষণ পর তারা এভাবেই ডাকতে থাকে। আপনি যদি এটি লাইভ দেখেন, তাহলে আপনি কতটা জোরে এবং তাদের কলগুলি সম্পর্কে আরও ভাল ধারণা পাবেন। তাই আশা করি আজকের লেখা থেকে আপনি তক্ষক সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন।

শেষ কথাঃ তক্ষক কামড়ালে কি হয় - তক্ষক চেনার উপায়

আমি আশা করি আজকের আর্টিকেলটি পড়ার পরে, আপনি তক্ষক কামড়ালে কি হয়, তক্ষক চেনার উপায়, তক্ষকের কত খরচ হয় তা বিস্তারিতভাবে জানতে পেরেছেন। তারপরও যদি এই বিষয়ে আপনার আর কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

তক্ষক চেনার উপায়

এবং এই ধরনের আরও নতুন তথ্য পেতে আপনি নিয়মিত আমাদের Vorer Alo IT ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

Next Post Previous Post