১০টি করলা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন

করলা অনেক স্বাস্থ্যসম্মত একটি সবজি। করলাতে রয়েছে পালং শাকের থেকে বেশি পুষ্টিগুণ, কলার চেয়েও বেশি পটাশিয়াম তাই আমাদের খাদ্য তালিকায় এই করলা সবজি রাখা উচিত। করলা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বন্ধুরা, করলা খাওয়ার উপকারিতা নিচে আলোচনা করা হলো।

অনেক সবজির মধ্যে করলা একটি পুষ্টিকর সবজি। করলা তরকারি রান্না করে খেতে পারি আবার পেস্ট করে রস বানিয়ে খেতে পারি। দুটোই শরীরে কার্যকরী ভূমিকা পালন করে। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক, করলা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

করলা খাওয়ার উপকারিতা "উপস্থাপনা"

করলা এক ধরনের প্রাকৃতিক পুষ্টিগুন সম্পন্ন সবজি। করলা দেখতে সবুজ রঙের হয়ে থাকে। করলা মৌসুমী সবজি হলেও সারা বছর চাষাবাদ হয়ে থাকে। মহান আল্লাহ 'তালা এই পৃথিবী তার বান্দার নেয়ামতের জন্য সৃষ্টি করেছেন। মহান রব তার বান্দাদের রিজিকের জন্য সবজি-ফল-ফলান্তি দিয়ে সাজিয়েছেন এই পৃথিবী। একেকটা জিনিসের স্বাদ একাক রকম উপকরণ দিয়ে তৈরি করেছেন। যেমনঃ টক, মিষ্টি, ঝাল, তেতো। করলা অনেক তেতো জাতীয় সবজি হলেও এটা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। তাহলে বন্ধুরা, আজকে পোস্টে আপনাদের জানাবো করলা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

করলা খাওয়ার ১০ টি উপকারিতা

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় |  করলা খাওয়ার উপকারিতা

করলার ভেতরে থাকা ক্যালসিয়াম আমাদের ত্বকের জন্য উপকারী। নিয়মিত করলা খেলে আমাদের ত্বকের ফ্যাকাশে দূর করে ও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা পালন করে।

বিষমুক্ত হয় শরীর |  করলা খাওয়ার উপকারিতা

যারা গিটের ব্যথা এবং মাজার ব্যথায় ভুগছেন তারা করলা খেতে পারেন। কারণ করলাতে আছে এন্টিঅক্সিডেন্ট যা শরীরের বিষমুক্ত ও ব্যথা দূর করতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি বাড়ায় |  করলা খাওয়ার উপকারিতা  

করলাতে আছে ভিটামিন এ ও ক্যালসিয়াম যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। যাদের রাতকানা রোগের সমস্যা আছে তারা এই করলা খেতে পারেন।

হজম শক্তি বাড়ায় |  করলা খাওয়ার উপকারিতা

করলাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট পেটের গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে । এবং পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। ফলে শরীরের হজম শক্তিবৃদ্ধি করে থাকে।

ওজন নিয়ন্ত্রণে চলে আসে |  করলা খাওয়ার উপকারিতা

যারা ওজন কমাতে চান তারা প্রতিদিন সকালে নিয়ম করে এক গ্লাস করলার জুস খেলে ওজন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

শ্বাসযন্ত্র পরিষ্কার রাখতে |  করলা খাওয়ার উপকারিতা

কফ, হাপানি যাদের আছে, তারা করলার জুস খেতে পারেন। নিয়মিত করলার জুস খেলে শ্বাসযন্ত্র ভালো থাকে। এছাড়া শ্বাসযন্ত্র পরিষ্কার রাখতে করলা অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

ক্যান্সার প্রতিরোধক |  করলা খাওয়ার উপকারিতা

ক্যান্সার প্রতিরোধে করলার জুস খুব উপকারী। নিয়মিত করলার জুস খেতে পারলে ক্যান্সার কোষ ধ্বংস হয়ে যায়। এবং ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ |  করলা খাওয়ার উপকারিতা

ডায়াবেটিস রোগীদের রক্তে চিনির পরিমাণ কমায় এবং করলা খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।করলার মধ্যে থাকা পলিপেপটিড ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে বাহির থেকে ইনসুলিন নেয়ার প্রয়োজন পড়ে না।

বেলি ফ্যাট  |  করলা খাওয়ার উপকারিতা

আমাদের মধ্যে অনেকে আছে যাদের ফ্যাট রয়েছে তারা নিয়মিত এই করলার জুস খেলে শরীরের বেলি ফ্যাট কমাতে সাহায্য করবে।

কোষ্ঠকাঠিন্য রোগ |  করলা খাওয়ার উপকারিতা

করলাতে আছে প্রচুর পরিমাণে ফাইবার যা কোষ্ঠকাঠিন্য রোগ হতে রক্ষা করে। এছাড়াও নিয়মিত করলা খেলে আমাদের দেহে রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে।

১০০ গ্রাম করলার পুষ্টিগুণ রয়েছে

উপাদান        পরিমাণ

ক্যালরি           34 mg

লিপিড            0.02 gm

সোডিয়াম       13 mg

পটাশিয়াম       602 mg

শর্করা              7 gm

খাদ্য আঁশ        1.90 gm

প্রোটিন             3.60 gm

ভিটামিন সি       55.6 mg

ক্যালসিয়াম       42 mg

লোহা                 1 mg

পাইরিডক্সিন      0.80mg

ম্যাগনেসিয়াম    94 mg

সর্বশেষ কথা

প্রিয় বন্ধুরা, আজকের পোস্টে আপনাদের করলা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। করলা অনেক তেতো একটা সবজি। কিন্তু এর উপকারিতা অনেক বেশি। যারা তেতো খেতে পারেন না। তারা প্রতিদিন সকালে করলা জুসের সাথে মধু মিশিয়ে খেতে পারেন তাহলে তেতো ভাব চলে যাবে। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url