ম্যানেজমেন্ট অর্থ কি - ম্যানেজমেন্ট বলতে কী বোঝায় - ম্যানেজমেন্ট এর জনক কে

প্রিয় পাঠক, আজকের পোস্টে ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করব। বর্তমান যুগে প্রতিটি প্রতিষ্ঠানে কর্মস্থলে ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্টের লোক প্রয়োজন হয়। ম্যানেজমেন্ট ছাড়া আজকে বিশ্ব অচল। ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা বিষয়ে অনেকে আছে যারা সকল তথ্য বিষয়ে জানেনা। আজকের পোস্ট তাদের জন্য। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক, ম্যানেজমেন্ট অর্থ কি, ম্যানেজমেন্ট বলতে কি বুঝায়, ম্যানেজমেন্ট এর জনক কে, ম্যানেজমেন্ট কত প্রকার, ম্যানেজমেন্ট একাউন্টিং বলতে কি বুঝায়, ম্যানেজমেন্টে পড়াশোনা করে যে সকল চাকরি করতে পারবেন, ম্যানেজমেন্ট বিষয়ে ভবিষ্যৎ কেমনবিস্তারিত মনোযোগ সহকারে পড়ুন।

ম্যানেজমেন্ট অর্থ কি - ম্যানেজমেন্ট বলতে কী বোঝায় - ম্যানেজমেন্ট এর জনক কে

আপনি কি ম্যানেজমেন্ট সম্পর্কে জানতে চান। আজকের পোস্টের ভোরের আলো আইটির পক্ষ থেকে আপনাদের জন্য ম্যানেজমেন্ট অর্থ কি, ম্যানেজমেন্ট বলতে কি বুঝায়, ম্যানেজমেন্ট এর জনক কে, ম্যানেজমেন্ট কত প্রকার, ম্যানেজমেন্ট একাউন্টিং বলতে কি বুঝায়, ম্যানেজমেন্টে পড়াশোনা করে যে সকল চাকরি করতে পারবেন, ম্যানেজমেন্ট বিষয়ে ভবিষ্যৎ কেমন বিস্তারিত আলোচনা করা হবে।

ম্যানেজমেন্ট অর্থ কি

ম্যানেজমেন্ট (Management-ব্যবস্থাপনাঃ ) ম্যানেজমেন্ট হলো কোন নির্দিষ্ট লক্ষ্য বাস্তবায়নের উদ্দেশ্য এক বা একাধিক ব্যক্তির সমন্বয়ে গঠিত কোন গোষ্ঠীর উপর কর্তৃত্ব স্থাপন ও নিয়ন্ত্রণ এর মাধ্যমে প্রতিষ্ঠান নিয়োজিত উপকরণ কার্যকর ব্যবহারের একটি ধারাবাহিক সার্বজনীন। সক্রেটিসের মতে ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা মানে সর্বজনীন।

ম্যানেজমেন্ট বলতে কি বুঝায়

ম্যানেজমেন্ট বলতে কোন লক্ষ্য বস্তু অর্জনের উদ্দেশ্যে পরিকল্পনা ও সংগঠন কর্মচারী নিয়োগ নির্দেশনা এবং নিয়ন্ত্রণের কার্যাবলী সম্ভাব্য সবচেয়ে দক্ষ উপায় করাকে বুঝায়।

ম্যানেজমেন্ট এর জনক কে

ম্যানেজমেন্ট এর জনক হল হেনরি ফেয়ল। আধুনিক ব্যবস্থাপনার বা ম্যানেজমেন্ট এর চিন্তা ধারার মূল উৎপত্তি হিসেবে হেনরি ফেয়লের অবদান ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা উন্নয়নের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তাকে আধুনিক ব্যবস্থাপনার বা ম্যানেজমেন্ট জনক বলা হয়।

ম্যানেজমেন্ট কত প্রকার

বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে সুষ্ঠুভাবে কাজী সম্পাদনের জন্য ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনাকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়। যেমনঃ উৎপাদন ব্যবস্থাপনা, ক্রয়-বিক্রয় ও বিপণন ব্যবস্থাপনা, অর্থ ব্যবস্থাপনা, জন-সংযোগ ও শ্রমিক-কর্মী ব্যবস্থাপনা, অফিস ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট ইত্যাদি।

ম্যানেজমেন্ট একাউন্টিং বলতে বোঝায়

ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা একাউন্টিং বলতে বুঝায় ব্যবসায়ের সংগঠন এবং উন্নয়নে ম্যানেজমেন্ট একাউন্টিং ব্যবহারের জন্য কোম্পানিকে আর্থিক তথ্য এবং পরামর্শ দেয়ার বিধানকে ম্যানেজমেন্ট একাউন্টিং বা হিসাব রক্ষণ ব্যবস্থাপনা বলা হয়।

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বলতে, যদি একটি প্রতিষ্ঠানের ভেতরে পরিচালনা পর্যবেক্ষণে ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনাগত কোন সিদ্ধান্ত নিতে সাহায্য করা ও রক্ষণাবেক্ষণ করার জন্য কম্পিউটারের মাধ্যমে তথ্য বা উপাত্ত প্রক্রিয়াজাত করা।

ম্যানেজমেন্ট পড়াশোনা যে সকল  চাকরি করতে পারবেন

উপরের পোস্টে  ম্যানেজমেন্ট অর্থ কি, ম্যানেজমেন্ট বলতে কি বুঝায়, ম্যানেজমেন্ট এর জনক কে, ম্যানেজমেন্ট কত প্রকার, ম্যানেজমেন্ট একাউন্টিং বলতে কি বুঝায়, বিষয় নিয়ে আলোচনা করেছি। এখন আমরা আপনাদের জানাবো ম্যানেজমেন্টে পড়াশোনা করে যে সকল চাকরি করতে পারবেন।

ব্যাংকের চাকরি, প্রাইমারি স্কুলের শিক্ষক, হাই স্কুলের শিক্ষক, কলেজের শিক্ষক, বিশ্ববিদ্যালয় শিক্ষক, মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি, বিশেষ করে শিক্ষা ক্যাডার সহ অন্যান্য সাধারণ ক্যাডারের চাকরি, প্রতিষ্ঠানের উচ্চ প্রশাসনের কর্মী, প্রোডাক্ট ম্যানেজার, প্রজেক্ট ম্যানেজার, সিস্টেম এনাসিস্ট, ব্যবস্থাপক বা পরিচালক,  বিজনেস এনালিস্ট, বিজনেস আন্ডাররাইটার, কর্পোরেট ইনভেস্ট ব্যাংকার ইত্যাদি বিষয়ে চাকরির জন্য ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা পড়াশোনা প্রয়োজন।

ম্যানেজমেন্ট বিষয়ে ভবিষ্যৎ কেমন

বন্ধুরা আমরা এতক্ষন,ম্যানেজমেন্ট অর্থ কি, ম্যানেজমেন্ট বলতে কি বুঝায়, ম্যানেজমেন্ট এর জনক কে, ম্যানেজমেন্ট কত প্রকার, ম্যানেজমেন্ট একাউন্টিং বলতে কি বুঝায়, ম্যানেজমেন্টে পড়াশোনা করে যে সকল চাকরি করতে পারবেন, বিষয়ে জানানোর চেষ্টা করেছি। এখন আমরা জানবো ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা বিষয়ক ভবিষ্যৎ কেমন।

বর্তমান ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনার যুগ। তাই বলা যেতে পারে বর্তমানে ম্যানেজমেন্ট বিষয়ের ভবিষ্যতে উজ্জ্বল। সারা বিশ্বে এখন ব্যবসা-বাণিজ্যর মাধ্যমে জিডিপির মান নির্ধারণ করা হয়। যেমনঃ বিভিন্ন প্রতিষ্ঠানে একজন দক্ষ ম্যানেজমেন্ট বিষয়ক প্রয়োজন হয়। প্রতিষ্ঠান সম্পাদন বা পরিচালনা করার জন্য । যতদিন যাচ্ছে ততই ম্যানেজমেন্টের চাহিদা দিন দিন বাড়ছে। ম্যানেজমেন্ট বিষয়ে প্রশাসন রিলেটেড সাবজেক্ট থাকে। একটি প্রতিষ্ঠানের পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে নিঃসন্দেহে ম্যানেজমেন্টের বিষয়ে পড়াশোনা করতে হবে। আর ম্যানেজমেন্ট এর স্টুডেন্ট অনেক মেধাবির প্রয়োজন হয়। একজন ম্যানেজমেন্টের বুদ্ধিমতায় পারে প্রয়োজনে  গুণঅনুযায়ী মানসিকভাবে আরও বেশি শক্তিশালী করে তুলে। এক কথায় বলা যায়, ম্যানেজমেন্ট বিষয়ে শিক্ষা, ব্যবসা, প্রশাসনের ফাদার বলা হয়।

সর্বশেষ কথা - ম্যানেজমেন্ট অর্থ কি - ম্যানেজমেন্ট বলতে কী বোঝায় - ম্যানেজমেন্ট এর জনক কে

বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের বুঝাতে পেরেছি, ম্যানেজমেন্ট অর্থ কি, ম্যানেজমেন্ট বলতে কি বুঝায়, ম্যানেজমেন্ট এর জনক কে, ম্যানেজমেন্ট কত প্রকার, ম্যানেজমেন্ট একাউন্টিং বলতে কি বুঝায়, ম্যানেজমেন্টে পড়াশোনা করে যে সকল চাকরি করতে পারবেন, সম্পর্কে । আশা করি নিশ্চয়ই উপকৃত হয়েছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার  জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরও পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url