ফ্রিল্যান্সিং কি - ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ - ফ্রিল্যান্সিং ভবিষ্যৎ কি

প্রিয় বন্ধুরা, বর্তমান ডিজিটাল বাংলাদেশে যত দিন যাচ্ছে ততো ফ্রিল্যান্সিং এর কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের মধ্যে অনেকে আছে যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে জানেনা। আজকের পোস্টে ফ্রিল্যান্সিং সম্পর্কে আলোচনা করব।

ফ্রিল্যান্সিং কি - ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ - ফ্রিল্যান্সিং ভবিষ্যৎ কি

আপনি কি ফ্রিল্যান্সিং কি জানতে চান তাহলে আজকের পোস্ট আপনার জন্য গুরুত্বপূর্ণ। আজকে ভোরের আলো আইটির পক্ষ থেকে ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং এর কাজ কি, ফ্রিল্যান্সিং এর সবচাইতে সহজ কাজ কি, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, ফ্রিল্যান্সিং কত প্রকার, ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেস, ফ্রিল্যান্সিং চাকরির ভবিষ্যৎ কি, ফ্রিল্যান্সিং করার জন্য কোন ল্যাপটপ ভালো, ফ্রিল্যান্সিং করার জন্য কোন কম্পিউটার ভালো বিস্তারিত বিষয় সম্পর্কে জানাবো।

ফ্রিল্যান্সিং সংক্ষিপ্ত ধারণা

বর্তমান যুগ অনলাইনের যুগ। এ যুগে  ফ্রিল্যান্সিং চাহিদা বৃদ্ধির কারণে ঘরে ঘরে বেকার সমস্যা দূর হয়ে কর্ম বা পেশা তৈরি হয়েছে বর্তমানে বাংলাদেশের অন্যান্য দেশের থেকে অনেক এগিয়ে রয়েছে ফ্রিল্যান্সিং দিক থেকে। বাংলাদেশের প্রতি বছর এই অনলাইনে বাহির থেকে বাংলাদেশ ব্যাংকে ডলার আসার কারণে জিডিপির মান বৃদ্ধি পাচ্ছে। আমাদের মধ্যে অনেকে আছে যারা ফ্রিল্যান্সিং করতে ভয় পায়। আর ভয় পাওয়ার কারণ। যাদের শেখার আগ্রহী আছে তারা এমন  জায়গায় ফ্রিল্যান্সিং কোর্স করে যারা ফ্রিল্যান্সিং কোর্সের কোন কিছুই বোঝেনা। তাদের জন্য আজকের এই পোস্ট। আসুন তাহলে দেরি না করে জেনে নেয়া যাক,ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং এর কাজ কি, ফ্রিল্যান্সিং এর সবচাইতে সহজ কাজ কি, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, ফ্রিল্যান্সিং কত প্রকার, ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেস, ফ্রিল্যান্সিং চাকরির ভবিষ্যৎ কি, ফ্রিল্যান্সিং করার জন্য কোন ল্যাপটপ ভালো, ফ্রিল্যান্সিং করার জন্য কোন কম্পিউটার ভালো সম্পর্কে। বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন।

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং(Freelancing) ঃফ্রিল্যান্সিং হল কোন ব্যক্তি যদি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানের কাজ না করে চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাজ করে থাকেন। একজন ক্যান্সারের কাজের ধরন নির্ধারণের স্বাধীনতা। তেমনি রয়েছে ইচ্ছামতন কাজ করা স্বাধীনতা। বর্তমানে কেবলমাত্র অফিসেই ফ্রিল্যান্সিং সীমাবদ্ধ নয়।

ফ্রিল্যান্সিং এর কাজ কি

ফ্রিল্যান্সিং (Freelancing) কাজঃ ফ্রিল্যান্সিং কাজ বলতে মূলত একটি পেশা। বর্তমান যুগে ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করা। ফ্রিল্যান্সিং সাধারণ চাকরির মতোই, একটু আলাদা বলতে, ফ্রিল্যান্সিং কাজে আছে স্বাধীনতা। নিজের ইচ্ছা মতো সময় নির্ধারণ করে কাজ করা যায়।

ফ্রিল্যান্সিং এর সবচাইতে সহজ কাজ কি

ফ্রিল্যান্সিং এর জগতে সবচেয়ে সহজ কাজ হলো ডাটা এন্ট্রি। বর্তমানে যত দিন যাচ্ছে ততো ডাটা এন্ট্রির কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ডাটা এন্ট্রি বিভিন্ন মার্কেটপ্লেস এর মধ্যে বড় জায়গা দখল করে নিয়ে আছে। এখন যেমন ডাটা এন্ট্রির কাজ বেড়েছে তেমনি অনলাইনে জগতে ডাটা এন্ট্রির প্রতিযোগিতা অনেক বৃদ্ধি পেয়ে গেছে। তাই আমাদের ফ্রান্সিংয়ের জগতে কাজ শুরু করার প্রথম একটি স্থান হল ডাটা এন্ট্রি।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিল্যান্সিং এর কাজ শেখা অনেক সহজ। ফ্রিল্যান্সিং এর কাজ করতে একটি ভালো ল্যাপটপ আর ইন্টারনেটের প্রয়োজন হয়। বর্তমান যুগ অনলাইনের যুগ। youtube  অনেক প্রফেশনাল ভিডিও আছে আপনি এগুলো দেখে প্র্যাকটিস করতে পারেন। আবার আপনি চাইলে ভালো একটি গাইডলাইনের মাধ্যমে একটি কোর্স করে নিতে পারেন। এছাড়াও আপনি গুগলে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এটি লিখে সার্চ দিতে পারেন। এখান থেকে অনেক তথ্য পাবেন। অনেক ব্লগারে বলা হয় ফ্রিল্যান্সিং ইউটিউবে ভিডিও ও গুগলে সার্চ দিয়ে দেখার জন্য বলে । কিন্তু কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয় এটা শেখায় না।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই প্রশ্ন করার আগে জানতে হবে ফ্রিল্যান্সিং সম্পর্কে। ফ্রিল্যান্সিং বিষয়ে যারা নতুন তাদের সবারই প্রশ্ন ? ফ্রিল্যান্সিং কোথা থেকে শিখবো। কিভাবে শিখবো।

তাই যারা ফ্রিল্যান্সিং শিখতে চান। তারা সময় নষ্ট না করে। ফ্রিল্যান্সিং করে সফল হয়েছে এমন কোন ব্যক্তির কাছে চেষ্টা করা। তাহলে আপনি পরিপূর্ণ ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

নামিদামি প্রত্যেক ফ্রিল্যান্সিং ইউটিউব চ্যানেল থাকে। সেখানে তারা বিস্তারিত ভিডিও আলোচনা করে থাকে। আপনি সেখান থেকে ফ্রিল্যান্সিং ধরনা নিতে পারেন। সেখান থেকে ধারণা নিয়ে কাজ শিখতে পারবেন। তবে এটুকু ধারণা শিখার জন্য যথেষ্ট নয়। আপনার ফ্রিল্যান্সিং ধারণা পাশাপাশি নিজের কাজ করা শুরু করে দিতে হবে।

ফ্রিল্যান্সিং কত প্রকার 

ফ্রিল্যান্সিং এর প্রকার বলতে, ফ্রিল্যান্সিং নানা ধরনের হয়ে থাকে এর মধ্যে কিছু নিচে আলোচনা করা হলো। ফ্রিল্যান্সিং অনলাইন জগতের এমন একটি মাধ্যম বা প্ল্যাটফর্ম। যার সাহায্যে আপনি সহজেই চাকরির মতো বাসায় বসে থেকে চাকরি করতে পারবেন। চাকরি করে যেমন মাস শেষে টাকা পায়। তেমনি আপনি অনলাইনে ফ্রিল্যান্সিং করে সপ্তাহে অথবা মাসে টাকা নিতে পারবেন।

  • ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং
  • গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং
  • ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং
  • ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং
  • কনটেন্ট রাইটিং ফ্রিল্যান্সিং
  • ভিডিও এডিটিং ফ্রিল্যান্সিং
  • এস ই ও ফ্রিল্যান্সিং
  • SMM মার্কেটিং ফ্রিল্যান্সিং
  • অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেস

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হলো আপ ওয়ার্ক। বর্তমান বিশ্বে অনেক জনপ্রিয় হলো ফ্রিল্যান্সিং সাইট। upwork মূলত ফ্রিল্যান্সিং এর আইডিয়া নিয়ে 1998 সালে সর্বপ্রথম কোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হিসেবে বিশ্বে হাজির হয়। ওডেক্স যা upwork এর পূর্বসূরী বলা হয়।

ফ্রিল্যান্সিং চাকরির ভবিষ্যৎ কি

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ বলতে বোঝায়, ফ্রিল্যান্সিং মার্কেটের ৯০% কাজেই যেহেতু উন্নত দেশগুলোর উপর নির্ভর। তাই কাজের স্কিল যদি ভালো থাকে তাহলে কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। দেশে যতই রাজনৈতিক ঝামেলা বা গন্ডগোল হোক না কেন। কোন সমস্যা হবে না এটা প্রায় সরকারি চাকরির মতো ধরতে গেলে। আপনি আপনার ইন্টারনেট কানেকশনের মাধ্যমে অনলাইনে কাজ করবেন সরকারি চাকরির মতো সময় মতো বেতন নেবেন।

ফ্রিল্যান্সিং করার জন্য কোন ল্যাপটপ ভালো

আপনি যদি সাধারণ ব্লগিং ও কনটেন্ট রাইটিং ফ্রিল্যান্সিং এর কাজ করেন। এক্ষেত্রে একটা সাধারণ ল্যাপটপ হলে চলবে। আউটসোর্সিং শেখার জন্য বেস্ট  Hp ও Dell ব্যান্ডের ল্যাপটপ। এই ল্যাপটপ দিয়ে আপনি গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি নিশ্চিন্তে করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করার জন্য কোন কম্পিউটার ভালো

আপনি যদি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের নতুন কাজ শুরু করবেন ভাবছেন সে ক্ষেত্রে আপনি 512 গিগাবাইট এসএসডি এবং ৮ থেকে ১০ গিগাবাইট সুবিধা ভালো মানের যে কোন কম্পিউটার ব্যবহার করতে পারেন । তবে এজন্য অবশ্যই প্রসেসর ও র‍্যাম হালনাগাদ করতে সক্ষম ভালো মাদারবোর্ড ব্যবহার করতে হবে।

সর্বশেষ কথা - ফ্রিল্যান্সিং কি - ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ - ফ্রিল্যান্সিং ভবিষ্যৎ কি

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনাদের বলতে পেরেছি, ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং এর কাজ কি, ফ্রিল্যান্সিং এর সবচাইতে সহজ কাজ কি, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, ফ্রিল্যান্সিং কত প্রকার, ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেস, ফ্রিল্যান্সিং চাকরির ভবিষ্যৎ কি, ফ্রিল্যান্সিং করার জন্য কোন ল্যাপটপ ভালো, ফ্রিল্যান্সিং করার জন্য কোন কম্পিউটার ভালো সম্পর্কে। আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে অবশ্যই প্রফেশনাল ফ্রিল্যান্সারের কাছ থেকে কাজ শিখবেন। তাহলে কিছু শিখতে পারবেন এবং অনলাইনের জগতে কিছু করতে পারবেন।
এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।
Next Post Previous Post