শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাবান মাসে কত তারিখ আজ ২০২৪

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪ - আজকের আর্টিকেলে শাবান মাসে ক্যালেন্ডার ২০২৪ আলোচনা করা হবে। এছাড়া আরো জানতে পারবেন শাবান মাসের কত তারিখ আজ ২০২৪। বিশ্বের প্রতিটি মুসলিমের ইসলাম ধর্মের গুরুত্বপূর্ণ ও ইবাদতের একটি মাস হল শাবান মাস। শাবান মাস হল হিজরী বছরের অষ্টম মাস। আপনাদের মধ্যে অনেকে আছে যারা শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ লেখে গুগলে সার্চ করেন। তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট। আজকের পোস্টে আপনাদের সুবিধার্থে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪

তাহলে দেরি না করে, শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪ জেনে নিন। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনারা জানতে পারবেন শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাবান মাসে কত তারিখ আজ ২০২৪

সারা বিশ্বে শাবান মাস মুসলিমদের কাছে ইবাদতের জন্য গুরুত্বপূর্ণ একটি মাস। এ মাসে মহান আল্লাহ তায়ালার কাছে এবাদত করে সেজদায় কোন কিছু চাইলে আল্লাহ তা'আলা সে বান্দাকে অবশ্যই নিয়ামত দান করেন। এই মাস হযরত মুহাম্মদ সাঃ মুসলিমদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি মাস হিসেবে নির্ধারণ করেছেন। এই শাবান মাসে মহান আল্লাহ তাআলা অন্যান্য মাস হতে সোয়াব, নেকি, নেয়ামত অনেক বেশি বেশি রেখেছেন। 

তাই শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ বিষয়টি সম্পর্কে আমাদের সকলের ধারণা রাখা উচিত। শাবান মাসে বেশি বেশি নেকি ও ইবাদতের মাধ্যমে মাসটি সম্পন্ন করা উচিত। শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জানলে আমরা এই শাবান মাসটিতে বেশি বেশি ইবাদত বন্দেগি করার সময় পাবো।

শাবান মাসে ক্যালেন্ডার ২০২৪

শাবান মাসকে বিশেষভাবে গুরুত্ব দেয়া একটি কারণে। এ মাসের একটি রাত্রি আছে যা এবাদতের জন্য ইসলামী হাদিস মতে সর্বোত্তম হিসাবে গণ্য করা হয়েছে। শাবান মাসের মধ্যে রয়েছে সেই একটি রাত সেটি হলো শবে বরাত। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি জানবেন শবে বরাত কি শবে বরাতের ফজিলত। 

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪

প্রতিবছর এই রাত্রিতে মহান আল্লাহতালা সাত আসমান হতে নিচে আসেন বান্দার প্রতিবছরের গুনহা মাফ করার জন্য। এই রাত্রিতে আল্লাহতালার কাছে বিশেষ নেয়ামতের একটি রাত। হিজরি ক্যালেন্ডার অনুযায়ী শাবান মাস হলো অষ্টম মাস। এই রাতে ইবাদতের মাধ্যমে আল্লাহ তাআলার কাছে বান্দারা ক্ষমা চাইলে আল্লাহ তায়ালা ক্ষমা করে থাকেন।

আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন। আপনার যদি সাবান মাসে ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে ধারনা না থাকে। তাহলে আপনার অবশ্যই শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে ধারণা রাখা উচিত। আজকে আপনার সুবিধার্থে নিচে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জানালাম। আশা করি উপকৃত হবেন।

শাবান মাসে কত তারিখ আজ ২০২৪

আমরা মুসলিম বাংলাদেশে বসবাস করি আমাদের মাতৃভাষা বাংলা আমরা সাধারণত বাংলা ও ইংরেজি মাস অনুসরণ করে থাকি। আরবি মাস সম্পর্কে তেমন একটা ধারণা নেই আমাদের। কিন্তু মুসলিম হিসেবে আমাদেরও পবিত্র শাবান মাসের সম্পর্কে জ্ঞান থাকা উচিত। আজকের পরলে আপনারা জেনে যাবেন শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪। আজকে শাবান মাসে কত তারিখে বিষয়টি আপনাদের জানাবো। ইংরেজি মাসে অনুযায়ী ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ পহেলা শাবান অর্থাৎ শাবান মাসের ১ তারিখ।

শাবান মাসের ১ তারিখে ইংরেজি সাল অনুযায়ী ফেব্রুয়ারি মাসের ১২ তারিখ। এবং বাংলা মাসের ফাল্গুন মাসের ১৭ তারিখ। আরবি মাসের সব মাসগুলোই চাঁদ দেখার উপর নির্ভরশীল। শাবান মাসের শেষ তারিখ হলে ৩১ শে মার্চ। আপনাদের সুবিধার্থে নিচে শাবান মাসের ক্যালেন্ডার দেয়া হল।

শাবান মাসের আমল ও ফজিলত

শাবান মাসের আমলঃ আজকের পোস্টে আপনাদের জন্য শাবান মাসের আমল ও ফজিলত সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। কারণ সামনে শুরু হতে চলেছে সাবান মাস তাই যারা শাবান মাস কি আমল করব এবং শাবান মাসে ফজিলত সম্পর্কে জানেন না। তারা আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে শাবান মাসের আমল ফজিলত সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

শাবান মাস সারা পৃথিবীতে মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইবাদত পূর্ণ মাস। মুসলমানরা এই মাসে রমজানের প্রস্তুতি শুরু করে। আরবি বছরের শ্রেষ্ঠ মাস রমজানের আগমনী বার্তা নিয়ে আসে হিজরি চন্দ্রবর্ষের অষ্টম মাস শাবান মাস।

বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ রজব মাস থেকে রমজানে প্রস্তুতি শুরু করতেন। আয়েশা রাঃ থেকে বর্ণিত হযরত মুহাম্মদ সাঃ শাবান মাসের-দিন-তারিখে হিসাবের প্রতি এত অধিক লক্ষ রাখতেন। যা অন্য মাসে ক্ষেত্রে রাখতেন না। আবু দাউদ হাদিস ২৩২৫।

রমজান মাসের প্রস্তুতি হিসেবে শাবান মাসে তারিখের হিসাব রাখা বিশেষ সুন্নত আমল। হাদীস শরীফে হযরত মোহাম্মদ সাঃ বলেন, তোমরা রমজানের জন্য শাবান মাসের চাঁদের হিসাব রাখো।

শাবান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ ইবাদত সম্পন্ন একটি মাস। এই মাসে একজন মুসলিম হিসেবে নফল রোজা, নফল নামাজ, কোরআন তেলাওয়াত, দুরুদ শরীফ, জিকির, তজবীহ পাঠ সহ, দোয়া কালেমা, দান সদকা, ওমরা হজ ইত্যাদির মাধ্যমে এই শাবান মাসকে পালন করা উচিত।

শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪

শাবান মাসের ফজিলতঃ পবিত্র শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত অর্থাৎ ১৫ শাবান রাত হচ্ছে পবিত্র শবে বরাত এ রাতে বিগত এক বছরের হিসাব ভাগ্য নির্ধারণ করেন। মহান আল্লাহতালার কাছে তার বান্দার চাওয়া পাওয়ার একটি রাত। হযরত মোহাম্মদ সাঃ ইরশাদ করেছেন, ১৫ই শাবান রাতে শবে বরাত তোমরা জেগে থেকে ইবাদত করো এবং পরদিন রোজা রাখ। এই হাদিস থেকে জানা যায়, শবে বরাত জেগে ইবাদত করা ও পরদিন রোজা রাখা আমাদের মুসলিমদের জন্য উত্তম।

পৃথিবীতে একজন মুসলমান হিসেবে বছরব্যাপী প্রতি সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখা সুন্নত। পতিত চন্দ্র মাসের ১৩-১৪ ও ১৫ তারিখে আইয়ামে নফল রোজা রয়েছে। মাসের ১, ১০, ২০, ২৯ ও ৩০ তারিখে রয়েছে নফল রোজা। বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ রজব মাসে ১০ টি নফল রোজা করতেন এবং শাবান মাসে ২০টি নফল রোজা করতেন। এ থেকে বোঝা যায় এই শাবান মাসটা আমাদের জন্য কত ইবাদতের জন্য উত্তম।

শাবান মাসের দোয়া

উচ্চারণঃ আল্লাহুম্মা বারাকলানা ফি রাজাবা ওয়া শাবানা ওয়া বাল্লিগনা রামাদান।

অর্থঃ হে আল্লাহ আপনি রজব ও শাবান মাস কে আমাদের জন্য বরকতময় করেন এবং আমাদেরকে রমজান মাস পর্যন্ত হায়াত দিন।

সর্বশেষ কথা - শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাবান মাসে কত তারিখ আজ ২০২৪

মুসলিম বিশ্বের দৃষ্টিকোণ থেকে শাবান মাসের গুরুত্ব ইসলাম ধর্মে অনেক বেশি। তাই আমাদের অবশ্যই ধারণা রাখতে হবে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪। কারণ আমরা মুসলিম আর মুসলিমদের ইবাদতের জন্য মহান আল্লাহতালা সৃষ্টি করেছেন। 

ইসলামে কিছু বিশেষ বিশেষ দিন রয়েছে যেগুলো আল্লাহর কাছে অতি প্রিয়। যা আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ তার হাদিস দ্বারা শিখিয়ে গেছেন। তাহলে বন্ধুরা নিশ্চয়ই আপনারা আমাদের পোস্টটি পড়ে শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪ জেনে গেছেন।

প্রিয় পাঠক বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছি। আপনাদের যদি শাবান মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাবান মাসে কত তারিখ আজ ২০২৪ সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকে। তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post