OrdinaryITPostAd

উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন

উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন - আপনি কি উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন এ বিষয়ে সম্পর্কে গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি কি আপনার কম্পিউটারে উইন্ডোজ টেনে কিভাবে শাটডাউন শিডিউল করবেন তা জানতে চান। তাহলে আপনার জন্য আমাদের আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকের পোস্টে আমরা উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয়ভাবে শাটডাউন সিডিউল করার নিয়ম আপনাদের সামনে তুলে ধরব।

উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন

তাহলে দেরি না করে আমাদের আজকের এই উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয়ভাবে শাটডাউন সিডিউল করার নিয়ম জেনে নিন।

ভূমিকাঃ উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন

বর্তমান যুগ কম্পিউটারের যুগ। আমরা কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে থাকি। অনেক সময় কাজ করার ক্ষেত্রে কম্পিউটার চলমান থাকা অবস্থায় আমরা যদি কাজগুলো বাতিল করতে না চাই। তাহলে আমাদের কম্পিউটার ডিভাইসটি বন্ধ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি। এ ফাংশনে কিছু ক্ষেত্রে খুব ধারাবাহিক এটি কাজ করে যেমনঃ যখন আমরা কম্পিউটার প্রয়োজনে পরে ব্যবহার করা থেকে বিরত থাকি তখন কম্পিউটারের বিদ্যুৎ ব্যবহার করা থেকে বিরত রাখতে নিরাপত্তা ব্যবস্থা ইভেন্ট যে আমরা এটিকে বন্ধ করতে ভুলে যাই। এভাবে যে কেউ এই বিষয়বস্ত এক্সেস করতে বাধা দেয়। আপনি যদি আপনার কম্পিউটার উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করতে চান। তাহলে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করার নিয়ম

পাঠক বন্ধু, আপনি যদি আপনার কম্পিউটারে বা ল্যাপটপে উইন্ডোজ 10 শাটডাউন সিডিউল করতে চান। তাহলে আমাদের আজকের এই উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন পোস্টটি শেষ পর্যন্ত পড়ে কম্পিউটারে বা ল্যাপটপে উইন্ডোজ 10 শাটডাউন সিডিউল করার উপায় জেনে নিন। আপনাদের সুবিধার্থে নিচে কম্পিউটারে বা ল্যাপটপে উইন্ডোজ 10 শাটডাউন সিডিউল কিভাবে করবেন তা দেওয়া হল।

  • প্রথমে উইন্ডোজ বাটনে ক্লিক করুন এরপর সার্চ বক্সে" টাস্ক সিডিউলার" টাইপ করুন। তারপর এখান থেকে প্রথম ফলাফলে ক্লিক করুন।
  • এরপর ডান পাশে অবস্থিত বেসিক "টাস্ক তৈরি করুন"/ Task Scheduler এ চাপ দিন।
  • এরপর এখান থেকে টাস্ক এর একটি নাম টাইপ করুন এবং পরবর্তীতে Next বাটনে চাপ দিন। যেমনঃ এখানে আমি স্বয়ংক্রিয় শাটডাউনে প্রবেশ করেছি।
  • তারপর উইন্ডোতে "প্রতিদিন/ Daily" চাপুন। যদি আপনি দৈনিক একবার শার্টডাউন করতে চান। আপনি আপনার পছন্দের উপর ভিত্তি করে অন্যান্য বিষয়গুলি বেছে নিতে পারেন।
  • তারপর আপনি কখন কাজটি স্বয়ংক্রিয় করবেন তার সময় ও তারিখ টাইপ করুন। তারপর এখানে দেখতে পাবেন আমি আজ থেকে শুরু করে প্রতি রাত এগারোটায় সংক্ষেপভাবে বন্ধ করার সময় নির্ধারণ করছি। মনে রাখবেন সময় ফেলতে শুধুমাত্র ২৪ ঘন্টা ফরমেট কে মনে রাখতে পারে। শুধুমাত্র সেই নির্দিষ্ট ফরমেটে আপনার ডাটা টাইপ করুন।
  • একটি প্রোগ্রাম শুরু করুন বা পছন্দ করুন এবং পরবর্তীতে ক্লিক করুন।
  • অতপর প্রোগ্রাম বা  স্ক্রিপ ফিল্ডে Shurtdown.axe এবং যুক্ত আর্গুমেন্ট ফিল্ডে/s/f/t 60 পেস্ট করুন। মূলত/s মানে শাটডাউন, /f মানে ফোর্স ক্লোজ অ্যাপস এবং/t মানে time-out যা শার্ট সেকেন্ডের মধ্যে সীমাবদ্ধতা থাকে। এর মানে হলো ৬০ সেকেন্ডের টাইম আউট এর পর প্রতি রাত এগারোটায় কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। আপনি যদি চান তাহলে সেকেন্ডের সংখ্যা পরিবর্তন করে সময়সীমার সময় পরিবর্তন করতে পারবেন।
  • এখন আপনার সকল কাজ সম্পন্ন করেছেন। আপনার সমস্ত তথ্য ভালোভাবে চেক করে Finish বাটনে চাপ দিন।
  • এরপর আপনার সম্পন্ন কাজ শেষ হয়ে গেলে। আপনি যদি পরীক্ষা করে দেখতে চান তাহলে আপনার স্বয়ংক্রিয় শাটডাউন টাস্কটি উদ্দেশ্যে অনুযায়ী কাজ করছে কিনা। তাহলে টাস্ক সিডিউল করে লাইব্রেরী /Task Scheduler Library" এক ক্লিক করুন এবং সঙ্গে শাটডাউন automatic shurtdow এ রাইট ক্লিক করুন। তারপর এখান থেকে "রান/Run" এ ক্লিক করুন। আপনার যদি সবকিছু সঠিকভাবে সকল তথ্য দেয়া থাকে তাহলে আপনার পিসি ৬০ সেকেন্ডের মধ্যে বন্ধ হয়ে যাবে।

কম্পিউটারে উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করার ভিডিও

আপনি যদি আর্টিকেল পড়ে আমাদের আজকের এই পোস্ট উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন যদি বুঝতে না পারেন। তাহলে আপনি আমাদের এই ভিডিওটি দেখুন। আমি আপনি ভিডিওটি দেখলে খুব সহজেই কম্পিউটারে উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় শাটডাউন সিডিউল ভিডিও দেওয়া হলো।

সর্বশেষ কথাঃ উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা উইন্ডোজ 10 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন প্রশ্ন করে আমাদের ওয়েবসাইট এসেছেন। তারা নিশ্চয়ই কম্পিউটারে কিভাবে এখন থেকে উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় শাটডাউন শিডিউল করবেন তা জানতে পেরেছেন। আশা করি, আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। আজকের এই পোস্টটি আপনাদের জানাতে পেরে আমরা খুবই আনন্দিত। যদি আপনার আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন