পাঁচ কালেমা আরবি - উচ্চারণ ও অর্থ

পাঠক, আপনি কি পাঁচ কালেমা আরবি, উচ্চারণ, অর্থ সম্পর্কে জানতে চান। আমাদের মধ্যে অনেকেই আছে যারা পাঁচ কালেমা পড়তে জানেনা। তাদের জন্য আজকের আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ। আজকের পোস্টে পাঁচ কালেমা আরবি, উচ্চারণ ও অর্থ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পাঁচ কালেমা

যারা পাঁচ কালেমা আরবি, উচ্চারন ও অর্থ সম্পর্কে জানেন না। তারা আজকে আর্টিকেলে ভোরের আলো আইটির পোস্টের  পক্ষ থেকে 
পাঁচ কালেমা আরবি, উচ্চারন ও অর্থ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন। 

পাঁচ কালেমা আরবি, উচ্চারণ ও অর্থ "উপস্থাপনা"

ইসলামের পাঁচ স্তম্ভ। আল্লাহ রাব্বুল আলামীনের নিকট একমাত্র মনোনীত দিন হল ইসলাম। মুসলমান মুমিন বান্দা হিসেবে আমাদের পাঁচ কালেমা জানা খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেকটা মানুষের জীবনে মৃত্যু পর্যন্ত জীবন যাপনের জন্য হযরত মুহাম্মদ (সাঃ) অনুসরণ করা হলো ইসলাম।

ইসলামের মূল ভিত্তি পাঁচটি কালেমা, নামাজ, রোজা, হজ, যাকাত। একজন মুসলিম মুমিন বান্দার সর্বপ্রথম দায়িত্ব হল আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করা। সেগুলো পাঁচ কালের মধ্যে প্রকাশ করা হয়েছে। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক, পাঁচ কালেমা আরবি হচ্ছে না অর্থ সম্পর্কে।

পাঁচ কালেমা আরবি, উচ্চারণ ও অর্থ

১.কালেমা তাইয়্যেবা

আরবিঃ
 لاَ اِلَهَ اِلاَّ اللهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله

উচ্চারনঃ লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ।

অর্থঃ আল্লাহ ছাড়া ইবাদতের যোগ্য কেউ নেই। তাঁর রসূল হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

২.কালেমা শাহাদত

আরবিঃ
 اَشْهَدُ اَنْ لاَّ اِلَهَ اِلاَّ اللهُ وَحْدَهُ لاَشَرِيْكَ لَه' وَاَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُه' وَرَسُوْلُه'

উচ্চারনঃ আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওহদাহু লা-শারীকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাছুলুহু।

অর্থঃ আমি সাক্ষ্য দিতেছি যে,অল্লাহ ব‍্যতীত আর কেহ ইবাদতের উপযুক্ত নয়,তিনি এক তাঁহার কোন অংশীদার নাই। আমি আরও সাক্ষ্য দিতেছি যে,হযরত মুহাম্মদ (সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আল্লাহর শ্রেষ্ঠ বান্দা এবং তাঁহার প্রেরিত রাসূল।

৩. কালেমা তাওহীদ

আরবিঃ
 لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ وَاحِدَ لاَّثَانِىَ لَكَ مُحَمَّدُرَّ سُوْلُ اللهِ اِمَامُ الْمُتَّقِيْنَ رَسُوْ لُرَبِّ الْعَلَمِيْنَ

উচ্চারণঃ লা-ইলাহা ইল্লা আনতা ওয়াহেদাল্লা ছানীয়ালাকা মুহাম্মাদুর রাসূলুল্লাহ ইমামুল মুত্তাকীনা রাছূলু রাব্বীল আলামীন।

অর্থঃ আল্লাহ ব‍্যতীত আর কেহ এবাদাতের যোগ্য নয়। তিনি এক তাঁহার অংশীদার নাই,মুহাম্মদ রাসুলুল্লাহ (সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মুত্তাকীনদের (ধর্মভীরু গণের) ইমাম এবং বিশ্ব পালকের প্রেরিত পুরুষ।

৪.কালেমা তামজীদ

আরবিঃ

لاَ اِلَهَ اِلاَّ اَنْتَ نُوْرَ يَّهْدِىَ اللهُ لِنُوْرِهِ مَنْ يَّشَاءُ مُحَمَّدُ رَّسَوْ لُ اللهِ اِمَامُ الْمُرْسَلِيْنَ خَا تَمُالنَّبِيِّنَ

উচ্চারনঃ লা-ইলাহা ইল্লা আনতা নুরাইইয়াহ দিয়াল্লাহু লিনুরিহী মাইয়্যাশাউ মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামুল মুরছালীনা খাতামুন-নাবিয়্যীন।
 
অর্থঃ হে খোদা! তুমি ব্যতীত কেহ উপাসনার উপযুক্ত নাই,তুমি জ্যোতিময়। তুমি যাহাকে ইচ্ছে করো আপন জ্যোতি প্রদর্শন কর। মুহাম্মদ (সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রেরিত রাসূলগণের ইমাম এবং শেষ নবী।

৫. কালেমা রদ্দে কুফর

আরবিঃ

اللهم انی اعوذبک من ان یشرک بک شیئا واستغفرک ما اعلم به ومالا اعلم به تبت عنه وتبرأت من الکفر والشرک والمعاصی کلها واسلمت وامنت واقول ان لا اله الا الله محمد رسول الله صلی الله علیه وسلم

উচ্চারনঃ

আল্লাহুম্মাহ ইন্নী আউযুবিকা মিন্ আন্ উশ্রিকা বিকা শাইআওঁ ওয়া আনা আ’লামু বিহী,ওয়া আস্তাগ্ফিরুকা লিমা আ’লামু বিহী,ওয়ামা লা-আ’লামু বিহী,তুব্তু আন্হু ওয়া তাবাররা’তু মিনাল কুফরি ওয়াশ্ শিরকি ওয়াল মায়াছী কুল্লিহা, ওয়া আসলামতু ওয়া আমান্তু ওয়া আক্বুলু আল্লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহি।

অর্থঃ

হে আল্লাহ আমি দোয়া করি যেন আমি কখনো কাউকে তোমার সমকক্ষ না করি। আমি আমার জ্ঞাত এবং গোপন উভয় পাপের জন্য ক্ষমা চাই এবং আমি ক্ষমা চাই। শিরক ও কুফর সহ সকল পাপ থেকে বেঁচে থাকা। স্বীকার করা যে "আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই।" হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর রাসূলের নাম।

সর্বশেষ কথা

প্রিয় পাঠক নিশ্চয়ই আপনাদের বলতে পেরেছি,  পাঁচ কালেমা সম্পর্কে। আশা করি উপকৃত হয়েছেন।মুসলমান মুমিন আল্লাহর প্রিয় বান্দা হিসেবে আমাদের অবশ্যই পাঁচ কালেমা সম্পর্কে জানার দরকার রয়েছে। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url