ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ ও ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪ - সাধারণত মানুষের স্বাভাবিক জীবনে চলার জন্য একটি কর্ম করতে হয়। সেই কর্ম করার জন্য যাতায়াত করতে হয়। সেই  যাতায়াতের সম্পন্ন করার জন্য বাস কিংবা ট্রেন ব্যবহার করে থাকে। আবার দূরে চাকরি করার জন্য ঈদের ছুটিতে বাড়িতে আসার ক্ষেত্রে আরামদায়েক যাতায়াতের জন্য ট্রেন ব্যবহার করে থাকেন। কিন্তু ঈদের ট্রেনের টিকিট পাওয়ার জন্য অনেক কষ্ট করতে হয়। আর তাই ঈদে অনলাইনে টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানা থাকলে। খুব সহজে ঈদে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

বন্ধুরা, আজকের পোস্টটি ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ ও ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪ পড়লে আপনারা ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে, মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম, অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম, অনলাইনে টিকিট কাটার সময়, ঈদ স্পেশাল ট্রেনের সময়সূচী, ট্রেনের টিকিটের মূল্য কত টাকা, ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪, ট্রেনের টিকিট কাটার শর্তাবলি সম্পর্ক জানতে পারবেন।

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

পাঠক বন্ধুরা, যারা ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে জানতে চেয়েছেন। তারা আমাদের আজকের এই আর্টিকেলের নিচে ধাপ ফলো করে খুব সহজে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এক নজরে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে দেখে নেই।

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে প্রথমে আপনাকে বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকিট এর eticket.railway.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। আপনি যদি এর আগে অনলাইনে টিকিট একাউন্ট না করে থাকেন। তাহলে আপনাকে এই প্রক্রিয়ায় লগইন করতে হবে। তার জন্য আপনার একাউন্ট তৈরির মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আপনি যদি আপনার একাউন্ট না করে থাকেন তাহলে নিচে দেওয়া ধাপগুলো অনুসরণ করে খুব সহজে একাউন্ট খুলতে পারবেন।

প্রথম ধাপঃ সর্বপ্রথম বাংলাদেশ রেলওয়ের eticket.railway.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। এরপর একাউন্ট খোলার জন্য আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এখান থেকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে। একটি উইন্ডো ওপেন হবে সেখানে আপনার মোবাইল নাম্বার, পাসওয়ার্ড, আপনার জন্ম নিবন্ধন নাম্বার বা জাতীয় পরিচয় পত্র নাম্বার, পোস্ট অফিস নম্বর, আপনার ঠিকানা দিয়ে সাইন আপ সম্পন্ন করবেন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

দ্বিতীয় ধাপঃ এরপর যে ফর্মটি আসবে এটি নির্ভুলভাবে পূরণ করতে হবে। তারপর সাইন আপ বাটনে ক্লিক করতে হবে।
ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

তৃতীয় ধাপঃ এবার রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড যাবে। ওটিপি কোডটি এখানে বসান এবং কন্টিনিউ বাটনে চাপ দিন।


চতুর্থ ধাপঃ এখন আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেছে। আপনি চাইলে এখন নিচে নিয়ম অনুসরণ করে অনলাইনে টিকিট কাটতে পারেন। উদাহরণস্বরূপঃ আপনি কোথায় থেকে কোথায় যাবেন। অর্থাৎ কোন স্থান থেকে কোন স্থানে। যাত্রা তারিখ ও কোন ক্লাসে সিটে যাত্রা করতে চান। তা পূরণ করে Find টিকিট বাটনে ক্লিক করতে হবে।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

পঞ্চম ধাপঃ আপনি যেভাবে যাত্রা করতে ইচ্ছুক। এখান থেকে সে অপশনটি সিলেক্ট করুন। এখানে দেখুন এবং View seats এ ক্লিক করুন। এরপর আপনার সিট নির্বাচন করুন। এবং কন্টিনিউ বাটনে চাপ দিন।
ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩
ষষ্ঠ ধাপঃ তারপর আপনার সামনে একটি এরকম উইন্ডো ওপেন হবে। সেখানে আপনার আগে থেকেই সম্পূর্ণ ডিটেলস দেয়া থাকবে। এখানে শুধুমাত্র আপনার টাকার পরিমান সিলেক্ট করতে হবে। এখানে আপনি যে অপশনে রকেট, বিকাশ ও নগদ টাকা দিতে চান সে অপশনটি সিলেক্ট করেন। এরপর কনফার্ম বাটনে ক্লিক করুন।
ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম - অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম - ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ ও ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪ এই পর্বে আপনাদের জন্য থাকছে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম। মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ও অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম একই। অনলাইনে মাধ্যমে কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে eticket.railway.gov.bd ওয়েবসাইটে ঢুকে উপরের একই নিয়মে টিকিট ক্রয় করা যাবে। মোবাইলে কম্পিউটারে ট্রেনের টিকিট কাটার নিয়ম প্রায় একই রকম। এছাড়া আপনি চাইলে আপনার বিকাশ কিংবা রকেট কিংবা নগদ অ্যাপস এর মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। 
ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩
অ্যাপসে যাওয়ার পরে eticket.railway.gov.bd ওয়েবসাইটে একই নিয়মে টিকিট কাটতে হবে। আপনি অ্যাপসের মাধ্যমে টিকিট কাটলে এখান থেকে পে বিল থেকে টাকা পরিশোধ করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় - ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ ও ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪ এই পর্বে আপনাদের জন্য থাকছে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়। বর্তমানে বাংলাদেশ রেলওয়ে কর্তিক থেকে ৫ থেকে ৬ দিন আগে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। মানুষ দূরপাল্লা কোন  যাত্রার সর্বপ্রথমে পছন্দ করে থাকে ট্রেন জার্নি। কারণ ট্রেনে যাত্রা করা খুবই আরামদায়ক হয়ে থাকে।

ট্রেনে স্টেশনে গিয়ে টিকিট ক্রয় করতে একটু ভোগান্তিতে পড়তে হয়। কেননা স্টেশনে গিয়ে লাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয় করার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে অনেকে আছে যারা লাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয় করতে চান না তারা অনলাইনে খুব সহজেই টিকিট ক্রয় করতে পারবেন।

আপনি চাইলে উপরের নিয়ম ফলো করে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। বাংলাদেশ রেলওয়ে কর্তৃক থেকে অনলাইনে টিকিট কাটার নির্দিষ্ট সময় নির্ধারণ করে দিয়েছেন। আপনি প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত অনলাইনে টিকিট ক্রয় করতে পারবেন। এছাড়াও রেলওয়ে স্টেশনে গিয়ে আপনি যে কোন সময় টিকিট ক্রয় করতে পারবেন।

ঈদ স্পেশাল ট্রেনের সময়সূচী - ট্রেনের টিকিটের মূল্য কত টাকা - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

ঈদ স্পেশাল ট্রেনের সময়সূচী জন্য কোথায় থেকে কোথায় যাবেন তা এখানে পিডিএফ আকারে দেয়া থাকে।

ট্রেনের টিকিটের মূল্য - পূর্বাঞ্চল

ট্রেনের টিকিটের মূল্য - পশ্চিম অঞ্চল

ট্রেনের টিকিট কাটার শর্তাবলি - ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বাংলাদেশ সরকার কর্তৃক রেলওয়ে টিকিট কেনার কিছু নিয়ম শর্ত রয়েছে। সেগুলো মেনে টিকিট ক্রয় করতে হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, ট্রেনে টিকিট কাটার শর্তাবলি সম্পর্কে।

  • আপনার এনআইডি কার্ড বিকাশের মাধ্যমে পেমেন্ট নির্ভর করে। কিন্তু এক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের কোন প্রকার প্রিন্ট বা ওটিপি কোড সংরক্ষণ করে রাখে না।
  • যদি তারা পেমেন্ট গেটওয়ে তথ্য যেকোনো সময় ফেরত দিতে না পারে। তাহলে যাত্রীর কার্ড কাঙ্ক্ষিত টিকিট ইস্যু করা ছাড়া চার্জ করবে। এক্ষেত্রে পেমেন্টের পর আট দিনের মধ্যে গাহক ও যাত্রীর কেনা অর্থ তাদের নিজ নিজ কার্ডে টাকা ফেরত দিয়ে দিবে।
  • আর যদি আপনি ৮ দিনের মধ্যে যদি এই অর্থ ফেরত না পান। তাহলে support@br.gov.bd এই নিয়ে আপনি অভিযোগ জানাতে পারেন। আপনাকে ৭ দিনের মধ্যে উত্তর পাঠানো হবে।
  • এই সমস্যা সমাধান করতে বেশ কয়েকদিন পর্যন্ত সময় প্রয়োজন হয়।
  • এক টিকিট অন্যকে দেয়া ও বরাদ্দ করা অপরাধ। এবং তিন থেকে ১২ বয়সী সকল শিশুর জন্য টিকিট কিনতে হবে।
  • যাত্রীদের লাগেজের ওজনের জন্য অতিরিক্ত কোন ধরনের ফ্রি নেই। Ac- 56kg প্রথম শ্রেণী 37.5kg শোভন চেয়ার ৩৮ কেজি।
  • যাত্রা চলাকালীন সিট নাম্বার পরিবর্তন হতে পারে।

টিকিট না কেটে যাত্রা করা আইনত দণ্ডনীয় অপরাধ। ট্রেনের টিকিট ক্রয় করে যাত্রা করুন। পূর্বে  ট্রেনে টিকিট দিয়ে ভ্রমণ করেছেন। এমন কোন টিকিট কাছে রাখবেন না যখন ব্যবহার শেষ হয়ে যাবে তখন টিকিটটি ছিড়ে ফেলে দিবেন।

সর্বশেষ কথাঃ ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ - ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, নিশ্চয়ই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৪ ও ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও আরো ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে, মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম, অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম, অনলাইনে টিকিট কাটার সময়, ঈদ স্পেশাল ট্রেনের সময়সূচী, ট্রেনের টিকিটের মূল্য কত টাকা, ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪, ট্রেনের টিকিট কাটার শর্তাবলি সম্পর্কে জানিয়েছি।

যদি কারো স্টেশনে এসে টিকিট কাটার সমস্যা হয়ে থাকে। তাহলে আপনি খুব সহজে অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ আইনত দণ্ডনীয় অপরাধ তাই আপনারা টিকিট কেটে ভ্রমণ করবেন। এবারের ঈদে আপনাদের যাত্রা শুভ হোক। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post