OrdinaryITPostAd

OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ?

OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় - প্রিয় পাঠক, আপনি কি OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? এ সম্পর্কে গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টে আমি আপনাদের জন্য OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? ইত্যাদি সকল তথ্য নিয়ে সাজিয়েছি। বর্তমান যুগে লাইভ ভিডিও স্ট্রিমিং আমাদের দৈনন্দিন জীবনে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। 

আপনি চাইলে ব্যবসা-বাণিজ্য ফেসবুক ইউটিউব এর মাধ্যমে লাইভ সম্প্রচার করতে পারবেন। যারা লাইভ স্ট্রিমিং এ নতুন তাদের জন্য এর সাথে জড়িত সকল তথ্য সম্পর্কে বিস্তারিত ধারণা থাকা উচিত। আমাদের মধ্যে অনেকে আছে যারা OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? এই সকল তথ্য সম্পর্কে জানেনা। যাইহোক, আর কথা না বাড়িয়ে OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ?

OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ?

বর্তমান বিশ্বে লাইভ স্ট্রিমিং করা একদম সহজ ও ভালো মানের লাইভ স্ট্রিমিং করার জন্য সামান্য পরিমাণ OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? এই বিষয়ে ও প্রযুক্তির জ্ঞান থাকলে আপনি খুব সহজেই লাইভ স্ট্রিমিং করা বুঝতে পারবেন। 

লাইভ স্ট্রিমিং সম্প্রচার করার ক্ষেত্রে আপনার অবশ্যই লাইভ স্ট্রিম সফটওয়্যার ও এন্ডকোডিং সম্পর্কিত প্রক্রিয়া সম্পর্কে ধারণা রাখতে হবে। অনেকে আছে যারা বিভিন্ন বিষয়ে ভিডিও স্টামিং করে থাকে। তাদের জন্য এন্ডকোর্ডিং গুরুত্ব অপরিসীম।

OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? উপস্থাপনাঃ

OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? এই প্রসঙ্গে আজকে আমি আপনাদের জন্য লাইভ ভিডিও স্ট্রিমিং কিভাবে ভালো মানের করা যায়। এবং এনকোডিং প্রক্রিয়া আপনাকে একটি ভালো মানের লাইভ ভিডিও সম্প্রচারের জন্য সেরা অডিও ভিডিও স্টুডিও সেটিং সম্পর্কে জানাবো। 

প্রিয় পাঠক বন্ধু, আপনি যদি ভাল মানের লাইভ ভিডিও স্ট্রিমিং করতে চান তাহলে আজকের পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন। তাহলে জেনে নেই, OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? কিভাবে পর্যালোচনা করতে হয়।

এনকোডিং কি?

এনকোডিং হল অক্ষরের একটি স্ট্রিংকে (যেমন সংখ্যা, বিরাম চিহ্ন এবং বিশেষ চিহ্ন) ডিজিটাল ফরম্যাট বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শর্টহ্যান্ডে রূপান্তরিত করার প্রক্রিয়া। সহজভাবে বলতে গেলে, এটি ডিজিটাল সংকেতকে অক্ষরে রূপান্তরিত করে।

আপনি লাইভ সম্প্রচারকারী প্রজেক্ট এর জন্য লাইভ ভিডিও স্ট্রিমিং করার আগে সেরা অডিও স্টুডিও সেটিং বেছে নিয়ে আপনার দর্শকের জন্য উচ্চমানের ভালো ভিডিও নিশ্চিত করতে পারবেন।

এনকোডিং আপনার ভিডিও ফাইলগুলিকে ক্যামেরা থেকে আপনার লাইভ স্ট্রিমিং সাইটের হোস্টে প্রেরণের জন্য প্রস্তুত করার জন্য, আপনি সেগুলিকে এনকোড করতে পারেন যাতে সেগুলিকে Raw থেকে ডিজিটালে রূপান্তর করা যায়৷ লাইভ স্ট্রিমিংয়ের জন্য একটি রেকর্ডিং সরঞ্জাম, নির্ভরযোগ্য ইন্টারনেট এবং ভাল পারফরম্যান্স প্রয়োজন।

ভিডিও স্ট্রিমিং কাজ করার জন্য আপনার কম্পিউটারের সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রোগ্রামিং উভয়ই প্রয়োজন। সফ্টওয়্যার এনকোডিংগুলি, তবে, আধুনিক যুগে সাধারণত বিনামূল্যে ডাউনলোড করা যায়। সুতরাং, এই প্রোগ্রামটি এমন একটি যা বেশিরভাগ ভিডিওগ্রাফাররা তাদের লাইভ ফুটেজ স্ট্রিম করতে ব্যবহার করে। একজন দর্শক বা দর্শক একটি উচ্চ মানের ভিডিও দেখতে চায়।

আর তাই আমাদেরও চেষ্টা করা উচিত কিভাবে লাইভ স্ট্রিম ব্যবহারে উন্নত মানের ভিডিও তৈরি করে ভিজিটর বাড়ানো যায় । একটা কথা সবসময় মনে রাখতে হবে। ভালো মানের লাইভ স্ট্রিমিং ভিডিও তৈরি করতে পারলে ভালো ভিজিটর পাওয়া যাবে।

আশা করি এতক্ষণে আপনারা এনকোডিং কি তা সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো OBS Studio কি?

OBS Studio কি? 

প্রিয় পাঠক, আপনি জানতে চেয়েছেন তবে OBS Studio কি? এখন আমি আপনাদের জানাবো OBS Studio কি? OBS Studio হলো একটি উন্নত মানের সম্প্রদায় যা ওপেনসোর্স লাইভ স্ট্রিমিং এনকোর্ডিং সফটওয়্যার অ্যাপ্লিকেশন। আপনি চাইলে OBS Studio সফটওয়্যারটি পেইড করে ব্যবহার করতে পারবেন আবার ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 

নতুন ভিডিও স্ট্রিম এনকোড করার সফ্টওয়্যার যা অপেশাদার এবং পেশাদার সম্প্রচারক উভয়ের জন্যই উপযুক্ত। পিসি (উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক) থেকে লাইভ স্ট্রিমিং ক্যাপচার এবং ট্রান্সমিট করার জন্য, ওপেন সোর্স লাইভ স্ট্রিমিং ভিডিও সফ্টওয়্যার প্রায়শই ব্যবহার করা হয়।

আপনি যদি নতুন হয়ে থাকেন। এবং ভিডিও স্ট্রিমিং করতে চান। তাহলে আপনাকে প্রথমত কম্পিউটার ডিভাইসের মাধ্যমে এটি করতে হবে। যারা কম্পিউটারে লাইভ ভিডিও স্ট্রিম করতে চান। হ্যাং ছাড়া লাইভ স্ট্রিমিং সম্পূর্ণ হয় না, যা নতুন সম্প্রচারকারীদের জন্য অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্য সরবরাহ করে। 

আপনার ভিডিও স্ট্রিমিং লাইভ সম্প্রচার করার জন্য সমস্ত প্রোগ্রামিং সেটিংস OBS স্টুডিওতে করা হয়। এটির সাহায্যে আপনি অডিও ভিডিও ফিল্ডার এবং সম্পাদনা সরঞ্জাম এবং আরও অনেক কিছু সহ আপনার লাইভ ভিডিও স্ট্রিম করতে পারেন। আপনি চাইলে ওবিএস স্টুডিও ব্যবহার করে এটি সমাধান করতে পারেন।

OBS স্টুডিও সফ্টওয়্যারের সংস্করণ 27.13 সাধারণত ব্যবহৃত হয়। 8 অক্টোবর, 2021-এ মুদ্রিত। এটি প্রায়শই macOS 10.13 এবং Windows 8, Windows 10, এবং Ubuntu 19.04 এর নতুন সংস্করণে কাজ করে। এই অপারেটিং সিস্টেমগুলি সাধারণত বিনামূল্যে ডাউনলোড করা যেতে পারে। লিনাক্স সংস্করণ FFmpeg প্রয়োজন

আশা করি এতক্ষণে আপনারা OBS Studio কি? জানতে পেরেছেন এখন আমরা জানবো OBS Studio কিভাবে সেটিং করতে হয়।

OBS Studio কিভাবে সেটিং করতে হয় - OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ?

আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিমিং এর জন্য OBS Studio স্টুডিও সেটিং কনফিগার করতে চান তার জন্য একটি নির্দিষ্ট উপায় রয়েছে। তার জন্য আপনার কম্পিউটার ডিসপ্লের অ্যাপ্লিকেশন উইন্ডোর নিচে ডানদিকে সেটিং বাটনে ক্লিক করে প্রথমে OBS Studio সেটিং ওপেন করুন। অতঃপর আপনার পছন্দ মতো ভাষা পছন্দ করুন। তারপর আপনার থিম নির্বাচন করুন।

এখন আপনি সেটিং এ চলে যান। OBS Studio সফটওয়্যারটি আপনাকে ডিফল্টভাবে কাস্টম দেখাতে পারে। যদি না দেখায় তবে আপনি এখানে থেকে কাস্টম সিলেক্ট করে নিবেন। তারপর আপনি সার্ভার অপশনে গিয়ে আপনার যে সোশ্যাল মিডিয়া রয়েছে সেটা সিলেক্ট করে নির্বাচন করুন।

এখান থেকে আপনার অনলাইন ভিডিও স্ট্রিম চালু করে স্টিম key সার্ভার ব্যবহারকারীর নাম পাসওয়ার্ড রয়েছে। আপনি আপনার youtube এর স্ট্রিম পেজে এসব খুঁজে পাবেন। আপনার ইউটিউব চ্যানেলে যাওয়ার পরে আপনার ইউটিউব চ্যানেলের সাথে OBS Studio এর লাইভ স্টিম করতে চান সেটি ওপেন করুন এবং সেখান থেকে স্টিম কি কপি করে OBS Studio ইন্সটল করুন। 

আশা করি এতক্ষণে OBS Studio কিভাবে সেটিং করতে হয় জেনে গেছেন। এখন আমরা জানবো অডিও এবং ভিডিও স্ট্রিমিং এর জন্য সেরা OBS Studio সেটিং।

অডিও এবং ভিডিও স্ট্রিমিং এর জন্য সেরা OBS Studio সেটিং


ভিডিও স্ট্রিমিং এর জন্য ভালো মানের স্ট্রিমিং করার ক্ষেত্রে সেরা এনকোডার সেটিং বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাহলে ভিডিও এবং অডিও সামগ্রী করার জন্য কয়েকটি সেরা OBS Studio সেটিং দেখে নিন।

1- আউটপুট সেটিং


আপনি যদি OBS Studio সেটিংস পরিবর্তন করতে চান তাহলে আপনাকে OBS Studio একাউন্ট সেটিংস খুলতে হবে। ডিফল্ট ভাবে আপনার আউটপুট থাকবে simple। আপনার লাইভ স্ট্রিম স্থিতিশীল এবং সুন্দর ভাবে কার্যকর করার জন্য নিচে ছবির সাহায্যে নিচে যে সেটিং দেখানো হয়েছে সেটি অনুসরণ করবেন।

শুধুমাত্র অডিও এবং ভিডিওর জন্য আউটপুট মোড ব্যবহার করুন। OBS স্টুডিওর ভিডিও এবং অডিও বিটরেট সেটিংস ডিফল্টভাবে কম। আপনি যদি অডিও স্ট্রিম করতে চান তাহলে আপনি কম 64Kbps বিটরেট সহ লাইভ যেতে পারেন। সর্বোত্তম অডিও স্ট্রিমিংয়ের জন্য, 192 থেকে 300 KB বেছে নিন।

আপনার স্টিমিং প্রয়োজনের জন্য সেরা সেটিং খুজে পেতে OBS lua ডাউনলোড করতে পারেন। এখানে আপনি একটি OBS Studio এর নির্দিষ্ট বিটরেট ক্যালকুলেটর পাবেন।

2- বিটরেট এবং ইন্টারনেটের গতি


আপনি যদি উচ্চমানের ভাল স্ট্রিম তৈরি করতে চান তবে আপনি ইন্টারনেটের গতি আপনার বিটরেট কমপক্ষে দ্বিগুণ হওয়া উচিত অন্যথায় আপনি নেটওয়ার্কে এর সমস্যায় পড়তে পারেন। অতএব, লাইভ স্ট্রিমিং শুরু করার আগে, আপনার ইন্টারনেট সংযোগের গুণমান এবং গতি পরীক্ষা করা উচিত। এই উদাহরণে যদি আপনার ইন্টারনেট আপলোডের গতি 2 MB হয়, তাহলে আপনার অডিও এবং ভিডিও ফাইলগুলি MB এর বেশি হওয়া উচিত নয়। আপনার ইন্টারনেটের গতি মিটার পরীক্ষা করা আপনার সেরা সুপারিশগুলির মধ্যে একটি। তারপরে আপনি আপনার ইন্টারনেট কত দ্রুত তা পরিমাপ করতে সক্ষম হবেন।

3- আউটপুট মোড


আরো এডভান্স লেভেলের আউটপুট মনে নির্বাচন করতে চান তাহলে সেটিং এর বিকল্প এক্সেস খুঁজে পাবেন না। আর তাই আপনাকে আপনার ভিডিও স্ট্রিমিং নিশ্চিত করার জন্য নিম্নলিখিত আমাদের নিয়মগুলো ফলো করুন।

আউটপুট মোড সিবিআর-এ সেট করা হয়েছে তা নিশ্চিত করার জন্য মোডটি উন্নত কিনা তা নিশ্চিত করতে কীফর্মের ব্যবধান 2 এর সমান। আউটপুট OBS স্টুডিও সেটিংস পৃষ্ঠার আরেকটি সেটিং আপনার সম্প্রচার রেকর্ড করার সাথে সম্পর্কিত। এটি আপনাকে আপনার লাইভ ভিডিও স্ট্রিম করার সময় একটি স্থানীয় লাইভ স্ট্রিম রেকর্ড করতে সক্ষম করে।

যদি আপনার লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্মের স্বতঃ-আর্কাইভিং বৈশিষ্ট্য কনফিগার করা না থাকে। যদিও সেটিংটি সক্ষম করার পরামর্শ দেয় আর কী? "স্ট্রিম-মত" রেকর্ডিং ফরম্যাটের জন্য, mp4 এনকোডারের সেরা সম্ভাব্য রেকর্ডিং মানের জন্য X.256 বেছে নেওয়া উচিত।

4- Hotkey

আপনি স্ট্রিমিংয়ের জন্য হটকি ব্যবহার করে আপনার লাইভ স্ট্রিমিং এনকোডিং প্রোগ্রামে অনেকগুলি ছবি সেট আপ করতে পারেন। এর অনুরূপ, আপনি লাইভ সম্প্রচার করার সময় ছবিগুলির একটি ব্যবহার করতে পারেন। আপনার হটকি কীভাবে সেট আপ করবেন তা নীচে দেখানো হয়েছে।

OBS স্টুডিও বিভিন্ন স্ট্যান্ডার্ড হটকি সহ আসে। কিন্তু এর পরে, এটি ডিফল্টরূপে বন্ধ হয়ে যায়। GitHub-এ, আপনি OBS স্টুডিও লাইভের সাথে স্ট্রিমিং করার সময় হটকি ব্যবহার করার নির্দেশাবলী দেখতে পারেন।

5- OBS Studio রেকর্ডিং সেটিংস

OBS স্টুডিওর স্ট্রিম রেকর্ডিং কার্যকারিতা ভিডিও সম্প্রচারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অ্যাক্সেস করতে এই টুল ব্যবহার করা বেশ সহজ. কন্ট্রোল প্যানেলের নীচের ডানদিকের কোণে ব্যবহারকারীদের অবশ্যই রেকর্ডিং শুরুতে ক্লিক করতে হবে।

স্ক্রিনের উপরের বাম কোণায় ফাইল ক্লিক করুন এবং আপনার স্ট্রিম রেকর্ডিংগুলি অ্যাক্সেস করতে রেকর্ডিং দেখান নির্বাচন করুন৷ আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে সরাসরি আপনার কম্পিউটারের ভিডিও ফোল্ডারে স্ক্রিন ক্যাপচার সংরক্ষণ করুন।

সর্বশেষ কথা - OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ?

 
প্রিয় পাঠক, আপনারা ভিডিও স্ট্রিমিং করার জন্য অবশ্যই এখন OBS Studio সফটওয়্যারটি ব্যবহার করবেন। অন্যান্য সফটওয়্যার করার জন্য পেইড করতে হয়। কিন্তু আপনি এক্ষেত্রে কোন পেইড না করেই আপনি ভিডিও স্ট্রিমিং করে কাজ করতে পারবেন। আশা করি আজকের এই পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছে।

আপনারা প্রশ্ন করেছিলেন OBS Studio কি? OBS Studio কিভাবে ব্যাবহার করতে হয় ? আশা করি আপনাদের সকল প্রশ্নের উত্তর আমাদের উপরে পোস্টে জানিয়েছি।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন