OrdinaryITPostAd

ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ - প্রিয় ভিউয়ার্স, আশা করছি ভাল আছেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমাদের মধ্যে অনেকে আছে যারা ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় সম্পর্কে জানতে আমাদের আজকের আর্টিকেলটি ওপেন করেছেন। ভালো ল্যাপটপ চেনার উপায় জেনে ল্যাপটপ ক্রয় করতেছেন। তাহলে আজকের পোস্টেটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। আজকের পোস্টে আমি আপনাদের সাথে ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ সম্পর্কে সকল তথ্য তুলে ধরবো।

ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

বর্তমান যত দিন যাচ্ছে ততই ডিজিটাল হচ্ছে। ডিজিটাল যুগে সকলে ল্যাপটপে ফ্রিল্যান্সিং এর কাজের দিকে ঝুঁকিয়ে পরছে। আর সে কারণেই ভালো ল্যাপটপ ক্রয় করার জন্য ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ সম্পর্কে জেনে নিন।

পেজের সূচিপত্র

ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ ভূমিকাঃ

অতিরিক্তভাবে, আপনি যদি ভিডিও সম্পাদনা করেন বা অন্যান্য চাহিদাপূর্ণ কাজগুলি সম্পাদন করেন। তবে CPU-কে কিছুটা বাড়িয়ে তুলতে হবে। সেই পরিস্থিতিতে, একটি কোর i7 প্রসেসর ব্যবহার করা হবে। তারপরে আপনি 2GB বা 4GB মেমরি সহ একটি দ্বিতীয় গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে পারেন।

তখন আপনার কম্পিউটারের রেন্ডার টাইম কমে যাবে। এই কারণে, পিসি সম্পাদনার জন্য একটি গ্রাফিক্স কার্ড সন্দেহাতীতভাবে গুরুত্বপূর্ণ। এখন, অনেকেই ভাবছেন যে আমি যে SSD ব্যবহার করব। তার জন্য কত GBs লাগবে। আপনার বাজেট এটি নির্ধারণ করবে। 

আপনার বাজেট সীমিত হলে, 120 জিবি করবে। আপনার বাজেট একটু বেশি হলে আপনি 250GB এর কাছাকাছি একটি SSD কার্ড পেতে পারেন। আপনি যদি একটি নতুন ল্যাপটপ কিনতে চান। তাহলে একটি ভাল মানের ল্যাপটপ বেছে নিতে এবং আপনার পছন্দের ল্যাপটপ কেনার আগে আপনাকে যে সমস্ত বিষয়গুলি জানতে হবে তার সম্পূর্ণ অভিজ্ঞতা বা ধারণা থাকতে হবে।

অতিরিক্তভাবে, এই নিবন্ধটি সম্পূর্ণভাবে পড়ার পরে, আপনি নিজেই নির্ধারণ করতে সক্ষম হবেন। যে একটি পুরানো, ব্যবহৃত ল্যাপটপ কেনার ক্ষেত্রে কী কী সুবিধা রয়েছে এবং সেইসাথে একটি নতুন কেনার সময় কীভাবে একটি উচ্চ-মানের ল্যাপটপ সনাক্ত করা যায়। এই সুবিধাগুলির মধ্যে ল্যাপটপের প্রসেসর, র‌্যাম, রম এবং ডিসপ্লে ব্যাটারি এবং সেইসাথে এর সমস্ত আনুষাঙ্গিক অন্তর্ভুক্ত। 

আপনি যদি ডিভাইসের উপাদান এবং হার্ডওয়্যার সম্পর্কে পরিষ্কার থাকেন। তবে ল্যাপটপ বেছে নেওয়ার সময় আপনাকে সাহায্য চাইতে হবে না। একটি ল্যাপটপ কেনার সময়, i3, i5, এবং i7 প্রসেসর সম্পর্কিত প্রশ্নগুলি প্রায়শই উঠে আসে, সেইসাথে আপনি যদি একটি উচ্চ-মানের ল্যাপটপ পেতে চান। তবে 4GB বা 8GB র‍্যাম পছন্দনীয় কিনা৷ আপনি নিম্নলিখিত পয়েন্ট ফলো করুন।

প্রসেসর, সিপিইউ, রেম, রোম, হার্ডডিস্ক, ডিসপ্লে, মাদারবোর্ড, ল্যাপটপের সাইজ এবং ওয়েট এবং ল্যাপটপ এর ডিজাইন, অপারেটিং সিস্টেম সফটওয়্যার এবং ল্যাপটপ ব্র্যান্ড

আমি আগে ল্যাপটপের ইতিবাচক দিকগুলি উল্লেখ করি। আপনি যে কাজটি সম্পাদন করেন তার উপর নির্ভর করে।

আপনি কোন ধরনের ল্যাপটপ কিনবেন? আর ল্যাপটপের দাম কত? আপনার কাজের উপর নির্ভর করে, হ্যাঁ। আপনি যদি শুধুমাত্র এমএস ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ার পয়েন্টের মতো ব্যবসা-সম্পর্কিত কাজগুলির পাশাপাশি ভিডিও দেখা এবং গান শোনার মতো হালকা কার্যকলাপের জন্য এটি ব্যবহার করতে চান তবে আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট ধরনের ল্যাপটপ পেতে হবে। 

যেহেতু হালকা-পাতলা ল্যাপটপ দিয়ে ছবি এডিটিং এবং ভিডিও এডিটিং করা যায় না, আপনি যদি হালকা-পাতলা গেমিং এডিটিং করার মতো আনুষঙ্গিক জিনিসগুলির সাথে কিছু কঠোর পরিশ্রম করতে চান। তবে আপনাকে অবশ্যই অন্য ধরনের ল্যাপটপ পেতে হবে।

উপরন্তু, আপনি যদি ভিডিও সম্পাদনা এবং নিবিড় গ্রাফিক কাজের জন্য শক্তিশালী অ্যাপ্লিকেশন ব্যবহার করার পরিকল্পনা করেন তবে আপনাকে সর্বোচ্চ ক্যালিবার ল্যাপটপ বেছে নিতে হবে। অতিরিক্তভাবে, যদি আপনি প্রতিদিন 10 থেকে 12 ঘন্টা ব্যবহার করার পরিকল্পনা করেন। তবে আপনাকে একটি উচ্চ-মানের ল্যাপটপ কিনতে হবে। এই পরিস্থিতিতে আপনার খরচের ক্যাপ যথেষ্ট বেশি হবে।

একটি ভালো ল্যাপটপের মূল বৈশিষ্ট্য কি কি?

একটি উচ্চ-মানের ল্যাপটপ সনাক্ত করতে, বিভিন্ন দিক বিবেচনা করা উচিত। কিন্তু সমস্ত বৈশিষ্ট্য বিবেচনায় রেখে আপনি কখনই একটি ল্যাপটপ বেছে নিতে পারবেন না। উপরন্তু, আমরা যদি এখানে প্রতিটি বৈশিষ্ট্যের মধ্য দিয়ে যাই, আপনার জন্য একটি উচ্চ-মানের ল্যাপটপ বেছে নেওয়া কঠিন হবে। অতএব, উচ্চ-মানের ল্যাপটপ কেনার সময় ল্যাপটপের বৈশিষ্ট্যগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রশ্নাতীতভাবে প্রয়োজন। এখানে, আমি শুধুমাত্র সেই বৈশিষ্ট্যগুলি সম্পর্কে কথা বলব।

প্রসেসর বা সিপিইউ | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

একজন ক্রেতা যখন ল্যাপটপ ক্রয় করেন তখন ল্যাপটপের প্রসেসর বেছে নেওয়ার চ্যালেঞ্জ দেখা দেয়। এমনকি একজন পাকা ভোক্তাও ল্যাপটপের জন্য কোন ধরনের CPU সবচেয়ে ভালো তা নির্ধারণ করা কঠিন কারণ বাজারে অনেক প্রসেসর নির্মাতা এবং পণ্যের বিভাগ রয়েছে। কম্পিউটার প্রসেসরের বাজারে, দুটি ধরণের সংস্থা সাধারণত সর্বাধিক জনপ্রিয়: এমডি এবং ইন্টেল কোম্পানি। আমরা সবাই কমবেশি ইন্টেল প্রসেসরের সাথে পরিচিত, কিন্তু আমরা AMD প্রসেসর সম্পর্কে তেমন কিছু জানি না।

আপনি এই পরিস্থিতিতে একটি AMD প্রসেসর পাওয়া উচিত? অন্যথায় একটি ইন্টেল প্রসেসর বিনিয়োগ? আসলে, একটি এএমডি বা একটি ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা কিনা তা আপনার বাজেটের উপর নির্ভর করে। আপনার বাজেট 30,000 টাকার কম হলে AMD প্রসেসরগুলি আপনার জন্য পছন্দনীয়। কারণ আপনি 30,000 টাকার কম দামে একটি ইন্টেল ল্যাপটপ পেলে ভালো পারফরম্যান্স পাবেন না। কারণ একটি এএমডি সিপিইউ সহ একটি ল্যাপটপ একই দামের জন্য একটি ইন্টেল প্রসেসরের চেয়ে উল্লেখযোগ্যভাবে ভাল পারফর্ম করবে। অতএব, যদি আপনি 30,000 টাকার কম দামে একটি ল্যাপটপ ক্রয় করেন তাহলে একটি AMD প্রসেসর আপডেট করা হবে।

অতএব, যদি আপনি 30,000 টাকার কম দামে একটি ল্যাপটপ ক্রয় করেন তাহলে একটি AMD প্রসেসর আপডেট করা হবে। অন্যদিকে, যদি আপনার বাজেট 35000 টাকার বেশি হয়, তাহলে আপনি সহজভাবে একটি Intel CPU কিনতে পারেন কারণ উচ্চ মূল্যের ট্যাগযুক্ত একটি ল্যাপটপ একটি AMD প্রসেসরের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভালো পারফর্ম করবে। অন্য সকলের বিপরীতে, ইন্টেলের প্রসেসর যথেষ্ট কম বিদ্যুৎ ব্যবহার করে।

কোন ধরনের প্রসেসর কিনবেন?

একটি নতুন বা ব্যবহৃত ল্যাপটপ কেনা হোক না কেন, একজন ক্রেতাকে এখানে একটি বড় সমস্যা মোকাবেলা করতে হবে। আপনি বর্তমানে কি ধরনের প্রসেসর কিনছেন? ডুয়াল কোর i3, i5, এবং i7 মডেলের পাশাপাশি নতুন i9 সহ বিভিন্ন ধরণের প্রসেসর উপলব্ধ রয়েছে। আপনি বর্তমানে কি ধরনের প্রসেসর কিনছেন? 

আপনার কর্মসংস্থানের লাইন নির্ধারণ করবে আপনি কি ধরনের প্রসেসর কিনছেন। এছাড়াও, আপনি যদি "কোর" শব্দগুচ্ছের অর্থ বুঝতে পারেন তবে একটি ল্যাপটপ কেনা আপনার পক্ষে সহজ হবে৷ একটি প্রসেসরের যত বেশি প্রসেসিং কোর আছে, এর শক্তি তত বেশি এবং কম্পিউটার তত বেশি কাজ করে। এই প্রসঙ্গে, কোর আই থ্রি এবং কোর আই ফাইভ যথাক্রমে তিন বা পাঁচটি কোর উল্লেখ করে না। এগুলি সিপিইউ-এর মাত্র একটি সংস্করণ; সাধারণত, i3 সংস্করণে দুটি কোর থাকে এবং i5 সংস্করণে চারটি থাকে; সবকিছু পরিষ্কার করার জন্য, আমি এই উদাহরণটি ব্যবহার করছি।

যদি আপনাকে একটি থালা ভাত খাওয়ানো হয় তবে তা নিজে থেকে শেষ করতে আপনার কমপক্ষে দুই মিনিট সময় লাগবে, যেখানে একই প্লেট ভাত শেষ করতে দুই জনের সময় লাগবে মাত্র এক মিনিট। একই প্রসেসরের ক্ষেত্রেও সত্য, এবং উপরের তথ্যের উপর ভিত্তি করে, আমি বিশ্বাস করি না যে আপনার কোন ধারণা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করবে। 

আপনি যদি শুধুমাত্র এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট ব্রাউজিং, গান শোনা এবং কাজের জন্য সিনেমা দেখার মতো হালকা কাজ করেন তবে আপনি ফটো এডিটিং, ভিডিও এডিটিং এবং গেমিংয়ের মতো নিবিড় কাজের জন্য একটি Core i3 CPU ল্যাপটপ কিনতে পারেন। I5 প্রসেসর আরও ভাল হবে এবং আরও ভারী কাজের জন্য আপনাকে i7 বা i9 ল্যাপটপ কিনতে হবে। আর আপনি যত বেশি কোর ল্যাপটপ কিনবেন আপনার বাজেট তত বেশি হবে।

কম্পিউটারের প্রসেসর এর জেনারেশন কি?

কম্পিউটার প্রসেসরের জেনারেটিং ফাংশন আরেকটি বৈশিষ্ট্য। আমরা মাঝে মাঝে 6, 7, 8 এবং 9 প্রজন্মের ল্যাপটপের রেফারেন্স শুনতে পাই। একটি CPU যত কম শক্তি নষ্ট করে এবং এটি যত বেশি শক্তিশালী, জেনারেশন সংখ্যা তত বেশি। 

সিপিইউ প্রজন্ম আপগ্রেড হওয়ার কারণে, প্রসেসর চিপগুলি ছোট হতে থাকে। প্রসেসর এইভাবে কম শক্তি এবং ব্যাটারি লাইফ ব্যবহার করার সময় আরও কাজ সম্পন্ন করতে পারে। 9ম এবং 10ম প্রজন্মের ল্যাপটপ বর্তমানে ক্রমবর্ধমান সাধারণ। তবে ল্যাপটপের জেনারেশনের সাথে সাথে ল্যাপটপের দাম বাড়ে।

র‍্যাম | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

একটি ল্যাপটপের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হল RAM। র‍্যাম সিপিইউর প্রয়োজনের তুলনায় কম হলে ল্যাপটপের গতি আপনার প্রয়োজন মতো হবে না, তাই প্রসেসরের শক্তি বিবেচনায় নিলে র‌্যাম কম বেশি হয়। এবং একটি i7 ল্যাপটপের জন্য, 16GB RAM সহ একটি ল্যাপটপ পান৷ সেক্ষেত্রে, একটি 8910 প্রজন্মের ল্যাপটপের জন্য DDR4 RAM সহ একটি ল্যাপটপ পান কারণ DDR4 র‍্যাম অন্যান্য র‍্যামের তুলনায় বেশি শক্তিশালী এবং দ্রুত।

হার্ড ডিস্ক | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

হার্ড ডিস্ক, যেটিতে আমাদের সমস্ত ফাইল এবং ল্যাপটপের হার্ড ডিস্কের সি ড্রাইভে ইনস্টল করা সিস্টেম সফ্টওয়্যারটি কম্পিউটারের স্থায়ী মেমরি। ল্যাপটপ হার্ড ডিস্ক বেশিরভাগ দৈনন্দিন ব্যবহারকারীদের সত্যিই আগ্রহী করে না। সাধারণত, আমরা একটি ল্যাপটপের 1TB হার্ড ড্রাইভে সন্তুষ্ট থাকি। যাইহোক, ল্যাপটপের প্রসেসর, র‌্যাম, রম এবং হার্ড ড্রাইভ কীভাবে এর গতিকে প্রভাবিত করে তা আমরা জানি না। 

আপনার যদি একটি বড় হার্ড ড্রাইভ থাকে তবেই নয়, তবে এই তিনটির মধ্যে যেকোনটি যদি কিছুটা দুর্বল হয় তবে আপনি আপনার প্রয়োজনীয় গতি পাবেন না। হার্ডডিস্ক উচ্চ ক্ষমতাসম্পন্ন হতে হবে। আপনি যদি একটি 1TB হার্ড ড্রাইভ এবং একটি 128GB বা 256GB SSD সহ একটি ল্যাপটপে আপনার মাঝারি আকারের বাজেট ব্যয় করেন, উইন্ডোজ ইনস্টল হয়ে গেলে ল্যাপটপটি উল্লেখযোগ্যভাবে আরও দ্রুত কাজ করবে।

মাদারবোর্ড | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

কম্পিউটারের মৌলিক সমর্থন কাঠামো। এটি সাইট বা কম্পিউটার চ্যাসিতে বেঁধে দেওয়া হয়। কম্পিউটারের অন্যান্য উপাদানগুলি মাদারবোর্ড দ্বারা চালিত হয়, যখন অন্যান্য হার্ডওয়্যারগুলি CPU RAM দ্বারা সংযুক্ত থাকে।

"মাদারবোর্ড" শব্দটি বেস বোর্ড, প্রধান বোর্ড, প্রধান সার্কিট বোর্ড, এম-বোর্ড, সিস্টেম বোর্ড, প্ল্যানার বোর্ড, লজিক বোর্ড, ইত্যাদি সহ অন্যান্য বিভিন্ন উপাদানকেও নির্দেশ করতে পারে। কম্পিউটার, বিভিন্ন ধরনের মাদারবোর্ড আছে। আর বেশি কিছু বলার নেই। যাইহোক, একটি ল্যাপটপ কেনার সময়, নিশ্চিত করুন যে মাদারবোর্ড আপগ্রেড করা হয়েছে এবং সমস্ত চিপ সহ।

বিশেষ করে DDR4 RAM  M .2 ssd  এবং NVME M.2 SSD  সাপোর্ট করে কিনা তা জেনে নিয়ে ল্যাপটপ কিনবেন।

এছাড়া ভবিষ্যতে ল্যাপটপ আপগ্রেড করতে গেলে সমস্যায় পড়তে হবে ।

ল্যাপটপ ডিসপ্লে | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

Haas HD ডিসপ্লে এই মুহূর্তে খুব বেশি চাহিদা নেই। তাই ল্যাপটপ কেনার সময় লক্ষ্য রাখুন একটি ফুল এইচডি স্ক্রিন সহ একটি পাওয়ার। হাই-ডেফিনিশন ভিডিও দেখা তার পরে স্বচ্ছ এবং পরিষ্কার হয়ে যায়। উপরন্তু, গ্রাফিক্স সহ ভিডিও সম্পাদনা করা বেশ সহজ। যদিও পূর্ণ HD ডিসপ্লে সহ একটি ল্যাপটপ কেনা যথেষ্ট নয়। একটি ফুল HD ডিসপ্লে কেনার সময়, ল্যাপটপে একটি গ্রাফিক্স কার্ড আছে কিনা তা যাচাই করাও গুরুত্বপূর্ণ৷ যেহেতু একটি ফুল এইচডি ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড নেই, আপনার ল্যাপটপে ফুল এইচডি ডিসপ্লে থাকলেও গ্রাফিক্সের কাজ, ভিডিও এডিটিং বা ভিডিও দেখার সময় আপনি ফুল এইচডি থেকে উপকৃত হবেন না।

1366x768 সাইজের ডিসপ্লে হাফ এইচডি।

1920x1080 সাইজের ডিসপ্লে ফুল এইচডি।

তাই একটি ফুল এইচডি গ্রাফিক্স কার্ড প্রয়োজন। তাই ল্যাপটপ কেনার সময় অবশ্যই ফুল এইচডি ডিসপ্লে দেখে নিশ্চিত হয়ে নিন যে গ্রাফিক্স কার্ডটি কমপক্ষে 2 জিবি। যদি না হয়, একটি 2 জিবি গ্রাফিক্স কার্ড এবং একটি ফুল এইচডি মনিটর সহ একটি ল্যাপটপ কেনার চেষ্টা করুন৷ আপনি যদি গ্রাফিক্সের কাজ করতে চান বা যেকোনো ধরনের গেম খেলতে চান তাহলে এর পরিবর্তে একটি 4GB গ্রাফিক্স কার্ড কিনুন যাতে আপনি ভিজ্যুয়াল থেকে একটু বেশি উপকৃত হতে পারেন।

ব্যাটারির ক্ষমতা | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

ব্যাটারি ব্যবহার করে চার্জ করে বিদ্যুৎ নেই এমন যেকোনো জায়গায় ল্যাপটপ ব্যবহার করা সম্ভব। 44 WH/50 WH সহ সমস্ত ব্যাটারি ল্যাপটপের প্রবল চাহিদার কারণে বেশিক্ষণ চার্জ ধরে রাখতে পারে। ল্যাপটপ ব্যাটারির অফিসিয়াল ডকুমেন্ট দেখে ল্যাপটপের ব্যাটারির ক্ষমতা এবং ব্যাকআপ পরীক্ষা করে সাধারণত 6 থেকে 7 ঘন্টা ব্যাকআপ দেয় এমন একটি ল্যাপটপ কিনুন।

ল্যাপটপের আকার এবং ওজন | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

আপনি কি জন্য ল্যাপটপ ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে আপনার ল্যাপটপের আকার এবং ওজন বেছে নেওয়া উচিত। আপনি যদি বাড়ি থেকে কাজ করতে চান তবে আপনার একটি নির্দিষ্ট আকারের ল্যাপটপ লাগবে। আপনি বাইরে কাজ করতে চাইলে অন্য ধরনের ল্যাপটপ পাওয়া যায়। 

তাদের প্রায়শই বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে কাজ করতে হয় এবং বিভিন্ন মিটিংয়ে উপস্থিত হতে হয়। একটি পাতলা ল্যাপটপে বিনিয়োগ করা বাঞ্ছনীয়। এটি যেকোনো স্থানে ব্যবহার করা আরামদায়ক এবং সহজেই পরিবহনযোগ্য। আপনার যদি ঘন ঘন বাইরে কাজ করার প্রয়োজন না হয়, একটি 15-ইঞ্চি ল্যাপটপ কেনা যেতে পারে, তবে বাইরের কাজের জন্য, একটি 14-ইঞ্চি ল্যাপটপ এবং একটি পাতলা ল্যাপটপ পছন্দনীয়৷ উপরন্তু, একটু বড় বাজেট সত্ত্বেও, আপনার জন্য একটি নোটবুক কেনা ভালো হবে।

অপারেটিং সিস্টেম বা সফটওয়্যার | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

আমি পরামর্শ দেব যে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা সর্বদা অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে পছন্দনীয়। একটি অবিশ্বাস্যভাবে সর্বনিম্ন খরচ জন্য প্রাপ্তিযোগ্য. উপরন্তু, আপনি ইন্টারনেট থেকে এটি ডাউনলোড এবং ক্র্যাক করতে পারেন এবং আপনি যদি অর্থ ব্যয় করতে না চান তবে এটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। 

তবে আমি পরামর্শ দেব যে আপনি যদি উইন্ডোজ 10 প্রো ব্যবহার করেন, এমনকি আপনি কিছু অর্থ বিনিয়োগ করলেও, পাইরেটেড অপারেটিং সিস্টেম ব্যবহার না করে ল্যাপটপ ব্যবহার করার সময় এটি খুব উচ্চ কার্যকারিতা প্রদান করবে। টাকা শক্ত হলে উইন্ডোজ টেন হোম ব্যবহার করতে পারেন।

অন্যান্য হার্ডওয়্যার | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

ল্যাপটপে একটি SD কার্ড পোর্ট আছে কিনা তা পরীক্ষা করুন; যদি তাই হয়, তাহলে আপনি কাটার ছাড়াই এসডি কার্ড বা ডিএসএলআর-এর এসডি কার্ড অ্যাক্সেস করতে পারেন। ল্যাপটপে প্রায়ই একটি SD কার্ড ঢোকাতে হয়। ল্যাপটপে ইউএসবি 3.0 রয়েছে তা নিশ্চিত করুন। 

বেশিরভাগ ল্যাপটপেই USB আছে, যদিও 2.0 পাওয়া যায়। ঘনিষ্ঠভাবে অর্থ প্রদান করুন এবং আপনি দেখতে পাবেন যে 2.0 3.0 এর চেয়ে কিছুটা কম গতির অফার করে। একটি উচ্চ-মানের ল্যাপটপ কেনার সময় সর্বদা 3.0 সন্ধান করুন এবং যদি কীবোর্ডটি ব্যাকলিট থাকে, তবে অন্ধকার বোতামগুলি দৃশ্যমান কিনা তা নিশ্চিত করুন৷

কোন ব্যান্ডের ল্যাপটপ কিনবেন | ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

কেনার আগে সবাই সেরা ল্যাপটপ ব্র্যান্ড সম্পর্কে সচেতন নয়। ল্যাপটপের ব্র্যান্ড একটি গুরুত্বপূর্ণ বিবেচনা। এই ধরনের গুরুত্বপূর্ণ কেনাকাটা করার আগে বেশিরভাগ লোক কোন ব্র্যান্ডের ল্যাপটপ কিনবেন বা ব্র্যান্ডের দিক থেকে কোন ব্র্যান্ডটি সেরা তা নির্ধারণ করতে লড়াই করে। কেউ কেউ দাবি করেন যে ASUS, HP, DELL, LENOVO, ACER এবং LENOVO যথাক্রমে HP, DELL, ASUS এবং ACER-এর থেকে উচ্চতর।

সমস্ত বিষয় বিবেচনা করে, আমি বলব যে অ্যাপল ল্যাপটপগুলি ভাল, তবে তাদের দাম এত বেশি যে সেগুলি আমাদের দামের সীমার বাইরে। উপরন্তু, আমি বলব যে অ্যাপল ল্যাপটপ বর্তমানে বাংলাদেশে সার্ভিসিং অফার করে না, এবং বর্তমানে পাওয়া মিড-রেঞ্জ ল্যাপটপের সেরা ব্র্যান্ডগুলি হল HP, Dell, ASUS এবং Acer। 

ব্যক্তিগতভাবে, আমি মনে করি HP ProBook সিরিজের একটি ল্যাপটপ উন্নততর হবে। অতিরিক্তভাবে, নিম্নলিখিত চার থেকে পাঁচটি ব্র্যান্ডের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ: আপনার ল্যাপটপে পরবর্তীতে কোনো সমস্যা হলে কাছাকাছি কোনো মেরামত কেন্দ্র না থাকলে আমি আপনাকে এটি কেনার পরামর্শ দিয়েছি।

আমি বললাম আপনার এলাকায় তাদের সার্ভিসিং সেন্টার আছে বা সার্ভিসিং সেন্টার না থাকলে কিনুন আপনার ল্যাপটপের কোন সমস্যা হলে পরবর্তীতে আপনাকে নানাভাবে ভোগান্তি পোহাতে হবে।

সর্বশেষ কথাঃ ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্ট পড়তে পড়তে আমরা ইতিমধ্যে শেষ প্রান্তে চলে এসেছি। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই ভালো ল্যাপটপ চেনার ১০ টি সেরা উপায় ২০২৩ এই বিষয় সম্পর্কে বিস্তারিত খুটিনাটি সকল তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url