google translate কি - গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে

google translate কি - গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে - আসসালামু আলাইকুম। বন্ধুরা, আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও স্বাগতম। আপনারা যারা গুগলে সার্চ করে google translate কি এবং গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে জানতে চেয়েছেন। তাদের জন্য আজকের পোস্টে আমি আপনাদের সামনে google translate কি এবং গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে এ সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের পোস্টটি সাজিয়েছি। আমাদের মধ্যে অনেকে আছে যারা জানে না google translate কি এবং গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে। তাদের জন্য আজকের এই পোস্ট খুবই গুরুত্বপূর্ণ। তাহলে কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, google translate কি এবং গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে।

google translate কি - গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে

google translate অ্যাপসটি বিশ্বের সবচাইতে বড় কোম্পানি গুগল এর একটি অ্যাপস। এর মাধ্যমে খুব সহজে বিশ্বে যে কোন দেশের ভাষা খুব সহজে ট্রান্সলেট করে নিতে পারবেন। আপনি কি google translate  কি এবং গুগল ট্রান্সলেট কে কাজ করে জানতে চান ? তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে জানতে পারবেন google translate  কি এবং গুগল ট্রান্সলেট কে কাজ করে।

গুগল ট্রান্সলেট কি ? (Google translate)

বিশ্বের সবচাইতে বড় কোম্পানি গুগলের একটি অ্যাপস হলো গুগল ট্রান্সলেট (google translate)। গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস কোন খরচ ছাড়াই ব্যবহার করা যায়। সরাসরি গুগল থেকে আপনি আপনার কম্পিউটার ডিভাইস অথবা স্মার্টফোনের মাধ্যমে গুগল ট্রান্সলেট (google translate) ব্যবহার করতে পারবেন। এছাড়াও গুগল ট্রান্সলেট (google translate) এই অ্যাপসটি আপনি অফলাইনের মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

বিশ্বের সবচাইতে বড় কোম্পানি গুগল তাদের ওয়েবসাইটে  গুগল ট্রান্সলেট (google translate) ইন্টারফেস হিসেবে ব্যবহার করে থাকে। ২০০৬ সালের এপ্রিল মাসে  গুগল ট্রান্সলেট (google translate) এই অ্যাপসটি প্রথম শুরু হয়েছিল। বর্তমানে গুগল ট্রান্সলেট (google translate) প্রায় ১০৬ টি দেশের ভাষা বঙ্গানুবাদ করতে পারে। গুগল ট্রান্সলেট (google translate) এর ৫৯টি ভাষা অফলাইনে, ৩৮টি ভাষা ক্যামেরার মাধ্যমে, ৫০টি ভাষা ছবি আপলোড করে, এবং ৯৩টি ভাষা হাতের লেখা থেকে অনুবাদ করা যায়।

বর্তমানে বেশিরভাগ প্রয়োজনে গুগল ট্রান্সলেট (google translate) ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই ভাষা বুঝতে পারা যায়। এজন্য এটি বর্তমান বিষয়ে অনেক জনপ্রিয় একটি ট্রান্সলেট অ্যাপস। নিয়মিত ব্যবহারের জন্য গুগল ২০১৩ সাল থেকে যুক্ত হয়েছে গুগল ফেসবুক। অর্থাৎ কোন ব্যক্তির প্রয়োজনের ডাটাবেজ থেকে ভাষা অনুবাদের চাহিদা জাগাতে একটি গুরুত্বপূর্ণ  গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস। মানুষের ভাষার অনুবাদের চাহিদা মেটানোর জন্য  গুগল ট্রান্সলেট (google translate) আরও বেশি উন্নত করার চেষ্টা রয়েছে।

গুগল ট্রান্সলেট (google translate) কিভাবে কাজ করে

মানুষ যখন গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপসে কোন ডাটা প্রবেশ করায় তার কাঙ্খিত উত্তরের জন্য অপেক্ষা করেন। গুগলে সংরক্ষিত শত শত ভাষার লক্ষ লক্ষ শব্দ সংরক্ষিত রয়েছে। আর তাই গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস এটি খুব সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে google translate ডাটাবেজ থেকে উত্তর দিয়ে দিতে সক্ষম। গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস এ রয়েছে বিভিন্ন ভাষা অনুবাদের সক্ষমতা। গুগলের এলগরিদম এগুলো ব্যবহার করে শিখে নেয় একটি শব্দের প্রতিশব্দ অন্য ভাষা কি হয় এবং অনুপাতিক ভাবে হতে পারে।

সবচাইতে মজার ব্যাপার হচ্ছে যে শব্দ সংগ্রহের জন্য গুগলের সবচেয়ে বড় তিনটি উৎস হল বাইবেল, ইউ এস এ এবং ইউরোপিয়ান ইউনিয়নের সংবিধানের দলিল পত্র এবং রহস্যকাহিনী।

গুগল ট্রান্সলেট (google translate) তার অনুবাদের মান বাড়াতে google ক্রাউডসোর্স করে। এর মাধ্যমে স্বেচ্ছাসেবীরা সরাসরি অনুবাদ করে দেয় এবং গুগল ট্রান্সলেট সেগুলো আর্কাইভে সংরক্ষণ করে রাখে। এভাবে এমনকি বাগধারা বা প্রবাদ প্রবচনের অনুবাদ আস্তে আস্তে শিখে নিচ্ছে গুগল ট্রান্সলেট (google translate)।

গুগল ট্রান্সলেট (google translate) ২০১৬ সাল থেকে গুগল কোম্পানি আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে উন্নত মানের অনুবাদ দিয়ে থাকে।

মজার ব্যাপারটি এই যে গুগল ট্রান্সলেট (google translate) একমাত্র ইংরেজি ছাড়া অন্য কোন দুই ভাষা সরাসরি অনুবাদ করে না। গুগল ট্রান্সলেট (google translate) থেকে বাংলা ভাষার জন্য। আপনি যদি স্প্যানিশ ভাষা কথা বলেন, তাহলে প্রথমে গুগল ট্রান্সলেট (google translate) সেটি ইংরেজিতে অনুবাদ করে। এরপর ইংরেজি অনুবাদ থেকে গুগল ট্রান্সলেট (google translate) সেটি বাংলায় অনুবাদ করে থাকে।

আপনি যদি google translate অফলাইনে ব্যবহার করতে চান তাহলে আপনাকে যে ভাষা ব্যবহার করবেন। সেই ভাষাটি ডাউনলোড করে রাখতে হবে।

মেশিন ট্রান্সলেট যেভাবে মানুষের ট্রান্সলেটের জায়গা নিচ্ছে ?

বর্তমানে মানুষের ভাষার অনুবাদের প্রয়োজনে মানুষ মানুষের বদলে বেছে নিয়েছে গুগল ট্রান্সলেট (google translate) কে। কারণ মানুষের কাছে গিয়ে ট্রান্সলেট করার থেকে খুব সহজেই অল্প সময়ের মধ্যে মোবাইল থেকে গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস ব্যবহার করে খুব সহজে ভাষা অনুবাদ করা যায়। আর তাই বলা যায় গুগল ট্রান্সলেট (google translate) ব্যবহারের ফলে দিন দিন মানুষের ট্রান্সলেট বা অনুবাদের ক্ষমতা কমে যাচ্ছে। 

গুগল ট্রান্সলেট (google translate) এ আপনি ভয়েস দিয়ে অথবা টাইপ করে আপনার কাঙ্খিত ডাটা প্রবেশ করিয়ে তার অনুবাদ করে নিতে পারবেন।

গুগলের এক মাল্টিলিংগুয়াল মেশিন ট্রান্সলেট মানুষের জন্য খুবই উপকারী একটি সফটওয়্যার বা প্রোগ্রাম। বর্তমানে গুগল কোম্পানির গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস কে ভাষা অনুবাদের জন্য আরো বেশি ডেভলপমেন্ট করার চেষ্টায় কাজ করে চলেছে। তবে মানুষের মত গুগল ট্রান্সলেট (google translate) অনুবাদ করতে পারে না। শাব্দিক অর্থ সঠিকভাবে দেখালেও পুরো বাক্যটা অনুবাদের প্রায় সময়ের গোলমাল হয়।

তবে গুগল ট্রান্সলেট (google translate) ছোট বাকের অনুবাদ থেকে বড় বাক্যের চেয়ে অনেক ভালো হয়।গুগল ট্রান্সলেট (google translate) এর একটি বড় দুর্বলতা হল এটি সব ভাষায় দক্ষতার সাথে অনুবাদ করতে অসক্ষম। ইউরোপিয়ান ভাষা গুলোর অনুবাদ তুলনামূলক ভাবে সবচেয়ে ভালো। বিশেষ করে যে ভাষাগুলো শব্দ ব্যাকরণ রীতিতে ইংরেজি সাথে মিল আছে যেমন ফ্রান্স ভাষার অনুবাদ বেশ ভালো হয়। পক্ষান্তরে চাইনিজ ভাষা অনুবাদ অতটা ভালো হয় না।

ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট google translate ব্যবহার করবেন?

গুগল ট্রান্সলেট (google translate) ব্যবহার করার জন্য যে দুটি উপায়ে রয়েছে তার মানে অন্যতম একটি ওয়েবসাইটে ব্যবহার করা। যারা সঠিকভাবে ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন না তারা সেটাপ করে দেখে নিতে পারেন। আমাদের নিয়ম অনুসারে আপনি সেটআপ করলে অবশ্যই গুগল ট্রান্সলেট ব্যবহার করতে পারবেন।

  • আপনার মোবাইল বা কম্পিউটার ডিভাইসে ব্যবহার করবেন সে ডিভাইসটি অন রাখতে হবে।
  • এরপর আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এক্ষেত্রে মোবাইলে ওয়াইফাই অথবা ইন্টারনেট থাকলেই চলবে।
  • আপনার ব্যবহৃত ডিভাইসে google ব্রাউজার রয়েছে সেই google ব্রাউজার প্রবেশ করতে হবে।
  • এরপর আপনি কিভাবে কাঙ্খিত  ব্রাউজারটি ওপেন করে গুগল ট্রান্সলেট (google translate) টাইপ করে সার্চ করতে হবে।
  • সার্চ করার পর সবার প্রথমে গুগল ট্রান্সলেট (google translate) চলে আসবে সেখানে গুগল ট্রান্সলেট (google translate) প্রবেশ করতে হবে।

  • তারপর আপনার প্রয়োজনীয় ভাষা অর্থাৎ যে ভাষা অনুবাদ করতে চাচ্ছেন সে ভাষা সিলেক্ট করে নিতে হবে। এরপর আপনি যে ভাষার সম্পর্কে জানতে চাচ্ছেন সেই ভাষাটি টাইপিং করতে অথবা ভয়েস করে দিতে হবে।
  • এভাবে দেয়ার পর আপনি সাথে সাথে অনুবাদকৃত ভাষা পেয়ে যাবেন।  এতে যদি আপনার নেট কানেকশন স্লো থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই। রিলোড করলে  আপনি আপনার সম্পূর্ণ অনুবাদ পেয়ে যাবেন। 

মোবাইল অ্যাপসের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট (google translate) ব্যবহার করবেন?

বর্তমান যুগ ডিজিটাল স্মার্টফোনের যুগ। এ যুগে সকলেই স্মার্টফোন ব্যবহার করে থাকে। আমাদের মধ্যে অনেকে আছে যারা স্মার্টফোন ব্যবহার করেন। তারা গুগলে সার্চ করে থাকেন। মোবাইল অ্যাপস এর মাধ্যমে কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করা যায়। এখন আমরা জানবো মোবাইল অ্যাপসের মাধ্যমে কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করা যায়।
  • প্রথমে আপনার মোবাইলটিতে ইন্টারনেট বা ওয়াইফাই কানেকশন থাকতে হবে।
  • এরপর আপনার মোবাইলটিতে প্লে স্টোর থেকে গুগল ট্রান্সলেট (google translate)  অ্যাপসটি রাখতে হবে।
  • এরপর অ্যাপসটি ওপেন করতে হবে এবং আপনি যে ভাষা অনুবাদ করতে চান সে ভাষা সিলেক্ট করতে হবে।
  • গুগল ট্রান্সলেট (google translate) করার পর আপনার কাঙ্খিত যে ভাষাটি বুঝতে পারছেন না। সে ভাষাটি এখানে ভয়েসের মাধ্যমে ইনপুট করতে পারেন অথবা টাইপ করে দিতে পারেন।
  • অতঃপর আপনি ভাষা ইনপুট করার পর সাথে সাথে আপনার কাঙ্খিত ইনপুট করা ভাষাটির অনুবাদ পেয়ে যাবেন।

গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপস ডাউনলোড - গুগল ট্রান্সলেট কিভাবে ডাউনলোড করব

প্রিয় পাঠক, ইতিমধ্যে আমরা আপনাদের সাথে আলোচনা করেছি গুগল ট্রান্সলেট কি, গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে, মেশিন ট্রান্সলেট যেভাবে মানুষের জায়গা নিচ্ছে, ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন, মোবাইল অ্যাপসের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন, এখন আমরা জানব গুগল ট্রান্সলেট অ্যাপস ডাউনলোড সম্পর্কে।

সবার প্রথমে আপনার মোবাইলের ইন্টারনেট সংযোগ থাকতে হবে। যদি আপনার মোবাইলে ডাটা ব্যবহার করে থাকে তাহলে ডাটা ব্যবহার করে গুগল ট্রান্সলেট (google translate) ডাউনলোড করতে পারবেন।
  • প্রথমে আপনার মোবাইলে একটি জিমেইল একাউন্ট লগইন থাকতে হবে।
  • জিমেইল লগইন করার পর প্লে স্টোর নামক একটি অ্যাপে যেতে হবে।
  • অ্যাপসে প্রবেশ করার পরে সার্চ বক্সে গুগল ট্রান্সলেট (google translate) লিখে সার্চ করতে হবে।
  • গুগল ট্রান্সলেট (google translate) ডিসপ্লে আইকনে অ্যাপটি খুঁজে পাওয়ার পরে গুগল ট্রান্সলেট (google translate) অ্যাপ্স ইন্সটল করতে হবে।
  • আপনার মোবাইল ফোনে অ্যাপসটি ডাউনলোড বা ইন্সটল হয়ে গেলে অ্যাপসটি ওপেন করতে হবে।
  • এবার আপনার পছন্দমত ভাষা নির্ধারণ করে ভাষার অনুবাদ করতে পারেন।

গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা

গুগল ট্রান্সলেট ব্যবহার করে ইংলিশ টু বাংলা অনুবাদ করা সম্ভব। কিন্তু কিছু কিছু বাঙালি আছে যেমন যারা ছোটবেলা থেকে ইংলিশ মিডিয়াম স্কুল এবং কলেজে পড়াশোনা করেছেন তারা বাংলা একটু কম বোঝেন তাদের জন্য এই গুগল ট্রান্সলেট খুব উপকারে আসে।

এর পাশাপাশি যারা ইংলিশ ভাষায় পারদর্শী তারা বাংলা জানার জন্য এই গুগল ট্রান্সলেট ব্যবহার করে যে কোন বাক্য বা প্যারাগ্রাফ ইংলিশ থেকে বাংলা অনুবাদ করে নিতে পারেন।

এছাড়াও আমাদের মধ্যে অনেকেই আছে যারা ইংলিশ জানেন না বা কোন ইংলিশের বাক্য বা প্যারাগ্রাফ পেয়েছেন। কিন্তু এর অর্থ জানেন না তাদের জন্য  Google Translate ব্যবহার করে বাংলা জানতে পারেন।

আর ঠিক তার জন্য Google Translate ব্যবহার করে ইংলিশ ভাষা কি বাংলা ভাষা অনুবাদ করে নিতে পারেন। পাশাপাশি যারা বাংলা ইংলিশ একদমই লিখতে পারেন না তাঁরা বাংলা বাংলায় মনের ভাব প্রকাশ করে ইংলিশে অনুবাদ করে যেকোনো স্থানে ব্যবহার করতে পারেন।

এছাড়াও এক দেশের মানুষের সাথে অন্য দেশের মানুষের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ রক্ষার ক্ষেত্রে  গুগল ট্রান্সলেট জীবনকে অনেক সহজ করে তুলেছে ।

সর্বশেষ কথা - google translate কি এবং গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে 

প্রিয় পাঠক, আপনারা যারা google translate ব্যবহার নিয়ে সমস্যায় ভুগছিলেন।। তাদের সমস্যা দূর করতে আমরা আজকের পোস্টে গুগল ট্রান্সলেটের সকল তথ্য সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা জানতে চেয়েছিলেন গুগল ট্রান্সলেট কি, গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে, মেশিন ট্রান্সলেট যেভাবে মানুষের জায়গা নিচ্ছে, ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন, মোবাইল অ্যাপসের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন, google translate কিভাবে ডাউনলোড করব, গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা ইত্যাদি সকল প্রশ্নের উত্তর আজকের পোস্টে উপরে আমরা জানিয়েছি।

আশা করি আপনি করে আপনাদের কাঙ্খিত উত্তরটি পেয়ে গিয়েছেন। আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর দিতে পেরে আমরা খুবই আনন্দিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পাওয়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post