থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়

থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা ও থানকুনি পাতা চেনার উপায় - আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমি থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এ বিষয়ে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। অনেকে আছেন যারা থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা, থানকুনি পাতা খাওয়ার নিয়ম, থানকুনি পাতা কিভাবে খেতে হয়, থানকুনি পাতা কোথায় পাওয়া যায়, থানকুনি পাতা চাষের পদ্ধতি, থানকুনি পাতার বৈশিষ্ট্য, থানকুনি পাতা ব্যবহার ইত্যাদি সকল প্রশ্ন সকলের মনে উঁকি দেয়। আমাদের আজকের এই পোস্টের থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় আর্টিকেলে থানকুনি পাতার বিশেষ কিছু তথ্য নিয়ে বিস্তারিতভাবে আপনাদের সামনে আলোচনা করব।

থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক,  থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে। এছাড়াও থানকুনি পাতা খাওয়ার নিয়ম, থানকুনি পাতা কিভাবে খেতে হয়, থানকুনি পাতা চেনার উপায়, থানকুনি পাতা কোথায় পাওয়া যায়, থানকুনি পাতার বৈশিষ্ট্য, থানকুনি পাতা চাষের পদ্ধতি, থানকুনি পাতার পার্শ্বপ্রতিক্রিয়া, থানকুনি পাতার গোত্র, থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম, থানকুনি পাতার ছবি, সহ থানকুনি পাতা আরো কিছু জাদুকরী তথ্য সম্পর্কে জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

থানকুনি পাতা খাওয়ার উপকারিতা - থানকুনি পাতা চুলের উপকারিতা - থানকুনি পাতা মুখে দিলে কি হয় - থানকুনি পাতা চিবিয়ে খেলে কি হয়

বাংলাদেশে খুবই পরিচিত একটি ভেজস উদ্ভিদ হল থানকুচি পাতা। থানকুচি পাতা বিজ্ঞানসম্মত ল্যাটিন নাম হল Centella Aciatica। থানকুনি পাতার খাওয়া ও ব্যবহারে রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুনাগুন। থানকুনি পাতাকে সাধারণত বিভিন্ন জেলায় বিভিন্ন নামে ডাকা হয়। যেমনঃ থানকুনি, মানকি, আদাগুণাগুনি, আদামনি, তিতুরা, ঢোলামনি, থুলকুড়ি, ধুলাবেগুন, মানামানি ইত্যাদি নামে ডাকা হয়। নিচে থানকুনি পাতার বিভিন্ন ধরনের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রোগ প্রতিরোধ ক্ষমতাঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান থানকুনি পাতা খাওয়ার বিকল্প নেই। কারণ থানকুনি পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা আমাদের শরীরের বৃদ্ধি করতে সাহায্য করে। আরো ভালো উপকার পেতে থানকুনি পাতার রসের সাথে মধু মিশিয়ে খাবেন। এতে করে অনেক ভালো উপকার পাবেন।

চুল পড়া কমাতেঃ 

আপনি কি চুল পড়া নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন। তাহলে আপনার জন্য একটি জাদুকরি উপায়। চুল পড়া কমাতে প্রতিদিন সকালে এক চামচ শুকনো থানকুনির গুড়া দিয়ে পেস্ট বানিয়ে মাথায় ব্যবহার করুন। এতে করে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে।

কোষ্ঠকাঠিন্য দূর করতেঃ

যারা কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগছেন। নিয়মিত থানকুনি পাতা চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। এই অভ্যাসটি বজায় রাখার ফলে আপনি কোষ্ঠকাঠিনের সমস্যা থেকে রেহাই পাবেন। ডক্টররা সাধারণত কোষ্ঠকাঠিন্য রোগীর ক্ষেত্রে থানকুনি পাতা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

পেটের সমস্যায় থানকুনি পাতা - পেটের আলসার ও মূত্রনালী সংক্রমণ দূর করতেঃ

থানকুনি পাতায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পেট ও মূত্রনালীর সংক্রমণ দূর করতে সাহায্য করে। আপনি যদি দীর্ঘদিন পেটের সমস্যায় ভুগে থাকেন। তাহলে আপনার জন্য আমাদের এই পরামর্শ। প্রথমে পরিষ্কার কিছু তাজা থানকুনি পাতা সিদ্ধ করে নিন। এরপর থানকুনি পাতা সিদ্ধ করা পানি একটি গ্লাসে ছেঁকে ঢেলে নিন। এরপর এর সাথে ২ চামচ মধু যুক্ত করুন। পেটের সমস্যা থেকে মুক্তি পেতে এভাবে প্রতিদিন সকালে থানকুনি পাতা সেদ্ধ করা পানি ও মধু মিশিয়ে সেবন করুন। এতে ভালো উপকার পাবেন।

লিভার ভালো রাখতেঃ

যারা অনেকদিন ধরে নানা ধরনের পেটের সমস্যায় ভুগছেন। তারা এই থানকুনি পাতার সাথে একটি পাকা কলা খেতে পারেন। নিয়মিত থানকুনি পাতা খেলে পেট ও লিভারের সমস্যা থেকে মুক্তি পাবেন।

 ক্ষত নিরাময় করতেঃ

যে কোন ক্ষত বা জ্বালাপোড়া সারাতে থানকুনি পাতা খুব জাদুকরি উপায় কাজ করে থাকে। কারণ থানকুনি পাতাতে রয়েছে অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য যা খুব দ্রুত ক্ষত সারাতে সক্ষম। দীর্ঘদিনের ক্ষত ও জ্বালাপোড়া সারানোর জন্য থানকুনি শুকনো পাতা গুঁড়ো করে বা পেস্ট করে ক্ষতস্থানে লাগান। তাহলে ক্ষত সারাতে অনেক ভালো উপকার পাবেন।

অথোরাইটিস থেকে মুক্তি দেয়ঃ

যারা দীর্ঘদিন যাবত আর্থাইটিস বাতের ব্যথায় ভুগছেন। তাদের জন্য আমরা আজকে নিয়ে আসলাম জাদুঘরে একটি উপায়। এই নিয়ম মেনে আপনি কয়েকদিন থানকুনি পাতা দুটি করে চিবিয়ে খান। এতে করে আপনার বাতের ব্যাথা দূর হতে জাদুর মত কাজ করবে। কারণ থানকুনি পাতাতে রয়েছে প্রদাহ দূর করার মত শক্তি বাতের ব্যথার চিকিৎসার ক্ষেত্রে ডাক্তাররা নিয়মিত থানকুনি পাতার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

কাশি ও শ্বাসতন্ত্রের সমস্যা দূর করতেঃ

আপনি যদি দীর্ঘদিন যাবত শুকনো কাশি ও শ্বাসতন্ত্রের নিয়ে ভুগে থাকেন। তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ একটি টিপস। থানকুনি পাতা রসের সাথে দুই চামচ মধু মিশিয়ে খেলে আপনার দীর্ঘদিনের জমে থাকা কাশি ও শ্বাসতন্ত্রের সমস্যা থেকে মুক্তি পাবেন। এছাড়া যারা জ্বর নিয়ে চিন্তিত তাদের জন্য রয়েছে আরেকটি উপায় আপনি যদি তুলসী রসের সাথে গোলমরিচ ও থানকুচি পাতা রস মিশিয়ে খান তাহলে আপনি ঠান্ডা বা জ্বর থেকে মুক্তি পাবেন।

থানকুনি পাতা খেলে ফর্সা হয়ঃ

ত্বকের সৌন্দর্য রক্ষার্থে থানকুনি পাতা জুড়ি নেই। দীর্ঘদিনের জমে থাকা ময়লা দূর করে ত্বকে ফর্সা করতে জাদুর মত কাজ করে থাকে এই থানকুনি পাতা। থানকুনি পাতার রস তিন থেকে চার চামচ এক কাপ দুধের সাথে মিশিয়ে নিয়মিত সকালে পান করলে আপনি আপনার শুষ্ক ও আদ্রতা জনিত ত্বকের সমস্যা দূর করে ত্বককে ফর্সা, সুন্দর ও লাবণ্যময় করে তুলবে।

যৌবন ধরে রাখতে থানকুনি পাতার উপকারিতাঃ

বয়স বাড়লেও যৌবন ধরে রাখতে সাহায্য করে থানকুনি পাতার রস। নিয়মিত এক গ্লাস দুধে ৫ থেকে ৬ চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খেলে চেহারা লাবণ্য ভাব ফিরে আসে। এছাড়াও থানকুনি পাতা সিদ্ধ করে  সেই পানি থেকে দুবার সকালে ও রাতে কলিকুচি করলে যৌবন ধরে রাখতে অনেক ভাল কাজ করে এই থানকুনি পাতা।

থানকুনি পাতার ব্যবহারঃ

প্রাকৃতিক ওষুধ হিসাবে থানকুনি পাতা আলসার, একজিমা, হাঁপানি সহ নানা রকমের চর্ম সেরে যায় থানকুনি পাতার রস সেবন করলে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়াও নিয়মিত থানকুনি পাতা চিবিয়ে খাওয়ার অভ্যাস করলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এবং  অ্যাংজাইটি ও মানসিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

থানকুনি পাতার উপকারিতা ভিডিও

যারা আমাদের আজকের এই থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় আর্টিকেলটি পড়ছেন। তারা অনেকে জানতে চেয়েছেন থানকুনি পাতার উপকারিতা ভিডিও সম্পর্কে। তাদের সুবিধার্থে নিচে থানকুনি পাতার উপকারিতা ভিডিও দেওয়া হলঃ

থানকুনি পাতা খাওয়ার অপকারিতা

যেকোনো খাবার যেমনি খাওয়া ভালো উপকারিতা রয়েছে তেমনি অতিরিক্ত খাবার ফলে অপকারিতা রয়েছে। আমাদের আজকের আর্টিকেল থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এই পর্বে থাকতে থানকুনি পাতা খাওয়ার অপকারিতা।

  • থানকুনি পাতা খেলে বিভিন্ন ধরনের এলার্জি খোস পাচড়ার সমস্যা দেখা দিতে পারে।
  • যারা সিজার করা রোগী রয়েছেন বা যে কোন অপারেশনের রোগী রয়েছেন তারা থানকুনি পাতাখাওয়া থেকে বিরত থাকবেন।
  • প্রয়োজনের বেশি কোন খাবার খাওয়া উচিত। থানকুনি পাতা প্রয়োজনের অতিরিক্ত খেলে পেটের বিভিন্ন সমস্যা বেড়ে যেতে পারে।
  • থানকুনি পাতার প্রয়োজনের বেশি খেলে মানসিক সমস্যা দেখা দিতে পারে।

থানকুনি পাতা খাওয়ার নিয়ম - থানকুনি পাতা কিভাবে খেতে হয়

আমাদের মধ্যে অনেকে আছেন যারা থানকুনি পাতা খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান। কিন্তু থানকুনি পাতা খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানেন না। তাদের সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেল থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এই পর্বে থাকছে থানকুনি পাতা খাওয়ার নিয়ম ও থানকুনি পাতা কিভাবে খেতে হয়।

থানকুনি পাতাতে রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুনাগুন। থানকুনি পাতা বিভিন্নভাবে খাওয়া যেতে পারে। থানকুনি পাতা বিভিন্ন সমস্যার উপর নির্ভর করে নিয়ম অনুযায়ী খেতে পারেন।

  • থানকুনি পাতা রস পেস্ট করে খেতে পারেন।
  • থানকুনি পাতা ভর্তা করে ভাতের সঙ্গে খেতে পারেন।
  • থানকুনি শুকনা পাতার গোড়া খেতে পারেন।
  • থানকুনি পাতা, বেসন দিয়ে চপ বানিয়ে ভেজে খেতে পারেন।
  • থানকুনি পাতা বিভিন্ন শাকের সাথে মিক্স করে খেতে পারেন।

থানকুনি পাতা চেনার উপায় - থানকুনি পাতা কোথায় পাওয়া যায় - থানকুনি পাতার বৈশিষ্ট্য

যারা থানকুনি পাতা খেতে চান কিন্তু থানকুনি পাতা চিনেন না। এবং থানকুনি পাতা কোথায় পাওয়া যায় সে সম্পর্কেও কোনো তথ্য জানেন না। তাদের সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেল থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এই পর্বে থাকছে থানকুনি পাতা চেনার উপায় ও থানকুনি পাতা কোথায় পাওয়া যায়।

  • থানকুনি পাতা দেখতে অনেকটা গোল গোল এবং এর গাছে কাঁটাযুক্ত আছে।
  • থানকুনি পাতা দেখতে প্রায় বড়ই গাছের পাতা থেকে একটু বড়।
  • থানকুনি পাতা খেতে এর সাথে তো লাগে।
  • সাধারণত শ্যাওলাযুক্ত জায়গায় বেশি পাওয়া যায়। যেমন জলাশয়ে, ক্ষেতের ধারে, কলের পাড়ে, পুকুর পাড়ে ইত্যাদি ।

থানকুনি পাতা চাষের পদ্ধতি

অনেকে আছেন যারা থানকুনি পাতা এর ঔষধি গুণ এবং উপকারিতা জেনে চাষের পদ্ধতি সম্পর্কে জানতে চান। তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলে আমাদের আজকের আর্টিকেল থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এই পর্বে থাকছে থানকুনি পাতা চাষের পদ্ধতি।

থানকুনি পাতা আপনি যেকোনো মাটিতে চাষ করতে পারেন কিন্তু সবচাইতে ভালো হয় বেলে ও দোঁয়াশ মাটিতে। এছাড়া আপনি বাসা বাড়িতে টপ বানিয়ে যেকোনো ধরনের সাইজের ছোট বড় সেই স্থানে থানকুনি পাতা চাষ করতে পারবেন। থানকুনি পাতা সাধারণত দুই ভাবে বংশবিস্তার করে, বীজের মাধ্যমে অপরটি অঙ্গজ জনন।

থানকুনি গাছের পাতা শিকড় বের হয় প্রতিটা গিট থেকে। থানকুনির পাতা যে কোন টবে বা পাত্রে গাছ তৈরি করা যায়। থানকুনি পাতা শুকনা বা আদ্রতা স্থান পছন্দ করে তাই খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন পানি না জমে। থানকুনি গাছের পাতা রোদেলা যুক্ত স্থানে রাখতে হবে। যেন গাছ  ভালোভাবে অক্সিজেন পায় সেদিকে খেয়াল রাখতে হবে। আর শুকনো বা মরা কোন পাতা থাকে সেটা সময়মতো সেটে দিতে হবে। এভাবে আপনি থানকুনি পাতা চাষ করলে অবশ্যই ভালো থানকুনি  চাষাবাদ করতে পারবেন।

থানকুনি পাতার পার্শ্বপ্রতিক্রিয়া

কোন কিছু পরিমাণে থেকে অধিক খাওয়া উচিত না এক্ষেত্রে অন্য সাইড ইফেক্ট দেখা দিতে পারে।

থানকুনি পাতা রক্ত চিনির মাত্রা বাড়িয়ে তুলে উচ্চ রক্তচাপ এবং রক্তে অধিক শর্করার মাত্রাযুক্ত ব্যক্তির অতিরিক্ত পরিমাণে থানকুনি পাতার রস খাওয়া এড়িয়ে যাওয়া উচিত।

এছাড়া যাতে পেটের সমস্যা আছে তারা অতিরিক্ত থানকুনি পাতা খাওয়া থেকে বিরত থাকা উচিত।

থানকুনি পাতার গোত্র - থানকুনির বৈজ্ঞানিক নাম

প্রিয় পাঠক, বন্ধুরা আপনারা যারা এই আর্টিকেলটি পড়ছেন তারা নিশ্চয়ই থানকুনি পাতার গোত্র ও থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম সম্পর্কে জানতে চান। আমাদের আজকের এই আর্টিকেলে আমাদের আজকের আর্টিকেল থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এই পর্বে থাকছে থানকুনি পাতার গোত্র ও থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম।

বৈজ্ঞানিক নামঃ Centella Asiatica (Linn) Urban

থানকুনি পাতার গোত্রঃ Apiaceae

ইংরেজি নামঃ Indian Pennywort

থানকুনি পাতা সাধারণত এটি ছোট ও বহু বর্ষজীবী লতানো উদ্ভিদ।

থানকুনি পাতার ছবি

পাঠক গন, আপনারা যারা থানকুনি পাতার ছবি দেখতে চেয়েছেন। তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলের থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা এবং থানকুনি পাতা চেনার উপায় এই পর্বে থানকুনি পাতার ছবি দেওয়া হল।

থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়
থানকুনি পাতার ছবি - ১
থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়

থানকুনি পাতার ছবি - ২
থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়
থানকুনি পাতার ছবি - ৩
থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়
থানকুনি পাতার ছবি - ৪
থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়
থানকুনি পাতার ছবি - ৫

সর্বশেষ কথাঃ থানকুনি পাতার উপকারিতা ও অপকারিতা - থানকুনি পাতা চেনার উপায়

প্রিয়া পাঠক বন্ধুরা, আজকের পোস্টে যারা পড়েছেন তারা নিশ্চয়ই এ সকল থানকুনি পাতার উপকারিতা, থানকুনি পাতার অপকারিতা, থানকুনি পাতা খাওয়ার নিয়ম, থানকুনি পাতা কিভাবে খেতে হয়, থানকুনি পাতা চেনার উপায়, থানকুনি পাতা কোথায় পাওয়া যায়, থানকুনি পাতার বৈশিষ্ট্য, থানকুনি পাতা চাষের পদ্ধতি, থানকুনি পাতার পার্শ্বপ্রতিক্রিয়া, থানকুনি পাতার গোত্র, থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম, থানকুনি পাতার ছবি, প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে পেরেছেন।

আজকের এই পোস্টটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। এতক্ষণ আমাদের সাথে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url