চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা - চিড়া খাওয়ার নিয়ম

চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম - বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সামনে চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে বিশেষ কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। চিড়া আমরা সকলেই চিনি। চিড়া খেতে পছন্দ করে না এমন কোন মানুষ খুঁজে পাওয়া যায় না। চিড়িতে রয়েছে অনেক পুষ্টিগুণ ও উপাদান বিদ্যমান। চিড়া আমরা সকালে - বিকালে নাস্তা হিসেবে খেয়ে থাকি। কিন্তু অনেকে চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না। আসুন তাহলে আজকের আর্টিকেলটি পড়ে জেনে নেওয়া যাক, চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে।

চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা - চিড়া খাওয়ার নিয়ম

আপনি কি চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান। অথবা গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের পোস্টে আমি আপনাদের সাথে চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন এক নজরে সূচিপত্র দেখে নেওয়া যাক, আজকের পোস্টে কি কি থাকবে।

চিড়া তৈরির উপাদান

আমাদের আজকের আর্টিকেল চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম এই পর্বে এখন আমরা জানবো চিড়া তৈরির উপাদান কি সেই সম্পর্কে। ধান থেকে চিড়া তৈরি করা হয়। সাধারণত ভালো স্বাদের জন্য চিড়া পেতে হলে নির্দিষ্ট জাতের ধানের নির্বাচন করতে হয়। 

চিড়া শুকনো বা ভেজা অবস্থায় খাওয়া যায়। অনেকেই বিভিন্নভাবে চিড়া খেয়ে থাকেন। পানি দুধ এবং অন্যান্য তরল জাতীয় পদার্থ খুব সহজে চিড়া সুষে নিতে পারে। ফলে ভেজা অবস্থায় খাওয়া যায় এবং পেটের ক্ষুধা মেটায় ও পেট ভরাট রাখতে সাহায্য করে।

চিড়া পুষ্টিগুণ

বাংলার চিরচেনা ঐতিহ্য গুড় ও চিড়ার কথা উল্লেখ রয়েছে। প্রাচীনকালে গ্রামের মানুষেরা কাজের মানুষের সকালের নাস্তায় ছিল গুড় ও চিড়া। গুড় ও চিড়ার সমন্বয়ে চমৎকার একটি স্বাদ রয়েছে। গ্রামের মানুষ সকালে কাজে যেত এবং পেট ভরা রাখতে গুড় ও চিড়া খেত। 

কারণ গুড় ও চিড়া খেলে দীর্ঘক্ষন পেট ভরাট থাকতো এবং কাজ করার মনোবল সৃষ্টি করতো। ফলে সারাদিনের খাবার খাওয়া নিয়ে দুশ্চিন্তা মুক্ত থাকত। আমাদের আজকের আর্টিকেল চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম এই পর্বে থাকছে ১০০ গ্রাম চিড়ির পুষ্টিগুণ।

১০০ গ্রাম চিড়ায় রয়েছে শর্করা ৭৭.৩ গ্রাম, আমিষ ৬.৬ গ্রাম, ক্যালরি ৩৪৬ গ্রাম, লোহা ২.০২ মিলিগ্রাম, ফসফরাস ২৩৮ মিলিগ্রাম। এবং অন্যদিকে ১০০ গ্রাম চালে রয়েছে ৩৪৯ ক্যালোরি। গুড়ের সঙ্গে চিড়ার একটি চমৎকার মিল রয়েছে। যে কারণে পেট ভরাট রাখতে দুটি খাবার একসঙ্গে খেলে সারা দিনের খাওয়া থেকে দুশ্চিন্তা মুক্ত থাকা যায়। ফলে মনের স্বাচ্ছন্দে কাজ করা যায়।

এশিয়ার চিড়াকে যে নামে ডাকা হয়

চিড়া দক্ষিণ এশিয়ার একটি প্রাতঃরাশের প্রধান খাবার। ভারত, নেপাল ও বাংলাদেশের বিশেষ জনপ্রিয় একটি খাবার। চিড়া ধানের শীষ সুষে এবং তারপর সেটিকে 45 মিনিটের জন্য গরম পানিতে সিদ্ধ করে। তা ভিজিয়ে রেখে তৈরি করা হয়। এশিয়া মহাদেশের যে সকল নামে চিড়াকে ডাকা হয় তা হল।

    তেলেগু আতুকুলু; তামিল আভাল; মালায়লাম আভাল; এবং চিউরা; বিহার ও ঝাড়খণ্ড পোহে - মারাঠি বাংলায় কামকানি অবলাক্কি, আসামি, মৈথিলি, নেপালি, এবং ভোজপুরি পোহা বা পাউয়া, হিন্দি পান, নেওয়ারি পাউয়া, গুজরাটি পোয়া, রাজস্থানী চুরা, ওড়িয়া এবং কন্নড় চিরা।

    চিড়া খাওয়ার উপকারিতা

    বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেল চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং চিড়া খাওয়ার নিয়ম এই পর্বে থাকছে চিড়া খাওয়ার উপকারিতা। গ্রাম কিংবা শহরে ঘরে কিংবা বাহিরে যে কোন জায়গায় আড্ডায় এরা চিড়া ছাড়া যেন চলে না। গ্রামগঞ্জে বিভিন্ন অতিথী আপ্যায়নে সেরা চিড়া একটি গুরুত্বপূর্ণ খাবার। চিড়া গ্রামের ঐতিহ্যকে বহন করে।

    শর্করা চাহিদা মেটাতেঃ

    আমাদের শরীর যেসব খাবার থেকে শক্তি সঞ্চালন করে। তার একটি হল শর্করা জাতীয় খাবার। চিড়াতে শর্করা রয়েছে 77.3 গ্রাম। যার মধ্যে রয়েছে স্টার্চ বা শ্বেতসার চিনি এবং আঁশ। চিড়ায় আঁশ থাকায় এটি শর্করা জাতীয় খাবার। চিড়াতে রয়েছে কোমল পানি ও মিষ্টি প্রক্রিয়াজাত খাবারের ভেতরে রয়েছে চিনি।

    আপনার শরীরের শর্করার চাহিদা পূরণে এই চিড়া সুস্বাদু খাবার খেতে পারেন। চিড়া স্বাস্থ্য উপযোগী একটি খাবার। চিড়া খেলে শর্করার চাহিদা মিটাবে এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

    আমিষের ঘাটতি পূরণঃ

    যাদের শরীরে আমিষ এর ঘাটতি রয়েছে তারা এই চিড়া খেতে পারেন। কেননা চিড়াতে রয়েছে ৬.৬ গ্রাম আমিষ। যা আমাদের শরীরের আমিষের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। আপনি চাইলে আপনার খাবারের তালিকায় এই আমিষ জাতীয় চিড়া খাবার রাখতে পারেন।

    ক্যালোরি চাহিদা মেটাতেঃ

    চিড়া একটি ক্যালরি গুনসম্পন্ন খাবার। যাদের শরীরে ক্যালরির ঘাটতি রয়েছে। তাদের খাদ্য নিয়মিত তালিকায় চিড়া খেতে পারেন। চিড়াতে ক্যালরি রয়েছে ৩৪৬ গ্রাম।

    ফসফরাসের ভালো উৎসঃ

    খাদ্য তালিকা চিড়া রাখতে পারেন। কেননা চিড়াতে প্রোটিন ও ক্যালসিয়াম থাকায়। এটি আপনার শরীরের ফসফরাস সমৃদ্ধ খাবার ঠিকঠাক মতোই গ্রহণ করছে। সাধারণত যেসব খাবারে প্রোটিন ও ক্যালসিয়াম রয়েছে সেগুলো ফসফরাসের ভালো উৎস।

    রাতে চিড়া খাবার উপকারিতা

    চিড়াতে আঁশের পরিমাণ বেশি আছে। যা ডায়রিয়া, ক্রনস ডিজিস, আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের প্রবাহ, এবং ডাইভার্টিকুলাইসিস রোগ প্রতিরোধে চিড়ার বিশেষ উপকারিতা রয়েছে। পটাশিয়াম এবং সোডিয়াম এর পরিমাণ কম থাকায় এটি কিডনির রোগের ক্ষেত্রে অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

    যারা কিডনি জনিত সমস্যায় ভুগছেন। তাদের খাবারে তালিকায় এই চিড়া রাখতে পারেন। কারণ চিড়া একটি স্বাস্থ্য সচেতন মূলক খাবার। স্বাস্থ্য ভালো রাখতে চিড়া খাবার কোন জরুরি নেই।

    দই চিড়া খাওয়ার উপকারিতা

    দই ও চিড়া একসাথে খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায় এবং বিভিন্ন রোগ থেকে রক্ষা পাওয়া যায়। দই ও চিড়াতে থাকা ক্যালসিয়াম হাড়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি হাড় ও দাঁত মজবুত করে। পচনতন্ত্রকে শক্তিশালী করে তুলে। আর তাই দই ও চিড়া হজম ঠিকমতো হয়। কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের এসিডের সমস্যা থেকে মুক্তিতে খাওয়া যায়।

    যারা কোষ্ঠকাঠির মত পেটের সমস্যায় ভুগছেন। তারা দই ও চিড়া খেতে পারেন। কারণ একসাথে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়। ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন।

    চিড়া ও কলা খাওয়ার উপকারিতা

    চিড়াতে থাকা শর্করা উচ্চ গ্লাইসেমিক সূচক সমৃদ্ধ খাবার বেশি গ্রহণে সিরাম ট্রাইগ্লিসারাইডের ঘনত্ব বৃদ্ধি পায়। যা কোলেস্টরেল এর মাত্রা কামায়। যা কার্ডিওভাস্কুলারের ভিজিটের ঝুকি বৃদ্ধি করে। তাই খাবারে চিড়া ও কলা অতিরিক্ত খাওয়া উচিত নয়। এতে আপনার কোলেস্টেরলের মাত্রা কমে যেতে পারে।

    যাদের কোলেস্টেরলের জাতীয় সমস্যা আছে। তারা চিড়া ও কলা খাওয়া থেকে বিরত থাকবেন। চিড়া ও কলা অতিরিক্ত খেলে আপনাদের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে যাওয়ার ফলে বিভিন্ন সমস্যায় পড়তে পারেন।

    খালি পেটে চিড়া খাওয়ার উপকারিতা

    চিড়া খাবার পরিপাকে সহায়ক এনজাইমের উপস্থিতি রয়েছে। এর ফলে চিড়া খাবার হজম করতে সাহায্য করে। তবে একটি বিষয় মাথায় রাখতে হবে চিড়া খেলে তা ভরা পেটে খেতে হবে। তাহলে এই এনজাইমগুলো খাদ্য হজমের প্রক্রিয়ায় খুবই গুরুত্বপূর্ণ। আপনার ক্ষুধা মেটাতে আপনি খালি পেটে চিড়া খেতে পারেন। আপনি যখন নিয়মিত চিড়া খান, তখন আপনি আপনার পেটকে সুস্থ রাখতে পারেন।

    লাল চিড়ার উপকারিতা

    গরমকালে সকল খাবার খেতে অনেকটা বিরক্ত বোধ মনে হয়। কেননা সকল খাবার পেট হজমে তেমন উপকারী নয়। গরমকালে পেট ঠান্ডা করতে, পানির অভাব পূরণে, একই সাথে ক্ষুধা মেটানোর জন্য লাল চিড়ার গুরুত্বপূর্ণ অপরিসীম। চিড়া অনেকটা ভাতের বিকল্প হিসেবে খাওয়া যায়।

    সকালে নাস্তা কিনবা রাতের খাবারে আপনি চাইলে লাল চিড়া রাখতে পারে। চিড়া অনেক সুস্বাদু একটি খাবার।

    চিড়া খাওয়ার নিয়ম

    চিড়ায় যেমন উপকারিতা আছে তেমনি অপকারিতা আছে। তাই আমাদের চিড়া খাওয়ার পূর্বে কি রাখা নিয়ম সম্পর্কে জানতে হবে। আমাদের আজকের আর্টিকেল চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা ও চিড়া খাওয়ার নিয়ম এই পর্বে আপনাদের জন্য থাকছে চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে। নিচে চিড়া খাওয়ার নিয়ম দেওয়া হল।

    • চিড়া শুকনো অবস্থায় গুড় দিয়ে খাওয়া যায়।
    • চিড়া ভিজিয়ে অবস্থায় দুধ, কলা, চিনি দিয়ে খাওয়া যায়।
    • চিড়া মরিচ, পেঁয়াজ, তেল, লবণ, হলুদ দিয়ে ভেজে খাওয়া যায়।
    • চিড়া ভাতের বিকল্প হিসেবে তরকারি দিয়ে খাওয়া যায়।
    • চিড়ার পায়েস বানিয়ে খাওয়া যায়।
    • চিড়া দিয়ে মিষ্টি বানিয়ে খাওয়া যায়।

    চিড়া খাওয়ার অপকারিতা

    চিড়া খাওয়ার যেমনি উপকার আছে। তেমনি চিড়া খাওয়ার উপকারিতা আছে। তাই আমাদের চিড়া খাওয়ার পূর্বে চিড়া খাওয়ার অপকারিতা সম্পর্কে জানতে হবে। নিচে চিড়া খাওয়ার অপকারিতা দেয়া হলো।

    • যাদের ডায়াবেটিকস আছে। তারা অতিরিক্ত বেশি চিড়া খাবেন না। অতিরিক্ত চিড়া খেলে রক্তের চাপ বাড়তে পারে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ হারিয়ে যাবে।
    • যারা ওজন বাড়াতে চান। তারা চিড়া খাবেন না। কারণ চিড়া খেলেও ওজন কমাতে সাহায্য করে।
    • অতিরিক্ত চিড়া খেলে ডায়রিয়া মত পেট জনিত সমস্যায় ভুগতে পারেন।
    • গর্ভাবস্থায় অতিরিক্ত চিড়া খেলে মাথা ঘোড়া, মাথাব্যথা, মেজাজ খিটখিটে, হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে।

    সর্বশেষ কথাঃ চিড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা - চিড়া খাওয়ার নিয়ম

    প্রিয় পাঠক, আমরা এই পোস্টের একদম শেষ দিকে চলে এসেছি। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা চিড়া খুব বেশি আগ্রহ সহ খান না। কারণ তারা চিড়া এর উপকারিতা সম্পর্কে খুব বেশি অবগত নয়। তাদের সুবিধার্থে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করেছি চিড়া তৈরির উপাদান, চিড়ার পুষ্টিগণ, এশিয়ায় চিড়াকে যে নামে ডাকা হয়, চিড়া খাওয়ার উপকারিতা, চিড়া খাওয়ার নিয়ম, চিড়া খাওয়ার অপকারিতা সম্পর্কে যেন একজন পাঠক এই একটি পোষ্ট পড়ে চিড়া সম্পর্কে পুরোপুরি তথ্য পেয়ে যান।

    পোষ্ট টি আপনার কাছে উপকারী মনে হলে শেয়ার করুন আপনার আত্মীয়-স্বজন এবং বন্ধু-বান্ধবদের সাথে নিজের শেয়ার বাটনগুলো তে ক্লিক করে যেন তারা এই পোস্টটি পড়ে চিড়া এর উপকারিতা, চিড়া এর অপকারিতা, চিড়া খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিতে পারেন খুব সহজেই।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url