জিলকদ মাস ২০২৪ - জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪

জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের কত তারিখে আজ ২০২৪ - আসসালামু আলাইকুম বন্ধুরা, আজকে আমরা আলোচনা করব জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের কত তারিখে আজ ২০২৪ নিয়ে। চারটি হারাম মাস একত্রে গঠিত তিন মাসের মধ্যে প্রথমটি হল জিলকদ মাস। জিলকদ ঈদুল ফিতর (শাওয়াল মাস) এবং ঈদুল আজহার (জিলহজ মাসের) মধ্যে থাকার কারণে এই মাসটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে অনেকে আছেন যারা জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের সুবিধার্থে নিচে জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে আলোচনা করা হলো।

জিলকদ মাস ২০২৪

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে  জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে দেখে নেই। এবং জেনে আসি জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪।

জিলকদ মাস ২০২৪ - জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ ভূমিকাঃ

পাঠক বন্ধুরা, আমাদের আজকের পোস্টে জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ নিয়ে আলোচনা করব। আরবীতে জিলকদ মাসের নাম 'যুলকাদ'। ফারসিতে 'জিলকাদ' নাম, উর্দুতে 'জিলকাদ' এবং বাংলায় 'জিলকাদ' নাম। 'যুলকায' বা 'জিলকাদ' বসা বা বিশ্রাম নির্দেশ করে। জিলকদ মাসের আগে যে চারটি মাস (রজব, শাবান, রমন এবং শাওয়াল) আসে তা নিয়মিত পরিকল্পিত ইবাদতের জন্য সবচেয়ে ব্যস্ত।

উদাহরণস্বরূপ: রমজান মাসে আল্লাহর জন্য রোজা করা হয় এবং এটি ইবাদত ও বর্ধিত ফরজ ইবাদতের সময়। নিসাফ হল শা'বান মাস বা বিশ্রামবার এবং সবচেয়ে নফল রোজা ও নফল নামাজের মাস। শাবান মাস রাসুলুল্লাহ (সা.)-এর মাস, ইবাদতের বীজ বপনের মাস। রমজান উম্মতের মাস, ফসল কাটার মাস, প্রয়োজনীয় রোজা রাখার মাস, তারাবীহ নামাজের মাস, কুরআন নাযিলের মাস এবং সক্রিয় ভক্তির মাস।

শাওয়াল হল ঈদুল ফিতর, সাদাকাতুল ফিতর এবং সুন্নত অনুযায়ী ছয়টি ফরজ রোযার মাস। অনুরূপভাবে, জিলকদ মাসের ঠিক পরে যে দুটি মাস আসে- জিলহজ ও মহররম- ইবাদতের জন্য সবচেয়ে ব্যস্ত মাস। যেমন, জিলহজ, হজ, ঈদুল আযহা এবং কোরবানির মাস; মহররম আশুরা মাস। অন্য কথায়, জিলকদ মাসের পরের দুই মাস ইবাদতের জন্য সমানভাবে ক্ষুধার্ত হওয়া উচিত আগের চারটি মাস। 

যেহেতু মুমিনের বিশ্রামের জন্য খুব কম সময় থাকে, তাই একটি মধ্যবর্তী মাসকে জিলকদ বলা হয়, যা বিশ্রামের মাস নামেও পরিচিত। নিচে আপনাদের সুবিধার্থে জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানাবো।

জিলকদ মাস ২০২৪

বছরে আরবি বার মাস। এবং এক বছর ৩৬৫ দিনের সমান। ১২ আরবি মাসের এগার নাম্বার মাস হল জিলকদ মাস। যেহেতু ঈদ-উল-ফিতর (রোজার উৎসব) এবং ঈদ-উল-আযহা (ত্যাগের উৎসব) চলে গেছে, তাই এই জিলকদ মাসে, যা শিথিলতার মাস হিসেবেও পরিচিত, এর কোনো বিশেষ ফরজ, ওয়াজিব বা সুন্নাতে মুয়াক্কাদা নেই। 

ক্রিয়াকাণ্ড. এই মাসটি অবসরের মাস কারণ এই সময়ে আরবরা বাণিজ্য ও যুদ্ধ থেকে ফিরে আসত। ঋতু পরিবর্তনের এই মুহুর্তে এলাকার আরব বাসিন্দাদের কাজ করার জন্য সামান্য শ্রম ছিল। আরব সংস্কৃতি নির্দেশ করে যে এই মাস জুড়ে, লোকেরা মারামারি এবং মদ্যপানের মতো খারাপ কাজ থেকে বিরত থাকে। এসব ব্যাখ্যার কারণেই এ মাসকে জিলকদ বলা হয়।

বন্ধুরা, আর কথা না বাড়িয়ে চলুন জেনে নিই জিলকদ মাস ২০২৪ এবং জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪। নীচে আরবি জিলকদ মাস ২০২৪ এবং আজ জিলকদ মাসের ২০২৪ তারিখ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪

মুসলিম বিশ্বের আরবি মাসগুলো প্রতিটি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে। ঠিক তেমনি প্রতিবছর চাঁদ দেখার উপর নির্ভর করে জিলকদ মাস। ১৪৪৫ হিজরীর প্রথম জিলকদ হবে ২০২৪ সালের মে মাসের ১০ তারিখ ''মুসলিম রিতী অনুযায়ী চাঁদ দেখার উপর নির্ভরশীল''। জিলকদ মাসের ক্যালেন্ডার ২০২৪ নিচে দেওয়া হল।

জিলকদ মাস ২০২৪

আজ আরবি১৪৪৫হিজরি জিলকদ মাসের ১ তারিখ। ইংরেজি মে মাসের ১০ তারিখ। এবং বাংলার বৈশাখ মাসের ২৭ তারিখ। রোজ শুক্রবার। দোয়া রইলো জিলকদ মাসের দিনগুলো আপনার ভালো কাটুক।

আশা করি, জিলকদ মাসের ক্যালেন্ডার দেখে আপনি খুব সহজে বুঝতে পারবেন। জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪। জিলকদ মাস সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

সর্বশেষ কথাঃ জিলকদ মাস ২০২৪ - জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, যারা আমাদের আজকের পোস্ট জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি, আমাদের আজকের আর্টিকেল জিলকদ মাস ২০২৪ ও জিলকদ মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আজকের পোস্টটি পড়ে আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post