মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪

মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ - প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সাথে মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ সম্পর্কের আলোচনা করব। বর্তমান প্রযুক্তি আপডেট হওয়ার কারণে আমরা বিভিন্ন সময় গুগলে কোন তথ্য পাওয়ার জন্য সার্চ করলে বিভিন্ন ওয়েবসাইটে যাওয়ার পরে সেখানে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পায়। এতে করে সঠিক তথ্য দেখার সময় বিজ্ঞাপন অনেক বিরক্ত করে। আমাদের মধ্যে অনেকে আছে যারা মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে চান। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা আজকের পোস্টটা আমি আপনাদের সাথে মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো।

মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমাদের আজকের পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ সম্পর্কে জেনে নিন।

মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ ভূমিকাঃ 

সম্প্রতি মোবাইলের ব্যবহার ধীরে ধীরে বাড়ছে। স্মার্টফোন ছাড়া মানুষ আজকের বিশ্বে খুব কমই স্বীকৃত। মানুষ ইন্টারনেট, ওয়েবসাইট, ইউটিউব, সোশ্যাল মিডিয়া, গেমস এবং বিভিন্ন ধরনের সুযোগ ও বিনোদন সহ বিভিন্ন নেটওয়ার্ক সহ মোবাইলের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তির অসংখ্য সুবিধা ব্যবহার করতে পারে। 

তাই প্রতিদিনই বাড়ছে মোবাইলের ব্যবহার। যাইহোক, যখন আমরা মোবাইলের বিভিন্ন ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া বা YouTube ব্রাউজ করি তখন আমাদের ডিসপ্লেতে বিভিন্ন ধরণের বিজ্ঞাপন প্রদর্শিত হয়, যা সত্যিই বিরক্তিকর। 

অনেক সময়, এই অপ্রয়োজনীয় বিজ্ঞাপন এবং অ্যাপগুলি দেখা যায় যখন আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ইন্টারনেট কাজ পরিচালনা করি বা একটি গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা করি। এটা আমাদের কাজকে ব্যাপকভাবে ব্যাহত করে।

আবার, এটি প্রায়শই ঘটে যে বাচ্চারা যখন ইউটিউবে কার্টুন দেখে, তখন অনেক পর্নোগ্রাফিক বিজ্ঞাপন বা প্রাপ্তবয়স্ক চলচ্চিত্রগুলি পপ আপ হয়, যা আমাদের অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। অতএব, এই সমস্ত অর্থহীন, অপ্রীতিকর বিজ্ঞাপনগুলি নিষ্ক্রিয় করা অপরিহার্য। মোবাইলে ব্যবহারকারীদের 60% থেকে 70% এর মধ্যে এই ধরনের অনুপ্রবেশকারী বিজ্ঞাপনের সম্মুখীন হন। 

এই মুহূর্তে, দূষিত অ্যাপস বা অসংখ্য ওয়েবসাইট আমাদের মোবাইলকে অ্যাডওয়্যার ভাইরাস দ্বারা সংক্রমিত করছে। এগুলো আমাদের কাছে বেশ বিরক্তিকর এবং আমাদের ফোনের জন্য ক্ষতিকর। অতএব, এই অপ্রীতিকর বিজ্ঞাপনগুলি আমাদের বন্ধকী ধারকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

যাইহোক, অনেক ব্যক্তিই জানেন না কিভাবে এই অবাধ্য বার্তাগুলি নিষ্ক্রিয় করা যায়। আসুন এই অর্থহীন, আপত্তিকর বিজ্ঞাপনগুলি কীভাবে বন্ধ করা যায় তা দেখুন।

মোবাইলে  বিরক্তির এ্যাডগুলো বন্ধ করার টিপস 

প্রিয় পাঠক বন্ধুরা, আমরা অনেক সময় গুগলে সার্চ করে কোন তথ্য পাওয়ার জন্য কোন ওয়েব সাইটে গেলে সেখানে বিভিন্ন ধরনের এড দেখতে পাই। অনেক সময় অ্যাডগুলো অনেক বিরক্ত করা অবস্থা তৈরি করে। এই বিরক্তি কর এড গুলো কিভাবে বন্ধ করবেন। আপনাদের জন্য নিচে স্মার্টফোনের অ্যাড গুলো এডগুলো বন্ধ করার টিপস নিচে দেওয়া হল।

কি ভাবে বন্ধ করবেন আপনার ফোনর বিরক্তিকর এ্যাড ? 

আপনার ওয়েবসাইট বা ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনি যদি প্রায়শই বিভিন্ন ধরণের অর্থহীন, অপ্রীতিকর বিজ্ঞাপনের সম্মুখীন হন এবং কীভাবে সেগুলি এড়ানো যায় তা জানেন না তাহলে নিম্নলিখিত পরামর্শটি আপনার জন্য গুরুত্বপূর্ণ৷ আশা করি, উপদেশটি যথাযথভাবে প্রয়োগ করে, আপনি অনেক কিছু অর্জন করবেন এবং এই সমস্যাগুলি আর কখনও অনুভব করবেন না।
মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৩

আপনার ফোনের বিরক্তিকর এ্যাডগুলো দু'টি উপায়ে বন্ধ করতে পারেন। (১) আপনার স্মার্টফোনের সেটিং অপশন থেকে এবং (২)  এ্যাপস ব্যবহার করে। নিম্নে ২টি পদ্ধতিসম্পর্কে আলোচনা করা হলো।

মোবাইলে সেটিংস অপশন থেকে যে ভাবে বন্ধ করবেন

আপত্তিকর মোবাইলে বিজ্ঞাপনগুলি সরাতে পরবর্তী দুটি উপায় ব্যবহার করে, আপনি স্বয়ংক্রিয়ভাবে বিরক্তিকর মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করতে পারেন৷ একটি পদ্ধতি হল আপনার ফোনের সেটিংস মেনু ব্যবহার করে বিজ্ঞাপনটি অক্ষম করা। এই সমস্যা সম্পর্কে অনেকেই জানেন না। ফলে তারা নিয়মিত এই সমস্যার সম্মুখীন হয়। ফোনের সেটিংস থেকে কীভাবে আপত্তিকর বিজ্ঞাপনগুলি নিষ্ক্রিয় করবেন তার একটি ব্যাখ্যা নীচে দেওয়া হয়েছে।
  • প্রথমে আপনার ফোনের ডেটা সংযোগ বন্ধ করুন, তারপর সেটিংস নির্বাচন করুন।
  • "সেটিংস" মেনুর অধীনে "Google" এ ক্লিক করুন।
  • Google নির্বাচন করার পরে, আপনি একটি বিকল্প হিসাবে "যোগ করুন" দেখতে না হওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন। আপনি "যোগ করুন" নির্বাচন করুন।
  • Ads এ ক্লিক করার পর 2টি অপশন থাকবে; সেগুলি থেকে "বিজ্ঞাপন ব্যক্তিগতকৃত" নির্বাচন করুন৷
  • আপনি এখন পরিবর্তন করতে "আপনার বিজ্ঞাপন পুনরায় সেট করুন" বিকল্পে ক্লিক করতে পারেন৷ প্রথম ধাপ শেষ হয়ে গেলে, আপনি পরবর্তীতে যেতে পারেন।
  • প্রথমে "গুগল ক্রোম" ব্রাউজারটি খুলুন।
  • সেই মুহুর্তে Google এ প্রবেশ করুন, অনুসন্ধান বাক্সে "আমার কার্যকলাপ" টাইপ করুন এবং তারপরে অনুসন্ধান ফলাফলের পরে প্রদর্শিত "আমার কার্যকলাপ নিয়ন্ত্রণে স্বাগতম" লিঙ্কটিতে ক্লিক করুন৷
  • এটি হয়ে গেলে, প্রদর্শিত "বিজ্ঞাপন কন্ট্রোলার" বিকল্পটি নির্বাচন করুন।
  • তারপরে "Ads Personalized is on" বিকল্পটি প্রদর্শিত হবে। এটি নিষ্ক্রিয় করতে সেখানে ক্লিক করুন।
  • তারপর উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দুতে ক্লিক করে মেনু থেকে সেটিংস নির্বাচন করুন।
  • সেটিংস নির্বাচন করার পরে, "সাইড সেটিংস" শিরোনামের একটি মেনু আইটেম সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন।
  • আপনার ফোনে আপত্তিকর বিজ্ঞাপন এড়াতে, পাশের সেটিংসে যান, "কুকিজ" নির্বাচন করুন এবং তারপরে "ব্লক থার্ড পার্টি কুকিজ" চালু করুন।
আশা করি, উপরের ধাপগুলি সম্পূর্ণ করলে আশাকরি আপনার মোবাইলে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি থেকে মুক্তি পাবেন। কিন্তু আপনি ভাবতে পারেন যে এই সেটিংটি যে কোনও ফোনের জন্য, নো টেনশন, এটি সব মোবাইলের জন্য একই বিকল্প। আপনি সমস্ত মোবাইল সেটিংস বিকল্পে গিয়ে এটি বন্ধ করতে পারেন।
মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৩
আপনি আপনার ফোনে সেটিংস বিকল্প ছাড়াও বেশ কয়েকটি অ্যাপ ব্যবহার করে আপনার ফোনে অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি অক্ষম করতে পারেন। আসুন নীচে তালিকাভুক্ত কয়েকটি অ্যাপ সম্পর্কে আরও জানুন।

অপ্রীতিকর মোবাইলে বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে কীভাবে অ্যাপগুলি ব্যবহার করবেন। আপনি মোবাইল সেটিংস ছাড়াও বিভিন্ন সুপরিচিত অ্যাপ ব্যবহার করে মোবাইলে বিজ্ঞাপনগুলি অক্ষম করতে পারেন৷ নিচে কয়েকটি অ্যাপের নাম দেওয়া হলঃ
  • Adblock Plus
  • Adaway 
  • Blokada
  • Block this
  • Adguard Content Blocker
  • Adclear by seven network
আপনি আপনার ফোনের Google Play Store থেকে উপরে উল্লিখিত অ্যাপগুলি ডাউনলোড করতে পারেন এবং আপনার ফোনে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করতে সেগুলি ব্যবহার করতে পারেন৷ প্লে স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করে কীভাবে আপনার ফোনে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি বন্ধ করবেন সে সম্পর্কে নীচে একটি বিশদ আলোচনা রয়েছে।

Blokada অ্যাপস ব্যবহার করে কীভাবে আপনার মোবাইলে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করবেন

আপনি ব্লকাডা অ্যাপের সাহায্যে আপনার মোবাইলে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি তাৎক্ষণিকভাবে বন্ধ করতে পারেন। নিচের ধাপে ধাপে বর্ণনাটি লক্ষ্য করুনঃ
  • প্রথমে আপনার ফোনের ডাটা এবং ওয়াইফাই কানেক্ট করুন। তারপর আপনার মোবাইলে সার্চ বারে "গুগল প্লে স্টোর" টাইপ করুন।
  • গুগল প্লে স্টোর খোলার পর উপরের সার্চ বারে Blokada লিখুন এবং একটি অনুসন্ধান করুন। সার্চ রেজাল্টের প্রথম এন্ট্রিতে ক্লিক করুন, যেটি Blokada নামে একটি অ্যাপ।
  • এটি নির্বাচন করার পরে ইনস্টল মেনু থেকে Blokada ইনস্টল করুন। ইন্সটল হতে বেশি সময় লাগবে না।
  • ব্লোকাডা অ্যাপস ইনস্টল হয়ে গেলে ওপেন অপশনটি দেখা যাবে; Blokada অ্যাপ চালু করতে এটি নির্বাচন করুন।
  • অ্যাপটি চালু করার পরে প্রথমে ব্লকলিস্ট বিকল্পটি নির্বাচন করুন।
  • একটি দম্পতি বিকল্প তারপর প্রদর্শিত হবে; প্রথমটি হল "গুডবাই বিজ্ঞাপন", যা বন্ধ করা হবে৷ বিকল্পটির বাম পাশের বোতাম টিপে, আপনি এটি সক্রিয় করতে পারেন। নিম্নলিখিত বিকল্পগুলি নিষ্ক্রিয় রাখুন, এবং আশা করি আপনার মোবাইলে আর কোনও আপত্তিকর পাঠ্য বা বিজ্ঞাপন পাওয়া বন্ধ করবে। আপনি সহজেই আপনার ওয়েবসাইট, সামাজিক নেটওয়ার্কিং অ্যাকাউন্ট এবং YouTube অ্যাক্সেস করতে পারেন।

সর্বশেষ কথাঃ মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্ট পড়তে পড়তে আমরা ইতিমধ্যে শেষ প্রান্তে চলে এসেছি। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিত খুটিনাটি সকল তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি আজকের মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম ২০২৪ পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post