OrdinaryITPostAd

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ - প্রিয় পাঠক, আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪? যদি না জানেন তাহলে আজকের পর্বটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। আমাদের আজকের আর্টিকেলের এই পর্বটি মনোযোগ সহকারে পড়লে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ আপনি জানতে পারবেন। যদিও বিশ্বের প্রায় প্রতিটি দেশেই মুসলমানরা বাস করে, তবে সবগুলোই মুসলিম শাসিত বা মুসলিম দেশ নয়। আমাদের মধ্যে অনেকে আছে যারা বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ সম্পর্কে অবগত নন। আজকের পোস্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ।

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৩

এই পর্বটি অনুসরণ করে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ তা খুঁজে বের করুন। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪। এমন অনেক জাতি রয়েছে যেখানে মুসলমানদের আধিপত্য রয়েছে, যদিও বাস্তবে প্রতিটি জাতির মধ্যে মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ। যেগুলোকে মুসলিম জাতি হিসেবে উল্লেখ করা হয়। এর আলোকে আমরা এখন এই পর্বের সুবাদে বিশ্বের বৃহত্তম মুসলিম জাতিকে চিহ্নিত করতে পারি। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪।

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ 

এই পর্বটি আপনার জন্য যদি আপনি জানতে চান বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪। এই পর্বটি দেখে জেনে নিন কোন জাতি বিশ্বের বৃহত্তম মুসলিম জাতি। মধ্য এশিয়ার একটি জাতি কাজাখস্তান বিশ্বের বৃহত্তম মুসলিম জাতি। ২৭ লাখ ২৪ হাজার ৯০০ বর্গকিলোমিটার আয়তনের এই দেশে প্রায় দুই কোটি মানুষের বাস।

 

ভূমির ভরের দিক থেকে এটি বিশ্বের নবম বৃহত্তম জাতি। অষ্টম শতাব্দীতে আরবরা সেখানে আসার পর এই অঞ্চলে ইসলামের প্রসার ঘটে। সোভিয়েত আমলে ধর্মকে খুব বেশি গুরুত্ব দেওয়া হয়নি, কিন্তু আজ ইসলামই দেশটির প্রধান ধর্ম। এদেশের মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ মুসলমান। আশা করি আপনি জানেন বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি।

মুসলিম দেশ কয়টি? 

আপনি কি জানতে চান কত মুসলিম জাতি আছে? তবে নিশ্চিত, আপনার এই পর্বটি দেখা উচিত। আসুন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের সংখ্যা গণনা করা যাক। মুসলিম সংখ্যাগরিষ্ঠ 47টি দেশ রয়েছে। অন্যদিকে, 10টি অতিরিক্ত জাতিতে মুসলমানদের সংখ্যাগরিষ্ঠতা নেই, তবে ওআইসি তাদের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যা হিসাবে স্বীকৃতি দিয়েছে। 

৫৭টি মুসলিম দেশ ওআইসির সদস্য। সহজ কথায় বলতে গেলে পৃথিবীতে ৫৭টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ রয়েছে। আমি আশা করি আপনি বিশ্বের বিপুল সংখ্যক মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ সম্পর্কে অবগত আছেন।

বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ 

আপনি কি জানতে চান বিশ্বের সবচেয়ে বড় 10টি দেশ কোনটি? আপনি আসলে সঠিক জায়গায় আছেন। আপনি এই পর্ব থেকে বিশ্বের সেরা দশটি বৃহত্তম দেশের নাম শিখবেন। বিশ্বের শীর্ষ দশটি বৃহত্তম দেশ নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

1.  রাশিয়া

বিশ্বের বৃহত্তম জাতি রাশিয়া, র‌্যাঙ্কিং। বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া। প্রায় 17.1 মিলিয়ন বর্গ কিলোমিটার রাশিয়া গঠিত। 14টি দেশ রাশিয়ার সাথে সীমান্ত ভাগ করে নেয়। রাশিয়ার তেলের মজুদ বিশাল। রাশিয়া বিশ্বের বৃহত্তম জাতি, সমস্ত বসতি ভূমির এক-অষ্টমাংশের জন্য দায়ী।

2. কানাডা

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডা। পশ্চিম গোলার্ধের বৃহত্তম দেশ হল কানাডা। এই দেশটি প্রায় 9.984 মিলিয়ন বর্গ কিলোমিটার বিস্তৃত। এই দেশে 20280 কিলোমিটার উপকূলরেখা রয়েছে। যেটি সমস্ত জাতির মধ্যে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রপথ রয়েছে। কানাডায় প্রতি বর্গকিলোমিটারে 4 জন ব্যক্তি আছে। এটিতে প্রায় 35 মিলিয়ন মানুষ বাস করে।

3. মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ যা কানাডার চেয়ে সামান্য ছোট এবং চীনের চেয়ে সামান্য বড়। মার্কিন যুক্তরাষ্ট্র প্রায় 9.63 মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে। দেশটি মেক্সিকো এবং কানাডা উভয়ের সাথে সীমানা ভাগ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় রাজ্যে সারা বছরই নাতিশীতোষ্ণ জলবায়ু থাকে।

4. চীন

চীন এশিয়া মহাদেশের বৃহত্তম জাতি যদিও এটি সমগ্র গ্রহের চতুর্থ বৃহত্তম জাতি। এই দেশটি প্রায় 9.6 মিলিয়ন বর্গ কিলোমিটার বিস্তৃত। আনুমানিক 1.35 মিলিয়ন জনসংখ্যার সাথে, দেশটিতে 56টি স্বীকৃত জাতিগোষ্ঠী রয়েছে। এর মুসলিম জনসংখ্যা বিশ্বের 18তম বৃহত্তম এবং এর খ্রিস্টান জনসংখ্যা 19তম বৃহত্তম।

5. ব্রাজিল, নং

বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিল। দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশগুলির মধ্যে একটি হল ব্রাজিল। ব্রাজিল প্রায় 8.51 মিলিয়ন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। ব্রাজিলের পূর্ব আটলান্টিক উপকূল বেশ লম্বা। এটি 8000 কিলোমিটার পর্যন্ত প্রসারিত। দেশের অধিকাংশ বড় শহর, যেমন রিও ডি জেনিরো এবং সো পাওলো, উপকূলে অবস্থিত।

6/ অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার আয়তন প্রায় 7.69 বর্গ কিলোমিটার। যা ভারতের আয়তনের দ্বিগুণ। অস্ট্রেলিয়া ওশেনিয়ার বৃহত্তম দেশ। আসলে এই দেশটি এত বড় যে একে দ্বীপ হিসেবে ধরা যায় না। এই উপকূলীয় দেশটির পূর্বে সিডনি এবং পশ্চিমে পার্থে বেশিরভাগ জনসংখ্যা বাস করে।

6. অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া 7.69 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। যা ভারতের চেয়ে দ্বিগুণ বড়। ওশেনিয়ার বৃহত্তম দেশ অস্ট্রেলিয়া। এই জাতিটি আসলে এত বড় যে একে দ্বীপ হিসাবে শ্রেণীবদ্ধ করা যায় না। এই উপকূলীয় দেশে, পূর্বে সিডনি এবং পশ্চিমে পার্থ জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠের আবাসস্থল।

7. ভারত

বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ ভারত। ভারত প্রায় 3.29 মিলিয়ন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। এই দেশের ল্যান্ডস্কেপ হিমালয় পর্বতমালা থেকে দক্ষিণ উপদ্বীপের গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রতীর পর্যন্ত বিস্তৃত। জনসংখ্যার দিক থেকে ভারত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ।

9. কাজাখস্তান

শীর্ষ 10টি বৃহত্তম দেশের মধ্যে একমাত্র স্থলবেষ্টিত দেশ হল কাজাখস্তান। এই দেশটি 2.72 মিলিয়ন বর্গ কিলোমিটারেরও বেশি বিস্তৃত। এই জাতির উচ্চভূমি এবং বিস্তৃত ভূমি আছে। এই জাতি একটি ঠান্ডা এবং শুষ্ক জলবায়ু আছে। এই দেশের নাগরিকরা বছরের পর বছর ধরে বিস্তৃত তাপমাত্রা সহ্য করেছে।

10. আলজেরিয়া

বিশ্বের দশটি বৃহত্তম রাষ্ট্রের মধ্যে রয়েছে আলজেরিয়া। আফ্রিকা মহাদেশে আলজেরিয়া জাতি। এই দেশটি 2.38 মিলিয়ন বর্গ কিলোমিটারের বেশি বিস্তৃত। উত্তর আফ্রিকায় অবস্থিত এই দেশটির ভূমধ্যসাগরীয় উপকূলরেখা রয়েছে। যার পরিমাপ 998 কিমি। এই দেশে 90% মরুভূমি রয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় শহরের নাম কি ?

পৃথিবীর সবচেয়ে বড় শহরের নাম কতজন মানুষ জানেন না? আপনি না জানলে এই পর্বটি দেখা উচিত। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় মহানগরীর নাম কী। বিশ্বের সবচেয়ে বড় শহর নিউইয়র্ক। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শহরের নাম নিউ ইয়র্ক। এই শহরটি প্রায় 11600 বর্গ কিলোমিটার বিস্তৃত। 

নিউ ইয়র্ক স্টেট ছাড়াও, একটি বিশাল নগর অঞ্চল নিউ ইয়র্ক সিটিকে ঘিরে রয়েছে এবং দক্ষিণে নিউ জার্সি এবং উত্তরে কানেকটিকাট পর্যন্ত বিস্তৃত। মূল শহরের জনসংখ্যা ৮৬ লাখ। সংক্ষেপে, এই মহানগরকে গ্রহের বৃহত্তম শহর হিসাবে উল্লেখ করা হয়। আমি বাজি ধরছি আপনি জানেন সবচেয়ে বড় শহরের নাম কি।

বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি?

পৃথিবীর কোন দেশের ভূমির পরিমাণ সবচেয়ে বেশি? এই পর্বটি আপনার জন্য যদি আপনি জানতে চান বিশ্বের বৃহত্তম দেশ কোনটি। বিশ্বের বৃহত্তম জাতি খুঁজে বের করুন। বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া। রাশিয়া এশিয়া এবং ইউরোপীয় উভয় মহাদেশেই পাওয়া যাবে। বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া, র‍্যাঙ্কিং 1। বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া। 

প্রায় 17.1 মিলিয়ন বর্গ কিলোমিটার রাশিয়া গঠিত। 14টি দেশ রাশিয়ার সাথে সীমান্ত ভাগ করে নেয়। রাশিয়ার তেলের মজুদ বিশাল। রাশিয়া বিশ্বের বৃহত্তম জাতি, সমস্ত বসতি ভূমির এক-অষ্টমাংশের জন্য দায়ী। আশা করি, বিশ্বের বৃহত্তম দেশটি লাভবান হবে।

বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি ?

বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম জাতি কোনটি তা জানতে আপনি অবশ্যই কৌতূহলী হবেন। বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম জাতি কোন দেশ খুঁজে বের করতে চাইলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। জেনে নিন বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম জাতি কোনটি। বিশ্বের ক্ষুদ্রতম মুসলিম দেশ মালদ্বীপ। ভারত মহাসাগরে মালদ্বীপ নামে একটি জাতি রয়েছে। 

দেশটির মোট ভূমির আয়তন মাত্র 298 বর্গ কিলোমিটার, যা 1,200টি ক্ষুদ্র দ্বীপ নিয়ে গঠিত। মানে হল মালদ্বীপের রাজধানীর নাম। বিশ্বের সর্বনিম্ন দেশ এই একটি. 2020 সালে মালদ্বীপের পূর্বাভাসিত জনসংখ্যা হল 5 লাখ 57 হাজার 426 জন। আমি আশা করি বিশ্বের ক্ষুদ্রতম মুসলিম জাতি সম্পর্কে জানা আপনার জন্য দরকারী ছিল।

সর্বশেষ কথাঃ বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্ট পড়তে পড়তে আমরা ইতিমধ্যে শেষ প্রান্তে চলে এসেছি। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ সম্পর্কে বিস্তারিত খুটিনাটি সকল তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি আজকের বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ২০২৪ পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন