ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা - ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত - প্রিয় ভিউয়ার্স, আজকের পোস্টে আমি আপনাদের সাথে ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত এই বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। য়ারা ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত এ বিষয়ে জানতে চান। আপনার জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। 

ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা - ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

আমরা অনেকেই ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত জানি না। ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত প্রত্যেক মুসলমানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত সম্পর্কে আমাদের সকলেরই সঠিক জ্ঞান থাকা উচিত। আজকের নিবন্ধে ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা - ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

খাঁটি মুসলমান হিসেবে আমাদের ইসলামী শিক্ষা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইসলামী শিক্ষা না থাকলে আমি প্রকৃত মানুষ হতে পারব না। পৃথিবীর প্রতিটি ধর্মই অনুসারীদেরকে অন্যায় কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেয়। ফলে ধর্মীয় শিক্ষা অনেক বেশি তাৎপর্যপূর্ণ। ইসলামে শিক্ষা তার চেয়েও তাৎপর্যপূর্ণ।

ইসলামের অন্যতম প্রধান শিক্ষা হল শিক্ষা। ফেরেশতারা বলে উঠলেন, "হে আল্লাহ, আপনি পবিত্র! প্রথম শিক্ষক হলেন স্বয়ং আল্লাহ তায়ালা।" আপনি আমাদের যা শিখিয়েছেন তা ছাড়া আমরা কিছুই জানি না (সূরা বাকারা আয়াত 32)। নিশ্চয়ই তুমি প্রজ্ঞাময় ও প্রজ্ঞাময়।

শিক্ষা শেখার একটি পদ্ধতি হল পড়া। অথচ তোমার প্রভুর নামে যিনি সৃষ্টি করেছেন, সৃষ্টি করেছেন আকাশ থেকে, আমাদের প্রিয় নবী (সা.)-এর প্রতি ওহীর প্রথম নির্দেশনা ছিল। আপনার রব, যিনি লেখার মাধ্যমে নির্দেশ দিয়েছেন, তিনি তখন উচ্চতর। তিনি মানবজাতিকে জানিয়ে দিয়েছেন যে তারা কী সম্পর্কে অজ্ঞ ছিল (সূরা আল-আলাক, আয়াত 1-5)।

আল-কুরআন ইসলামী শিক্ষায় জ্ঞান ও নির্দেশনার প্রাথমিক উৎস হিসেবে কাজ করে। শিক্ষাদান হল জ্ঞান বিতরণ এবং এমনভাবে স্থানান্তর করার প্রক্রিয়া যার ফলে কর্ম ও আচরণে ইতিবাচক পরিবর্তন হয়। হজরত উবাই ইবনে কাব খলিফা হজরত ওমর (রা.)-এর জিজ্ঞাসার জবাবে বলেন, ইলম তিনটি জিনিসের ওপর মুহকামাহ, প্রতিষ্ঠিত সুন্নত এবং ন্যায়পরায়ণ আইন।

ইসলামী শিক্ষার লক্ষ্য হজরত আদম সন্তানকে একজন ব্যক্তি হিসেবে বেড়ে উঠতে সাহায্য করা। প্রকৃত শিক্ষা হল সেই শিক্ষা যা মানুষকে তাদের আত্মবোধের বিকাশে সাহায্য করে, তাদের সতসুর নাগরিক করে তোলে এবং তাদেরকে দাতব্য দাতা এবং ঈশ্বরের একনিষ্ঠ অনুসারী হতে সক্ষম করে। শিক্ষায় মানুষের হৃদয় আলোকিত হয়। চূড়ান্ত লক্ষ্য প্রকাশ করে। আল্লাহ তায়ালা বাবা আদমকে সৃষ্টি করার আগে তার শিক্ষার পরিকল্পনা করেছিলেন।

মাদ্রাসা শিক্ষার গুরুত্ব |  ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা | ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

ধর্মীয় শিক্ষার মূল্য ও উপকারিতা বুঝতে হলে আমাদের অবশ্যই ধর্মীয় বই পুঙ্খানুপুঙ্খভাবে পড়তে হবে। এ জন্য মাদ্রাসা শিক্ষা প্রশ্নাতীতভাবে গুরুত্বপূর্ণ। আমরা মাদ্রাসায় ইসলামী ধর্মীয় গ্রন্থে একটি দুর্দান্ত শিক্ষা পাই। সাধারণভাবে, মাদ্রাসা শিক্ষা অন্যান্য ধরনের শিক্ষার তুলনায় অনেক বেশি তাৎপর্যপূর্ণ।

শেখা সহজ। সুশিক্ষাই দেশের ভিত্তি। আগামী দিনের ভবিষ্যৎ উচ্চ শিক্ষার অধিকারী একটি জাতির। এই আমরা সব যত্ন কি. শিক্ষা ছাড়া কোনো উপায় নেই। যতদিন শিক্ষা আছে, ততদিন মানব সভ্যতাও আছে। শিক্ষা জন্ম থেকেই সবার জন্য শুরু হয়। ভুল করে আমাদের পিতা হজরত আদম (আ.) জ্ঞান অর্জন করেছিলেন।

সৃষ্টিকর্তা মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন একজন চৌকস ও শক্তিশালী খলিফা হিসেবে। সুফফা হল ইসলামের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় এবং এটি মসজিদ আল-নবাবিতে অবস্থিত। সাহাবায়ে কেরাম ছিলেন প্রথম শিক্ষানবিশ এবং নবী ছিলেন প্রথম প্রশিক্ষক। ইসলামী শিক্ষার ইতিহাস এখান থেকেই শুরু হয়। খুলাফায়ে রাশেদ উমাইয়া এবং আব্বাসীয় খিলাফতের সময় ইসলামী শিক্ষা যথেষ্ট উন্নত হয়েছিল। এই সময়ের মধ্যে শিক্ষা ব্যবস্থা গড়ে ওঠে।

মুসলিম শাসিত ভারতীয় উপমহাদেশের মুসলিম শাসক শ্রেণী ইসলামী শিক্ষার মৌলিক কাঠামো গঠন করে। আদর্শ জাতির বিকাশ মাদ্রাসা শিক্ষার উপর অনেকাংশে নির্ভর করে। ইসলামী শিক্ষার মূলনীতির লক্ষ্য পূর্ণাঙ্গ ব্যক্তিকে গড়ে তোলা। এটি এমন একটি পুঙ্খানুপুঙ্খ প্রোগ্রাম যে ব্যক্তিরা তাদের দেহ, বুদ্ধিবৃত্তিক, আধ্যাত্মিক জীবনকে অবহেলা করে না।

মানব জীবনে ইসলামের গুরুত্ব |  ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা | ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

মানুষের জীবনে ইসলামের বিশাল ভূমিকা রয়েছে। ইসলামই একমাত্র এবং শ্রেষ্ঠ ধর্ম যা আল্লাহ তায়ালা মনোনীত করেছেন। ইসলামী নীতিমালা অনুযায়ী জীবনযাপন করলে একজন ব্যক্তি একজন শালীন ব্যক্তি হিসেবে গড়ে উঠতে পারে। তাই মানুষের জীবনযাপনের ওপর ইসলামের ব্যাপক প্রভাব রয়েছে।

ভ্রমণের সময় লোকেরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। ইসলামই হতে পারে এসব সমস্যার একমাত্র সমাধান। ইসলামি শিক্ষা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা আগেই বলেছি। একটি উন্নত, সুখী এবং আরও সমৃদ্ধ জীবন যাপনের একমাত্র উপায়, আল্লাহ তা'আলাকে সন্তুষ্ট করা এবং মানুষের অস্তিত্বের চূড়ান্ত বিন্দুতে পৌঁছানোর একমাত্র উপায় হল ইসলাম।

একমাত্র জীবন পদ্ধতি যা মানুষকে ইহ ও পরবর্তী জীবনে সঠিক পথে পরিচালিত করে তা হল ইসলাম। কোরানে আল্লাহ তায়ালার একাধিক দৃষ্টান্ত রয়েছে যে ঘোষণা করা হয়েছে যে ইসলামই একমাত্র জীবন পথ যা তাঁর কাছে গ্রহণযোগ্য। (সূরা আল-মায়েদার আয়াত 3)

ইসলাম গ্রহণ অনেক সুবিধা প্রদান করে। প্রথমত, ইসলাম গ্রহণের মাধ্যমে আমরা আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ সম্পর্কে নিম্নোক্ত বক্তব্য দিয়েছেন: "যখন কোন বান্দা ইসলামে যোগ দেয় এবং বিশুদ্ধ উপায়ে তা পালন করে, আল্লাহ তার অতীতে যা কিছু করেছেন তার প্রায়শ্চিত্ত করবেন। তারপর, তার নেক আমল হবে। মন্দ কাজ দ্বারা প্রতিস্থাপিত হবে, এবং পরবর্তীটি 700 এর একটি গুণক দ্বারা পূর্বের সংখ্যাকে ছাড়িয়ে যাবে। "পুণ্য এবং অন্যায় পর্যন্ত এর গুণাবলীর মধ্যে একটি মাত্র, কিন্তু আল্লাহ যাকে রেহাই দেন তাকে একটি পুণ্য দ্বারাও শাস্তি দেওয়া হবে না" (বুখারি)।

কুরআন হাদিসের আলোকে শিক্ষার গুরুত্ব |  ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা | ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

আমাদেরকে কুরআন পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে, যা "পড়ুন" শব্দ দিয়ে শুরু হয়। কুরআন ও হাদীসের আলোকে তাই শিক্ষার গুরুত্ব অপরিসীম। কিন্তু আমরা কি পড়তে হবে তা বেছে নিতে হবে। অবশ্যই আমাদের কুরআন এবং আল্লাহর বর্ণনা পড়া উচিত। নিচে কুরআন ও হাদীসের আলোকে শিক্ষার তাৎপর্য পরীক্ষা করা হলো।

ইসলামের অন্যতম মূলনীতি হল শিক্ষা। ফেরেশতারা চিৎকার করে বললেন, "হে আল্লাহ, আপনি পবিত্র! আপনিই আসল শিক্ষক, আল্লাহ তায়ালা নিজেই।" যেহেতু আপনি জ্ঞানী ও প্রজ্ঞাময়, তাই আপনি আমাদের যা শিখিয়েছেন তার বাইরে আমাদের কোন জ্ঞান নেই, সূরা বাকারার 32 নং আয়াত অনুসারে।

শিক্ষা শেখার একটি পদ্ধতি হল পড়া। অথচ তোমার প্রভুর নামে যিনি সৃষ্টি করেছেন, সৃষ্টি করেছেন আকাশ থেকে, আমাদের প্রিয় নবী (সা.)-এর প্রতি ওহীর প্রথম নির্দেশনা ছিল। আপনার রব, যিনি লেখার মাধ্যমে নির্দেশ দিয়েছেন, তিনি তখন উচ্চতর। তিনি মানবজাতিকে জানিয়ে দিয়েছেন যে তারা কী সম্পর্কে অজ্ঞ ছিল (সূরা আল-আলাক, আয়াত 1-5)।

আল্লাহ তায়ালা সরাসরি নবীজিকে নির্দেশ দিয়েছেন। তিনি মন্তব্য করেছিলেন, "আমার প্রভু আমাকে শিখিয়েছেন, কত ভাল শিক্ষা, এবং আমার প্রভু আমাকে কত বড় প্রশিক্ষণ দিয়েছেন।" শিক্ষা মূলত আত্ম-জ্ঞান। শিক্ষিত লোকেরা আত্মবিশ্বাসের অভাব এবং হারিয়ে গেছে বলে মনে হয়। মানব কল্যাণ বিবেচনা ছাড়া শিক্ষা অকেজো।

ইসলামী শিক্ষার ইতিহাস |  ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা | ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

ইসলামী শিক্ষার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ইসলাম শিক্ষাকে উচ্চ মূল্য দেয় বলে স্বাভাবিকভাবেই ইসলামী শিক্ষার দীর্ঘ ইতিহাস রয়েছে।

ইসলামি ঐতিহ্যের অধ্যয়নের কারণে, শিক্ষা ইসলামে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সমসাময়িক যুগের আগে শিক্ষার অংশ হিসেবে ছোটবেলা থেকেই আরবি ও কোরআন অধ্যয়ন করা হতো। তাফসির ও ফিকহের প্রশিক্ষণ, যাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়, এর পরেও কিছু ছাত্রদের জন্য অব্যাহত ছিল। ইসলামের প্রথম শতাব্দীতে একটি সম্পূর্ণ অনানুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থা ছিল।

যাইহোক, উলামায়ে কেরামের সমর্থন ও সহযোগিতা অর্জনের প্রয়াসে, রাজারা একাদশ ও দ্বাদশ শতাব্দীতে মাদ্রাসা, ধর্মীয় শিক্ষার উচ্চতর প্রতিষ্ঠান গড়ে তুলতে শুরু করেন। মহানগর কেন্দ্রের বাইরে ইসলামী শিক্ষার প্রসারে সহায়তা করে এবং একটি সাধারণ সাংস্কৃতিক প্রচেষ্টায় বিভিন্ন ইসলামী সম্প্রদায়কে একত্রিত করে মাদ্রাসাগুলি দ্রুত সমগ্র ইসলামি বিশ্বে ছড়িয়ে পড়ে।

মাদ্রাসাগুলির প্রাথমিক ফোকাস ছিল ইসলামী আইন অধ্যয়ন, কিন্তু তারা ধর্মতত্ত্ব, চিকিৎসা এবং গণিতের মতো অন্যান্য ক্ষেত্রেও নির্দেশনা প্রদান করে। মুসলমানরা ঐতিহ্যগতভাবে প্রাক-ইসলামী সভ্যতা যেমন দর্শন ও চিকিৎসাবিদ্যা থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত হয়েছে, যাকে তারা "পূর্বসূরীদের বিজ্ঞান" বা "যুক্তিবাদী বিজ্ঞান" বলে উল্লেখ করে তার উল্লেখযোগ্য শাখা, ইসলামী ধর্মীয় বিজ্ঞান থেকে।

ধ্রুপদী এবং মধ্যযুগীয় ইসলামে, পূর্ববর্তী বৈজ্ঞানিক শাখাগুলি বহু বছর ধরে বিকশিত হয়েছিল এবং শিক্ষা ব্যবস্থার একটি অংশ হিসাবে প্রেরণ করা হয়েছিল। অন্যান্য ক্ষেত্রে, তারা বাগদাদের হাউস অফ উইজডমের মতো প্রতিষ্ঠান থেকে সহায়তা পেয়েছে। যাইহোক, তারা প্রায়শই শিক্ষক থেকে ছাত্রে অনানুষ্ঠানিকভাবে প্রেরণ করা হয়েছিল।

দ্বীনি শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা |  ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা | ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

ইসলামী শিক্ষার মূল্য সম্পর্কে আমরা ইতিমধ্যেই জানি। ধর্মীয় শিক্ষা আমাদের জীবনে এর তাৎপর্য ও উপযোগিতায় অতুলনীয়। আমরা যদি আন্তরিক বিশ্বাসী হতে চাই তবে আমাদের অবশ্যই ধর্মীয় শিক্ষার প্রয়োজন। নীচে, আমরা ধর্মীয় শিক্ষার মূল্য ও তাৎপর্য সম্বোধন করছি।

আল্লাহতায়ালা তাঁর সমস্ত সৃষ্টির মধ্যে মানুষকে শেখার ক্ষমতা দিয়েছেন। মানুষ এর মাধ্যমে কীভাবে তাদের বস্তুগত চাহিদা সর্বোত্তমভাবে মেটাতে হয়, সেই সঙ্গে আল্লাহর সন্তুষ্টি ও অসন্তুষ্টি এবং পরকালের সাফল্য ও ব্যর্থতা সম্পর্কেও জানতে পারে। হালাল ও হারামের আইন মানুষের কাছে তাদের ন্যায্যতা এবং অন্যায়ের অনুভূতির পাশাপাশি স্বর্গীয় জ্ঞানের প্রয়োগযোগ্যতার ফলে পরিচিত হয়ে উঠেছে।

মানুষ ছাড়া অন্য প্রাণীদের এই দক্ষতা নেই। তাদের নিজেদের ভরণপোষণের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র দেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, শীত এবং গ্রীষ্মের প্রভাব থেকে নিজেকে রক্ষা করার জন্য পশম, অন্ধকারে দেখার জন্য বিশেষ দৃষ্টি ইত্যাদি। মানুষের মতোই, সমস্ত প্রাণীরই জীবনের প্রতি অন্তর্নির্মিত অনুভূতি এবং প্রবণতা রয়েছে। এর কারণে তারা নিজেদের প্রজনন ও রক্ষা করছে।

সর্বশেষ কথাঃ ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা - ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্ট পড়তে পড়তে আমরা ইতিমধ্যে শেষ প্রান্তে চলে এসেছি। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত সম্পর্কে বিস্তারিত খুটিনাটি সকল তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি আজকের ইসলাম শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও ফজিলত পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url